ডুমুর এর উপকারীতা – Benefits of Fig | ডুমুর গাছ স্বর্গের গাছ। ডুমুর গাছ ভাল-মন্দ জ্ঞানের একটি গাছ ডুমুর গাছের অর্থ

একে বলা হয় ক্রাইপিং হপস, বিয়ার হপস, কোঁকড়ানো হप्स, তিক্ততা … এই শক্তিশালী এবং সুন্দর লিয়ানা মানুষের উপকারী হওয়ার জন্য সমস্ত কিছু রয়েছে। হপস বিশ্বের অনেক লোকের দ্বারা শ্রদ্ধাশীল, এটি উর্বরতা, শক্তিশালী অর্থনীতি, সাহস, সুখ এবং দীর্ঘায়ু প্রতীক, এটি অস্ত্র এবং মুদ্রার কোটগুলিতে চিত্রিত হয়েছে। তবে গ্রীষ্মের অনেক অধিবাসী তার সাথে মোটেও খুশি নন। চারপাশে চাষাবাদ করা উদ্ভিদের বৃদ্ধি দমন করে হপগুলি সাফল্য লাভ করে। তবে কি লড়াই করার দরকার আছে?

দু’বছর আগে গ্রীষ্মের শুরুতে স্থানীয় একটি পার্কের মধ্য দিয়ে হেঁটে যাওয়ার সময় একটি আকর্ষণীয় উদ্ভিদ দেখতে পেলাম। আমি ভাগ্যবান, এটি সবেমাত্র ফুলে উঠছিল, এবং আমি সঙ্গে সঙ্গে বুঝতে পারি – আমার বাগানে আমার এটি দরকার need এবং যদিও এই মুহুর্তে আমি জানতাম না এটি কী এবং এটি কী নামে পরিচিত, আমি কাটা কাটাগুলিতে স্টক করেছিলাম। তারপরে ইতিমধ্যে পরিচিত উদ্ভিদপ্রেমীরা পরামর্শ দিয়েছিলেন: আমি আমাদের পার্ক এবং উদ্যানগুলিতে দুর্লভ ঝোপঝাড়ের বুদলেয়ার বিকল্প-ফাঁকে মালিক হয়েছি। আফসোস! এর বেশ কয়েকটি সুবিধা রয়েছে যার জন্য এটি বর্ধনযোগ্য।
বেগুনের সাথে শুয়োরের মাংস – শাকসবজি এবং সুস্বাদু ভাতের সাথে সুস্বাদু স্টু ডিনার বা মধ্যাহ্নভোজনের জন্য প্রস্তুত করা সহজ এবং সহজ। রান্না করতে প্রায় আধা ঘন্টা সময় লাগবে, তাই এই রেসিপিটিকে “আপনার যদি রাতের খাবারের জন্য দ্রুত প্রয়োজন হয়” হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। থালাটি হৃদয়, সুগন্ধযুক্ত, মশলাদার হিসাবে পরিণত হয়। হলুদ উপাদানগুলিকে একটি সুন্দর সোনালি হলুদ বর্ণে রঙ করে, লবঙ্গ, এলাচ, রসুন এবং মরিচ মরিচ থালাগুলিতে একটি মশলাদার স্বাদ যোগ করে। এই রেসিপি জন্য চর্বিযুক্ত মাংস চয়ন করুন।

ডুমুর (ইংরেজি: Ficus, Fig tree; fɪkʊs) । মোরাসিয়ে গোত্রভূক্ত ৮৫০টিরও অধিক কাঠজাতীয় গাছের প্রজাতিবিশেষ। এ প্রজাতির গাছ, গুল্ম, লতা ইত্যাদি সম্মিলিতভাবে ডুমুর গাছ বা ডুমুর নামে পরিচিত।

ডুমুর নরম ও মিষ্টিজাতীয় ফল। ফলের আবরণ ভাগ খুবই পাতলা এবং এর অভ্যন্তরে অনেক ছোট ছোট বীজ রয়েছে। এর ফল শুকনো ও পাকা অবস্থায় ভক্ষণ করা যায়। উষ্ণ জলবায়ু অঞ্চলে এ প্রজাতির গাছ জন্মে। কখনো কখনো জ্যাম হিসেবে এর ব্যবহার হয়ে থাকে। এছাড়াও, স্ন্যাকজাতীয় খাবারেও ডুমুরের প্রয়োগ হয়ে থাকে।
শহর-নগর সর্বত্র ডুমুর পাওয়া যায় না । গ্রামগঞ্জে যেখানে-সেখানে ডুমুর গাছ দেখতে পাওয়া যায় । ডুমুরগাছ কেউ লাগায় না, আপনা আপনি হয় । তবে ডুমুর খুবই উপকারী । দুই ধরনের ডুমুর দেখা যায় – গোল ডুমুর ও যজ্ঞ ডুমুর । ডুমুরের পাতা খসখসে হয় । গোল ডুমুরের পাতা লম্বা এবং যজ্ঞ ডুমুরের পাতা গোল । ডুমুর হাটবাজারে কিনতে পাওয়া যায় না । গোল ডুমুর ডালনা ছেঁচকি খাওয়া যায় । তবে ডুমুর ফুটতে সময় লাগে । কারণ ডুমুরের বাইরের অংশ কেটে নিয়ে রান্না করা হয় । ডুমুর অত্যন্ত উপকারী ফল । গ্রামদেশে বিনা পয়সায় মেলে বলে এর কদর কম । তবে এর উপকারিতা সম্পর্কে জানা থাকলে একে অবহেলা করত না কেউ ।
* ডুমুর পিত্ত ও আমাশয় রোগে উপকারী ।

* এতে লোহা বেশি আছে বলে বেশি খেলে কোষ্ঠকাঠিন্য হতে পারে ।

* ডুমুর রক্তপিত্তা, রক্তপ্রদর, রক্তপড়া অর্থাৎ রক্তহীনতা রোগে উপকারী ।

* জ্বরের পর ডুমুর রান্না করে খেলে টনিকের কাজ করে ।

* মেয়েদের মাসিকের সময় বেশি রক্তস্রাব হলে কচি ডুমুরের রসের সঙ্গে সামান্য মধু মিশিয়ে খেলে উপকার হয় ।

* দুধ ও চিনির সঙ্গে ডুমুরের রস খেলেও অধিক ঋতুস্রাব বন্ধ হয় ।

* ডুমুরের রসের সঙ্গে মধু মিশিয়ে খেলে রক্তপিত্ত সারে ।

* আমাশয় হলে কচি ডুমুরের পাতা আতপ চালের সঙ্গে চিবিয়ে খেলে ভালো হয় । তিন দিন খেতে হয় ।

* সাদা ও রক্ত আমাশয় হলে, ডুমুরগাছের ছাল রস ২ বেলা ২ চামচ রসের সঙ্গে মধু মিশিয়ে খেলে ভালো হয় ।

* মাথাঘোরা রোগে, ডুমুর ভাজা করে খেলে ভালো হয় । তবে সর্বদা মনে রাখতে হবে ডুমুরের ভেতরের অংশ অখাদ্য । খেলে ক্ষতি হবে । সবসময় ডুমুরের বাইরের অংশ রান্না করে খাওয়া যায় ।

* হেঁচকি উঠা রোগে ডুমুরের বাইরের অংশ কেটে পানিতে ভিজিয়ে রাখতে হবে এক ঘন্টা, তারপর ছেঁকে নিয়ে ঐ পানি এক চামচ করে আধ ঘন্টা অন্তর খেলে হেঁচকি ওঠা বন্ধ হয় ।

* ডায়াবেটিস রোগে ডুমুর গাছের মূলের রস খুবই উপকারী ।

এছাড়াও নিম্নোক্ত উপকারিতা রয়েছে-
যৌন শক্তি বৃদ্ধিতে ডুমুরঃ
প্রতিদিন ডুমুর সেবন কারলে শুক্রানু বৃদ্ধি ও যৌন শক্তি বৃদ্ধি পায়। সেবনবিধিঃ ডুমুরঃ ৩-৫ টি । সতর্কতাঃ অতিরিক্ত মাত্রায় ডুমুর সেবন যকৃৎ, পাকস্থলী ও দাঁতের জন্য ক্ষতিকারক।

চর্মের বিবর্ণতা দূরীকরণেঃ
ডুমুর ছাল পানিসহ সিদ্ধ করে সেই পানি দ্বারা ত্বক ধৌত করলে চর্মের বিবর্ণতা এবং ক্ষত রোগে উপকার হয়। সেবনবিধিঃ ডুমুর ছালঃ প্রয়োজনমত । সতর্কতাঃ তেমন কোন সতর্কতার প্রয়োজন নেই ।

প্রতীকী ছবি সংগ্রহীত : ডুমুরের ছবিঃ ইন্টারনেট
প্রতীকী ছবি সংগ্রহীত : ডুমুরের ছবিঃ ইন্টারনেট

শ্বেতী রোগ আরোগ্যে ডুমুরঃ
শুষ্ক ছাল থেঁতো করে ৪ কাপ পানিতে সিদ্ধ করে ১ কাপ হলে নামিয়ে সকাল- বিকাল কয়েকদিন সেবন করলে শ্বেতী রোগ আরোগ্য হয়। সেবনবিধিঃ ছালঃ ১০ গ্রাম । সতর্কতা অতিরিক্ত মাত্রায় ডুমুর সেবন যকৃৎ, পাকস্থলী ও দাঁতের জন্য ক্ষতিকারক।

পরিপাক শক্তি বৃদ্ধিতে ডুমুরঃ
শুষ্ক ছাল থেঁতো করে ৪ কাপ পানিতে জ্বাল করে ১ কাপ হলে নামিয়ে ছেঁকে উক্ত নির্যাসের সাথে সমপরিমাণ পুদিনা কিংবা জৈন মিশিয়ে দিনে ২ বার সেবন করতে হবে। নিয়মিত ১মাস সেবন করতে হবে। সেবনবিধিঃ ছালঃ ৫-১০ গ্রাম। সতর্কতা অতিরিক্ত মাত্রায় ডুমুর সেবন যকৃৎ, পাকস্থলী ও দাঁতের জন্য ক্ষতিকারক।

ফোঁড়া পাকাতে ডুমুরঃ
ডুমুর দুধের সাথে সিদ্ধ করে প্রলেপ দিলে ফোঁড়া পাকে। সেবনবিধিঃ ডুমুরঃ প্রয়োজনমত । সতর্কতাঃ তেমন কোন সতর্কতার প্রয়োজন নেই ।

ক্ষুধামন্দা রোগে ডুমুরঃ
ক্ষুধামন্দা রোগে কাঁচা ডুমুরের রস দিনে ১ বা ২ বার খাওয়ার পর সেবনে ভাল ফল পাওয়া যাবে। সেবনবিধিঃ কাঁচা ফলের রসঃ ২ চা চামচ । সতর্কতা অতিরিক্ত মাত্রায় ডুমুর সেবন যকৃৎ, পাকস্থলী ও দাঁতের জন্য ক্ষতিকারক।

অপুষ্টিজনিত রোগে ডুমুরঃ
পাকা ডুমুর কেটে শুকিয়ে নিতে হবে। তারপর আধা কাপ দুধে সিদ্ধ করে নিয়মিত খেতে হবে। এক সপ্তাহ পর ভাল ফল পাওয়া যাবে। সেবনবিধিঃ শুকনো ফলঃ ৫ গ্রাম । সতর্কতা অতিরিক্ত মাত্রায় ডুমুর সেবন যকৃৎ, পাকস্থলী ও দাঁতের জন্য ক্ষতিকারক।

বাগানের স্ট্রবেরিতে আমরা বীজ বংশ বিস্তার করি, দুর্ভাগ্যক্রমে, কম উত্পাদনশীল গাছ এবং দুর্বল গুল্মগুলির চেহারা বাড়ে। তবে আর এক ধরণের মিষ্টি বেরি – আলপাইন স্ট্রবেরি সফলভাবে বীজ থেকে জন্মাতে পারে। আসুন এই সংস্কৃতির প্রধান সুবিধা এবং অসুবিধাগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক, কৃষি প্রযুক্তির প্রধান বিভিন্ন এবং বৈশিষ্ট্যগুলি বিবেচনা করুন। এই নিবন্ধে উপস্থাপিত তথ্য আপনাকে বেরিতে তার জন্য জায়গা বরাদ্দ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

