জেনে নিন চুইঝালের উপকারিতা | চুই ঝাল মাংস | Bangladeshi Chui Jhal Mangsho | খুলনার ঐতিহ্যবাহী চুই ঝাল

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা বাগেরহাট, খুলনা, নড়াইল, যশোর, সাতক্ষীরা এলাকায় জনপ্রিয় একটি মশলা হলো চুইঝাল। বর্তমানে দেশের অন্যান্য জেলায়ও এর জনপ্রিয়তা বাড়ছে। চুইঝালের নানা উপকারি দিক নিয়ে লিখেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের শিক্ষার্থী মো. বিল্লাল হোসেন।

চুই লতা জাতীয় গাছ। এর কান্ড ধূসর এবং পাতা পান পাতার মতো, দেখতে সবুজ রংয়ের। চুইঝাল খেতে ঝাল হলেও এর রয়েছে বিভিন্ন ধরনের ঔষধি গুণ। চুইলতার শিকড়, কান্ড, পাতা, ফুল- ফল সবই ভেষজ গুণসম্পন্ন। এছাড়াও মশলা হিসেবেও এটি ব্যবহৃত হয়। তবে ঝাল হিসেবে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় হাঁসের মাংস ও গরুর মাংস রান্নায়। মূলত, রান্নার জন্য চুইঝালের কান্ড ব্যবহার করা হয়।

চুইঝালে দশমিক ৭ শতাংশ সুগন্ধি তেল থাকে। এছাড়াও এতে রয়েছে আইসোফ্লাভোন, অ্যালকালয়েড, পিপালারিটিন, পোপিরন, পোলার্টিন, গ্ইলাকোসাইডস, মিউসিলেজ, গ্লুকোজ, ফ্রুকটোজ, সিজামিন, পিপলাস্টেরল। চুই এর শিকড়ে রয়েছে ১৩.১৫ শতাংশ পিপারিন।

 

আসুন এবার জেনে নিই চুই ঝালের উপকারিতা সমূহ-

রুচি বাড়াতে: খাবারের রুচি বাড়াতে ও ক্ষুধামন্দা দূর করতে কার্যকর ভূমিকা পালন করে।

ক্যান্সার প্রতিরোধে: এতে প্রচুর পরিমাণ আইসোফ্লাভোন ও অ্যালকালয়েড নামক ফাইটোক্যামিকাল রয়েছে যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং ক্যান্সার প্রতিরোধে অগ্রণী ভূমিকা পালন করে।

হৃদরোগ প্রতিরোধে: দেহে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে এটি হৃদরোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

পাকস্থলীর সমস্যা দূরীকরণে: পাকস্থলী ও অন্ত্রের প্রদাহ দূর করে। তাছাড়া গ্যাস্ট্রিক ও কোষ্ঠকাঠিন্য দূর করতে বিশেষ ভূমিকা পালন করে।

মানসিক প্রশান্তিতে: স্নায়ুবিক উত্তেজনা ও মানসিক অস্থিরতা প্রশমন করে।

ব্যথা দূর করতে: আমাদের শরীরের বিভিন্ন ধরনের ব্যথা দূর করে শরীর সতেজ রাখতে সহায়তা করে।

ঘুমের ঔষধ হিসেবে: এটি ঘুমের ঔষধ হিসেবে কাজ করে এবং শারীরিক দূর্বলতা কাটাতে সাহায্য করে।

প্রসব পরবর্তী ব্যথা প্রশমনে: সদ্য প্রসূতি মায়েদের শরীরের ব্যথা কমাতে চুইঝাল ম্যাজিকের মতো কাজ করে।

রোগ প্রতিরোধে: চুইঝাল বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া ও ছত্রাকজনিত রোগ প্রতিরোধে সাহায্য করে।

এটি নিঃসন্দেহে বলা যায় যে মরিচের বিকল্প হিসেবে চুইঝালের জনপ্রিয়তা বাড়লে দেশের হাজার কোটি টাকা সাশ্রয় হবে। একই সাথে ভেষজ গুণ থাকার কারণে অনেক রোগব্যাধির আক্রমন থেকে রক্ষা পাওয়া যাবে।

চুই গাছের বয়স যত বেশী হবে, চুইগুলি খেতেও তত বৈচিত্রময় হবে। খুলনা অঞ্চলের বাহিরে চুই এর পরিচিতি কম থাকলেও দিন দিন চুই মানুষের কাছে পরিচিত হচ্ছে এবং এখন ঢাকার বড় বড় সুপারস্টোরগুলিতেও চুই পাওয়া যাচ্ছে। চুই খেতে যে কি মজা, সেটা বলে, লিখে বা ভিডিওতে দেখিয়ে বোঝানো যাবেন। এটা বুঝতে হলে একবার চুই যোগাড় করে আমাদের রেসিপি অনুসরণ করে তৈরী করে খেয়ে দেখতে হবে। তৈরী করতে লাগছে – – ১ কেজি মাংস – ২৫০ গ্রাম চুই (পরিস্কার করে টুকরো করার পরের ওজন) – ২৫০ গ্রাম গোটা রসুন – পেঁয়াজ কুচি ১ কাপ – ১ কাপ রান্নার তেল – গরম মসলার গুঁড়ি ১ টেবিল চামুচ –

– ভাজা জিরার গুঁড়ি ১ চা চামুচ – মেথি গুঁড়ি ১ চা চামুচ – রাধুনী গুঁড়ি ১ চা চামুচ (রাধুনী হাতের কাছে না থাকলে ১ চা চামুচ মৌরী গুঁড়ি করে দিতে পারেন) – আদা বাটা ১ টেবিল চামুচ – রসুন বাটা ১ টেবিল চামুচ – শুকনো মরিচের গুঁড়ি ১ টেবিল চামুচ – হলুদের গুঁড়ি ১ টেবিল চামুচ – ধনে গুঁড়ি ১ টেবিল চামুচ – লবণ ১ টেবিল চামুচ – ৩টি তেজপাতা – ১০/১২ সেঃমিঃ দারুচিনি – ৫/৬ টি ছোটো এলাচ – ৭/৮ টি লবঙ্গ – ১০/১২ টি কালো গোল মরিচ

আরও পড়ুন: যৌবন ধরে রাখতে চাইলে খান কাজু বাদাম Want To Retain Youth Eat Cashew Nuts

 

বিখ্যাত লেখক ও মণীষীদের নির্বাচিত ৩০০০ টি [বাংলাঃ ১২০০ English 1800 ] বানী বা উক্তি সমূহের বাংলা বই বা ই-বুক বা PDF [ কম্পিউটার + মোবাইল ভার্সন ]

বাণী চিরন্তণী all Quotes 1000 TOP POPULAR DOWNLOADS.pdf

 

আরও পড়ুনStephen Hawking Biography

বন্ধুরা, এই পোস্টে আমরা আপনাকে  পোস্টটি সম্পর্কে বলেছি। আশা করি আপনি এই পোস্টটি পছন্দ করবেন।

আপনার এই পোস্টটি কেমন লেগেছে, মন্তব্য করে আমাদের জানান এবং এই পোস্টে কোনও ত্রুটি থাকলেও আমরা অবশ্যই এটি সংশোধন করে আপডেট করব।

 

Biography, Famous Quotes ও উক্তি সমূহ লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করো। এই ধরনের লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজটি ফলো ।

 

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Subscribe to the Daily News Times bd.com YouTube channel and follow the Facebook page.

 

উক্ত আর্টিকেলের উক্তি ও বাণীসমূগ বিভিন্ন ব্লগ, উইকিপিডিয়া এবং .. রচিত গ্রন্থ থেকে সংগ্রহ করা হয়েছে।

 

তথ্যসূত্র: Wikipedia, Online

Sourc of : Wikipedia, Online

 

ছবিঃ ইন্টারনেট

চুই ঝাল এর দাম, চুই ঝাল দিয়ে গরুর মাংস রান্না, চুই ঝাল কোথায় পাওয়া যায়, চুই ঝাল চাষ পদ্ধতি, চুই ঝাল রেসিপি, চুই ঝাল গাছের ছবি, চুই ঝাল অনলাইন চুই ঝাল সংরক্ষণ,chui jhal chicken recipe, chui jhal online, chui jhal price in bd, chui jhal mutton, chui jhal restaurant, chui jhal benefits chui jhal ki

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Leave a Reply Cancel reply