এ বছরের এইচএসসি পরীক্ষা নভেম্বরে শুরু হতে পারে

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষাও পিছিয়ে যাচ্ছে। আগামী নভেম্বরের গোড়ায় এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করা যাবে বলে আশা প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। আজ রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এই আশার কথা জানান শিক্ষামন্ত্রী। সংবাদ সম্মেলনে তিনি জানান, বন্যার কারণে স্থগিত হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ১৫ সেপ্টেম্বর। দীপু মনি বলেন, তাঁরা ভেবেছিলেন, মধ্য আগস্টে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু করতে পারবেন। কিন্তু পূর্বাভাস অনুযায়ী, সে সময় আবার বন্যার আশঙ্কা আছে।

এ জন্য সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে ১৫ সেপ্টেম্বর এ পরীক্ষা শুরু করা হবে। একটি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা প্রথম আলো বলেন, আগামী ১৭ আগস্ট এসএসসি-সমমানের পরীক্ষা শুরুর তারিখ ঠিক করা হয়েছিল। কিন্তু সংবাদ সম্মেলনের আগমুহূর্তে সরকারের উচ্চপর্যায়ে থেকে জানানো হয়, আগস্টের মাঝামাঝি বন্যা হতে পারে। তখন আবার এই পরীক্ষা নিয়ে সমস্যা হতে পারে।

১৩০০ কোটি বছর আগের মহাবিশ্বের রঙিন ছবি দিল নাসা

এ জন্য শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনের আগে আগে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে পরীক্ষা ১৫ সেপ্টেম্বর শুরুর সিদ্ধান্ত নেন। ১৫ সেপ্টেম্বর এসএসসি শুরু হলে এ বছরের এইচএসসি কবে শুরু হবে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষার মাঝখানে দুই মাসের বিরতির প্রয়োজন হয়। সেই হিসাবে এসএসসি সেপ্টেম্বরের মাঝামাঝি হলে এইচএসসি নভেম্বরের মাঝামাঝি হওয়ার কথা।

 

কিন্তু এবার শিক্ষা বোর্ডগুলো একটু বেশি কষ্ট করবে। তারা চেষ্টা করবে এসএসসি শুরুর ৪৫ দিন পর এইচএসসি শুরু করতে। এ ক্ষেত্রে নভেম্বরের গোড়ায় এইচএসসি শুরু করা যাবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Translate »