ধর্মীয় বিষয়ে বক্তৃতার শর্ত ও সতর্কতা

ইসলামের সার্বিক বিষয়াবলি অন্যের কাছে উপস্থাপনের জন্য বক্তব্য একটি অন্যতম মাধ্যম, যা যুগ যুগ ধরে চলে আসছে। মানুষের ব্যক্তিজীবনের পরিশুদ্ধি ও আকিদা-বিশ্বাসের সংশোধন এবং ব্যাবহারিক জীবনে ইসলামের অনুশীলনের ক্ষেত্রে ধর্মীয় বক্তব্যের গুরুত্ব অপরিসীম। তবে বক্তব্য কার্যকর ও ফলপ্রসূ করতে ধর্মীয় বক্তার বেশ কিছু গুণাবলি এবং কিছু বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন।

একনিষ্ঠ হওয়া : সব দ্বিনি কাজে ইখলাস বা একনিষ্ঠতা একান্ত প্রয়োজন। ইখলাস হলো মহান আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে কাজ করা। ধর্মীয় বক্তার উদ্দেশ্য হতে হবে—মানুষকে ইহকালীন ও পরকালীন কল্যাণের পথনির্দেশ করে আল্লাহর সন্তুষ্টি অর্জন করা। আল্লাহ বলেন, ‘তারা তো আদিষ্ট হয়েছিল আল্লাহর আনুগত্যে বিশুদ্ধচিত্ত হয়ে একনিষ্ঠভাবে তাঁর ইবাদত করতে এবং সালাত কায়েম করতে ও জাকাত দিতে, এটিই সঠিক দ্বিন।’ (সুরা বাইয়্যিনাহ, আয়াত : ৫)

কথা ও কাজে মিল থাকা : ধর্মীয় বক্তার জন্য কথা ও কাজে মিল থাকা খুবই জরুরি। নিজে আমল না করে বক্তব্য দেওয়া শ্রোতার মনে প্রভাব ফেলে না এবং তা ফলপ্রসূও হয় না। তা ছাড়া কথা-কাজে অমিল হওয়া কপটতার লক্ষণ এবং আল্লাহর কাছে খুবই অপছন্দনীয় কাজ। আল্লাহ বলেন, ‘হে মুমিনরা, তোমরা যা করো না তা তোমরা কেন বলো? তোমরা যা করো না তোমাদের তা বলা আল্লাহর দৃষ্টিতে অতিশয় অসন্তোষজনক।’ (সুরা সফ, আয়াত : ২-৩)

কোমল স্বভাবের অধিকারী হওয়া : নম্রতা-ভদ্রতা ও কোমলতা আদর্শ মানুষের গুণ। ধর্মীয় বক্তার মধ্যে এসব গুণ থাকা বাঞ্ছনীয়। এমন স্বভাবের অধিকারীদের বক্তব্য সহজে মানুষের মনে প্রভাব ফেলতে পারে। ফেরাউনের সঙ্গে কোমল আচরণের নির্দেশ দিয়ে মহান আল্লাহ মুসা ও হারুন (আ.)-কে বলেন, ‘তোমরা উভয়ে ফেরাউনের কাছে যাও, সে তো সীমা লঙ্ঘন করেছে। তোমরা তার সঙ্গে নম্র কথা বলবে, হয়তো সে উপদেশ গ্রহণ করবে অথবা ভয় করবে।’ (সুরা ত্বহা, আয়াত : ৪৩-৪৪) রাসুলুল্লাহ (সা.)-কে সম্বোধন করে আল্লাহ বলেন, ‘আল্লাহর দয়ায় তুমি তাদের প্রতি কোমল হৃদয় হয়েছিলে; যদি তুমি রূঢ় ও কঠোরচিত্ত হতে তাহলে তারা তোমার আশপাশ থেকে সরে পড়ত।’ (সুরা আলে ইমরান, আয়াত : ১৫৯)

শ্রোতাকে আকৃষ্ট করার জন্য বক্তব্য নয় : শ্রোতাকে নিজের দিকে আকৃষ্ট করার জন্য লৌকিকতার আশ্রয় নেওয়া, কৃত্রিম হাসি-কান্না বা ভাষাশৈলীর ব্যবহার করা কোনোভাবেই কাম্য নয়। এগুলো ধর্মীয় বক্তব্যের উদ্দেশ্যকে ব্যাহত করে। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে ভাষার প্রাঞ্জলতা শিখে মানুষের অন্তরকে তার প্রতি আকৃষ্ট করার উদ্দেশ্যে, কিয়ামতের দিন আল্লাহ তার কোনো ফরজ ও নফল ইবাদত কবুল করবেন না।’ (মিশকাত, হাদিস : ৪১০)

