ডাবল চিনের সমস্যায় ভুগছেন? মেনে চলুন এই কয়েকটি টিপস

মুখে অতিরিক্ত মেদ জমলে পুরো চেহারা নষ্ট হয়ে যায়। মুখ ফোলা দেখায় সেই সঙ্গে আপনি যতটা না মোটা তার চেয়ে বেশি মোটা দেখায়। ব্যায়াম করে অনেক কষ্ট করে পেটের মেদ কমলেও মুখের মেদ কমানো যাচ্ছে না। ডায়েট করে, চুইংগাম চিবিয়ে দিনশেষে খুব একটা লাভ হয় না। এ জন্য মুখের মেদ কমাতে ডায়েটের পাশাপাশি প্রতিদিন নিয়ম মেনে কিছু ব্যায়াম করতে হবে। চলুন জেনে নেওয়া যাক মুখের মেদ কমানোর কিছু ব্যায়ামের কথা।

ব্যায়াম ১ : মুখ যতটা সম্ভব হাঁ করে খোলার চেষ্টা করুন যতক্ষণ না গালে, ঠোঁটে এবং থুতনিতে টান অনুভব করছেন। এভাবে অন্তত মিনিট তিনেক রেখে তার পর ১৫-২০ সেকেন্ড একটু বিশ্রাম নিন। দিনে মাত্র ৫-৬ মিনিট এই পদ্ধতিতে ব্যায়াম করার ফলে মুখের রক্ত সঞ্চালন বেড়ে যাবে যা মুখের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করবে।

ব্যায়াম ২ : চোখ বন্ধ করে চোখের ওপর আঙুল রেখে চোখের পাতা নিচের দিকে নামানোর সঙ্গে ভ্রু ওপরে তোলার চেষ্টা করুন। এতে কপাল টান টান হবে। প্রতিদিন অন্তত মিনিট পাঁচেকের জন্য এ পদ্ধতিতে ব্যায়াম করুন। এতে চোখের কোলে জমে থাকা মেদ ঝরে যাবে। তা ছাড়া চোখ বন্ধ অবস্থায় চোখের মণি ওপর থেকে নিচে নামান। অনেকটা ঠিক চোখ বন্ধ অবস্থায় কিছু দেখার চেষ্টা করার মতো। অন্তত ১৫ মিনিট এই ব্যায়াম করতে হবে। প্রতিদিন অন্তত একবার এই ব্যায়ামটি করে দেখুন।

ব্যায়াম ৩ : মাথাটা ধীরে ধীরে যতটা সম্ভব পেছনের দিকে হেলাতে থাকুন, যতক্ষণ না ঘাড়ে আর থুতনির নিচে চাপ অনুভব করছেন। এবার চোয়াল ডান দিক থেকে বাঁ দিক এবং বাঁ দিক থেকে ডান দিকে ধীরে ধীরে ঘোরানোর চেষ্টা করুন। দিনে মিনিট পাঁচেক করে অন্তত পাঁচবার এ ব্যায়াম করতে পারলে ঘাড় আর গলার পেশি টান টান হয়ে যাবে। একই সঙ্গে দ্রুত ঝরে যাবে ঘাড় আর গলার অতিরিক্ত মেদও।

ব্যায়াম ৪ : মাথা পেছন দিকে যতটা সম্ভব হেলিয়ে দুই হাত দিয়ে গালের ওপর সমানভাবে চাপ সৃষ্টি করুন। একই সঙ্গে যতটা সম্ভব মুখ বন্ধ অবস্থাতেই হাসার চেষ্টা করুন। অন্তত ১০ মিনিট নিয়মিত এই ব্যায়াম করতে পারলে গাল থেকে অতিরিক্ত মেদ সহজেই কমে যাবে।

ব্যায়াম ৫ : মুখের মধ্যে একটি বা দুটি আঙুল ঢুকিয়ে মুখের ভেতরে হাওয়া টেনে গাল দুটোকে যতটা সম্ভব সংকুচিত করুন। এটা অনেকটা সেলফি তোলার সময় ‘পাউট’ করার মতো। প্রতিদিন অন্তত দশবার এ পদ্ধতিতে ব্যায়াম করলে গালের ফোলাভাব দ্রুত কমে।

তথ্যসূত্র:- কালের কন্ঠ

 

আরও পড়ুন:Doctor List Anwar Khan Modern Hospital Ltd.

 

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Leave a Reply Cancel reply