“ক্রিসমাস ক্যাকটাস” নামটি নিয়ে গত কয়েক দশক ধরে বিভ্রান্তি জমে থাকা সত্ত্বেও, সবচেয়ে স্বীকৃত এবং আকর্ষণীয় বন ক্যাকটি, এপিফিলুম অন্যতম, সর্বজনীন পছন্দ হিসাবে রয়ে গেছে। পাতাহীন, সমতল কাণ্ডযুক্ত, আশ্চর্যজনকভাবে প্রস্ফুটিতভাবে প্রস্ফুটিত, তাদের ঝুলন্ত অঙ্কুর এবং সূক্ষ্ম ফুলের সংকর এপিফিলুমগুলি তাদের মালিকদের বিশেষত কঠিন যত্নের প্রয়োজন হয় না। এগুলি যে কোনও সংগ্রহে সর্বাধিক আকর্ষণীয় ফুলের সুকুলেন্ট হয়ে উঠতে পারে।

মাংস এবং কুমড়ো সহ মার্চেন্ট স্টাইলের বকোহইট একটি সুস্বাদু ডিনার বা মধ্যাহ্নভোজনের জন্য একটি জটিল জটিল রেসিপি। চুলাতে প্রস্তুতিতে আনতে আমি আপনাকে পরামর্শ দিই, যদিও চুলাতে এটি সম্ভব। প্রথমত, এটি চুলাতে আরও ভাল স্বাদযুক্ত হয়, যেহেতু বাকলবিট বাষ্পযুক্ত হয়, এটি খুব সুস্বাদু হয়ে যায় এবং মাংস কোমল হয়ে যায়। দ্বিতীয়ত, ওভেনে যে সময়টি শুয়ে থাকে সে সময়টি নিজের উপর বা প্রিয়জনের সাথে যোগাযোগের জন্য ব্যয় করা যায়। সম্ভবত অনেক লোক সিদ্ধান্ত নেবেন যে মাংসের সাথে বেকউইট একটি সাধারণ থালা, তবে এই রেসিপি অনুসারে এটি রান্না করার চেষ্টা করুন।

প্রায়শই, একটি সুন্দর ফুল দেখলে আমরা স্বভাবতই এটি গন্ধ পেতে। সমস্ত সুগন্ধী ফুল দুটি বৃহত গোষ্ঠীতে বিভক্ত করা যেতে পারে: নিশাচর (পতঙ্গ দ্বারা পরাগযুক্ত) এবং দিনের সময়, যার পরাগরেতগুলি মূলত মৌমাছি। ফুলওয়ালা এবং ডিজাইনারের জন্য, উভয় গ্রুপের গাছপালা গুরুত্বপূর্ণ, কারণ আমরা প্রায়শই দিনের বেলা উদ্যানের চারপাশে ঘুরে বেড়াই এবং সন্ধ্যা শুরু হওয়ার সাথে সাথে আমাদের প্রিয় কোণগুলিতে শিথিল করি। আমাদের প্রিয় সুগন্ধযুক্ত ফুলের সুগন্ধ কখনও ব্যর্থ হয় না।

গ্রীষ্মের বাসিন্দাদের জন্য বসন্ত এবং গ্রীষ্মের প্রথমদিকে গরমের মরসুম। শরত্কালে সমৃদ্ধ ফসল পেতে অনেক কিছুই করা দরকার যা মাঝে মধ্যে পর্যাপ্ত হাত থাকে না। তবে, বিছানা প্রস্তুত করার সময় এবং চারা এবং চারা রোপণ করার সময়, বাগান এবং উদ্ভিজ্জ উদ্যানকে কীটপতঙ্গ থেকে রক্ষা করতে ভুলবেন না। প্রত্যেকেই জানেন যে কিছু পোকার বাগান এবং উদ্যান ফসলের ব্যাপক ক্ষতি করে। এফিডগুলি আমাদের বিছানায় সবচেয়ে সাধারণ পোকা তা বলা খুব অতিরঞ্জিত নয়।

অনেক উদ্যান উদ্যানের বিছানার রান্না কুমড়াকে বিবেচনা করে। এবং শুধুমাত্র এটির আকার, বিভিন্ন আকার এবং রঙের কারণে নয়, তবে এটির দুর্দান্ত স্বাদ, দরকারী গুণাবলী এবং একটি সমৃদ্ধ ফসল। কুমড়োতে প্রচুর পরিমাণে ক্যারোটিন, আয়রন, বিভিন্ন ভিটামিন এবং খনিজ থাকে। দীর্ঘমেয়াদী স্টোরেজ হওয়ার সম্ভাবনার জন্য ধন্যবাদ, এই শাকসবজি সারা বছর আমাদের স্বাস্থ্যকে সমর্থন করে। আপনি যদি নিজের সাইটে কুমড়ো লাগানোর সিদ্ধান্ত নেন তবে কীভাবে সম্ভব সবচেয়ে বড় ফসল পাবেন তা জানতে আগ্রহী হবেন।

স্কটিশ ডিম – অবিশ্বাস্যভাবে সুস্বাদু! বাড়িতে এই থালা রান্না করার চেষ্টা করুন, প্রস্তুত করার পক্ষে কোনও অসুবিধা নেই। স্কচ ডিম হ’ল একটি শক্তভাবে সিদ্ধ ডিম যা টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো ডিম। ফ্রাইংয়ের জন্য, আপনার একটি উচ্চ পাশের একটি ফ্রাইং প্যান দরকার, এবং আপনার যদি একটি গভীর ফ্রায়ার থাকে তবে এটি কেবল দুর্দান্ত – এমনকি কম ঝামেলা। রান্নাঘরের ধোঁয়া থেকে দূরে রাখতে আপনার গভীর-ফ্যাটযুক্ত তেলও লাগবে। এই রেসিপি জন্য খামার ডিম চয়ন করুন।

সবচেয়ে আশ্চর্যজনক বৃহত-ফুলের টিউবগুলির মধ্যে একটি, কিউবানোলা ডোমিনিকান, গ্রীষ্মমন্ডলীয় অলৌকিক ঘটনা হিসাবে এর স্থিতিকে পুরোপুরি ন্যায়সঙ্গত করে। উত্তাপ-প্রেমময়, ধীরে ধীরে বৃদ্ধি পাওয়া, বিশাল এবং বিভিন্ন উপায়ে অনন্য ফুলের ঘণ্টা, কিউবোনোলা একটি জটিল চরিত্রযুক্ত সুগন্ধযুক্ত তারা। তার কক্ষগুলিতে বিশেষ শর্ত প্রয়োজন। তবে যারা তাদের অভ্যন্তরগুলির জন্য একচেটিয়া উদ্ভিদের সন্ধান করছেন, তাদের অভ্যন্তরীণ দৈত্যের চরিত্রের জন্য আরও ভাল (এবং আরও চকোলেট) প্রার্থী নেই।

মাংসের সাথে ছোলার তরকারি ভারতীয় খাবারের উপর ভিত্তি করে মধ্যাহ্নভোজ বা রাতের খাবারের জন্য হৃদয়গ্রাহী একটি গরম খাবার। এই তরকারি প্রস্তুত করার জন্য দ্রুত তবে প্রস্তুতির প্রয়োজন। ছোলা প্রথমে কয়েক ঘন্টা ধরে প্রচুর পরিমাণে ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখতে হবে, রাতের দিকে রাতে বেশ কয়েকবার জল পরিবর্তন করা যায়। একে একে রসালো এবং স্নেহযুক্ত করার জন্য রাত্রে মেরিনেটে মাংস রেখে দেওয়া আরও ভাল। তারপরে আপনার ছোলা কুচি হওয়া পর্যন্ত সিদ্ধ করতে হবে এবং তারপরে রেসিপি অনুসারে রান্না করুন।

প্রতিটি বাগানের এলাকায় রাইবার্ব পাওয়া যায় না। এটি একটি করুণা। এই উদ্ভিদটি ভিটামিনগুলির একটি স্টোরহাউস এবং রান্নায় ব্যাপকভাবে ব্যবহৃত হতে পারে। রবার্ব থেকে কী প্রস্তুত নয়: স্যুপ এবং বাঁধাকপি স্যুপ, সালাদ, সুস্বাদু সংরক্ষণাগার, কেভাস, কমপোটিস এবং জুস, ক্যান্ডযুক্ত ফল এবং মার্বেল এবং এমনকি ওয়াইন। কিন্তু এখানেই শেষ নয়! গাছের পাতার মতো একটি বৃহত সবুজ বা লাল গোলাপ, বারডকের সাথে সাদৃশ্যপূর্ণ, বার্ষিকীদের জন্য সুন্দর পটভূমি হিসাবে কাজ করে। অবাক হওয়ার মতো বিষয় নয়, ফুলের বিছানায়ও রবারব দেখা যায়।

আজ, প্রবণতাটি হল বাগানে অ-তুচ্ছ সংমিশ্রণ এবং অ-মানক রঙের সাথে পরীক্ষা করার। উদাহরণস্বরূপ, কালো ফুল ফোটানো গাছগুলি খুব ফ্যাশনেবল হয়ে উঠেছে। সমস্ত কালো ফুলগুলি মূল এবং নির্দিষ্ট, এবং উপযুক্ত অংশীদার এবং অবস্থান নির্বাচন করতে সক্ষম হওয়া তাদের পক্ষে গুরুত্বপূর্ণ। অতএব, এই নিবন্ধটি আপনাকে কেবল স্লেট-ব্ল্যাক ইনফুলারেসেন্সেস সহ উদ্ভিদের ভাণ্ডারের সাথে পরিচয় করিয়ে দেবে না, তবে আপনাকে বাগানের নকশায় এই ধরনের রহস্যময় গাছপালা ব্যবহারের জটিলতা শিখিয়ে দেবে।

3 সুস্বাদু স্যান্ডউইচ – শসা স্যান্ডউইচ, চিকেন স্যান্ডউইচ, বাঁধাকপি এবং মাংস স্যান্ডউইচ – দ্রুত জলখাবারের জন্য বা প্রকৃতির পিকনিকের জন্য দুর্দান্ত ধারণা। কেবল তাজা শাকসবজি, সরস চিকেন এবং ক্রিম পনির এবং কিছু মশলা। এই স্যান্ডউইচগুলিতে কোনও পেঁয়াজ নেই, আপনি যদি চান তবে আপনি যে কোনও স্যান্ডউইচের সাথে বালসামিক ভিনেগারে ম্যারিনেটেড একটি পেঁয়াজ যুক্ত করতে পারেন, এটি স্বাদটি লুণ্ঠন করবে না। দ্রুত প্রস্তুত স্ন্যাকস পরে, বাকি সমস্তটি হ’ল পিকনিকের ঝুড়ি সংগ্রহ করা এবং নিকটতম সবুজ লনটিতে যাওয়া।

অন্যতম সম্মানিত উদ্ভিদ হিসাবে জলপাইয়ের সাথে ডুমুর গাছটি প্রায়শই মসজিদের কাছাকাছি পাওয়া যায়।

“আমি ডুমুর এবং জলপাইয়ের কসম! সিনাই পর্বতের! আমি এই নিরাপদ শহর (মক্কা) এর কসম! আমরা মানুষকে সবচেয়ে সুন্দর আকারে সৃষ্টি করেছি ”(সূরা“ ডুমুর গাছ ”, 95 / 1-4)।

একটি ডুমুর গাছ, একটি ডুমুর, একটি ডুমুর, একটি মদ বেরি, একটি স্মারনা বেরি এবং, অবশেষে, একটি ডুমুর গাছ একই গাছের নাম যা প্রাচীন কাল থেকেই মানুষের কাছে পরিচিত। কুরআনে বলা হয়েছে যে প্রথম ব্যক্তি এবং নবী আদম এবং তাঁর স্ত্রী হাভওয়া (আলাইহিস সালাম) যারা জান্নাতে বসবাস করেছিলেন, আল্লাহর নির্দেশ অমান্য করেছিলেন এবং ইবলিসের প্ররোচিতাকে অনুসরণ করেছিলেন: “তোমার রব কেবল এ গাছকে নিষেধ করেছেন। আপনি ফেরেশতা বা অমর হয়ে উঠবেন না “(( সূরা বাধা, 7/20)। যা ঘটেছিল তা ছিল আল্লাহর ইচ্ছায় হওয়ার কথা ছিল: “তারা দু’জনই তাঁর নিকট থেকে খেয়ে ফেলল, অতঃপর তাদের লজ্জাজনক স্থান তাদের কাছে দৃশ্যমান হয়ে গেল। তারা স্বর্গীয় পাতাগুলি নিজের উপর লেগে যেতে লাগল। আদম তার পালনকর্তাকে অমান্য করলেন এবং ভুলভ্রান্তিতে পড়লেন “(( সূরা “তা হা”, 20/121).

