কাপড়ে কলমের কালির দাগ উঠানোর কিছু সহজ উপায়,কাপড়ে কলমের কালির দাগ

আমাদের দৈনন্দিন জীবনে কলম-কালির ব্যবহারের শেষ নাই। কিন্তু এমনও সময় আসে এই কলম বা কালির জন্য সারাদিনের জন্য মন খারাপ হয়ে যায়। কালি হচ্ছে এমন একটা গুরুত্বপূর্ণ জিনিস যেটা ছাড়া আমরা কোনও কিছু লিখতে অক্ষম। তাই, কালি ব্যবহার করা ছেড়ে দেওয়াও যায় না। আর, কালির ব্যবহারে জামাকাপড়ে নিজের অজান্তে দাগ লেগে যেতেই পারে। জামায় কালির দাগ দেখে বিরক্ত হওয়ার পাশাপাশি আমরা চিন্তায় পড়ে যাই এটা ভেবে যে, দাগ উঠবে কীভাবে? জামা থেকে কালির দাগ তোলা বেশ ঝক্কির কাজ। কিন্তু, এখন আর আপনার চিন্তা করার দরকার নেই, কারণ আমরা এমন কয়েকটি উপায় নিয়ে এসেছি যেগুলো ব্যবহার করে আপনি আপনার জামা থেকে কালির দাগ তুলতে পারেন।

কাপড়ে কালির দাগ
কাপড়ে কলমের কালির দাগ উঠানোর কিছু সহজ উপায়

চলুন জেনে নিই দাগ তোলার সহজ পদ্ধতিগুলো-

লেবু স্লাইস করে ঘষুন দাগের উপর।

এবার লবণ ছিটিয়ে দিন।

আঙুলের সাহায্যে ধীরে ঘষতে থাকুন লবণ।

দাগ খুব গভীর হলে পুরনো টুথব্রাশ দিয়ে ঘষুন।

ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন দাগের অংশটুকু। দেখুন কেমন গায়েব হয়ে গেছে কালির দাগ!

READ MORE: ৮ উপায়ে চিনে নিন চরিত্রহীন নারী কেমন হয়!

টিপস

কালির দাগ লাগার পর যত দ্রুত সম্ভব পরিষ্কার করার চেষ্টা করবেন।

টুথব্রাশ ঘষার সময় লক্ষ রাখবেন যেন কাপড়ের ক্ষতি না হয়।

লবণ

জামাকাপড় থেকে কালির দাগ অপসারণের সবচেয়ে সাধারণ এবং সহজ উপায় হলো দাগের জায়গাটি ভিজিয়ে তার উপর অল্প পরিমাণে লবণ দিয়ে দেওয়া। লবণটি লাগান এবং তারপরে একটি ভেজা পেপার টাওয়েল দিয়ে আলতো করে দাগের ওপর তা লেপন করুন। আপনি এই পদ্ধতিটির পুনরাবৃত্তি করতে পারেন যতক্ষণ না পর্যন্ত দাগটি ভালভাবে উঠছে।

নেলপলিশ রিমুভার

নেলপলিশ তোলার ক্ষেত্রে আমরা সাধারণত যে রিমুভার ব্যবহার করা হয় সেই রিমুভার ব্যবহার করে আপনি কালির দাগ তুলতে পারবেন। অল্প তুলো রিমুভারে ভিজিয়ে তা কালির স্পটে লাগাতে হবে। আপনি এই পদ্ধতিটির পুনরাবৃত্তি করতে পারেন যতক্ষণ না পর্যন্ত দাগটি ভালভাবে উঠছে। দাগ উঠে যাওয়ার পরে কাপড়টি ধুয়ে ফেলতে পারেন।

ভুট্টার পেস্ট

ভুট্টার পেস্টও কালির দাগ অপসারণ করতে ব্যবহার করতে পারেন। অল্প পরিমাণ দুধ এবং ভুট্টা বেটে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন এবং পেস্টটি কাপড়ে লাগা কালির দাগের উপর প্রয়োগ করুন। এরপর পেস্টটি ভালোভাবে কাপড়ের ওপর বসতে দিন এবং শুকনো হতে দিন। পেস্টটি শুকিয়ে যাওয়ার পরে, আপনি দাগ থেকে পেস্টটি তুলে ফেলতে পারেন।

হেয়ার স্প্রে

কাপড় থেকে কালির দাগ তুলতে আপনি হেয়ার স্প্রে ব্যবহার করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হলো, কালির দাগের ওপর হেয়ার স্প্রে লাগান এবং স্পটটি না ওঠা পর্যন্ত অপেক্ষা করুন।

ভিনেগার

জামাকাপড় থেকে কালির দাগ অপসারণে ভিনেগার অন্যতম উপায়। ২ চামচ ভিনেগারের সাথে ৩ চামচ ভুট্টা মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। যেই জায়গায় কালি লেগেছে সেখানে ভিনেগার লাগান। স্পটটি ভালভাবে ভিজে যাওয়ার পরে তার উপর পেস্টটি লাগিয়ে তা শুকিয়ে নিন। কাপড় থেকে দাগ উঠে গেলে, কাপড়টি ধুয়ে ফেলুন।

