অনলাইন গুগল লেন্স কি | Google Lens app | গুগল লেন্স অ্যাপের দারুণ ৯টি সুবিধা জানুন

গুগল লেন্স হচ্ছে গুগল এর তরফ থেকে আসা একটি অ্যাপ। এটি গুগল এর সবচেয়ে সেরা অ্যাপসমূহের মধ্যে একটি। আমাদের দেশের অধিকাংশ মানুষ এই অ্যাপটি সম্পর্কে বলতে গেলে কিছুই জানেন না। গুগল লেন্স এর যথাযথ ব্যবহার দৈনন্দিন জীবনে ব্যাপক কাজে আসতে পারে।

আপনি যে ধরনের স্মার্টফোন ব্যবহারী হোন না কেনো, এই পোস্টটি পড়ে গুগল লেন্স এর কার্যকারিতা সম্পর্কে জানার পর গুগল লেন্স ব্যবহারে আপনি উদ্বুদ্ধ হবেন। চলুন জেনে নেওয়া যাক গুগল লেন্স কি ও কিভাবে গুগল লেন্স ব্যবহার করবেন সে সম্পর্কে বিস্তারিত।

গুগল লেন্স কি?

গুগল লেন্স একটি ইমেজ রিকগনিশন সফটওয়্যার, যা গুগল ২০১৭ সালে প্রকাশ করে। মূলত ভিজ্যুয়াল এনালাইসিস এর মাধ্যমে কোনো বস্তু বা অবজেক্ট সম্পর্কে তথ্য প্রদান করার লক্ষ্যে অ্যাপটি তৈরি করা হয়েছিলো।

ছবি ব্যবহার করে কোনো প্রাণি, উদ্ভিদ, অবজেক্ট বা কোনো স্থান সম্পর্কে জানতে গুগল লেন্স ব্যবহার করা যায়। সহজ কথায় বলতে গেলে গুগল লেন্স হলো গুগল সার্চ এর মতোই, কিন্তু লেন্স এর ক্ষেত্রে কোনো তথ্য খুঁজতে টাইপ না করে ছবির মাধ্যমে খোঁজা হয়। অর্থাৎ ছবি দিয়ে সার্চ করা যায় গুগল লেন্সে।

গুগল লেন্স এর ফিচারসমুহ

বর্তমানে গুগল লেন্স অ্যাপে মোট ৬টি মোড এর দেখা মিলবে। গুগল লেন্স এর মোডসমুহ ও তাদের কাজ হলোঃ

 

  • অটোঃ লেন্স অ্যাপ ওপেন করে সামনে যা থাকবে তা স্ক্যান করা হয়
  • ট্রান্সলেটঃ যেকোনো লেখার দিকে ক্যামেরা তাক করে লাইভ ট্রান্সলেশন ফিচার ব্যবহার করা যায়
  • টেক্সটঃ ছবি থেকে যেকোনো ধরনের লেখা শোনা বা কপি করা যায়
  • শপিংঃ কোনো পণ্য অনলাইনে কেনার মাধ্যম খুঁজে পেতে উক্ত পণ্য বা তার বারকোড স্ক্যান করা
  • হোমওয়ার্কঃ অংকের হোমওয়ার্ক ধাপে ধাপে সমাধান করা
  • ডাইনিংঃ কোনো রেস্টুরেন্টের মেনু স্ক্যান করে জনপ্রিয় ও সেরা রিভিউ পাওয়া ডিশসমুহ সাজেস্ট করে লেন্স। এছাড়াও রিসিপ্ট স্ক্যান করে টিপ ও বিল হিসাবও করা যায়

গুগল লেন্স অ্যাপ ডাউনলোড

অ্যান্ড্রয়েড ফোনে প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে গুগল লেন্স অ্যাপ। অ্যান্ড্রয়েড ফোনের জন্য গুগল লেন্স অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

অন্যদিকে আইওএস ব্যবহারকারীদের জন্য আলাদা গুগল লেন্স অ্যাপ নেই। বরং গুগল লেন্স অ্যাপের ফিচার ব্যবহার করা যাবে অফিসিয়াল গুগল অ্যাপ কিংবা গুগল ফটোস অ্যাপ ব্যবহার করে। উভয় অ্যাপ ডাউনলোড করা যাবে অ্যাপ স্টোর থেকে।

কিভাবে গুগল লেন্স ব্যবহার করতে হয়

গুগল লেন্স একাধিক উপায়ে ব্যবহার করা যায়। প্রথমত অ্যান্ড্রয়েড ফোনে সরাসরি গুগল লেন্স ব্যবহার করা যায় অ্যাপ এর মাধ্যমে। এক্ষেত্রে গুগল লেন্স অ্যাপে প্রবেশ করে কাংখিত মোড সিলেক্ট করে গুগল লেন্স ব্যবহার করা যায়। এছাড়াও অ্যাপ থেকে গ্যালারিতে থাকা ছবিও স্ক্যান করা যাবে লেন্সের মাধ্যমে।

