সকালে খালি পেটে চা খেলে কি হয় জানেন | শরীরে কি কি ক্ষতি হতে পারে?

সকালে খালি পেটে চা খেলে কি হয়ঃ খালি পেটে  সকাল সকাল চা পান করতে ভালোবাসেন এমন অনেকেই রয়েছেন। অনেকে মনে করে এর মাঝে একটা অন্যরকম তৃপ্তিও রয়েছে। এমনকি অনেকেই রয়েছেন যারা তেমন কোনো নাস্তা না করে শুধু চা পান করে সকালটা কাটিয়ে দেন। কিন্তু আপনি কি জানেন একদম সকালে অর্থাৎ খালি পেটে চা পান করা শরীরের জন্য কতটা ক্ষতিকর হতে পারে?

সকালে খালি পেটে চা পান করলে সমস্যাটা হলো ক্যাফেইনে। খালি পেটে ক্যাফিনযুক্ত পানীয় পান করা কখনোই  উচিত নয়। তা চা বা কফি যাই হোক না কেন কিছু খাবার পরেই ক্যাফেইন গ্রহণ করা উচিত। তা নহলে এসিডিটি হওয়ার সম্ভাবনা থাকে এবং সারা দিনে পেটের সমস্যা হতে পারে। সকাল সকাল হালকা গরম জল পান করতে পারেন, এক গ্লাস ফ্রেস জুস পান করতে পারেন, এমনকি টাটকা ফল খেতে পারেন।

Read more: ঘৃতকুমারী খাওয়ার উপকারিতা | এলোভেরা খাওয়ার উপকারিতা ও অপকারিতা

সকালে খালি পেটে চা খেলে কি হয়, কি কি হতে পারে জেনে নিন?

1) পেট ফেটে যায়:

দুধ চা পান করলে অনেকে পেট ফেটে যায়। খালি পেটে দুধ পান করলে এমনটা হয়। পেট ফাঁপার পাশাপাশি কোষ্ঠকাঠিন্য হতে পারে।

2) পানিস্বল্পতা তৈরি করে:

চা হল এক ধরনের ডাইইউরেটিক যা শরীর থেকে পানি বের করে দেয়। আধ ঘণ্টা ঘুমের কারণে আমাদের শরীরের সকালে এমনিতেই পানিস্বল্পতায় ভুগে। এরপর আবারও চা পান করলে পানিস্বল্পতা বাড়ে। চা পান করে জল পান করে জুস পান করুন সকালে।

3) ক্যাফেইনে প্রভাব:

ক্যাফেইনের বৈশিষ্ট হলো তাড়াতাড়ি শরীরের উদ্যাম এনে দেয়। কিন্তু খালি পেটে চা পান করলে এই ক্যাফেইনের কারণে বমি ভাব, মাথা ঘোরা ও অন্যান্য অসুস্তি দেখা দেবে। হালকা নাস্তা খেয়ে তারপরে চা পান করুন।

4) দাঁত নষ্ট করে:

বাসি মুখে চা পান করলে মুখের ব্যাকটেরিয়া গুলো চায়ে থাকা চিনি এসিড তৈরি করে ও এতে দাঁতের এনামেল ক্ষয় হতে পারে। এমনকি এর কারণে ব্যাকটেরিয়ার পরিমাণ বেড়ে মাড়ির রোগ জিনজিভাইটিস তৈরি হতে পারে।

5) মেটাপলিজমের ক্ষতি হয়:

মেটাপলিজম অর্থাৎ খাবার হজম ও তার শরীরের কাজে লাগানোর প্রক্রিয়া কি ক্ষতিগ্রস্ত করতে পারে খালি পেটে চা পানে। পেটে আসিটিক ও অ্যালকালাইন পদার্থের ভারসাম্য ব্যাহত হতে পারে। ফলে সারা দিনই আপনার শরীর খারাপ থাকতে পারে।