অন্যতম সম্মানিত উদ্ভিদ হিসাবে জলপাইয়ের সাথে ডুমুর গাছটি প্রায়শই মসজিদের কাছাকাছি পাওয়া যায়। খোদ মক্কায়, আপনি ডুমুর গাছের গাছগুলি দেখতে পাচ্ছেন, তবে এটি প্রায় মরুভূমিতে অবস্থিত হওয়ায়, অন্যান্য তাজা ফলের মতো ডুমুর ফলগুলি পূর্বের 100 কিলোমিটার দূরে তাইফ শহর থেকে শহরের বাজারে আনা হয়, সমুদ্রপৃষ্ঠ থেকে দুই হাজার চারশত ফুট উচ্চতায় মালভূমিতে অবস্থিত এবং যা শহরের আশেপাশে ডুমুরের বৃদ্ধির জন্য অনুকূল জলবায়ু রয়েছে। মদিনার দুর্গ প্রাচীরের নিকটে এবং শহরে নিজেই, আপনি কাছাকাছি বাড়ন্ত জলপাই গাছ, ডুমুর এবং খেজুরের প্রশংসা করতে পারেন।

জেরুজালেমে, যা মক্কা এবং মদিনার পরে মুসলমানদের জন্য তৃতীয় পবিত্রতম শহর, মন্দির মাউন্টে একটি “ডুমুর গাছের প্ল্যাটফর্ম” রয়েছে, যা ১ 1760০ সালে সুলতান মোস্তফার তৃতীয় রক্ষী আহমেদ কুল-লারি দ্বারা নির্মিত হয়েছিল (১6060০) 1757-1774)। এই ভবনটি বহিরঙ্গন গ্রীষ্মের মসজিদ হিসাবে ব্যবহৃত হয়। টেম্পল মাউন্টে এ জাতীয় অনেকগুলি সাইট রয়েছে তবে তারা মূল নীচে অবস্থিত মূল “প্ল্যাটফর্ম” এর নীচে, যা 4 মিটার উচ্চতা পর্যন্ত উঠে যায়, যার উপরে মূল শ্রীন, উমর মসজিদ অবস্থিত।

ডুমুর, ক্যারিয়ান ফিকাস, তুঁত পরিবার (মোরাসেই) এর সাধারণ ডুমুর (ফিকাস কারিকা এল) একটি মসৃণ হালকা ধূসর বাকল সহ 10-15 মিটার উঁচু একটি গাছ। অনুকূল অবস্থায়, বড় পামমেট-ল্যাবড গা dark় সবুজ পাতাযুক্ত শাখা থেকে, এটি একটি সুন্দর, প্রশস্ত এবং ছড়িয়ে পড়া মুকুট তৈরি করে, যার নীচে আকাশ দৃশ্যমান নয়। শীতের শুরুতে ডুমুর গাছের পাতা ঝরে পড়ে এবং শীতকালীন বর্ষার বেশিরভাগ সময় ধরে এপ্রিলের গোড়ার দিকে মুকুল ফোটানো শুরু না হওয়া পর্যন্ত গাছটি খালি থাকে, গ্রীষ্মের আগমনকে বর্ণনা করে। গাছের শক্তিশালী মূল সিস্টেমটি গাছকে গভীর গভীরতা থেকে আর্দ্রতা আহরণ করতে দেয় এবং তাই এটি যে কোনও জায়গায় বৃদ্ধি পেতে পারে – স্ক্রিতে, পাহাড়ের opালে, পাথরের ফাটলগুলিতে এবং এমনকি পাথরের দেয়ালের ফাটলগুলিতে, যেখানে কেবল ধুলো এবং মাঝে মাঝে আর্দ্রতা থেকে পাওয়া যায় বৃষ্টি ও রাতে শিশির হয়। উর্বর জমিগুলিতে, ভূগর্ভস্থ জলের পৃষ্ঠের আউটলেটগুলিতে, নদীর উপত্যকাগুলিতে শক্তিশালী, প্রচুর পরিমাণে ফলবান গাছ জন্মায়, যার থেকে 100 কেজি পর্যন্ত ফল সংগ্রহ করা হয়। গাছ 30 থেকে 300 বছর বেঁচে থাকে এবং 2-3 বছর থেকে ফল ধরে শুরু করে, যা এর প্রজননকে খুব লাভজনক ব্যবসা করে তোলে। ডুমুর গাছ ধীরে ধীরে বৃদ্ধি পায় তবে বছরে প্রায় দশ মাস ধরে ফল ধরে।

ভূমধ্যসাগর এবং আরব উপদ্বীপের কিছু প্রাকৃতিক পরিস্থিতি ডুমুর গাছের পক্ষে অনুকূল ছিল এবং এটি বন্যের সর্বত্রই এখানে বৃদ্ধি পেয়েছিল। সম্ভবত এটি দক্ষিণ, তথাকথিত সুখী আরবায় ছিল, যেখানে বিসি শেষ সহস্রাব্দে তুলনামূলকভাবে উর্বর জমি এবং মোটামুটি উন্নত সভ্যতার অস্তিত্বের ফলে সেচ দেওয়ার জন্য বন্য ডুমুরটি শেষ পর্যন্ত প্রচুর ফলন ফলনকারী একটি উদ্ভিদে পরিণত হয়েছিল। । প্রত্নতাত্ত্বিকেরা আবিষ্কার করেছেন যে, সম্ভবত, ডুমুরগুলি পৃথিবীর প্রথম ফলের গাছগুলির মধ্যে একটি, যা আমাদের দূরবর্তী পূর্বপুরুষরা বৃদ্ধি করতে শিখেছে। এটি তাঁর শুকনো ফল যা বার্লি, ওট এবং গমের দানার পাশেই প্রাচীন মানুষের সাইটে পাওয়া যেত।

আরব থেকে ডুমুরগুলি ফেনিসিয়া, সিরিয়া এবং মিশরে ছড়িয়ে পড়ে, সেখান থেকে খ্রিস্টপূর্ব নবম শতাব্দীতে। e। হেলাসে আনা হয়েছিল। “ডুমুর” নামে পরিচিত ফলগুলি, যা চার্চ স্লাভোনিক ভাষা থেকে উদ্ভূত, 17 তম শতাব্দীতে রাশিয়ায় উপস্থিত হয়েছিল। পূর্ব থেকে এবং সাধারণ রোজার খাবার হিসাবে এবং বিভিন্ন উপবাসের সময় একটি মিষ্টি খাবার হিসাবে ব্যবহৃত হতে শুরু করে। এই উদ্ভিদের রাশিয়ার অন্যান্য নামও ছিল – ওয়াইন বেরি, কারণ ডুমুরগুলি ওয়াইন তৈরি করতে ব্যবহৃত হত, এবং স্মারনা বেরি, কারণ, মূলত, প্রাচীনতম গ্রীক শহর এবং এশিয়া মাইনারের বন্দর স্মারনা থেকে রাশিয়ায় ডুমুর সরবরাহ করা হয়েছিল। প্রত্নতাত্ত্বিক গবেষণা পরামর্শ দিয়েছে যে এই শহরের প্রথম বসতি স্থাপনকারী খ্রিস্টপূর্ব তৃতীয় সহস্রাব্দে এখানে বসতি স্থাপন করেছিল। কার্ভান রুটের শেষে एजিয়ান সাগরের উপসাগরের গভীরতায় অবস্থিত এটি এশিয়া মাইনরের পশ্চিম উপকূলে অবস্থিত একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য কেন্দ্র এবং সাংস্কৃতিক কেন্দ্র, যেখানে পূর্ব ভূমধ্যসাগর সংলগ্ন দেশগুলি থেকে বাণিজ্য রুট এবং উত্তর আফ্রিকা পার হয়ে গেছে। স্মারনা বন্দরের মধ্য দিয়ে মধ্য প্রাচ্য ও আফ্রিকা থেকে পণ্য ইউরোপ ও রাশিয়ায় পরিবহন করা হত। বর্তমানে, শহরটি তুরস্কের অন্তর্গত এবং ইজমির নামে পরিচিত।

আঠারো শতকের রাশিয়ান ভাষায়, “ফিকাস ক্যারিয়ান” উদ্ভিদটির জেনেরিক বৈজ্ঞানিক নামটি উপস্থিত হয়েছিল, এটি সুইডিশ টেকনোমিস্ট কে। লিনিয়াস দিয়েছিলেন, যা দ্রুত “ডুমুর” রূপান্তরিত হয়েছিল, এবং এই কারণেই নামটি “ডুমুর গাছ” যা বিংশ শতাব্দীর শুরু পর্যন্ত ব্যাপক ছিল।

ডুমুর গাছের ফুল, পরাগায়ণ এবং ফলের গঠনের অদ্ভুততা রয়েছে কেবল এটির জন্য। কেবল সংকীর্ণ বিশেষজ্ঞ বা নিখুঁত উদ্ভিদবিজ্ঞানীদের আগ্রহের বিষয়ে বিশদে না গিয়ে আমরা কেবলমাত্র লক্ষ করি যে বছরের মধ্যে 3 টি প্রজন্মের গাছে গাছে ফুল ফোটে, যার পরাগায়নে ছোট ব্লাস্টোফাগাস বর্জ্য একটি অপরিহার্য ভূমিকা নেয়। পরাগরেজনিত ফুলকোষগুলি থেকে, সবুজ, হলুদ, বাদামী, বেগুনি বা কালো রঙের চারাগুলি ভবিষ্যতে বীজ-সবুজ বা লালচে লালচে সুস্বাদু, মিষ্টি সজ্জা দিয়ে বিকাশ করে।

বৃদ্ধি এবং পরিপক্কতা পর্যায়ক্রমে

এপ্রিল মাসে, গাছের উপরে ছোট ছোট ফল দেখা যায়, পাতার আগে, তথাকথিত “প্রাথমিক ডুমুর” শীতের শেষের প্রতীক symbol এগুলি খুব সরস নয়, প্রাথমিক ফলগুলি খাওয়া হয় কারণ বছরের এই সময়ে অন্যান্য কয়েকটি টাটকা ফল রয়েছে।

শেষ মে – জুনের শুরুতে ডুমুর গাছের গাছে ঝোলা গাছের পাতা, অস্বাভাবিক সুস্বাদু এবং সরস ফল পাকা, যা হায়, দীর্ঘকাল ধরে সংরক্ষণ করা যায় না। এই মুহুর্তে, আপনি আরব গ্রামগুলি পেরিয়ে যাওয়ার সময় আপনি দেখতে পাচ্ছেন অনেক উদ্যোগী যুবক আরবরা সরাসরি হাইওয়েতে নতুন ডুমুর বিক্রি করছেন।

আগস্টে, “দেরিতে ডুমুর” পেকে যায় – সবচেয়ে সুস্বাদু, যা তাজা, শুকনো এবং বান্ডিলগুলিতে সংরক্ষণ করা হয়। এগুলি হ’ল সুপরিচিত ডুমুর, ডুমুর, আঙুরের বেরি বা ডুমুরগুলি, যা এখন প্রায় সবসময় বিশ্বজুড়ে দোকানে বিক্রি হয় এবং এর সাথে ভাল চা পান করা এত সুস্বাদু এবং স্বাস্থ্যকর।

ডুমুর গাছ ইসলামী বিশ্বের বাসিন্দাদের একটি প্রিয় গাছ, প্রচুর ফলগুলি তাদের বিশেষ স্বাদ, পুষ্টিগুণ, নিরাময়ের বৈশিষ্ট্য দ্বারা চিহ্নিত করা হয়েছিল এবং আধ্যাত্মিক এবং দৈনন্দিন সমৃদ্ধির প্রতীক হিসাবে পরিবেশন করা হয়েছিল।

সর্বদা, এর ফলগুলি খুব গুরুত্বপূর্ণ খাদ্য পণ্য হয়ে থাকে। ডুমুরগুলি তাজা, শুকনো এবং ফ্ল্যাট কেকগুলিতে চেপে খাওয়া হত। শুকনো ডুমুর পিষ্টক একটি খুব সন্তোষজনক এবং কমপ্যাক্ট খাবার যা পুরোপুরি গরম জলবায়ুতে এর পুষ্টি এবং স্বাদের গুণাবলী ধরে রাখে। এগুলি ছিল এক ধরণের “ডাবের খাবার”, ভ্রমণকারী এবং যোদ্ধার জন্য অপরিহার্য।

ইমাম আলী ইবনে মুসা আর-রিজা-র জীবনকাহিনীটি বলেছেন: “ডুমুর গাছের ফল দুর্গন্ধ দূর করে, মাড়ি ও হাড়কে শক্তিশালী করে, চুলের বৃদ্ধিতে উত্সাহ দেয় এবং কোনও অতিরিক্ত ওষুধ ছাড়াই কিছু রোগ নিরাময় করে।”.

