ওয়ার্ডপ্রেস সাইটের ব্যাকআপ কিভাবে করবেন?

ওয়ার্ডপ্রেস সাইট আছে এবং নিয়মিত ব্যাকআপ নিচ্ছেন না, এমন সবাই ভীষন ঝুঁকির মধ্যে আছেন। যেকোন সময় হোস্টিং ডাউন হয়ে যেতে পারে, সাইট হ্যাক হয়ে যেতে পারে, আপডেট করার সময় সাইটে এরর চলে আসতে পারে – তখন আপনি হারিয়ে ফেলবনে আপনার মূল্যবান সাইটটি।

যদি সাইটের ব্যাকআপ না নিয়ে থাকেন তবে আবার নতুন করে সব কিছু করতে হবে যা অত্যন্ত শ্রমসাধ্য এবং আপনার অনলাইন বিজনেসের জন্য ক্ষতিকর। যদি সেটা আপনার বিজনেস বা পোর্টফোলিও ওয়েবসাইট হয়ে থাকে তবে প্রফেশনাল ক্রেডিট হারাবেন। ব্রান্ডিং এর জন্য যা আমরা অত্যন্ত মারাত্বক ধরে থাকি।

আপনার হোস্টিং কোম্পানি নিয়মিত ব্যাকআপ নিয়ে থাকলেও আপনার উচিত প্রতি সপ্তাহে বা মাসে একবার করে সাইটের ব্যাকআপ নেয়া।

কিভাবে করবেন আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ব্যাকআপ? চলুন দেখে নেয়া যাকঃ-

০১. প্লাগিন ব্যবহার করেঃ

সব থেকে সহজ পদ্ধতি হল আপনার সাইটে ব্যাকআপ প্লাগিন ইন্সটল করে নেয়া। যেসকল প্লাগিন ফাইল এবং ডাটাবেইজ আলাদা করে ব্যাকআপ করতে পারে সেগুলো বেশ কাজের।

ব্যাকআপ প্লাগিনগুলোর মধ্যে UpdraftPlus এবংBackWPup সবথেকে বেশি জনপ্রিয়। আমি নিজের কিছু সাইটে UpdraftPlus ব্যবহার করে থাকি। এই প্লাগিনের সুবিধা হলো ফ্রিতেই এটা ব্যবহার করতে পারবেন। অটোমেটিক ব্যাকআপ বাদেও ম্যানুয়াল ব্যাকআপ নেয়া যায়। চাইলে ডাটাবেইজ এবং ফাইলের আলাদা আলাদা ব্যাকআপ করতে পারবেন এবং ডাউনলোড করে নিতে পারবেন নিজের পিসিতে।

যদি সাইটের সাইজ অনেক বড় হয় তবে ব্যাকআপ ভেঙ্গে ভেঙ্গে অনেকগুলো জিপ ফাইলে হবে। প্রিমিয়াম ভার্সন কিনলে সাপোর্ট এবং ব্যাকআপ এর জন্য মাল্টিপল স্টোরেজ লোকেশন পাবেন।

সাধারনত আমি অটোমেটিক ব্যাকআপ সেট করে দেই আর লোকেশন দিয়ে রাখি গুগল ড্রাইভ। চাইলে ব্যাকআপ থেকে আবার সাইট রিস্টোরও করতে পারবেন।

UpDraftPlus এর সাথে তুলনা করার মত ফ্রি আরেকটা প্লাগিন হচ্ছে BackWPup। এখানেও একই রকম সুবিধা পাবেন তবে ফ্রি ভার্সনে গুগল ড্রাইভে ব্যাকআপ সেন্ড করার অপশন নাই।

এই প্লাগিনের কিছু আলাদা সুবিধা হল ডাটাবেইস রিপেয়ার করা, অপ্টিমাইজ করা ইত্যাদি।

ওয়ার্ডপ্রেস রিপোজেটরি খুঁজে দেখুন আরো অনেক প্লাগিন পাবেন।

০২. সি-প্যানেল ব্যাকআপঃ

আপনার যদি সি-প্যানেল হোস্টিং হয়ে থাকে তবে সেখান থেকেও পুরো সাইটের ব্যাকআপ করতে পারবেন। সি-প্যানেলে লগিন করলে Files সেকশনে Backup Wizard পাবেন। এই অপশন থেকে ফাইল এবং ডাটাবেইজের ব্যাকআপ নিয়ে রাখতে পারবেন। তবে এটা অটোম্যাটিক নয়। কাজটা প্রতিবার ম্যানুয়ালি করতে হবে।

