কালো ত্বককে উজ্জ্বল করতে গুঁড়ো দুধের ফেস মাস্ক তৈরির পদ্ধতি

 

কালো ত্বক উজ্জ্বল করবে গুঁড়ো দুধের ফেস মাস্ক তৈরির এই পদ্ধতি! ওমেন্স কর্নার ডেস্ক ডিসেম্বর ২৭, ২০২০ অনেক প্রোডাক্ট ব্যবহার করেছেন আপনারা। কিন্তু সবসময় তা কাজ দেয় না।

অনেক ক্ষেত্রে সেগুলো দামীও হয়। কিন্তু আজ আমরা এমন ঘরোয়া পদ্ধতির কথা জানাতে চলেছি, যা মূলত কালো গায়ের রঙ যাদের তাঁদের ক্ষেত্রে খুবই উপকারী। ত্বক উজ্জ্বল বানাবে এই মাস্ক আপনাদের। গুঁড়ো দুধ কিন্তু ত্বকের জন্য খুব উপকারী। বিশেষ করে, যাদের শুষ্ক ত্বক তাঁদের ত্বক হাইড্রেট রাখতে খুবই উপকারী গুঁড়ো দুধ।

উপকরণঃ – ২ চামচ গুঁড়ো দুধ, – হাফ চামচ আমন্ড অয়েল, – ২ চামচ লেবুর রস, – ২ চামচ মধু।

আরো পড়ুনঃভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ জনাব কামরুন নাহার মুকুল (প্রষনে দায়িত্ব প্রাপ্ত) ও অভিভাবক ফোরাম এর সদস্য জনাব মীর শাহাবুদ্দিন টিপু

 

পদ্ধতিঃ একটি পাত্রে সবকটি উপকরণ ভালো করে মিশিয়ে মুখে মাখুন। তারপর সেই মিশ্রণ মুখে রেখে দিন ২০ মিনিট মতো। এবার ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন। অনেক ভালো উপকার পাবেন। ত্বক হবে উজ্জ্বল।

 

আমাদের সকলেরই ফর্সা সুন্দর ত্বক খুব প্রিয়। কিন্তু অনেক সময়ে কী হয়, বাইরের এতো ধুলো, বালির জন্য সেই টোন ধরে রাখা যায় না। যাদের ফর্সা ত্বক তারাই যদি গায়ের রঙ ধরে রাখতে না পারেন, তাহলে যাদের ডার্ক কমপ্লেকশন বা গায়ের রঙ কালো, তাঁরা কী খারাপ অবস্থার মধ্যেই না আছেন বলুন তো!