1968-1970 সালে। সাইপ্রাস দ্বীপের উত্তরে অবস্থিত কেরেনিয়া সমুদ্র উপকূলবর্তী শহর থেকে দূরে ভূমধ্যসাগরের তলদেশে পড়ে থাকা একটি প্রাচীন জাহাজের অবশেষ থেকে ৪০৪ টি প্রাচীন তীক্ষ্ণ বোতলযুক্ত অ্যাম্ফোরে উত্থিত হয়েছিল। যত্ন সহকারে গবেষণা করার পরে দেখা গেল যে তারা 23 শতাব্দী ধরে পানির নীচে ছিল এবং তারা মদ এবং জলপাই তেল বহন করে। তবে সবচেয়ে মজার বিষয় হ’ল জাহাজটিতে রসুনের লবঙ্গ, ১৮ টি জলপাইয়ের খাঁজ, ১৪,760০ ডুমুর বীজ (ডুমুর) এবং প্রায় ১০,০০০ বাদাম ফল পাওয়া গেছে, যা ইঙ্গিত করে যে রসুন, শুকনো ডুমুর, জলপাই এবং বাদাম একটি ক্রুদের খাবার হিসাবে পরিবেশন করত সেই সময় জাহাজটি পাঠাও যে সাইপ্রাস, গ্রীক দ্বীপপুঞ্জ এবং সম্ভবত সিরিয়ার বন্দরে পৌঁছেছিল between

ডুমুরের পুষ্টিগুণ

পাকা ডুমুর প্রায় সাদা থেকে গভীর বেগুনি পর্যন্ত বিভিন্ন ধরণের রঙে আসুন। সোনালি ত্বক এবং সাদা মাংসযুক্ত হালকা ফলগুলি প্রায় 5 সেন্টিমিটার ব্যাস শুকানোর জন্য আরও উপযুক্ত। এগুলি সূর্যের নীচে 3-4 দিনের জন্য শুকানো হয়, সবসময় ফলের শীর্ষে একটি গর্ত দিয়ে wardর্ধ্বমুখী হয়।

জাম এবং জাম ডুমুর থেকে তৈরি করা হয়। ফিগার পিউরি ক্যান্ডিগুলি পূরণ করার জন্য এবং প্রাচ্য মিষ্টি এবং পেস্টিলগুলি তৈরি করতে ব্যবহৃত হয়। কম-গ্রেডের জাত থেকে ভিনেগার পাওয়া যায়। কমপোটগুলি শুকনো ডুমুর থেকে রান্না করা হয়, ময়দা তৈরি করা হয়, যা মিষ্টান্ন শিল্পে পিষ্টক এবং প্যাস্ট্রিগুলিতে যুক্ত হিসাবে ব্যবহৃত হয়। তাজা এবং শুকনো ফলগুলি পিলাফ, সালাদ এবং হাঁস-মুরগির খাবারগুলিতে যুক্ত করা হয়।

টাটকা ফলগুলিতে 83% জল, 1% প্রোটিন, 0.5% ফ্যাট, 12% সুগার, 3% পেকটিন এবং ডায়েটি ফাইবার থাকে; জৈব অ্যাসিড, অ্যান্থোসায়ানিনস, কোমারিনস, ফ্ল্যাভোনয়েডস, ট্রাইটারপিন যৌগিক, স্টেরলস, প্রোভিটামিন এ (ক্যারোটিনয়েডস), বি 1, বি 2, বি 6, বিসি (বি 9), সি, পি, পিপি (নিয়াসিন, বি 3), ডি, ম্যাক্রো- এবং মাইক্রো উপাদানসমূহ: আয়রন , পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, সোডিয়াম, ফসফরাস, দস্তা; এনজাইমগুলি প্রোটেস, লিপেজ, অ্যামাইলেস। শুকনো ফলের ক্ষেত্রে শর্করার অনুপাত 40-70% পর্যন্ত বেড়ে যায়, যা তাদের একটি মিষ্টি স্বাদ দেয়।

ডুমুরগুলি দেহ দ্বারা ভালভাবে শোষিত হয় এবং দুর্দান্ত পুষ্টির মান থাকে, শক্তি দেয়, স্মৃতিশক্তি জোর দেয়, চিন্তাভাবনার উন্নতি করে।

প্রাচীনকাল থেকেই, ডুমুরগুলিতে একটি হালকা রেচক, মূত্রবর্ধক এবং কাশক প্রভাব রয়েছে বলে জানা যায়। ইমাম আলী ইবনে মুসা আর-রিজা এর জীবনকথার কিংবদন্তি বলেছেন: “ডুমুর গাছের ফল দুর্গন্ধ দূর করে, মাড়ি এবং হাড়কে শক্তিশালী করে, চুলের বৃদ্ধিকে উত্সাহ দেয় এবং অতিরিক্ত ওষুধ ছাড়াই কিছু রোগ নিরাময়ের চেষ্টা করে।” এবং আরও বলা হয়েছে: “ডুমুরগুলি স্বর্গীয় উদ্যানের ফলের মতো অন্য সমস্ত ফলের মতো” ( বিহার আল-আনোয়ার, আয়তন 66, পৃষ্ঠা 184).

আধুনিক গবেষণাটি বহু শতাব্দী আগে যা জানা ছিল তা নিশ্চিত করেছে এবং মূল medicষধি গুণগুলিতে যুক্ত করেছে জৈবিকভাবে সক্রিয় পদার্থগুলিতে ফলের মধ্যে থাকা কার্ডিওভাসকুলার সিস্টেমে উপকারী প্রভাব ফেলতে, অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রভাবগুলি প্রদর্শন করতে।

প্রতিবন্ধী বা দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যের পাশাপাশি, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের দীর্ঘস্থায়ী, আলগা প্রদাহজনিত রোগের উপস্থিতিতে রক্ত \u200b\u200bজমাট বেঁধে তরল ধরে রাখার প্রবণতা সহ তাজা এবং শুকনো ফলগুলি খাদ্য পুষ্টিতে ব্যবহার করা যেতে পারে শরীর. একটি সুস্বাদু ডায়েটরি প্রতিকার হিসাবে ডুমুরগুলি রোগগুলির দ্বারা দুর্বল হয়ে যাওয়া, রক্তাল্পতা, রক্তাল্পতায় ভুগছেন এবং যারা বৃদ্ধাশয়ের কারণে, একটি ব্রেকডুয়েনে ভুগছেন তাদের জন্য উপকারী। সহজেই হজমযোগ্য ফ্রুকটোজযুক্ত ডুমুরগুলি দ্রুত শরীরে শক্তির অভাব পুনরুদ্ধার করে, মানসিক এবং শারীরিক ক্লান্তি দূর করে। একই সময়ে, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের দীর্ঘস্থায়ী প্রদাহজনিত রোগ এবং ডায়াবেটিস মেলিটাসের রোগীদের তীব্র রোগ বা উদ্বেগের ক্ষেত্রে এটি খাওয়া উচিত নয়।

আল্লাহতায়ালা ডুমুর গাছের সর্বশক্তিমান কুরআনে বিশেষ উল্লেখ করেছেন, যা তিনি মানুষের জন্য তৈরি করেছেন এবং দিয়েছেন, মানুষের স্বাস্থ্যের জন্য এই গাছের ফলের বড় সুবিধা ও গুরুত্ব নির্দেশ করে। চিকিত্সা বিজ্ঞানের নতুন সম্ভাবনার জন্য ধন্যবাদ, ডুমুরের পুষ্টিগুণ এবং তাদের স্বাস্থ্য বেনিফিটগুলি বিগত কয়েক দশকে পুরোপুরি নিশ্চিত হয়ে গেছে, যা আমাদের আবারও সর্বোচ্চ সৃষ্টিকর্তার জ্ঞানের আশ্চর্য জ্ঞান এবং অসীমতা দেখায়।

কোরআনে একবার “ডুমুর গাছ” শব্দটি উল্লেখ করা হয়েছে, তবে পুরো সূরাটি এই গাছের নাম ধারণ করে, যখন “জলপাই” শব্দটি পবিত্র কুরআনের পাঠ্যে ছয়বার এসেছে এবং পরোক্ষভাবে আরও একবার উল্লেখ করা হয়েছে : “আমরা একটি গাছ উঠিয়েছি যা সিনাই পাহাড়ে বেড়ে ওঠে যারা খায় তাদের জন্য তেল এবং মজাদারও দেয়” ( সূরা “মুমিনগণ” 23/20)। এমনকি যদি আমরা ডুমুর গাছ এবং জলপাইয়ের প্রত্যক্ষ অর্থ গ্রহণ করি, কারণ তাদের ফলগুলি, যা অসাধারণ পুষ্টিকর বৈশিষ্ট্যযুক্ত, একজন ব্যক্তিকে শারীরিক এবং আধ্যাত্মিক শক্তি দেয় এবং মরুভূমির মানুষের জন্য সর্বদা উচ্চ মূল্যবান, অর্থ তাদের উল্লেখের সাথে এর গভীর গভীরতা এবং তাৎপর্য বজায় রয়েছে, কারণ তাদের আল্লাহতায়ালা স্বয়ং শপথের জন্য বেছে নিয়েছিলেন, কারণ বলা হয়েছে: “আল্লাহ কি সর্বশ্রেষ্ঠ বিচারক নন?”

মেডিসিনের ক্যানন

টিন – ডুমুর

সারমর্ম। ডুমুর নিজেই একটি বিশেষ প্রকৃতি রয়েছে এবং এর পাতা এবং দুধের রস ইয়ত্তুর বৈশিষ্ট্যযুক্ত। এর পাতাগুলি যদি খুঁজে না পাওয়া যায়, তবে বুনো ডুমুরের ডালগুলি ভাঙ্গা এবং চূর্ণবিচূর্ণ করে নামিয়ে ফেলা হয় এবং তাদের রস খাওয়া হয়। অন্যান্য কাঠের গাছ থেকে যেভাবে পাওয়া যায় ডুমুর থেকে ডুমুর রস একইভাবে পাওয়া যায়। ঘন ডুমুর রস মধুর মতো কাজ করে।

পছন্দ। সেরা ডুমুরগুলি সাদা, তারপরে লাল ডুমুর এবং শেষ পর্যন্ত কালো। সর্বাধিক পাকা ডুমুরগুলি সেরা এবং প্রায় নির্দোষ। শুকনো ডুমুর তাদের কাজের জন্য প্রশংসা করা হয়; তবে কেবলমাত্র রক্ত \u200b\u200bথেকে উত্পন্ন রক্তই ভাল নয়। অতএব, ডুমুরগুলি উকুনের চেহারা দেখা দেয়, যদি না আপনি বাদামের সাথে এটি ব্যবহার করেন, তবে এটি থেকে ছাইম ভাল হবে। বাদাম দ্বারা এই সম্মান অনুসরণ করা হয়। সবচেয়ে হালকা ডুমুরটি সাদা।

প্রকৃতি। লাল ডুমুরগুলিতে কিছুটা গরম থাকে এবং তাজা ডুমুরগুলিতে প্রচুর স্নিগ্ধতা এবং littleষধি গুণ থাকে inal কলাপূর্ণ ডুমুরগুলি তার দুধের রস ব্যতীত পরিষ্কার করে তবে কিছুটা ঠান্ডা হয়। শুকনো ডুমুরগুলি এর প্রথম সীমাতে গরম থাকে এবং এর সীমাবদ্ধ থাকে।