গুগল লেন্স ব্যবহার করে ইতিমধ্যে ফোনে থাকা ছবিগুলো স্ক্যান করা যায়। গুগল ফটোস অ্যাপ দ্বারা এই কাজটি সবচেয়ে সহজে করা যায়। গুগল ফটোস অ্যাপে যেকোনো ছবিতে প্রবেশ করে লেন্স আইকনে ট্যাপ করলে উক্ত ছবি গুগল লেন্সে স্ক্যান হবে। একইভাবে যেকোনো অ্যাপ থেকে শেয়ার অপশনে ট্যাপ করে লেন্স সিলেক্ট করেও ছবি স্ক্যান করা যাবে।

এছাড়াও অফিসিয়াল গুগল অ্যাপ ব্যবহার করে গুগল লেন্স এর ফিচার উপভোগ করা যাবে। এক্ষেত্রে গুগল অ্যাপে প্রবেশ করে সার্চ বারে থাকা লেন্স আইকনে ট্যাপ করলে গুগল লেন্স ব্যবহার করা যায়।

গুগল লেন্স এর সুবিধা

গুগল লেন্স ব্যবহারের নিয়ম তো জানা গেলো। এবার জানি চলুন কোন কোন ক্ষেত্রে গুগল লেন্স ব্যবহার করা যেতে পারে।

বারকোড স্ক্যান করা

বারকোড স্ক্যান করা যাবে গুগল লেন্স অ্যাপ ব্যবহার করে। যেকোনো পণ্যের গায়ে থাকা বারকোড স্ক্যান করতে গুগল লেন্স অ্যাপে প্রবেশ করে উক্ত বারকোডের দিকে ক্যামেরা রেখে লেন্স বাটনে ট্যাপ করলে বারকোড এর তথ্য পেয়ে যাবে। এছাড়াও লেন্স অ্যাপে থাকা শপিং মোড ব্যবহার করে বাড়তি সুবিধা পাওয়া যাবে বারকোড স্ক্যানের ক্ষেত্রে।

ছবিতে থাকা তথ্য জানা

আপনার ফোনের গুগল অ্যাপে যদি ইতোমধ্যে ক্যামেরার মাধ্যমে স্ক্যানের অপশন না থাকে, সেক্ষেত্রে গ্যালারিতে থাকা ছবিও স্ক্যান করতে পারবেন। ছবিতে থাকা যেকোনো ধরনের তথ্য, যেমনঃ সাধারণ টেক্সট, বারকোড, কোনো জনপ্রিয় ব্যক্তি, ইত্যাদি সম্পর্কে জানা যাবে গুগল লেন্স অ্যাপ ব্যবহার করে। এই অপশন ব্যবহার করতে গ্যালারিতে প্রবেশ করে নির্দিষ্ট কোনো ছবির জন্য শেয়ার বাটনে ট্যাপ করতে হবে। এছাড়াও গুগল ফটোস অ্যাপ থেকে কোনো ছবিতে প্রবেশ করে লেন্স বাটনে ট্যাপ করলেও ফোনে থাকা ছবি লেন্সের মাধ্যমে স্ক্যান করা যাবে।

👉 গুগল ড্রাইভ কি ও কিভাবে ব্যবহার করব?

ছবি থেকে টেক্সট কপি করা

কোনো ছবি থেকে কোনো লেখা দেখে দেখে লেখার চেয়ে গুগল লেন্স ব্যবহার করে ছবি থেকে টেক্সট কপি করা অধিক সহজ। লেন্স অ্যাপ ওপেন করে টেক্সট মোড সিলেক্ট করুন। এরপর যেকোনো লেখার দিকে ক্যামেরা তাক করে ছবি তুলুন। এরপর উক্ত ছবিতে থাকা লেখা সিকেক্ট করে কপি টেক্সট এ ট্যাপ করলে ছবিতে থাকা লেখা কপি হয়ে যাবে। একইভাবে গ্যালেরিতে থাকা যেকোনো ছবি থেকেও লেখা কপি করা যাবে লেন্স অ্যাপ ব্যবহার করা যাবে।

