কীভাবে ডিম খেলে দ্রুত ওজন কমবে? Weight Loss Tips | যে ৩ উপায়ে ডিম খেলে ওজন কমবে দ্রুত

আমরা সকলেই জানি ডিম (Egg) স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ডিম খেলে ওজন বেড়ে যায়, এমন ধারণা থেকে বহু মানুষ ডিম খাওয়ার তালিকা থেকে বাদ দিয়ে দেন।

কলকাতা: অতিরিক্ত ওজনে (Weight) জেরবার? কিছুতেই ওজন কমাতে পারছেন না? ওজন কমানোর জন্য বহু মানুষ কত কীই না করে থাকেন। ডায়েট মেনে খাবার খাওয়া থেকে শরীরচর্চা, সমস্ত কিছুই নিয়ম মেনে করেন। তারপরও সামান্য কিছু ভুলের কারণে ওজন কমানো যেন দুর্বিসহ একটা ব্যাপার হয়ে ওঠে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওজন কমানোর জন্য বেশ কিছু উপায় মেনে চলা দরকার।

আমরা সকলেই জানি ডিম (Egg) স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ডিম খেলে ওজন বেড়ে যায়, এমন ধারণা থেকে বহু মানুষ ডিম খাওয়ার তালিকা থেকে বাদ দিয়ে দেন। বিশেষজ্ঞদের মতে, ডিম খাওয়ার সঠিক পদ্ধতি জানা থাকলে, তা দিয়েও ওজন কমানো সম্ভব। তাহলে এক ঝলকে চোখ বুলিয়ে নিয়ে দেখে নেওয়া যাক কীভাবে ডিম খেলে ওজন বাড়বে না, বরং মেদ কমাতে সাহায্য করবে।

১. পুষ্টিবিদরা জানাচ্ছেন, ডিমের সঙ্গে ক্যাপসিকাম দিয়ে কোনও পদ তৈরি করলে তা যেমন দেখতে সুন্দর লাগে, তেমনই ওজন কমানোর জন্যও দারুণ উপকারী। ক্যাপসিকামে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। যা ফ্যাট কমাতে সাহায্য করে। তাই ডিম আর ক্যাপসিকাম যদি একসঙ্গে খান, তাহলে ওজন কমানোর জন্য চিন্তায় পড়তে হবে না।

 

আরও পড়ুন – যোনি কাকে বলে বর্ননা বৈশিষ্ট | যোনির ছবি দেখুন | মেয়েদের যোনির ভিতরে কয়টি ফুটো থাকে?

২. ডিমের ওমলেটের উপর বহু মানুষই মরিচগুঁড়ো ছড়িয়ে খেতে পছন্দ করেন। এটা যে শুধু খাবারকেই সুস্বাদু করে তোলে, তা নয়। মরিচগুঁড়ো পেটের মেদ কমাতেও সাহায্য় করে।

৩. বহু সমীক্ষায় গবেষকরা দেখেছেন যে, সোয়াবিনের তেলে ফ্যাট পাওয়া গিয়েছে। তাই ,সোয়াবিনের তেল রান্নায় ব্যবহার করলে মেদ বৃদ্ধির সম্ভাবনা থাকে। অন্যদিকে খাবারে নারকেল তেল ব্যবহার করলে মেদ কমতে সাহায্য করে।

ডিসক্লেইমার : কপিতে উল্লেখিত দাবি, পদ্ধতি পরামর্শস্বরূপ। প্রয়োজনীয় চিকিৎসাপদ্ধতি/ডায়েট ফলো করার জন্য অবশ্যই বিশেষজ্ঞ / চিকিৎসকের সঙ্গে কথা বলুন ও সেইমতো নিয়ম মেনে চলুন।

 

কখন ডিম খেলে ওজন কমবে জেনে নিন

সেদ্ধ, পোচ, সালাদ- যেভাবে ইচ্ছা তৈরি করে খেতে পারেন ডিম(Eggs)। এটি ক্যাপসিকাম(Capsicum), পালং শাক এবং অন্যান্য শাক-সবজির(Vegetables) সঙ্গে মিশিয়ে খেতে পারেন। তবে অন্য প্রতিটি খাবারের মতো ডিম খাওয়ার জন্য সঠিক এবং ভুল সময় রয়েছে।

সঠিক সময়ে খাওয়া হলে ডিম(Eggs) খাওয়ার উপকারিতা বহুগুণে বাড়তে পারে। কখন ডিম খেলে ওজন(Weight) কমাতে সাহায্য করবে সে সম্পর্কে বিস্তারিত প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