বিরক্ত করে বক্তব্য নয় : শ্রোতার আগ্রহ-উদ্দীপনা না থাকলে বক্তব্য ফলপ্রসূ হয় না। কাজেই শ্রোতার মনোযোগ না থাকলে বা মনোযোগী হওয়ার মতো অনূকূল পরিবেশ-পরিস্থিতি না হলে জোর করে বক্তব্য দেওয়া উচিত নয়। ঘন ঘন বক্তব্য হলেও শ্রোতা আগ্রহ হারিয়ে ফেলে। এ জন্য হাদিসে বিরতি দিয়ে বক্তব্যের আয়োজন করার প্রতি উৎসাহিত করা হয়েছে। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, ‘তুমি প্রতি জুমায় (শুক্রবার) লোকদের হাদিস শোনাবে। যদি এতে তুমি ক্লান্ত না হও, তাহলে সপ্তাহে দুবার। যদি আরো অধিক করতে চাও তবে তিনবার। আরো অধিক নসিহত করে এ কোরআনের প্রতি মানুষের মনে বিরক্তি সৃষ্টি করো না। লোকেরা তাদের কথাবার্তায় ব্যস্ত থাকা অবস্থায় তুমি তাদের কাছে এসে তাদের নির্দেশ দেবে—আমি যেন এমন অবস্থায় তোমাকে না পাই। কারণ এতে তাদের কথায় বিঘ্ন সৃষ্টি হবে এবং তারা বিরক্ত হবে। বরং তুমি এ সময় নীরব থাকবে। যদি তারা আগ্রহ নিয়ে তোমাকে নসিহত দিতে বলে তাহলে তুমি তাদের নসিহত দেবে।’ (বুখারি, হাদিস : ৫৯৭৮)

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

Himu Ebong Harvard Ph.D. Boltu Bhai By Humayun Ahmed [2011] PDF Downloads

বিখ্যাত লেখক ও মণীষীদের নির্বাচিত ৩০০০ টি [বাংলাঃ ১২০০ English 1800 ] বানী বা উক্তি সমূহের বাংলা বই বা ই-বুক বা PDF [ কম্পিউটার + মোবাইল ভার্সন ]

বাণী চিরন্তণী all Quotes 1000 TOP POPULAR DOWNLOADS.pdf

পড়ুন

আরও পড়ুনStephen Hawking Biography

বন্ধুরা, এই পোস্টে আমরা আপনাকে  পোস্টটি সম্পর্কে বলেছি। আশা করি আপনি এই পোস্টটি পছন্দ করবেন।

আপনার এই পোস্টটি কেমন লেগেছে, মন্তব্য করে আমাদের জানান এবং এই পোস্টে কোনও ত্রুটি থাকলেও আমরা অবশ্যই এটি সংশোধন করে আপডেট করব।

 

Biography, Famous Quotes ও উক্তি সমূহ লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করো। এই ধরনের লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজটি ফলো ।

 

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Subscribe to the Daily News Times bd.com YouTube channel and follow the Facebook page.

 

উক্ত আর্টিকেলের উক্তি ও বাণীসমূগ বিভিন্ন ব্লগ, উইকিপিডিয়া এবং .. রচিত গ্রন্থ থেকে সংগ্রহ করা হয়েছে।

আরও পড়তে পারেন: ভুলে গেছেন ফোনের পাসওয়ার্ড, পিন বা প্যাটার্ন? কীভাবে সেকেন্ডে করবেন আনলক, জানুন

আরও পড়ুনকালিদাস পণ্ডিতের ধাঁধাঁ – ১। পর্ব -২ moral stories Kalidas Pondit In Bangla কালিদাস

Read More:  কালিদাস গোপাল ভাঁড় খনার জনপ্রিয় বচন ধাঁধাঁ 1000 | শালি দুলাভাই এর রসের ধাঁধা | Bangla Dhadha সমগ্র কালেকশন

আরো জানুন >> 

এখনই কিনুন >> 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন >> 

আরো কিনুনঃ

 

তথ্যসূত্র: https://www.kalerkantho.com/

Sourc of : Wikipedia, Online Internet

 

 ছবিঃ ইন্টারনেট

দৃষ্টি আকর্ষণ এই সাইটে সাধারণত আমরা নিজস্ব কোনো খবর তৈরী করি না.. আমরা বিভিন্ন নিউজ সাইট থেকে খবরগুলো সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি.. তাই কোনো খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কতৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Translate »