সি-প্যানেল থেকে আরেক ভাবে সাইট ব্যাকআপ করা যায় এবং এটা আমার বেশ পছন্দের। এজন্য আপনার সি-প্যানেলে সফট্যাকুলাস ইন্সটল করা থাকতে হবে।

০১. প্রথমে Softaculous এ যাবেন। সেখানে Backup & Restore অপশনে ক্লিক করবেন।

০২. এরপর Manage Backup Location বাটনে ক্লিক করবেন।

০৩. সেখানে Add Backup Location এ ক্লিক করলে আবার একটা নতুন পেইজে যাবে।

০৪. এখানে Protocol অপশন থেকে আপনার পছন্দমত ব্যাকআপের লোকেশন সিলেক্ট করুন এবং এড করে ফেলুন নির্দেশ মত।

আমি সাধারনত আমার গুগল ড্রাইভ সিলেক্ট করি এবং গুগলে অথেন্টিকেট করে দেই লগিন করে।

লোকেশন যোগ করা হয়ে গেলে আপনার সাইট লিস্টে চলে যাবেন সফটাকুলাসের উপরের মেন্যু থেকে। এরপর যে সাইটের ব্যাকআপ অটোমেটেড করতে চান সেটা এডিট করে ব্যাকআপ লোকেশন আর ফ্রিকোয়েন্সি ঠিক করে সেইভ করে ফেলুন।

ব্যাস এবার আপনি নিশ্চিন্তে থাকতে পারেন। আপনার বেঁধে দেয়া সময় অনুযায়ী সাইট ব্যাকআপ হয়ে গুগল ড্রাইভে সেইভ হয়ে থাকবে।

০৩. সহজ পদ্ধতিঃ

সাইট ব্যাকআপ করার সবথেকে সহজ পদ্ধতি হচ্ছে ডাটাবেইজ আর ফাইল আলাদা করে FTP দিয়ে নামিয়ে নেয়া। এ জন্য আপনার সাইটের সি-প্যানেলে লগিন করেঃ-

০১. phpMyAdmin এ যাবেন।

০২. যে ডাটাবেইজ ব্যাকআপ করতে করতে চান সেটা সিলেক্ট করে Export করবেন।

০৩. এরপ FTP দিয়ে সাইটের ফাইল ম্যানেজারে ঢুকে public_html ফোল্ডার থেকে বা যেই ফোল্ডারে সাইট আছে সেখান থেকে সব ফাইল লোকাল স্টোরেজে নামিয়ে নিতে হবে।

ম্যানুয়ালি সাইটের ব্যাকআপ নিতে সময় বেশি লাগলেও এটাই সবথেকে নির্ভুল আর সহজ পদ্ধতি।

যাদের সি-প্যানেল নাই বা ভিপিএস ব্যবহার করেন তাদের জন্য প্লাগিন আর কমান্ড লাইন এই দুইটাই সেরা পদ্ধতি। আমি ভিপিএস ব্যবহার করলে সেখানে আগে FTP ইন্সটল করে নেই সুবিধার জন্য। আপনার হোস্টিং কোম্পানি সাইটের ব্যকআপ নিলেও আপনার উচিত মাসে দুবার হলেও সেটা নিজেই করা।

আপনি কিভাবে আপনার সাইটের ব্যাকআপ নেন আমাদের জানাতে পারেন।

History of WordPress:

এটি সর্বপ্রথম প্রকাশ পায় ২৭শে মে ২০০৩ সালে । আবিষ্কার করেন আমেরিকান ওয়েব ডেভোলপার ম্যাট মুলেনওয়েগ (Matthew Charles Mullenweg) এবং ইংরেজি ডেভোলপার মাইক লিটল (Mike Little) । ওয়ার্ডপ্রেস সর্বপ্রথম .৭ ভার্সন দিয়ে শুরু হয় । সর্বশেষ এটি ৫.৫ ভার্সন প্রকাশ পেয়েছে ১১ই আগস্ট ২০২০ সালে । এবং প্রতিনিয়ত এটি আপডেট হচ্ছে ।

Source: bd.blogron

Leave a Reply

Translate »