১) মেটাবলিজমের ক্ষতি হয়

মেটাবলিজম অর্থাৎ খাবার হজম ও তা শরীরের কাজে লাগানোর প্রক্রিয়াটাকে ক্ষতিগ্রস্ত করতে পারে খালি পেটে চা পান। পেটে এসিডিক ও অ্যালকালাইন পদার্থের ভারসাম্য ব্যহত হতে পারে। ফলে সারাদিনই আপনার শরীর খারাপ থাকতে পারে।

২) পানিস্বল্পতা তৈরি করে

চা হলো এক ধরনের ডাইইউরেটিক, যা শরীর থেকে পানি বের করে দেয়। আট ঘণ্টা ঘুমের কারণে আমাদের শরীর সকালে এমনিতেই পানিস্বল্পতায় ভোগে। এরপর আবারো চা পান করলে পানিস্বল্পতা বাড়ে। চা পান না করে পানি বা জুস পান করুন সকালে।

৩) দাঁত নষ্ট করে

বাসি মুখে চা পান করলে মুখের ব্যাকটেরিয়াগুলো চায়ে থাকা চিনি ভেঙে এসিড তৈরি করে ও এতে দাঁতের এনামেল ক্ষয় হতে পারে। এমনকি এর কারণে ব্যাকটেরিয়ার পরিমাণ বেড়ে মাড়ির রোগ জিঞ্জিভাইটিস তৈরি হতে পারে।

৪) ক্যাফেইনের প্রভাব

ক্যাফেইনের বৈশিষ্ট্য হলো তা চট করে শরীরে উদ্যম এনে দেয়। কিন্তু খালি পেটে চা পান করলে এই ক্যাফেইনের কারণেই আপনার বমি ভাব, মাথা ঘোরা ও অন্যান্য অস্বস্তি দেখা দেবে। হালকা নাস্তা খেয়ে তারপরেই চা পান করুন।

৫) পেট ফেঁপে যায়

দুধ চা পান করলে অনেকের পেট ফেঁপে যায়। খালি পেটে দুধ পান করলে এমনটা হয়। পেট ফাঁপার পাশাপাশি গ্যাস ও কোষ্ঠকাঠিন্য হতে পারে।

স্বাস্থ্যকর বিকল্প

সকালে খালিপেটে চায়ের বদলে পান করতে পারেন হালকা গরম পানি, লেবুর পানি, মেথি পানি, ডাবের পানি, অ্যালো ভেরা জুস বা মধু মেশানো গরম পানি।  সকালের নাশতা করার পরই চা পান করুন।

Read more: আমাশয় রোগের লক্ষণ ও বিশেষ প্রতিকার

স্বাস্থ্যকর বিকল্প:

সকালে খালি পেটে চায়ের বদলে পান করতে পারেন হালকা গরম জল ,লেবুর রস, ডাবের জল, এলোভেরার জুস, মধু মেশানো গরম জল। সকালের নাস্তা করার পরেই চা পান করুন।

তো দর্শক আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে। পোস্টটি ভাল লেগে থাকলে অন্যদেরকে জানতে যাদের শেয়ার করুন।

 

 

 

 

গ্রিন টি বেশি খেলে কি হয়, গ্রিন টি খেলে কি হয়, খালি পেটে রং চা খেলে কি হয়, সকালে খালি পেটে চা খাওয়ার উপকারিতা, খালি পেটে চাল খেলে কি হয়, চা খাওয়ার উপকারিতা অপকারিতা, সকালে গ্রিন টি, চা খাওয়ার নিয়ম,

গর্ভাবস্থায় কাচা চাল খেলে কি হয়, আতপ চাল খেলে কি হয়, খালি পেটে চা খেলে কি হয়, কাঁচা চাল, চাল ভাজা খাওয়ার উপকারিতা, আতপ চালের অপকারিতা, কাচা লবণ খাওয়া কি ক্ষতিকর, কাঁচা তাল খাওয়ার উপকারিতা

Leave a Reply

Translate »