সকালের নাস্তায়:
আপনার হাতে সময় কম থাকলে ডিম(Eggs) হতে পারে আদর্শ খাবার। ডিম দিয়ে বিভিন্ন খাবার তৈরিতে পাঁচ থেকে দশ মিনিটের বেশি প্রয়োজন হয় না। পাশাপাশি এটি জিঙ্ক, ম্যাগনেসিয়াম(Magnesium), আয়রন এবং সমস্ত প্রোটিনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টিতে সমৃদ্ধ। সকালের খাবার প্রোটিন(Protein) সমৃদ্ধ তা আপনাকে দীর্ঘ সময়ের জন্য পরিপূর্ণ রাখে। ফলে আপনি কাজে মনোনিবেশ করতে পারেন। বারবার ক্ষুধা লাগে না, ফলে অধিক খাবার খাওয়ার প্রবণতা কমে।

ওয়ার্কআউটের পরে:
উচ্চ-প্রোটিনযুক্ত ডিম(Eggs) আপনার পোস্ট-ওয়ার্কআউট ক্ষুধার জন্য উপযুক্ত। এটি তৃপ্তি দেয়, শক্তি সরবরাহ করে এবং পেশী(Muscles) গঠনে সহায়তা করে। বিশ্রামের সময়ে নিজেকে সুগঠিত করার জন্য আমাদের দেহের আরও ভালো পুষ্টি প্রয়োজন। এক্ষেত্রে ডিমের চেয়ে ভালো আর কিছু নেই। ২টি সেদ্ধ ডিম কিছু টমেটো, ক্যাপসিকাম এবং পালং শাকের সাথে মিশিয়ে অমলেট তৈরি করে খেলে তা আপনাকে তাৎক্ষণিকভাবে শক্তিশালী করতে পারে।

রাতে:
রাতে ডিম খাওয়ার বিষয়ে নানারকম মত রয়েছে। কিছু গবেষণায়(Research) দেখা যায়, ডিম(Eggs) হলো রাতের খাবারের পরে হালকা নাস্কার বিকল্প হতে পারে, অন্যদের মতে এটি নিদ্রাহীনতার কারণ হতে পারে। রাতে ডিম খাওয়ার পরে গ্যাস্ট্রোসোফিজিয়াল রিফ্লাক্স ডিজিজ (জিইআরডি) আক্রান্ত ব্যক্তিদের মধ্যে নিদ্রাহীনতার(Insomnia) সমস্যা দেখা দিতে পারে। ডিমের কুসুমের ফ্যাটযুক্ত উপাদান ঘুমে বাঁধা সৃষ্টি করতে পারে।

অন্য কিছু গবেষণা বলছে রাতে ডিম(Eggs) খেলে তা আপনাকে আরও ভালো ঘুমাতে(Sleep) সহায়তা করতে পারে। রাতে ডিম কীভাবে খেলে আপনার জন্য বেশি ভালো সেদিকে নজর দিতে হবে। যদি আপনার কোনো সমস্যার মুখোমুখি হতে না হয় তবে রাতে সেদ্ধ বা পোচ ডিম(Eggs) খেতে পারেন, তা না হলে এটি এড়িয়ে যাওয়া ভালো।

ওজন কমানোর সময় ডিম কীভাবে খাবেন:

১. ডিম একইভাবে খেলে একঘেয়ে লাগতে পারে তাই বিভিন্ন রেসিপি তৈরি করতে পারেন। ডিম(Eggs) থেকে পরিপূর্ণ পুষ্টি পেতে কিছু বিষয়ের প্রতি যত্নশীল(Caring) হওয়া প্রয়োজন।

২. সবসময় স্বাস্থ্যকর তেলে ডিম তৈরি করুন।

৩. ডিম(Eggs) রান্না করতে যতটা সম্ভব কম তেল(Oil) ব্যবহার করুন।

৪. ডিম খুব বেশি রান্না করবেন না, এতে পুষ্টি কমে যেতে পারে।

 

আলু খেলে কি ওজন বাড়ে, ডিম খেলে ওজন বাড়ে, ডিমের কুসুম খেলে কি মোটা হয়, কি খেলে ওজন বাড়ে, অতিরিক্ত ডিম খেলে কি হয়, কলা খেলে কি ওজন বাড়ে, হাঁসের ডিম খেলে কি ওজন বাড়ে, ওজন কমানোর উপায়

Leave a Reply

Translate »
%d bloggers like this: