HomeFashionচোখের পাপড়ি সুস্থ ও সুন্দর রাখার ৫টি উপায়

চোখের পাপড়ি সুস্থ ও সুন্দর রাখার ৫টি উপায়

ঘন ও লম্বা চোখের পাপড়ি(Eye petals) চোখকে সুন্দর ও আকর্ষণীয় করে তোলে। তাই সব নারীই চায় তার চোখের পাপড়ি ঘন হোক। কিন্তু জেনেটিক কারণে, পুষ্টির ঘাটতির কারণে, বয়স, আই ইনফেকশন বা হরমোনের পরিবর্তনের জন্য চোখের পাপড়ি কমে যায়। দিনের শেষে মেকআপ(Makeup) না তোলা বা জোরে চোখ ঘষলেও চোখের পাপড়ি(Eye petals) পড়ে যায়। কিছু ঘরোয়া প্রাকৃতিক উপাদান ব্যবহার করেই চোখের পাপড়ি ঘন করা যায়।

Read More: স্টিভ জবসের জীবন ও সফলতার আত্মকাহিনী | Steve Jobs Biography in Steve Jobs’s Life Story and Success

১। ক্যাস্টর অয়েল
চোখের পাপড়িকে ঘন করার জন্য ক্যাস্টর অয়েল(Castor Oil) চমৎকার ভাবে কাজ করে। ক্যাস্টর অয়েল হেয়ার ফলিকলকে উদ্দীপিত করে এবং পুষ্টি সরবরাহ করে। এছাড়াও মাইক্রোঅর্গানিজমের বিরুদ্ধে যুদ্ধ করতেও সাহায্য করে ক্যাস্টর অয়েল। ১ টি পরিষ্কার ব্রাশে বা তুলার বলে ক্যাস্টর অয়েল লাগিয়ে পাপড়িতে লাগান ঘুমাতে যাবার আগে। সকালে কুসুম গরম পানি(Hot water) দিয়ে ধুয়ে ফেলুন।

২। অলিভ অয়েল
চুলকে ঘন করতে এবং চোখের পাপড়িকে ঘন করতে অলিভ অয়েল চমৎকার কাজ করে। এই তেলটিতে ভিটামিন ই(Vitamin E) ও অলেইক এসিড থাকে যা চোখের পাপড়ির পুষ্টি যোগাতে ও ঘন করতে সাহায্য করে। চোখের পাপড়িকে কালো হতে সাহায্য করে অলিভ অয়েল(Olive oil)।

Read More: ১০ মিনিটেই দূর হবে চোখের নিচের কালো দাগ

৩। ব্রাশ করা
চোখের পাপড়িকে ব্রাশ করলেও পাপড়ি বৃদ্ধি পায় এবং পাপড়ির গোঁড়ায় ব্রাশ করলে ধুলো-ময়লা জমে না। এছাড়াও রক্ত সংবহন বৃদ্ধি পায় এবং চূলের গোঁড়ায় পুষ্টি পৌঁছায়। নরম আইল্যাশ ব্রাশে কয়েক ফোঁটা ভিটামিন(Vitamins) ই অয়েল বা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। এবার আইলেশে আস্তে আস্তে ব্রাশ করুন। ভালো ফলাফল পাওয়ার জন্য দিনে দুইবার ৫ মিনিট করে চোখের পাপড়ি ব্রাশ করুন।

আরো পড়ুন  মেকআপ করার উপায় শুরু থেকে শেষ

৪। ম্যাসাজ
চোখের পাতায় ম্যাসাজ করলে চোখের পাপড়ি বৃদ্ধি পায়। এতে হেয়ার ফলিকলে রক্ত প্রবাহের উন্নতি হয়। অর্থাৎ অনেক বেশি পুষ্টি উপাদান পৌঁছে ফলিকলে। এর ফলে চুলের বৃদ্ধি উদ্দীপ্ত হয় এবং পাপড়ি ঝরে যাওয়া বা পাতলা হওয়া রোধ করে। চোখের পাতার উপরে তেল বা পেট্রোলিয়াম জেলি(Petroleum jelly) বা শিয়া বাটার লাগিয়ে আস্তে আস্তে ম্যাসাজ করুন। দিনে দুই বার ৫-৭ মিনিট ম্যাসাজ করুন কয়েক মাস। চোখের পাতায় ম্যাসাজ করার পূর্বে হাত ভালো করে ধুয়ে নিতে ভুলবেন না।

৫। ক্যামোমিল
আইলেশকে স্বাস্থ্যকর ও উজ্জ্বল করতে সাহায্য করে ক্যামোমিল। এজন্য ক্যামোমিল টি ব্যাগ(Chamomile Tea Bag) ব্যবহার না করে অরগানিক ক্যামোমিল ব্যবহার করবেন। ১ কাপ গরম পানিতে ২-৩ টি ক্যামোমিল ফুল দিয়ে কিছুক্ষণ রাখুন। এই মিশ্রণে তুলার বল ভিজিয়ে নিয়ে চোখের পাতায় ও পাপড়িতে ঘষুন।

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন

চোখ ভালো রাখার ব্যায়াম, চোখ ভালো রাখার উপায় কি, চোখ ভালো রাখার জন্য প্রয়োজন কোন ভিটামিন, চোখ ভালো রাখার দোয়া, চোখ ভালো রাখার জন্য কি কি খাওয়া উচিত, চোখ ভালো রাখার ঘরোয়া উপায়, দাঁত ভালো রাখার উপায়, চোখ পরীক্ষা করার উপায়

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Icon box title

Whatever your plan is, our theme makes it simple to combine, rearrange and customize elements as you desire.

pp

Latest Post

Recent Comments