খাওয়ায় অরুচি, কোন ভিটামিনের অভাবে জানুন

শরীর সুস্থ রাখার জন্য ভিটামিন ও মিনারেল প্রয়োজন। তার জন্য চাই নিয়ম করে খাওয়াদাওয়ার অভ্যাস। তার থেকেই মূলত শরীর সব প্রয়োজনীয় উপাদান পায়। খাদ্যের বিভিন্ন উপাদানের মধ্যে বেশি গুরুত্ব পায় ভিটামিন সি। এর অভাবে শরীরের খুব ক্ষতি হতে পারে বলে মনে করেন চিকিৎসাবিজ্ঞানের সঙ্গে সংশ্লিষ্টরা।

 

কিন্তু ভিটামিন সি এর অভাবে শরীরে কী ধরনের ক্ষতি হয়, তা জানা জরুরি। খাদ্যের এই উপাদানটি শরীরে কম থাকলে তিন ধরনের সমস্যা খুবই বেড়ে যেতে পারে।

 

থাইরয়েডের সমস্যা এখন ঘরে ঘরে। এই রোগ নিয়ন্ত্রণ করার জন্য জীবনযাত্রায় বদল আনা জরুরি। কিন্তু ভিটামিন সি এর অভাব শরীরে থাইরয়েড হরমোনের ক্ষরণ অতিরিক্ত বাড়িয়ে দেয়। এর প্রভাবে হাইপারথাইরয়েডিজমের সমস্যা হতে পারে। ওজন কমে যাওয়া, বুক ধরফর করা, খাওয়ার ইচ্ছা কমে যাওয়া, আতঙ্কের মতো সমস্যা হয় ভিটামিন সি এর অভাবে।

ভিটামিন সি খাদ্য থেকে আয়রন শুষে নিতে সাহায্য করে। তা রক্তশূন্যতার মতো সমস্যা নিয়ন্ত্রণ করে। কিন্তু ভিটামিন সি এর অভাব ঘটলে শরীরে রক্তশূন্যতা দেখা দেয়।

দাঁতের স্বাস্থ্যের জন্যও ভিটামিন সি খুব গুরুত্বপূর্ণ। শুধু দাঁতের শক্তি বাড়ে এমন নয়, তার সঙ্গে মাড়িও ভালো রাখে। ভিটামিন সি কম থাকলে মাড়ি থেকে রক্ত পড়ার মতো সমস্যাও হতে পারে।

 

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Leave a Reply

Translate »