সম্পত্তি। শুকনো ডুমুরগুলি, বিশেষত তীব্র, দৃ strongly়ভাবে পরিষ্কার হয়, রস পাকাতে উত্সাহ দেয় এবং দ্রবীভূত হয়, যখন মাংসল ডুমুরগুলি পাকানোর পক্ষে আরও উপযুক্ত, এবং এর মধ্যে পুষ্টিকর মান রয়েছে, তারা রস খোলায় এবং এগুলি পাতলা করে, বন্য ডুমুরগুলি আরও তীক্ষ্ণ এবং আরও বেশি এই ক্ষেত্রে কার্যকর। ডুমুর সমস্ত ফলের চেয়ে বেশি পুষ্টিকর একটি খুব পাকা ডুমুর একেবারেই ক্ষতি না করার নিকটে, তবে এটি ফুলে যাওয়ার ক্ষমতা রাখে। তীব্র শুকনো ডুমুরগুলি কখনও কখনও পরিষ্কারের বাইরে চলে যায় এবং আলসার হয়ে যায়। শুকনো ডুমুর পাতা, যখন কালো নেকড়ে বাস্টের মিশ্রণে সিদ্ধ করা হয়, এমনকি প্রাণীগুলিতে জারাবের নিরাময় হয়ে যায়। ডুমুরের পাতা থেকে ছড়িয়ে পড়া রস খুব উষ্ণতর হয়, পরিষ্কার করে এবং উল্লেখযোগ্য নমনীয়তা তৈরি করে, যা পুট্রিডের রস ত্বকে নিয়ে যায় এবং ঘামের কারণ হয়, তাই এটি পান করার ফলে আমার মনে হয়, উত্তাপকে প্রশান্ত করা উচিত। শুকনো ডুমুর রসও বের করে দেয় এবং ঘামের কারণ হয় এবং দুধের ডুমুরের রস রক্ত \u200b\u200bএবং দুধকে ঘন করে এবং ঘন রসকে তরল করে। যদিও ডুমুরের পুষ্টি মাংস এবং শস্যের তুলনায় ঘন নয় তবে এটি অন্যান্য ফলের চেয়েও কম। এর শাখাগুলির স্যাপের শক্তিগুলি ফোলায়িত হওয়ার আগেই এটির দুধের সাপের কাছাকাছি চলে যায়। পেটে দুধ জমাট বাঁধা থেকে তারা জল খেতে দেয়, ডুমুর গাছের ছাই দিয়ে দু’বার মিশ্রিত হয়। ওক ছাই দিয়ে জল মিশ্রিত এই ক্ষেত্রে ডুমুর কাছাকাছি। ডুমুর ওয়াইন পাতলা এবং খারাপ রস দেয়। ডুমুরের স্প্রিংসগুলি এত কম বিরাট যে তারা মাংস দিয়ে সিদ্ধ হলে মাংসও সিদ্ধ করে। ডুমুর গাছের একটি শক্তি রয়েছে যা গভীরতা থেকে রস এনে দেয় এবং যা প্রসারিত তা শোষণ করে।

ডুমুরের স্কোপস

প্রসাধনী। জন্মের চিহ্নগুলিতে, সমস্ত প্রকারের মশাল এবং বাক্সগুলিতে অনুরুপ ডুমুরগুলি medicষধি ব্যান্ডেজ আকারে প্রয়োগ করা হয় এবং ডুমুরের পাতাও কাজ করে। ডুমুর সেবন রোগ এবং গরম, উদ্দীপনাজনিত ফোলা দ্বারা ক্ষতিগ্রস্থ বর্ণকে সংশোধন করে এবং ফোড়াগুলির পরিপক্কতা প্রচার করে। এটি পেরেক খাওয়ার সাথে ভায়োলেট রুট, সোডা, চুন এবং ডালিমের খোসা দিয়ে প্রয়োগ করা বিশেষত ভাল। ডুমুর গাছের দুধের রস টিউমার, শূকর এবং ফোসকা শক্ত-শোষণে সহায়তা করে; ডুমুর ডিকোশনও কাজ করে।

ডুমুরটি টুসায় সাহায্য করে তবে ডুমুর গাছটি বিশেষত ভাল। তার পাতার কুঁচকানো রস উল্কির চিহ্নগুলি মুছে দেয়। মোমের মলম দিয়ে ডুমুরগুলি ঠান্ডা থেকে ফাটলগুলি প্রয়োগ করা হয়। এই সমস্ত ক্ষেত্রে এর দুধের রসও কাজ করে।

ডুমুর চর্বি একটি বৃহত জমার কারণ, যা দ্রুত দ্রবীভূত হয় এবং উকুন উপস্থিতিতে অবদান রাখে, তারা বলে, এর রস নষ্ট হওয়ার কারণে এবং তারা বলে – কারণ ডুমুরটি দ্রুত বেরিয়ে আসে এবং এর রস বিকাশের পক্ষে অনুকূল হয় প্রাণী শক্তি

টিউমার। ডুমুর থেকে, tumষধি ড্রেসিংগুলি শক্ত টিউমারগুলিতে প্রয়োগ করা হয়; ডুমুর মধ্যে ডুমুর মধ্যে ডুমুর ফল এবং বার্লি ময়দাও কাজ করে। বাখকের সাথে খাঁটি ডুমুর প্রয়োগ করা হয়। এটি ফোড়াগুলি পাকাতে উত্সাহ দেয়: তাজা ডুমুরগুলি যখন সেবন করা হয়, তখন তাড়াতাড়ি তাপ দেয়। গারগলের আকারে এটির একটি কাটা গলার টিউমার এবং কানের গোড়ায় টিউমারগুলির জন্য দরকারী। ডালিমের খোসা এবং ফ্যানিসযুক্ত ডুমুরগুলি নখর খাওয়ার সাথে প্রয়োগ করা হয়। শুকনো ডুমুরগুলি তাদের মিষ্টতার কারণে লিভার এবং প্লাইনের টিউমারগুলির জন্য ক্ষতিকারক। যখন টিউমারটি শক্ত হয়, তবে এটি ক্ষতিকারক এবং কার্যকর নয়, যদি না আপনি এটি পাতলা এবং সমাধানকারী এজেন্টগুলির সাথে মিশ্রিত করেন; এই ক্ষেত্রে খুব দরকারী। ডুমুর গাছের ফলগুলি টিউমার নিরাময়ের পক্ষে শক্তভাবে দ্রবীভূত হয়।

ক্ষত এবং আলসার ডুমুরের পাতাগুলির রস আলসারেট করে; সরিষার ফোমের সাথে এটির একটি কাটা চুলকানি দিয়ে গন্ধযুক্ত। এটি ingালাই লাইচেন থেকে সহায়তা করে।

তারা ঘন তরলযুক্ত পোড়া এবং আলসার জন্য ব্যবহৃত হয়। জল, তার কাঠের ছাই দিয়ে দু’বার সংশ্লেষিত হয় এবং পুরানো আলসার পচিয়ে দেয়। যদি আপনি ডালিমের খোসার সাথে ডুমুর ব্যবহার করেন তবে এটি পেরেক খাওয়াকে নিরাময় করে এবং কলকান্দের সাথে এটি ম্যালিগন্যান্ট লেগ আলসারগুলির জন্য ব্যবহৃত হয়। ডুমুর গাছের দুধের চেরা একসাথে ক্ষতগুলিতে লেগে থাকে।

জয়েন্টগুলির অঙ্গ। ঘুমন্ত পোস্তের পাতাগুলি অপরিষ্কার ডুমুর এবং তাদের পাতাগুলিতে যুক্ত হয়; এই রচনাটি পেরিওস্টিয়ামের রোগের জন্য ব্যবহৃত হয়। জল, ডুমুর কাঠের ছাই দিয়ে দু’বার সংশ্লেষ করা, অস্থির নার্ভের উপরে isেলে দেওয়া হয়। কখনও কখনও এটি দেড় থেকে উকি পরিমাণে পান করা হয়।

মাথার অঙ্গ। টাটকা এবং শুকনো ডুমুর মৃগী রোগে সহায়তা করে এবং সরিষার ফোমযুক্ত এটির একটি কাটা কানের মধ্যে ফেলা হয়, যার মধ্যে একটি শব্দ শোনা যায়। ডুমুরের দুধের রস, বা পাতা পাতা দিয়ে coveredেকে দেওয়ার আগেই তার ডালগুলি থেকে রস গ্রাস করা হয়, জঞ্জালযুক্ত দাঁতে প্রয়োগ করার সময় সহায়তা করে। এটি কানের নীচে ফোলাভাবের জন্য medicষধি ব্যান্ডেজ আকারে ব্যবহার করা দরকারী; গুঁড়া আকারে তাজা ডুমুর মাথায় আলসার নিরাময় করে।

চোখের অঙ্গ। মধুর সাথে ডুমুরের দুধের রস একটি স্যাঁতসেঁতে পর্দার সাহায্যে, ছানি শুরু হওয়ার সাথে সাথে, চোখের পাতাকে ঘন করা এবং চোখের ঝিল্লিকে ঘন করে দেয়। চোখের পাতা যখন শক্ত হয় এবং ট্রাকোমা হয় তখন ডুমুরের পাতাগুলি ঘষে।

স্তনের অঙ্গ। টাটকা এবং শুকনো ডুমুর রুক্ষ গলার জন্য ভাল এবং এটি বুক এবং ফুসফুস নলের জন্য ভাল। ডুমুর ওয়াইন দুধের বিচ্ছেদকে বাড়ায় এবং দীর্ঘস্থায়ী কাশি, বুকের ব্যথা এবং ফুসফুস এবং ফুসফুস নলের টিউমারগুলিতে সহায়তা করে।

খাদ্য অঙ্গ। ডুমুর লিভার এবং প্লাইনে ব্লকেজ খুলে দেয়। গ্যালেন বলে: “টাটকা ডুমুর পেটের পক্ষে খারাপ তবে শুকনো ফলও খারাপ নয়; যদি মুড়ির সাথে খাওয়া হয় তবে তা পেট থেকে অতিরিক্ত সাফ করে দেয়।

নোনতা শ্লেষ্মা থেকে উদ্ভূত তৃষ্ণা রোধ করে এমন একটি প্রতিকার ডুমুর F শুকনো ডুমুরগুলি তৃষ্ণা জাগিয়ে তোলে এবং বিশেষত তেতো কৃমিযুক্ত কাঠ দিয়ে ঝরা বৃষ্টির উপশম করে। ডুমুর ওয়াইন পান করাও পেটের পক্ষে ভাল তবে এটি খাবারের ক্ষুধা নিরুৎসাহিত করে। ডুমুরগুলি তাদের পরিষ্কার করার বৈশিষ্ট্যগুলির কারণে দ্রুত অবতরণ করে এবং দ্রুত পাত্রে প্রবেশ করে। শুকনো ডুমুরগুলি ফোলা লিভারের জন্য ক্ষতিকারক এবং কেবল তার মিষ্টির কারণে প্লীহা হয় এবং যদি ফোলা শক্ত হয় তবে তা ক্ষতিকারক বা উপকারীও নয়। খালি পেটে ডুমুর খাওয়া, বিশেষত বাদাম এবং বাদামের সংমিশ্রিত হয়ে পুষ্টির পথগুলি খোলার ক্ষেত্রে আশ্চর্যজনকভাবে উপকারী, তবে বাদামের সাথে মিলিত হওয়ার সময় ডুমুরের পুষ্টিগুণ বেশি পুষ্টিকর। আপনি যদি রসগুলি ঘন করে এমন খাবারের সাথে ডুমুর খান তবে এর ক্ষতিকারকতা খুব তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে। ডুমুর গাছের ফলগুলি পেটের পক্ষে খুব ক্ষতিকারক এবং খুব পুষ্টিকর নয় তবে কান দিয়ে aষধি ড্রেসিংয়ের আকারে বা ডুমুর গাছের দুধের রস সহ, এটি প্লীহা শক্ত করতে কার্যকর। উদ্বৃত্ত পেটে isেলে সমস্ত জাতের ডুমুর উপযুক্ত নয়।

অগ্নিকাণ্ডের অঙ্গগুলি। ডুমুর, তাজা এবং শুকনো কিডনি এবং মূত্রাশয়ের জন্য ভাল। এটি মূত্রনালীর প্রতিরোধকে প্রতিরোধ করতে সহায়তা করে তবে অন্ত্রের সংক্রমণে উপযুক্ত নয়। ডুমুর পাতার কুঁচকানো রস মলদ্বারের পাতাগুলির ডোরকে খোলে এবং তাজা ডুমুরগুলি নরম হয় এবং কিছুটা দুর্বল হয়, বিশেষত যখন কাঁচা বাদামের সাথে নেওয়া হয়। জরায়ুর শক্ত হয়ে যাওয়ার ক্ষেত্রেও এর একই প্রভাব, যদি এটি সোডা এবং রঙিন জাফরান মিশ্রিত করা হয় এবং খাবারের আগে গ্রহণ করা হয়। ডিমের কুসুমের সাথে এর দুধের রস যোনিতে প্রবেশ করা হয়, এটি জরায়ু পরিষ্কার করে এবং struতুস্রাব এবং প্রস্রাব চালায়। ডুমুরগুলি জরায়ুর রোগের জন্য মেথি দিয়ে medicষধি ড্রেসিং তৈরিতেও ব্যবহৃত হয়। অভ্যাসের সাথে মিশ্রণে, তিনি অন্ত্রের মধ্যে কাটার জন্য এনিমা প্রবেশ করেন। ডুমুর এবং বিশেষত এর দুধের রস খাওয়া হলে কিডনি থেকে বালু বর্ষণ করে। যদি আপনি দুধের ছোবলে দুধের রস নিয়ে তা দুধে ফোঁটা করেন, যা আলগা গাছের ডাল দিয়ে আলতোভাবে আলোড়িত হয়, তবে এটি প্রকৃতিকে আরও দৃ strongly়ভাবে প্রকাশ করে এবং কিডনি পরিষ্কার করে। ডুমুরের কাঠের ছাই দিয়ে দু’বার জল মিশ্রিত করা হয়, ডায়রিয়া এবং আমাশয় রোগে আক্রান্ত ব্যক্তিকে দেড় থেকে উকি পরিমাণে বা এনিমা তৈরি করা হয়; উভয় ক্ষেত্রে জল জলপাই তেলের সাথে মিশ্রিত হয়।