লাইভ টেক্সট ট্রান্সলেশন

অনুবাদ বা ট্রান্সলেশন হলো গুগল লেন্স এর সবচেয়ে কাজের একটি ফিচার। ১০০টির অধিক ভাষায় সরাসরি যেকোনো লেখা ট্রান্সলেট বা অনুবাদ করা যায় গুগল লেন্স ব্যবহার করে। মজার ব্যাপার হলো এই কাজ রিয়েল-টাইমে ঘটে। অর্থাৎ আপনি অন্য কোনো ভাষার লেখা আপনার সামনে ধরলে উক্ত লেখা আপনার বোধগম্য ভাষায় সরাসরি স্ক্রিনে প্রদর্শিত হবে।

মূলত অগমেন্টেড রিয়েলিটি ও গুগলের অসাধারণ ট্রান্সলেট সার্ভিস ব্যবহার করে লাইভ টেক্সট ট্রান্সলেশন এর কাজ সম্পন্ন করে গুগল লেন্স। প্রায় যেকোনো পরিস্থিতিতে এই ফিচারটি ব্যাপক কাজে আসতে পারে। বিশেষ করে বিদেশে গেলে এই ফিচারটি খুব কাজে দেয়। এই ফিচারটি ব্যবহার করতে গুগল লেন্স অ্যাপে প্রবেশ করে ট্রান্সলেট মোড সিলেক্ট করুন।

👉 গুগল ম্যাপের চমৎকার ১২টি ফিচার

অংকের হোমওয়ার্কে সাহায্য

সম্প্রতি গণিতের সমস্যা সমাধানে হোমওয়ার্ক নামে আলাদা একটি ফিচার যুক্ত হয়েছে গুগল লেন্স এ। অ্যাপে প্রবেশ করে হোমওয়ার্ক ট্যাব সিলেক্ট করে যেকোনো অংকের সমস্যার ছবি তুললে তার ধাপে ধাপে সমাধানের উপায় জানাবে গুগল লেন্স। তবে এই ফিচারটি বর্তমানে শুধুমাত্র অ্যান্ড্রয়েড ফোনের গুগল লেন্স অ্যাপে বিদ্যমান।

আর্ট সম্পর্কে জানা

ধরুন ইন্টারনেটে বা কোনো জাদুঘরে গিয়ে কোনো আর্ট দেখলেন। এই আর্টের পেছনের গল্প ও অন্যান্য তথ্য জানতে খুব সহজে গুগল লেন্স অ্যাপ ওপেন করে উক্ত আর্টের দিকে ক্যামেরা রেখে লেন্স বাটনে ট্যাপ করলে উক্ত আর্টের আদ্যোপান্ত জানতে পারবেন।

প্রানী ও উদ্ভিদ সম্পর্কে জানা

কোনো আর্ট এর পাশাপাশি যেকোনো ধরনের প্রাণী ও উদ্ভিদ সম্পর্কে বিশদভাবে জানা যাবে গুগল লেন্সের মাধ্যমে। লেন্স অ্যাপ ওপেন করে যেকোনো প্রাণী বা উদ্ভিদ এর দিকে ক্যামেরা পয়েন্ট করে ছবি তুললে উক্ত প্রাণী বা উদ্ভিদ সম্পর্কে জানতে পারবেন।

যেকোনো লেখা শোনা

গুগল লেন্স অ্যাপ ব্যবহার করে শোনা যাবে ছবিতে থাকা যেকোনো লেখা। গুগল এর ভয়েস সিনথেসিস সফটওয়্যার ব্যবহার করে এই কাজ সম্পন্ন হয়। গুগল লেন্স অ্যাপে প্রবেশ করে টেক্সট ট্যাব সিলেক্ট করে যেকোনো আর্টিকেল, লেখা, পোস্টকার্ড, ইত্যাদি স্ক্যান করে লিসেন বাটনে ট্যাপ করলে উক্ত ছবিতে থাকা লেখা পড়ে শোনাবে অ্যাপ।

পণ্যের দাম জানা

কোনো পণ্যের দাম ও অন্যান্য তথ্য জানা যাবে গুগল লেন্স অ্যাপের মাধ্যমে। অ্যাপ ওপেন করে কোনো পণ্যের ছবি তুলুন নরমাল মোড বা শপিং মোডের মাধ্যমে। এরপর উক্ত পণ্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

আপনি কি গুগল লেন্স অ্যাপ ব্যবহার করেন? গুগল লেন্স ব্যবহার করে থাকলে আপনার অভিজ্ঞতা আমাদের জানান কমেন্ট সেকশনে।

Google Lens, চোখের লেন্স, গুগল লেন্স, অনলাইন গুগল লেন্স কি, গুগোল লেন্স ডাউনলোড, Google Lens search, Google Lens app, ওপেন গুগোল লেন্স,google lens for pc, google lens online open, google lens, google lens online scan, google lens download, google lens translate, google lens price, google lens chrome.How to use Google Lens, The Coolest App You Aren’t Using

Leave a Reply

Translate »