খুশকি থেকে বাঁচতে কী করবেন

শীতকালে মাথায় খুশকি হওয়া খুব সাধারণ একটি সমস্যা। খুশকি একেতো চুল নষ্ট করে তেমনি সৌন্দর্যও নষ্ট করে। অনেকেই অনেক টোটকা ব্যবহার করেন কিন্তু তাতে খুব একটা লাভ হয় না। তবে কিছু নিয়ম মেনে চললে এই খুশকির হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব।

নানা ভাবে নিয়ন্ত্রণে আনা যায় খুশকি। শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে, তেল ব্যবহার করা যেতে পারে। আবার যারা এ দুটোর কোনোটাইতেই স্বাছন্দ্য বোধ করেন না তাঁদের জন্য রয়েছে অ্যান্টি ড্যানরফ হেয়ার ক্রিম।

অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু– বাজারে প্রচলিত অ্যান্টি ড্যানরফ শ্যাম্পু হিসেবে বেশ কয়েকটি জনপ্রিয় নামীদামী কম্পানি রয়েছে। সেগুলি কিনে নিয়মিত ব্যবহার করলে খুশকির সমস্যা থেকে মুক্তি লাভ সম্ভব। এক্ষেত্রে সপ্তাহখানেক সময় লাগবে। শ্যাম্পু দিতে হবে নিয়ম মতো। তবেই হবে কাজ। কোনও একটি কোম্পানির শ্যাম্পুতে কাজ না হলে অন্য কোম্পানি ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখবেন সেটি যেন অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু হয়।

অ্যান্টি ড্যানড্রাফ হেয়ার অয়েল – এমন কিছু অ্যান্টি ড্যানড্রাফ হেয়ার অয়েল আছে যেগুলো খুশকি নিয়ন্ত্রণে আনতে সক্ষম। সেগুলো নিয়মিত ব্যবহার করলে খুশকি দূরে যায়। এক্ষেত্রে ভিঙ্গরাজ ও আমলার তেল অনেক বেশি কার্যকর। অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য সহ তেল ব্যবহার করতে হবে, যা খুশকি দূর করে।

অ্যান্টি ড্যানড্রাফ হেয়ার ক্রিম – এমন কিছু অ্যান্টি ড্যানরফ হেয়ার ক্রিম রয়েছে যা খুশকি নিয়ন্ত্রণে দারুণ কার্যকর। এই ক্রিমগুলি সাধারণত নারী পুরুষ সবার চুলের জন্য কার্যকর। একইসঙ্গে চুলের বৃদ্ধিও হয়।

তথ্যসূত্র:- কালের কন্ঠ

Leave a Reply

Translate »