ডুমুর ওয়াইন মূত্র এবং পিরিয়ড ড্রাইভ করে এবং প্রকৃতিকে নরম করে। এটি পরিষ্কার করার বৈশিষ্ট্যগুলির কারণে এটি দ্রুত পেট থেকে নেমে আসে এবং দ্রুত পাত্রগুলিতে প্রবেশ করে।

বিষ। ভিটামিন আকারে ডুমুর দুধের রস বৃশ্চিকের কামড়ের সাহায্যে এবং করাকুর দংশনেও সহায়তা করে। খাঁটি ডুমুর বা তাজা ডুমুরের পাতা কোনও রেবিড কুকুর কামড়ালে প্রয়োগ করা হয় এবং এটি সাহায্য করে। এগুলি একটি নেজেল কামড়ের উপর একটি ল্যান্টিকুলার Vech সহ medicষধি ব্যান্ডেজ আকারে প্রয়োগ করা হয় এবং এটি উপকারী। জল, ডুমুরের কাঠের ছাই দিয়ে দু’বার সংশ্লেষিত হয়ে, কারাকুর্তের কামড় থেকে পান করা বা ঘষতে সাহায্য করে। পানীয় বা মলম আকারে ডুমুরের ফলগুলি বিষাক্ত প্রাণীদের কামড়ের বিরুদ্ধে সহায়তা করে।

ঘরোয়া প্রতিকার

  • সম্পূর্ণ নরম হয়ে যাওয়া পর্যন্ত এক গ্লাস দুধে শুকনো ফল সিদ্ধ করুন এবং ভাল করে কষান। শুকনো কাশি এবং কাশি সহ ব্রঙ্কাইটিস, শ্বাসনালীর প্রদাহ এবং কাশি কাশি জন্য কাফের হিসাবে দিনে 4 বার ½ কাপ উষ্ণ 2 এর মিশ্রণ নিন।
  • 250 মিলি জল দিয়ে 2 শুকনো ফল ourালা, একটি ফোঁড়া আনুন, 10 মিনিটের জন্য রান্না করুন, 1 ঘন্টা রেখে দিন, ড্রেন করুন। ব্যথাযুক্ত প্রস্রাবের জন্য দিনে 100 মিলি 2 বার খান।
  • ফোড়া ফোঁড়াগুলিতে সেদ্ধ হওয়া ডুমুরগুলি তাদের পাকা গতি বাড়ানোর জন্য প্রয়োগ করুন।

ভিতরে. সোকলস্কি

প্রাচীন কাল থেকেই উদ্ভিদটি সংস্কৃতিতে প্রবর্তিত হয়েছিল। প্রাচীন লিখিত সূত্রে জানা গেছে, তারা আরবে একটি ডুমুর গাছ জন্মাতে শুরু করেছিল। কিছুটা পরে, এটি সিরিয়ার, মিশরে হাজির। উদ্ভিদটি ষোড়শ শতাব্দীর শেষে আমেরিকায় এসেছিল।

ডুমুর গাছের medicষধি বৈশিষ্ট্যগুলি খ্রিস্টপূর্ব 1551 খ্রিস্টাব্দে লোক নিরাময়ের কাছে পরিচিত ছিল। উদ্ভিদটি আজ কম ব্যবহৃত হয় এবং বহুল ব্যবহৃত হয়। এ থেকে প্রাপ্ত তহবিল বিভিন্ন রোগের চিকিত্সার জন্য এবং ডার্মিসের অবস্থার উন্নতি এবং এর পুনরুদ্ধারের জন্য উভয়ই ব্যবহৃত হয়। অন্যথায় ডুমুর গাছকে ডুমুর, ডুমুর গাছ, বেরি ওয়াইন, ডুমুর বলা হয়।

গাছের ফল এবং উদ্ভিদ থেকে প্রস্তুতি কোষ্ঠকাঠিন্য, কাশি, চর্মরোগজনিত রোগের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়। ওয়াইন বেরি প্রচলিত medicineষধেও ব্যবহৃত হয়। ড্রাগ “পোসোবারান” – এর ফটোসেসিটাইজিং বৈশিষ্ট্য রয়েছে, টাক পড়ার জন্য ব্যবহৃত হয়, ভিটিলিগো। “কাফিয়ল” একটি রেচাকৃত প্রভাব সহ একটি সম্মিলিত ভেষজ প্রস্তুতি।

ডুমুর গাছ রান্নায়ও বহুল ব্যবহৃত হয়। ফলগুলি তাজা, শুকনো, ক্যানড খাওয়া হয়। এগুলি সংরক্ষণ এবং জ্যাম তৈরিতেও ব্যবহৃত হয়।

গাছপালাটি উদ্যানবিদরাও প্রশংসা করেছেন। তার সাহায্যে, বাগানের প্লট রোপণ করা হয়। পাতাগুলি আবাসগুলি এবং ছাদগুলি তৈরি করতে ব্যবহৃত হয়। টেক্সটাইল শিল্পে ডুমুর সবুজ ব্যবহার করা হয়।

 

গাছের বর্ণনা ও ছবি

ডুমুর গাছটি একক বা দ্বৈত গাছ যা মুলবেরি পরিবারের অন্তর্ভুক্ত, দশ মিটার বা তারও বেশি উচ্চতায় পৌঁছায়। গাছটি ধূসর মসৃণ বাকল, বড় বিকল্প সামান্য পিউবসেন্ট গা dark় সবুজ উপরের এবং ধূসর-সবুজ পেটিলেড নিম্ন পাতা, পাতার অক্ষগুলিতে অবস্থিত ভিন্ন ভিন্ন লিঙ্গযুক্ত ফুলের সজ্জায় সজ্জিত। ফলগুলি একটি মিষ্টি এবং সামান্য মিষ্টি স্বাদযুক্ত ছোট বাদাম। এটি বিশ্বাস করা হয় যে ফলগুলি সূক্ষ্ম, স্বাদযুক্ত তারা।

ভূমধ্যসাগরীয়, ক্রিমিয়া, কার্পাথিয়ান, নিকট এবং মধ্য প্রাচ্য, আজারবাইজান – আবাসস্থল। দরিদ্র মাটি, স্ক্রি, পাথর, নদীর উপত্যকাগুলি এমন জায়গাগুলি যেখানে ডুমুর গাছ বাড়বে।

কিভাবে এবং কখন উদ্ভিদ উপকরণ সংগ্রহ এবং সংগ্রহ করা হয়?

ওষুধ তৈরির জন্য, প্রধানত গাছের পাতা, ফল এবং শিকড় ব্যবহার করা হয়। জুনে পলি সংগ্রহ সংগ্রহ করার পরামর্শ দেওয়া হয়, যেহেতু এই সময়ের মধ্যেই দরকারী এবং পুষ্টির সর্বাধিক ঘনত্ব এতে জমে থাকে। কাঁচামাল প্রসেস করার সময় পোড়া সংঘটন রোধ করার জন্য গ্লোভস এবং গগলস পরা প্রয়োজন।

পাতা ছিঁড়ে ফেলার পরামর্শ দেওয়া হয় না, তাদের একটি ছুরি দিয়ে কেটে ফেলতে হবে to শিকড় ব্যবহার করে শিকড় ব্যবহার করে। এর পরে, চাদরগুলি একটি টার্পের উপর বিছিয়ে দেওয়া হয় এবং পাঁচ দিনের জন্য রাস্তায় শুকানো হয়।

দীর্ঘতর শুকানোর প্রক্রিয়াটি প্রচুর দরকারী গুণাবলী হারাতে পারে। সময় সময় কাঁচামাল চালু করতে ভুলবেন না। ফসল কাটা পাতাগুলি দুটি বছরেরও বেশি সময় ধরে ভাল-বায়ুচলাচলে কক্ষগুলিতে র্যাকগুলিতে সংরক্ষণ করা হয়।

গাছের ফলগুলি হিমশীতল, সংরক্ষণ করা যায়। শুকনো ফল ওষুধ উত্পাদন জন্য ব্যবহৃত হয়। আপনি তাদের বাইরে তিন থেকে চার দিনের জন্য শুকিয়ে নিতে হবে।

ডুমুর গাছের গঠন এবং দরকারী বৈশিষ্ট্য useful

ডুমুর গাছের ফলগুলি কেবল সুস্বাদু নয়, তবে এটি অত্যন্ত স্বাস্থ্যকরও। এটি নিরাময় এবং পুষ্টির স্টোরহাউস। এটিতে যথেষ্ট পরিমাণ রয়েছে:

  • ফুরোকৌমারিনস;
  • জৈব অ্যাসিড;
  • অপরিহার্য তেল;
  • triterpenoids;
  • স্টেরয়েডস;
  • flavonoids;
  • ট্যানিনস;
  • শর্করা;
  • ভিটামিন এ, বি, ই, পি;
  • অ্যাসকরবিক অ্যাসিড;
  • মাইক্রো এবং ম্যাক্রো উপাদান;
  • অ্যামিনো অ্যাসিড;
  • প্রোটিন;
  • pectins।

উদ্ভিদে উদ্ভিদের উপর ভিত্তি করে তাজা ফল ব্যবহারের পাশাপাশি ওষুধের ব্যবহার অবদান রাখে:

  • রক্ত জমাট বাঁধার হ্রাস;
  • রক্তে ক্ষতিকারক কোলেস্টেরলের মাত্রা কমিয়ে;
  • সিসিসির কাজের উন্নতি;
  • প্রদাহ নির্মূল;
  • অনাক্রম্যতা জোরদার;
  • ক্ষতের প্রাথমিক নিরাময়;
  • কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের কার্যকারিতা স্বাভাবিককরণ;
  • কাশি, ডিস্পেস্পিয়া, ওয়ার্টস, কোষ্ঠকাঠিন্য, গ্যাস্ট্রাইটিস, ভিটিলিগো, হুপিং কাশি, থ্রোম্বেম্বোলিজম, ইউরিলিথিয়াসিস, ট্র্যাচাইটিস, ব্রঙ্কাইটিস থেরাপি।

কার্যকর লোক প্রতিকারের জন্য রেসিপি

অবশ্যই, উদ্ভিদ দরকারী এবং নিরাময়। তবে উপস্থিত চিকিত্সকের অনুমতি নিয়ে এটি থেকে ওষুধ ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। এটি বোঝা উচিত যে অনুপযুক্ত ব্যবহারের সাথে ডুমুর গাছ থেকে তহবিল – প্রস্তাবিত ডোজ বেশি করে, অপব্যবহার ক্ষতি করতে পারে।

ব্রঙ্কাইটিস, ট্র্যাচাইটিস, ব্রোঙ্কাইকেটেসিস: ফলের ব্যবহার। 200 মিলি উষ্ণ দুধটি গাছের বেশ কয়েকটি পিষিত ফলের মধ্যে .ালুন। দিনে ¼ গ্লাস পানীয় পান করুন।

ইউরিলিথিয়াসিস: একটি ডিকোশন ব্যবহার। সিদ্ধ পানিতে পাঁচ টুকরো পরিমাণে উদ্ভিদের শুকনো ফলগুলি কাটা – 200 মিলি। প্রায় দশ মিনিট ধরে অল্প আঁচে মিশ্রণটি গরম করুন। ফলটি ম্যাশ করুন এবং ব্রোথের এক চতুর্থাংশ কাপ দিনে তিন থেকে চার বার নিন।

ফলের রস হজমে উন্নতি করতে সহায়তা করবে। গাছের ফলের রসটি গ্রাস করুন। মধুর সাথে 100 মিলি রস মিশিয়ে নিন – 10 মিলি l দিনে দুবার ওষুধ খান।

ডায়রিয়া, এন্টারোকলাইটিস: ডিকোশন থেরাপি। সেদ্ধ জলে উদ্ভিদের এক চামচ চূর্ণ পাত্রে মিশ্রিত করুন – 200 মিলি। এক ঘন্টা চতুর্থাংশ ধরে কম তাপের উপর পণ্যটি সিদ্ধ করুন। দিনে twice কাপ ঠাণ্ডা, ফিল্টার করা ব্রোথ পান করুন।

