গাছ তো নয় Oxygen-ভাণ্ডার, অক্সিজেন-বোমা, ঘরে রাখুন সুস্থ থাকুন

দেশজুড়ে কৃত্রিম অক্সিজেনের সঙ্কট (Oxygen Shortage)। করোনার দ্বিতীয় ঢেউয়ের বাড়বাড়ন্তে অক্সিজেনের চাহিদা তুঙ্গে। অ্যাস্থমা, সাইনাস, ব্রঙ্কাইটিস থেকে শ্বাসকষ্টজনিত বিভিন্ন রোগের প্রাদুর্ভাব বেড়েই চলেছে। তবে এই পরিস্থিতিতে টাটকা প্রাকৃতিক অক্সিজেনের উপর ভরসা তো রাখতেই পারেন। সতেজ বাতাসে শ্বাস নিতে ঘরে রাখুন এই সমস্ত গাছ।

তুলসী (Tulsi)

সংগ্রহীত :  তুলসী (Tulsi) ছবিঃ ইন্টারনেট

ঘরের ভিতর তুলসী গাছ রাখলে ২০ ঘণ্টা পর্যন্ত অক্সিজেন সরবরাহ করবে। … শুধু তাই নয়, কার্বন মনোক্সাইড, কার্বন-ডাই-অক্সাইড ও সালফার-ডাই-অক্সাইডের মতো বিষাক্ত গ্যাসগুলিকে শোষণ করে ঘরের বাতাসকে পরিশুদ্ধ করে তুলসী।

তুলসীর গুণাগুণ সম্পর্কে বাড়তি বলার কিছু নেই। ঘরের ভিতর তুলসী গাছ রাখলে ২০ ঘণ্টা পর্যন্ত অক্সিজেন সরবরাহ করবে। শুধু তাই নয়, কার্বন মনোক্সাইড, কার্বন-ডাই-অক্সাইড ও সালফার-ডাই-অক্সাইডের মতো বিষাক্ত গ্যাসগুলিকে শোষণ করে ঘরের বাতাসকে পরিশুদ্ধ করে তুলসী।

আরও পড়ুন: মেথি খেলেই কমবে অতিরিক্ত মেদ | মেথি দিয়ে ব্যায়াম ছাড়াই মেদ কমান | ওষধ, ব্যায়াম ছাড়াই ওজন কমান weight Loose

বাঁশ গাছ (Bamboo Plant)

সংগ্রহীত : বাঁশ গাছ ছবিঃ ইন্টারনেট

বাতাসের দূষিত কণা টোলুইন, ক্ষতিকারক টক্সিন বেঞ্জিন ও ফর্ম্যালডিহাইডকে শোষণ করে ঘরে অক্সিজেন লেভেল প্রচুরভাবে বাড়ায় বাঁশ গাছ।

বাঁশ গাছ (Bamboo Plant)

সংগ্রহীত : আইভি (Ivy) ছবিঃ ইন্টারনেট

NASA এর গবেষকদের মতে এই গাছ মাত্র ৬ ঘণ্টার মধ্যে ঘরের বাতাসের প্রায় ৬০ শতাংশ টক্সিন এবং ৫৮ শতাংশ পর্যন্ত দুর্গন্ধ শুষে নিতে পারে।

ফিকাস (Figs)

সংগ্রহীত : ফিকাস (Figs) ছবিঃ ইন্টারনেট

বাতাস পরিশুদ্ধ করতে খুবই উপযোগী এই গাছ। খুব বেশি আলো বা জলের প্রয়োজন হয় না। তবে একটি বিষয়ে খেয়াল রাখতে হবে। তবে ঘরের বাচ্চা বা পোষ্যকে গাছটির থেকে দূরে রাখবেন। কারণ এই গাছের পাতা শরীরে বিষক্রিয়া করতে পারে।

স্পাইডার প্ল্যান্ট (Spider Plant)

সংগ্রহীত : স্পাইডার প্ল্যান্ট (Spider Plant) ছবিঃ ইন্টারনেট

এই গাছটির বিশেষত্ব হল খুব কম আলোতেও এরা সালোকসংশ্লেষ করতে পারে। ফলে অক্সিজেনের জোগান অব্যাহত রাখে। স্টাইরিন, গ্যাসোলিন জাতীয় টক্সিন বাতাস থেকে শুষে নিতে সক্ষম। একটা গাছ প্রায় ২০০ বর্গ মিটার এলাকার বাতাস পরিশুদ্ধ করে তুলতে পারে।

স্নেক প্ল্যান্ট (Snake Plant)

সংগ্রহীত : স্নেক প্ল্যান্ট (Snake Plant) ছবিঃ ইন্টারনেট

ইন্ডোর প্ল্যান্টগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় স্নেক প্ল্যান্ট। NASA দ্বারা স্বীকৃত এই গাছ টক্সিন শোষণ বা অক্সিজেন সরবরাহ তো করেই সেই সঙ্গে রাতেও এরা অক্সিজেন ঘরের মধ্যে ছাড়তে থাকে। খুব আলো বা জলের প্রয়োজন হয়না এবং সহজে মরেও না এই গাছ। তাই বেডরুমে রাখার জন্য সব থেকে আদর্শ গাছ এটা। বিশেষত ট্রাইক্লোরোথাইলিন এবং ফর্মালডিহাইড জাতীয় টক্সিন শুষে বাতাস পরিষ্কার করে স্নেক প্ল্যান্ট।

অ্যালোভেরা (Aloevera)
সংগ্রহীত : অ্যালোভেরা (Aloevera) ছবিঃ ইন্টারনেট

ঘরে অক্সিজেনের মাত্রা বাড়াতে অ্যালোভেরার জুড়ি মেলা ভার। বাংলায় যাকে বলে ঘৃতকুমারী। ঘরের মধ্যে কার্বন-মনো-অক্সাইড, কার্বন-ডাই-অক্সাইড, ফর্মালডিহাইডের মতো ক্ষতিকারক টক্সিন শোষণ করে নেয়। শুনলে অবাক হবেন, ৯টি Air Purifier এর কাজ একাই করতে পারে একটা অ্যালোভেরা গাছ।

Source: zeenews

গাছের উপকারিতা, গাছ রাতে অক্সিজেন নেয় কেন, অক্সিজেন তৈরির পদ্ধতি, উদ্ভিদের অক্সিজেন গ্রহণ করে, অক্সিজেন কোথায় পাওয়া যায়, মানুষের অক্সিজেন মেশিন, benefits of trees essay,10 benefits of trees, 5 benefits of trees, 8 benefits of trees, benefits of trees in cities, benefits derived from planting trees and fruit bearing, trees economic benefits of trees, how does planting trees, help the environment,অক্সিজেন কনসেনট্রেটর দাম, অক্সিজেন নরমাল লেভেল

Leave a Reply Cancel reply