আপনারা কিন্তু অনেক প্রোডাক্ট ব্যবহার করেছেন। কিন্তু সবসময়ে তা কাজ দেয় না। আবার অনেক ক্ষেত্রে সেগুলো দামীও হয় খুব। কিন্তু আজ আমরা এমন ৬টি ঘরোয়া পদ্ধতির কথা জানাতে চলেছি, যা মূলত কালো গায়ের রঙ যাদের তাঁদের ক্ষেত্রে খুবই উপকারী। অনেকটা উজ্জ্বল বানাবে এই মাস্ক আপনাদের।
১. পেপে আর ডিমের মাস্ক
পেপে আর ডিম একসঙ্গে ব্যবহার করলে আপনি দেখবেন খুব ভালো করে আপনার ত্বকের রঙ আস্তে আস্তে ফর্সা হচ্ছে আর হাল্কা হয়ে আসছে। তাঁর সঙ্গে আসছে একটা সুন্দর উজ্জ্বল ভাব। ডিমের প্রোটিন ত্বককে টানটান রাখবে। এর সঙ্গে দই যখন যোগ হবে তখন তা আপনার স্কিনকে ভিতর থেকে পরিষ্কার করে।
উপকরণঃ ৩ চামচ পেপের রস, ২ চামচ দই, ৪ চামচ অ্যাপেল সিডার ভিনিগার, ৩ চামচ আমন্ড অয়েল, গ্লিসারিন, ডিমের সাদা অংশ
পদ্ধতিঃ গ্লিসারিন আর ডিম ছাড়া বাকি সবকটি উপকরণ একটি পাত্রে নিয়ে ভালো করে মিশিয়ে নিন। একটা ঘন পেস্ট মতো তৈরি হবে। সেটা এবার ফ্রিজে রেখে দিন ঘণ্টা দুয়েক মতো। তারপর বের করে তাতে দিন গ্লিসারিন আর ডিমের সাদা অংশ। খুব ভালো করে মেশান। এবার এই পেস্ট মুখে মাখুন আর রেখে দিন প্রায় ২০ থেকে ২৫ মিনিট। তারপর উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে নিন।
২. বেসন আর লেবুর রসের প্যাক
ত্বকের জন্য বেসন কতটা উপকারী তা তো আমরা সবাই জানি। আর এর পাশাপাশি লেবু খুব ভালো ভাবে ত্বককে পরিষ্কার করে।
উপকরণঃ ৩ চামচ বেসন, ২ চামচ লেবুর রস, ১ চামচ হলুদ গুঁড়ো, সামান্য গোলাপ জল
উপকরণঃ ৩ চামচ বেসন, ২ চামচ লেবুর রস, ১ চামচ হলুদ গুঁড়ো, সামান্য গোলাপ জল
পদ্ধতিঃ সবকটি উপকরণ খুব ভালো করে একটি পাত্রে মিশিয়ে নিন। তারপর তা মুখে মাখুন। মিশ্রণটা মুখে শুকোতে দিন। তারপর হাল্কা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। এটা আপনি সপ্তাহে দুদিন করতে পারেন। হলুদ আপনার ত্বকে উজ্জ্বলতা বাড়াবে আর এর অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান কোনও রকম দাগ হতে দেবে না।
৩. মধু আর লেবুর রসের প্যাক
লেবুর রস মুখ পরিষ্কার করে, ডিটক্সিফাই করে সেটা তো আমরা সবাই জানি। সঙ্গে মধু খুব সুন্দর ভাবে মুখের ময়েশ্চার ধরে রাখে। তাই এই মাস্ক কিন্তু খুব কার্যকরী।
উপকরণঃ ২ চামচ মধু, ২ চামচ লেবুর রসপদ্ধতিঃ সম পরিমাণে দুটি উপকরণ মিশিয়ে মুখে মাখতে হবে। তারপর তা রেখে দিতে হবে ২০ মিনিট মতো। এরপর গরম জল দিয়ে ধুয়ে নিতে হবে। সপ্তাহে তিন দিন এটা করাই যা
৪. দুধ আর লেবুর রসের প্যাক
দুধ ত্বকের জন্য যে কত ভালো তা আমরা সকলে জানি। এটি ত্বককে পরিষ্কার করে, নরম রাখে।
উপকরণঃ ৩ চামচ দুধ, ২ চামচ লেবুর রস, ১ চামচ মধু, হলুদ গুঁড়ো
পদ্ধতিঃ একটি পাত্রে দুধ নিয়ে তাতে বাকি সব উপকরণ মেশান। তারপর এই প্যাক মুখে মাখুন। শুকোতে দিন আর গরম জল দিয়ে ধুয়ে নিন। মুখে সঙ্গে সঙ্গে একটা উজ্জ্বলতা দেখতে পাবেন। সপ্তাহে এক দিন করে করুন।
৫. টম্যাটো আর মধুর প্যাক
মুখে যদি রোদের থেকে হওয়া পোড়া দাগ থাকে বা মুখ অতিরিক্ত কালো হতে শুরু করে, তাহলে এটি ব্যবহার করুন। টম্যাটো এই দাগ খুব ভালো ভাবে হাল্কা করতে পারে।
উপকরণঃ একটা টম্যাটো, ৪ চামচ মধু
পদ্ধতিঃ একটি পাত্রে আগে টম্যাটো চটকে নিন। তার মধ্যে এবার মধু মিশিয়ে ভালো করে মেশান। এই প্যাক মুখে মেখে রেখে দিন ২০ মিনিট মতো। তারপর গরম জলে ধুয়ে নিন। মুখ সঙ্গে সঙ্গেই তরতাজা লাগবে।
৬. গুঁড়ো দুধ আর লেবুর রসের প্যাক
ত্বকের জন্য কিন্তু গুঁড়ো দুধও খুব উপকারী। বিশেষত যাদের শুষ্ক ত্বক তাঁদের ত্বক হাইড্রেট রাখতে খুবই উপকারী গুঁড়ো দুধ
ত্বকের জন্য কিন্তু গুঁড়ো দুধও খুব উপকারী। বিশেষত যাদের শুষ্ক ত্বক তাঁদের ত্বক হাইড্রেট রাখতে খুবই উপকারী গুঁড়ো দুধ।
উপকরণঃ ২ চামচ গুঁড়ো দুধ, হাফ চামচ আমন্ড অয়েল, ২ চামচ লেবুর রস, ২ চামচ মধু
পদ্ধতিঃ একটি পাত্রে সবকটি উপকরণ ভালো করে মিশিয়ে মুখে মাখুন। তারপর সেই মিশ্রণ মুখে রেখে দিন ২০ মিনিট মতো। এবার ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন। খুব ভালো উপকার পাবেন।
বেসন ও লেবুর ফেসপ্যাক, তৈলাক্ত ত্বকের যত্নে বেসন, বেসন ও মধু বেসন ও হলুদের ফেসপ্যাক প্রাকৃতিকভাবে ফর্সা হওয়ার উপায়. কালো থেকে ফর্সা হওয়ার উপায় বেসন, মুখে মাখার উপকারিতা রাতারাতি ফর্সা হওয়ার উপায়

 

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Leave a Reply