: ডুমুর গাছের থেরাপি। দুধের সাথে উদ্ভিদের ফলের থেকে 20 মিলি তাজা কাঁচা রস মিশিয়ে নিন – 200 মিলি। মাউথওয়াশ ব্যবহার করুন। দিনে কমপক্ষে তিনবার পদ্ধতিটি সম্পাদন করুন।

প্রসাধনী মধ্যে ডুমুর গাছ

এই উদ্ভিদটি প্রসাধনী বিশেষজ্ঞরা দ্বারা মূল্যবান। এবং এটি আশ্চর্যজনক নয়, কারণ এতে প্রচুর পুষ্টি রয়েছে। তাদের ডুমুর গাছের পণ্যগুলিতে একটি পুনর্জাগরিত, ময়শ্চারাইজিং, নরমকরণ প্রভাব এবং সহায়তা থাকে: ডার্মিসকে ময়শ্চারাইজ করে, খোসা ছাড়ায়, পুনর্গঠিত করে এবং কুঁচকিকে দূর করে।

প্রতিদিনের ডার্মিস চিকিত্সার জন্য অর্থ। 200 গ্রাম মিলিলেটার তাজা সিদ্ধ জলে 30 গ্রাম সূক্ষ্ম কাটা উদ্ভিদের ফল বাষ্প। ধারকটি দুটি গরম জায়গায় রাখুন। আপনার মুখটি প্রতিদিন মুছতে প্রস্তুত ফিল্টারযুক্ত আধান ব্যবহার করুন। এই পণ্যটি ত্বককে চাঙ্গা করবে, এটিকে স্বাস্থ্যকর এবং মখমল করবে।

যে কোনও ধরণের ডার্মিসের জন্য মুখোশ। একটি ডিমের কুসুম, দুটি মিলি প্রাকৃতিক মধু, উদ্ভিজ্জ তেলের 10 মিলি দিয়ে দুটি চূর্ণিত ডুমুর একত্রিত করুন। মিশ্রণটি বিশ মিনিটের জন্য পরিষ্কার মুখে লাগান। খনিজ জলে ভিজানো একটি ন্যাপকিন দিয়ে মুখোশের অবশিষ্টাংশগুলি সরিয়ে ফেলুন। মাস্কটি সপ্তাহে দু’বার প্রয়োগ করার পরামর্শ দেওয়া হয়।

একটি পরিষ্কারের প্রভাব সহ একটি মুখোশ। পরিষ্কার করা ত্বকে ডুমুর গাছের সজ্জা লাগান। ঘন্টাখানেক পর নিজেকে ধুয়ে ফেলুন।

বার্ধক্যজনিত dermis জন্য একটি প্রতিকার। আমের গুড়, কুটির পনির – চূর্ণিত ডুমুরগুলি 30 গ্রাম, মধু – 20 মিলি, এক চামচ পীচ তেল, একটি কাঁচা মুরগির ডিমের সাথে মেশান। আধ ঘন্টা জন্য মাস্ক প্রয়োগ করুন। দুধে ডুবানো সুতির প্যাড দিয়ে রচনাটির অবশেষগুলি সরানোর পরামর্শ দেওয়া হয়। তারপরে হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

একটি পুনর্গঠনকারী প্রভাব সহ একটি মুখোশ। এই সরঞ্জামটি প্রদাহ দূর করতে, ডার্মিসের ফোলাভাব দূর করতে সহায়তা করে, এটি স্থিতিস্থাপকতা এবং ভেলভেটি দেয়। দুটি ডুমুরের ফলের কাঁচের সাথে একটি কলার সজ্জা একত্রিত করুন, কাটা আপেল, কুটির পনির – 20 গ্রাম, পীচ তেল – 10 মিলি। উপকরণগুলি ভালভাবে মেশান। মিশ্রণটি দিয়ে আপনার মুখের আচরণ করুন। আধ ঘন্টা পরে হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

Contraindication

পৃথক অসহিষ্ণুতা, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টে তীব্র প্রদাহজনক প্রক্রিয়া, ডায়াবেটিস মেলিটাস, গাউট, স্থূলত্ব, অগ্ন্যাশয়ের উপস্থিতিতে ডুমুর গাছের পণ্য ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় না। গর্ভবতী এবং বুকের দুধ খাওয়ানো মহিলাদের প্রশ্নযুক্ত উদ্ভিদের প্রস্তুতির সাথে চিকিত্সা করা উচিত নয়।

ডুমুর গাছ একটি অনন্য গাছ যা প্রাচীন কাল থেকেই আমাদের কাছে এসেছিল। এটি ডুমুর হিসাবেও পরিচিত বা এর জন্মভূমি ছিল এশিয়ার উত্তপ্ত দেশগুলি। আজ, এখানে 400 এরও বেশি প্রকার রয়েছে যার মধ্যে কেবল একটি মনোরম মিষ্টি স্বাদই নয়, তবে অনেকগুলি দরকারী এবং medicষধি গুণ রয়েছে। আর্মনিয়া, জর্জিয়া, আজারবাইজান, তুরস্ক, গ্রিস এবং উপনিবেশীয় জলবায়ু সহ অন্যান্য দেশে ডুমুরের জন্মে।

ডুমুর গাছ (আপনি নিবন্ধে এই বিস্ময়কর গাছের একটি ছবি দেখতে পারেন) কেবল স্বাস্থ্যকর এবং সুস্বাদু ফলই বহন করে না, তবে যে কোনও বাগানের জন্য একটি দুর্দান্ত সাজসজ্জাও।

মানুষের জানা প্রাচীনতম উদ্ভিদ

এটি মানুষের কাছে পরিচিত একটি প্রাচীন উদ্ভিদ। এর বয়স পাঁচ হাজারেরও বেশি। বাইবেলে ডুমুর গাছের কথা বেশ কয়েকবার উল্লেখ করা হয়েছে। গবেষকরা পরামর্শ দিয়েছেন যে ডুমুর গাছটি ভাল এবং মন্দ সম্পর্কে জ্ঞানের অত্যন্ত নিষিদ্ধ ফল ছিল, যা সমগ্র মানবজাতির পূর্বসূরীরা আদম ও হবার চেষ্টা করেছিলেন। পরে, এটি তার পাতাগুলি তাদের বহিষ্কারের সময় পোশাক হিসাবে কাজ করে

তারা মিশরীয় প্রাচীন গ্রীসে আরব উপদ্বীপে ডুমুর গাছের উপকারী বৈশিষ্ট্য সম্পর্কে জানত।

ভারতে, বহু শতাব্দী ধরে এটি একটি পবিত্র উদ্ভিদ হিসাবে বিবেচিত হয়।

প্রাচীন রোমানরা বিশ্বাস করত যে বাচ্চাস এই ফল মানুষকে দিয়েছে, তাই তারা এটিকে মদের বেরি বলে অভিহিত করে। ”

কিংবদন্তি অনুসারে, বুদ্ধ এই গাছের নীচে মানব জীবনের অর্থের সমস্ত রহস্য উপলব্ধি করেছিলেন। বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে ডুমুর গাছটি তখন থেকেই আলোকসজ্জা গাছ হিসাবে বিবেচিত হয়। এর ফলের একটি ছবি নীচে দেখা যাবে।

গ্রীকরা বিভিন্ন রোগের চিকিত্সার জন্য ডুমুর ব্যবহার করেছিল: জ্বর, ম্যালেরিয়া, আলসার, টিউমার, কুষ্ঠ এবং অন্যান্য বিপজ্জনক সংক্রমণ। ডুমুরগুলি অনেক প্রসাধনী তৈরির জন্য একটি অপরিহার্য সরঞ্জাম হয়ে উঠেছে। এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য এবং অনেক ভিটামিনের উপস্থিতি ধন্যবাদ, এটি একটি দুর্দান্ত অ্যান্টি-এজিং এজেন্ট হিসাবে বিবেচিত হয়। পরে, যখন চিকিত্সা ডুমুরগুলির সমস্ত inalষধি বৈশিষ্ট্যগুলি আরও ভালভাবে বুঝতে সক্ষম হয়েছিল, তখন এটি সন্ধান পেয়েছিল যে এটি রক্ত \u200b\u200bজমাট বাঁধার এবং রক্তনালীগুলির স্ক্লেরোটিক ফলকগুলির সাথে ভালভাবে প্রতিরোধ করে।

কিভাবে একটি ডুমুর গাছ বৃদ্ধি হয়?

গাছ, যা কখনও কখনও উচ্চতা 15 মিটার পৌঁছায়, একটি প্রসারণ মুকুট আছে। ট্রাঙ্কের ব্যাস প্রায় 1 মিটার। ডুমুর গাছ দু’শো বছরেরও বেশি বাঁচে। ডুমুর ফল একটি ছোট ফল। পাকা হয়ে গেলে এটি গা dark় বাদামী-বেগুনি রঙের হয়। ফলের ভিতরে ছোট, বাদাম আকৃতির বীজ থাকে। তারা একে অপরের সাথে দৃly়ভাবে অনুসরণ করে এবং একটি সরস মিষ্টি সজ্জা গঠন করে।

বছরে দুবার ডুমুরের ফসল কাটা হয় – গ্রীষ্মের প্রথমদিকে এবং শরত্কালে। এটি দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করার প্রস্তাব দেওয়া হয় না। বিশেষত দ্রুত পরিবহণের সময় এটি অবনতি হতে পারে।

বিক্রয়ের জন্য ফল প্রেরণের আগে সেগুলি ভালভাবে ধুয়ে নেওয়া হয়, প্রক্রিয়াজাত করা হয় এবং প্যাক করা হয়। ডুমুরগুলি তাজা, শুকনো এবং ডাবের খাবার খাওয়া হয় এবং এগুলি তাজা জাতীয় খাবারের চেয়ে কম কার্যকর নয়। এটি জানা যায় যে তাজা ডুমুরগুলি তোলার পরে কয়েক ঘন্টার মধ্যে অবশ্যই খাওয়া উচিত, অন্যথায় তারা দ্রুত অবনতি হবে এবং গাঁজন হয়ে যাবে।

ডুমুর প্রায়শই মাংসের জন্য পাকা হিসাবে ব্যবহৃত হয়। মিষ্টি ওয়াইন তাজা ফল থেকে তৈরি করা হয়, জাম এবং জাম তৈরি করা হয়, এবং অন্যান্য মিষ্টান্নজাতীয় পণ্য তৈরিতে ব্যবহৃত হয়।

উপকারী বৈশিষ্ট্য

ডুমুর গাছ প্রয়োজনীয় তেলের একটি দুর্দান্ত উত্স যা রক্তকে অক্সিজেনেট করতে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। প্রচুর পরিমাণে ট্রিপটোফান মানুষের মস্তিষ্কের ক্রিয়াকলাপকে স্বাভাবিক করে তোলে, তাই সৃজনশীল এবং চিন্তাভাবনা পেশার মানুষের পক্ষে দিনে অন্তত একবার ডুমুর সেবন করা খুব কার্যকর। এ, বি এবং সি গ্রুপের ভিটামিন ছাড়াও রয়েছে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, অন্যান্য খনিজ এবং জৈব ফ্যাটি অ্যাসিড, ক্যারোটিন, পেকটিন, প্রোটিন এবং প্রায় সকল প্রকার চিনির লবণ যা একজন ব্যক্তির জন্য প্রয়োজনীয়।

ওজন হ্রাস কার্যকর এবং কার্যকর

নিয়মিত ডুমুর খাওয়া ওজন হ্রাস এবং স্থিতিশীল করতে সহায়তা করে, কারণ এগুলিতে ফাইবার এবং ফাইবার বেশি থাকে। তাদের ধন্যবাদ, এটি ঘটে fresh তাজা ফলের কম ক্যালোরির পরিমাণ থাকা সত্ত্বেও, তারা দ্রুত মানব দেহকে তৃপ্ত করে, দীর্ঘকাল ধরে ক্ষুধার অনুভূতি হ্রাস করে। 100 গ্রাম তাজা ডুমুরগুলিতে কেবল 49 কিলোক্যালরি থাকে তবে শুকনো ফলের সাথে আপনার যত্নবান হওয়া দরকার কারণ এর ক্যালোরি উপাদানগুলি প্রায় সাতগুণ বেড়ে যায়।