টুথপেস্ট

এটি সম্ভবত প্রতিটি ফ্যাব্রিক এবং সব ধরনের কালির ক্ষেত্রে কাজ নাও করতে পারে। তবুও, আপনি আপনার পোশাক থেকে কালির দাগ অপসারণ করতে অল্প পরিমাণে নন-জেল টুথপেস্ট ব্যবহার করতে পারেন। স্পটটিতে অল্প পরিমাণ টুথপেস্ট লাগান এবং কাপড়টি ঘষুন। যদি দাগ উঠতে শুরু করে তাহলে আপনি এটির পুনরাবৃত্তি করতে পারেন পুরোপুরি দাগ না ওঠা পর্যন্ত।

লেবুর রস

বেশি পরিমাণে লেবুর রস দিয়েও দাগ দূর করা যায়। এক্ষেত্রে দাগের স্থানে লেবুর রস দিয়ে কিছুক্ষণ রাখুন। শুকিয়ে গেলে ঘসে দাগ তুলে ফেলুন। এরকম কয়েকবার করতে পারেন।

পেপার টাওয়েল ভিজিয়ে কালির উপর রাখুন। ধীরে ঘষে যতটুকু সম্ভব কালি ওঠানোর চেষ্টা করুন।

কাপড়ে কলমের কালির দাগ মানেই সেই কাপড়ের বারোটা বেজে গেলো। বারবার ধোয়ার পরও দাগ উঠার নাম নেই। হয় কাপড়টি আর পড়া যায় না নয়তো এই দাগ নিয়েই খুঁতখুঁতে মনে পড়তে হয় কাপড়টি।

 

READ MORE: WONDERSHARE FILMORA 7.8.6 FREE KEYS + CRACK – RAMITUBE

কিন্তু স্বাভাবিকভাবে কাপড় ধোয়ার চেয়ে কিছু কৌশল অবলম্বন করলে আপনি এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। অর্থাৎ কাপড় থেকে উঠে যাবে কলমের কালির দাগ। এ ক্ষেত্রে যা আপনাকে করতে হবে-

১. কালির দাগ লাগলে সেটা ভূলেও ঘষবেন না। এতে দাগ আরও ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে। যেখানে কালির দাগ লেগেছে সেখানে সাদা টুথপেষ্ট লাগিয়ে রাখুন। ১০/১৫ মিনিট পর শুকিয়ে গেলে সেটি ধুয়ে ফেলুন। ধোয়ার সময় ব্রাশ দিয়ে আলতভাবে ঘষুন। দেখবেন অনেকটাই হালকা হয়ে গেছে দাগ।

২. কালি লাগা অংশটুকু কাঁচা দুধে ভিজিয়ে রাখতে পারনে। কিছুক্ষণ পর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। আস্তে কালির দাগ হালকা হয়ে যাবে।

৩. গ্লিসারিন সামান্য গরম করে কালির দাগের ওপর কয়েক বার ঘষুন। এরপর ভাল করে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। যদি সম্ভব হয় কয়েক ফোঁটা অ্যামোনিয়া যোগ করতে পারেন গ্লিসারিনের সাথে।

৪. নেলপলিশ উঠানোর জন্য যে রিমুভার ব্যবহার করা হয় অনেক সময় সেটি ব্যবহারে কালির দাগ দূর করা সম্ভব।

 

৫. এলকোহল অনেক ভাল দাগ দূরীকরণ উপাদান। কালির দাগ লাগা স্থানটি এলকোহল দিয়ে ভিজিয়ে রাখুন। এরপর স্বাভাবিক নিয়মে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে দেখুন ফলাফল।

৬. লেবুর রস অনেক সময় কালির দাগ উঠাতে ব্যবহৃত হয়ে থাকে। কালির দাগ লাগা স্থানটিতে লেবুর দিয়ে ভাল করে কিছক্ষন ঘষুন। তারপর ধুয়ে ফেলুন কাপড়।

৭. গরম পানির মধ্যে ১/২ চা চামচ ডিটারজেন্ট, ১ টেবিল চা চমচ হোয়াইট ভিনেগার দিয়ে কালির দাগ লাগা কাপড়টি ভিজিয়ে রাখুন। ৩০ মিনিট ভিজিয়ে রাখার পর ধুতে হবে কাপড়টি।

৬. চুল সুন্দর করার কাজে ব্যবহৃত হেয়ার স্প্রে ও কালির দাগ দূর করে থাকে। কালির দাগের ওপর হেয়ার স্প্রে দিয়ে কয়েকবার স্প্রে করুন। দাগটি শুকিয়ে যাওয়ার পর কাপড়টি ধুয়ে ফেলবেন।

READ MORE : সেরা ৫টি ফার্নিচার কোম্পানী

কাপড় থেকে মার্কারের দাগ তোলার উপায়, কাগজ থেকে কলমের কালির দাগ তোলার উপায়, কাপড় থেকে দাগ তোলার উপায়, শার্ট থেকে কলমের কালি তোলার উপায়, কাপড়ের দাগ তোলার সহজ পদ্ধতি, কাগজের কালির লেখা মোছার উপায়, কলপের দাগ তোলার উপায়,কাপড়ে কালির দাগ

Leave a Reply

Translate »