ওজন কমানো ছাড়া আরো যে জাদুকরী গুণ রয়েছে লেবু পানির

শীত বিদায় নিতে শুরু করেছে। কয়েকদিনে তাপমাত্রা আরো বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আর এই সময়ে শরীরকে হাইড্রেট রাখা খুব জরুরী। আর এই কাজে উপকারী হতে পারে লেবু পানি। ওজন কমাতে সাহায্য করার পাশাপাশি লেবু পানির আরো যে গুণ রয়েছে চলুন জেনে নেওয়া যাক।

১) হজমে সাহায্য করে ও ওজন কমায় উষ্ণ গরম পানিতে লেবুর রস মিশিয়ে খাওয়ার পরামর্শ অনেকেই দিয়ে থাকেন। যা সকালে খালি পেটে খেলে শরীরে একাধিক উপকার হয়। হজমে সাহায্য করে এই পানীয়। কোষ্ঠকাঠিন্য দূর করে। শরীর থেকে টক্সিনও বের করে দেয়, যার ফলে হজম ভালো ভাবে হয়।

২) ত্বক ভালো রাখে লেবু পানির টক-মিষ্টি ভাব শুধু স্বাদে পরিবর্তন ঘটায় এমন নয়, শরীরে থেকে টক্সিন বের করে দেয়। ফলে ত্বক ভালো থাকে। এতে অ্যান্টি-অক্সিড্যান্টস থাকে, যা ত্বক ভালো রাখতে সাহায্য করে।

৩) রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। লেবুর রস ঠাণ্ডা লাগা, সর্দি-কাশি ইত্যাদি থেকে রেহাই দেয়।

৪) জ্বালাভাব কমায় লেবু পানিতে অ্যান্টি-অক্সিড্যান্টস, ফোলেট, ফ্ল্যাভোনয়েডস ও ভিটামিন বি থাকে। যা ক্রনিক কোনও রোগের থেকে হওয়া জ্বালাভাব কমায়, মানসিক চাপ কমায়। এতে থাকা ভিটামিন সি অন্যান্য খাবার থেকে আয়রন শুষে নেয় ও হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে। রক্তে হিমোগ্লোবিন বাড়লে রক্তাল্পতা হয় না।

৫) কিডনিতে স্টোন হওয়া রোধ করে লেবুতে সাইট্রিক অ্যাসিড থাকে। যা কিডনিতে স্টোন হওয়া রোধ করে বা স্টোন হলে তা বের করে দিতে সাহায্য করে। স্টোন কিডনির ভিতরে তৈরি হতে দেয় না। গরম কিংবা শীত সব সময় খাবার তালিকায় রাখুন লেবু।

 

তথ্যসূত্র:- কালের কন্ঠ

Leave a Reply

Translate »