ডুমুরগুলি গর্ভবতী মায়েদের জন্য দরকারী। ফলের মধ্যে থাকা প্রচুর পরিমাণে পুষ্টিকর কারণে শিশুর সঠিক বিকাশ ঘটে। প্রচুর পরিমাণে আয়রন রক্তাল্পতা প্রতিরোধের একটি দুর্দান্ত প্রতিরোধ। পেটটিন এবং ফাইবার পেট ফাঁপা এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে। এটি আরও জানা যায় যে ডুমুরগুলি স্তন্যদানকে বৃদ্ধি করে এবং ম্যাসাটাইটিস প্রতিরোধের জন্য একটি দুর্দান্ত প্রতিকার।

ডুমুর গাছ পুরুষ রোগের জন্যও ওষুধ। ডুমুর মঞ্জুরী পুরুষের শক্তি অনেক বার শক্তিশালী করতে সাহায্য করে, কার্যকরভাবে প্রোস্টাটাইটিস নিরাময় করে। পাঁচটি ফলের উপরে এক গ্লাস ফুটন্ত জল toালাই এবং এটি তৈরি করা যথেষ্ট। দিনটিতে দু’বার মদ পান করা উচিত।

Contraindication এবং সতর্কতা

ডুমুর গাছের সুবিধার বিশাল সংখ্যা সহ এখনও কিছু অসুবিধা রয়েছে। ইউরোলিথিয়াসিসে আক্রান্ত লোকেরা এর ফলগুলি সম্পর্কে সতর্ক হওয়া উচিত, কারণ তাদের মধ্যে প্রচুর পরিমাণে অক্সালিক অ্যাসিড থাকে। ডায়াবেটিস এবং গাউট দিয়ে আপনি প্রচুর ডুমুর খেতে পারবেন না। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের প্রদাহজনিত রোগযুক্ত লোকদের জন্য তাজা ডুমুরগুলি সম্পূর্ণ contraindication হয় icated

উপসংহারে, এটি বলে নেওয়া উচিত যে লোকেরা এই অনন্য উদ্ভিদটির উপাসনা করেছিল। ডুমুর গাছ সত্যই দেবতাদের উপহার, যা সর্বদা মানুষের সেবা করার জন্য নকশাকৃত।

ডুমুর গাছ

মুরেসিন পরিবারের অন্তর্গত একটি গাছ ডুমুর গাছ বা ডুমুর (ফিকাস কারিকা) ভূমধ্যসাগরের সমস্ত অঞ্চলে পাওয়া যায়। এস এর জন্মভূমি – পশ্চিম এশিয়া; সিরিয়া ও প্যালেস্টাইনে, যেখানে সি প্রাচীন কাল থেকেই চাষ হচ্ছে (সংখ্যা 13:24), তার নায়েব জন্য প্রাকৃতিক অবস্থা। অনুকূল গাছটি 6-9 মিটার উচ্চতায় পৌঁছে; চকচকে ছাল সহ এর কাণ্ডটি সাধারণত বাঁকা থাকে, বৃহত পাতাসহ প্রশস্ত প্রসারিত শাখাগুলি একটি ঘন মুকুট তৈরি করে। সি শীতের শুরুতে পাতা ঝরে পড়ে এবং বৃষ্টিপাতের বেশিরভাগ সময় ধরে গাছটি খালি থাকে, যতক্ষণ না গ্রীষ্মের আগমনের কথা ঘোষণা করে এপ্রিলের শুরুতে মুকুলগুলি ফুল ফুটতে শুরু করে until (মাউন্ট 24:32)… এস এর ফল পাকা খুব অদ্ভুত উপায়ে ঘটে। ছোট ফুলগুলি গম্বুজযুক্ত অভ্যর্থনের প্রাচীরের সাথে অভ্যন্তর থেকে সংযুক্ত থাকে, পাকা হওয়ার সময় কাটা একটি ঘন এবং মাংসল হয়ে যায়, “ডুমুর” তৈরি করে। প্যালেস্টাইনে, এস বছরে তিনবার ফল দেয়। গত বছরের রোপণের প্রথম ফসল বসন্তে পাকা হয়। এপ্রিল মাসে, তথাকথিত নতুন শাখা গঠনের জায়গায় ছোট অল্প ডুমুর উপস্থিত হয়। “প্রারম্ভিক ডুমুর” (হিবি। পেগগিম), যা শীতের শেষের প্রতীক (গান 2:13)… এগুলি খুব সরস নয়, প্রাথমিক ফলগুলি খাবারের জন্য ব্যবহৃত হয়, কারণ বছরের এই সময়ে অন্য কোনও ফল নেই। যে গাছের উপরে প্রাথমিক ডুমুর নেই সে গাছ ফলহীন। যিশু প্রচুর পরিমাণে উদ্ভিদ সত্ত্বেও বন্ধ্যা হওয়ার জন্য এসকে অভিশাপ দিয়েছিলেন (এমটি 21:18 এট সিক। মেক 11:12 এবং সিক।) … প্রায়. প্রথম দিকের ডুমুরগুলি একই স্থানে যেখানে গ্রীষ্মের প্রথম দিকে ডুমুরগুলি তৈরি হয় (হিবি। বিক্কুরা; ওস 9:10), মে মাসের শেষে পাকা – জুনের প্রথম দিকে। এগুলি অসাধারণ সুস্বাদু এবং সরস (যিশাই 28: 4), তবে দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করা যায় না। গ্রীষ্মের অঙ্কুরের শুরুর দিকে বসন্তের গোড়ার দিকে অঙ্কুরগুলি কুঁড়িগুলি থেকে রাই তথাকথিত হয়ে আসে। “দেরীতে ডুমুর” (হিব্রু টিইন)। আগস্টের শেষে ফসল সংগ্রহ করা এই ফলগুলি সবচেয়ে সুস্বাদু। দেরিতে ডুমুরগুলি তাজা, শুকনো এবং বান্ডিলগুলিতে সংরক্ষণ করা হয় (1 শম 25:18; 1 বংশোদ্ভূত 12:40) … এস কাঠ ছিদ্রযুক্ত, তাই এটি কেবল জ্বালানী হিসাবে ব্যবহৃত হয়। সুতরাং, এস এর মান এটির মিষ্টি এবং “ভাল ফল” এর মধ্যে রয়েছে (রায় 9:11), একটি অনুর্বর গাছ সাধারণত অকেজো হিসাবে কাটা হয় (লূক 13: 7)… প্রাচীনকাল থেকেই, ডুমুরগুলি বিশেষত নিরাময়ের শক্তির জন্য দায়ী করা হচ্ছে। এটি বিশ্বাস করা হয়েছিল যে “ডুমুরের স্তর” ফোড়াগুলি নিরাময় করে (Isaশা 38:21)… একটি ফল গাছ এস হিসাবে প্রায়শই দ্রাক্ষালতা এবং জলপাই গাছের সাথে একত্রে উল্লেখ করা হয়। এস। দ্রাক্ষাক্ষেত্র রোপণ (লূক 13: 6)যাতে দ্রাক্ষালতা গাছের কাণ্ডের চারপাশে জড়িয়ে যায়। “একটি দ্রাক্ষাক্ষেত্র এবং একটি ডুমুর গাছের নীচে বাস” এই অভিব্যক্তির অর্থ রূপক অর্থে শান্তি এবং সমৃদ্ধি (1 কিং 4:25; 4 কিং 18:31; মীখা 4: 4; জেক 3:10) … এস সেই সাতটি উদ্ভিদ এবং পণ্যগুলির মধ্যে একটি যা প্রতিশ্রুত জমির সম্পদের প্রতীক (দ্বিতীয় 8: 8)… এই গাছের সময় কোন উল্লেখ নেই দ্বিতীয় 6:11 এবং ভিতরে নাভ 24:13 ইস্রায়েলকে Godশ্বরের দেওয়া উপহারগুলির মধ্যে এটি সত্য যে এটি সাধারণত বিশেষভাবে উত্থিত হয়নি তা দ্বারা ব্যাখ্যা করা হয়, কারণ সর্বত্র বেড়েছে। জেনেসার্ট হ্রদের উপকূল এবং তিবেরিয়াসের চারপাশের উপকূলগুলি তাদের ডুমুর খাঁজের জন্য বিখ্যাত ছিল।

ব্রোকহাউস বাইবেল এনসাইক্লোপিডিয়া. এফ। রিনেকার, জি। মায়ার. 1994 .

প্রতিশব্দ:

অন্যান্য অভিধানে “ডুমুর গাছ” কী তা দেখুন:

সাইকোমোর, ডুমুর গাছ, ডুমুর, ডুমুর, ডুমুর, ব্লুবেরি, নিতম্ব রাশিয়ান প্রতিশব্দ এর অভিধান। ডুমুর গাছ দেখুন ডুমুর রাশিয়ান ভাষার প্রতিশব্দ এর অভিধান। ব্যবহারিক গাইড। এম।: রাশিয়ান ভাষা। জেড.ই. আলেকসান্দ্রোভা। 2 … প্রতিশব্দ অভিধান

স্মোকনটস, ডুমুর গাছ, স্ত্রী। (বট।) 1. এই গাছ। ওয়াইন বেরি বা ডুমুরের মতো সাদৃশ্যযুক্ত ফলগুলির সাথে তুঁতচিহ্ন, 1 মান হিসাবে সাইকামোরের সমান। (ওরফে বাইবেল ডুমুর গাছ)। 2. ডুমুর, এ থেকে একটি গাছ। তুঁত, পতনশীল পাতা এবং ফলমূল সহ … … উশাকভের ব্যাখ্যামূলক অভিধান

স্মোকনিতস, s, স্ত্রীরা। ডুমুর হিসাবে একই। বন্ধ্যা ডুমুর গাছ (অপ্রচলিত নিওড।) নিঃসন্তান মহিলা। | adj। ডুমুর গাছ, ওহ, ওহ। ওঝেগোভের ব্যাখ্যামূলক অভিধান এস.আই. ওঝেগোভ, এন.ইউ. শ্বেদোভা। 1949 1992 … ওঝেগোভের ব্যাখ্যামূলক অভিধান

ডুমুর গাছ – (ভুল ডুমুর গাছ) … আধুনিক রাশিয়ান ভাষায় উচ্চারণ এবং মানসিক চাপের অভিধান of

ফ্লাইড ট্যাঙ্ক, ডুমুরের মতো … আধুনিক বিশ্বকোষ

ডুমুরের মতো … বড় এনসাইক্লোপিডিক অভিধান

– (ভেজা?), ফিকাস কারিকা ফল গাছ; ডুমুর, একই, বা | ডুমুর, ওয়াইন বেরি, ডুমুরগুলি আমাদের কাছে স্ট্যাকের মধ্যে নিয়ে আসে। | ডুমুর, এক প্রকার বীজবিহীন জাম, শুকনো বেরি, বি। চেরি এবং বরই। স্মোকভিন ফল। হয় ডুমুর, কেউ নেই, ডুমুর থেকে … … ডাহলের ব্যাখ্যামূলক অভিধান

ডুমুর গাছ – স্মোকবিটস, ডুমুরের সমান। … সচিত্র এনসাইক্লোপিডিক অভিধান

অনুর্বর ডুমুর গাছ। বই। 1. বন্ধ্যা মহিলা সম্পর্কে। ২. যার সম্পর্কে l।, যার কার্যকলাপ নিরর্থক fruit SHZF 2001, 19; বিটিএস, 73 \u003c/i\u003e গসপেল কিংবদন্তি থেকে। বিএমএস 1998, 535. এর ডুমুর গাছের নীচে। বই। হোম সম্পর্কে, এমন এক জায়গা যেখানে আপনি আরাম করতে পারেন। / i\u003e ডুমুর গাছ … … রাশিয়ান উক্তিগুলির একটি বিশাল অভিধান dictionary

এস; ছ। 1. শীতের জন্য পড়া শক্ত, রুক্ষ পাতা সহ দক্ষিন ফলের গাছ; ডুমুর, ডুমুর গাছ। ২.ফিকাসের জেনাস থেকে আফ্রিকান গাছ। শক্ত কাঠ এবং ভোজ্য ফল সঙ্গে তুঁত। ◊ অনুর্বর ডুমুর গাছ (অনুর্বর দেখুন)। * … … বিশ্বকোষীয় অভিধান

ডুমুরের ভেষজ গুণ, কাকডুমুর গাছ, ত্বীন ফলের গুনাগুন, মিশরীয় ডুমুর, ডোমরা ফল, তিন ফল এর দাম, তীন ফল নিয়ে হাদিস, জব ডুমুর,ডুমুর এর উপকারীতা,Benefits of Fig , ডুমুর গাছ স্বর্গের গাছ, ডুমুর গাছ, ভাল-মন্দ জ্ঞানের একটি গাছ, ডুমুর গাছের অর্থ

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Leave a Reply

Translate »