দুধের সঙ্গে রসুন মিলিয়ে খেলে কত উপকার জানেন? যৌবন ধরে রাখবে রসুন-দুধ

দুধ হলো স্বাস্থ্যের জন্য একটি পুষ্টিকর খাবার। দুধ শরীরে শক্তি যোগায়, তাই দুধকে আদর্শ খাবার বলা হয়। আর রসুনে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। যা অনেক রোগ থেকে দূরে রাখতে সাহায্য করে। তবে, দুধের সঙ্গে রসুন মিশিয়ে খেলে অনেক বেশি উপকার পাওয়া সম্ভব।

দুধ ও রসুন দুটিই খুব উপকারী খাবার। এদের রয়েছে স্বাস্থ্যগত গুণ। তবে দুধের মধ্যে রসুন মিশিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায়। খাদ্যের এই দুটি উপাদান একসঙ্গে খেলে শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর হয়। এছাড়া শ্বাসতন্ত্রকে ভালো রাখে। রাতে ঘুমানোর আগে দুধের মধ্যে রসুন দিয়ে খেলে স্বাস্থ্যের পক্ষে অনেক ভালো।

এবার বিস্তারিত জেনে নিন…

অ্যাজমা, কফ, নিউমোনিয়া সমস্যা
যাদের অ্যাজমা, কফ, নিউমোনিয়ার সমস্যা রয়েছে প্রতিদিন রাতে ঘুমানোর আগে দুধে রসুন মিশিয়ে খেলে এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।

কোলেস্টেরল কমাতে সাহায্য করে
দুধের সঙ্গে রসুন মিশিয়ে খেলে খারাপ কোলেস্টেরল (এলডিএল) অনেকটাই কমে যায়। অন্যদিকে ভালো কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। এর ফলে মূলত হৃদযন্ত্র ভাল থাকে।

জন্ডিসের প্রতিকার
রসুন-দুধ জন্ডিসের ক্ষেত্রে ভালো কাজ করে। তাই নিয়মিত দুধের সঙ্গে রসুন মিশিয়ে খেতে পারেন।

বাতের ব্যথা কমাতে সাহায্য করে
জয়েন্টের ব্যথা অনেক কমিয়ে দেয় এই রসুন-দুধ। এমনিতেই গরম দুধ ব্যথা কমায়, সেই সঙ্গে রসুন প্রদাহ থেকে রক্ষা করে। সব মিলিয়ে খুব ভালো উপকার পাওয়া যায় বাতের ব্যথায়।

অনিদ্রার সমস্যা দূর করে
হাজার চেষ্টা করলেও রাতে ঠিক করে ঘুম হয় না অনেকেরই। এরকম হলে এক গ্লাস রসুন-দুধ খেয়ে নিন। সমস্যা দূর হয়ে আরামের ঘুম দিতে পারবেন।

এছাড়া ঠান্ডা-কাশি কমাতে রসুন-দুধের পানীয় খেলে উপকার পাবেন। এই রসুন-দুধ প্রজননক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

রসুন-দুধ পানীয় যেভাবে প্রস্তুত করবেন

আধা লিটার দুধ, খোসা ছাড়ানো ১০ কোয়া থেঁতলানো রসুন, সামান্য চিনি এবং অল্প পরিমাণে পানি। এবার একটি পাত্রে দুধ ও পানি মেশান। এতে থেঁতলানো রসুন দিন। এরপর ফোটানোর জন্য চুলায় দিন। ভালো করে ফুটিয়ে নামিয়ে ফেলুন। এরপর প্রয়োজন অনুযায়ী চিনি মেশান। উষ্ণ থাকতে থাকতে পান করুন।

রসুন আবার সঙ্গে দুধ, শুনলেই অনেকে অবাক হবেন। তবে আরও অবাক হবেন এর উপকারীতা সম্পর্কে জানলে। যেকোনো ব্যথা উপশমে যদি দুধ আর রসুন একসঙ্গে খাওয়া যায় তাহলে খুব ভালো ফল পাওয়া যায়। এছাড়াও ক্যান্সার থেকে দূরে রাখে এই খাবার। সবচেয়ে বেশি উপকারী হলো যৌবন ধরে রাখতে। এটি বয়সের ছাপ কমাতে সাহায্য করে। এছাড়াও রসুন-দুধ থেকে বেশ কয়েকটি উপকার পাওয়া যায়। সেগুলো হলো- কোষ্ঠকাঠিন্য কমায়

রসুন এর উপকারিতা ,রসুন খেলে কিহয়, সকালে রসুন খাওয়ার উপকারিতা, কাঁচা রসুনের উপকারিতা, জানতে চাই খালি পেটে রসুন কিভাবে খেতে হয়, Rosuner upokarita bangla tips Rasuna রা upakarita রসুন খাওয়ার উপকারিতা

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Leave a Reply

Translate »