Narendra Modi quote | ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উক্তি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কৈশোরে যাঁর অনেকটা সময় কেটেছে রেলস্টেশনে চা বিক্রি করে৷

   উগ্র হিন্দুত্ববাদী দল ভারতীয় জনতা পার্টির এই নেতা গুজরাটের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন সেই ২০০১ সাল থেকে৷ তাঁর গতিশীল নেতৃত্বে গুজরাট পরিণত হয়েছে ভারতের অন্যতম অর্থনৈতিক শক্তিতে৷ কৌশলী প্রচার মোদীকে দিয়েছে উন্নয়নের অগ্রদূতের ভাবমূর্তি, বিপুল জনসমর্থন৷

অবশ্য ২০০২ সালে গুজরাট দাঙ্গায় উসকানি দেয়ার অভিযোগ কখনোই হয়ত মোদীর পিছু ছাড়বে না৷ স্বাধীন ভারতের সবচেয়ে ভয়াবহ সেই সাম্প্রদায়িক দাঙ্গায় প্রায় ১২০০ মানুষ নিহত হন, যাঁদের অধিকাংশই মুসলমান৷

সাম্প্রদায়িক আদর্শের কারণে ভোটারদের একটি উল্লেখযোগ্য অংশের সমর্থন মোদী পাননি৷ কিন্তু নির্বাচনের আগে দিল্লিকেন্দ্রিক রাজনীতির পুরনো ছক ভেঙে পরিবর্তনকামী তারুণ্যের মতামতকে গুরুত্ব দিয়ে তিনি ছিনিয়ে এনেছেন বড় জয়৷ গুজরাটের এক ঘাঞ্চি পরিবারের সন্তান নরেন্দ্র মোদী দিল্লি চলেছেন ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী হিসাবে৷

আরএসএস থেকে মুখ্যমন্ত্রী

জন্ম ১৯৫০ সালের ১৭ই সেপ্টেম্বর৷ পারিবারিক নাম নরেন্দ্র দামোদারদাস মোদী৷ ছয় ভাইবেনের মধ্যে তৃতীয় মোদী স্কুলজীবনে ছাত্র হিসাবে ছিলেন মাঝারি মানের৷ তবে সেই সময়ই বিতর্ক আর থিয়েটারে ছিল তাঁর প্রবল আগ্রহ, যার প্রভাব তাঁর রাজনৈতিক জীবনেও স্পষ্ট৷

কৈশরে বাবাকে সাহায্য করতে রেল ক্যান্টিনে চা বিক্রি করেছেন মোদী৷ পরে কাজ করেছেন গুজরাট রোড ট্রান্সপোর্ট অথোরিটির ক্যান্টিনবয় হিসাবে৷ নির্বাচনের আগে তাঁর এই অতীত টেনে এনে কংগ্রেস শিবির থেকে অপপ্রচার চালানো শুরু করলেও মোদীর জন্য তা শাপে বর হয়েছে৷ তাঁর প্রার্থীতাকে সমর্থন দিয়ে মনোনয়নপত্রে সই করেন এক চাওয়ালা, যা তাঁকে শ্রমজীবী ভোটারদের নজর কাড়তে সাহায্য করে৷

ঘাঞ্চি সম্প্রদায়ের রীতি অনুযায়ী, ১৭ বছর বয়সেই যশোদাবেন নামের এক বালিকার সঙ্গে বিয়ে হয় মোদীর৷ তাঁর জীবনীকার নীলাঞ্জন মুখোপাধ্যায়ের বক্তব্য অনুযায়ী, সেই সংসার ছিল মাত্র তিন বছরের, শারীরিক সম্পর্কও তাঁদের ছিল না৷

একজন স্বেচ্ছাসেবী হিসাবে আট বছর বয়স থেকেই রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএস-এর সঙ্গে যুক্ত ছিলেন মোদী৷ দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি পাওয়ার সময়ও তিনি প্রচারক হিসাবে আরএসএস-এর সঙ্গে ছিলেন৷

Read More: কালিদাস পণ্ডিতের ধাঁধাঁ – ১। পর্ব -২ moral stories Kalidas Pondit In Bangla কালিদাস

নরেন্দ্র মোদীর ১০ টি বার্তা যা আপনাকে প্রেরণা দেবে

একথা সর্বজন বিদিত যে রাজনীতিতে আসার আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একজন চা-বিক্রেতা ছিলেন। বিভিন্ন সাক্ষাৎকার বা ভাষণে তিনি জানান যে তাঁর ছোটবেলা অত্যন্ত দারিদ্র্যতার ভেতর কেটেছে। কিন্তু তিনি কখনোই হাল ছাড়েননি। তাঁর উচ্চাকাঙ্খ্যা ও পরিশ্রম তাঁকে আজ ভারতের প্রধানমন্ত্রী বানিয়েছে। তিনি প্রায়ই বিভিন্ন জায়গায় অনুপ্রেরণামূলক উক্তি করে থাকেন যা অনেককেই অবাক করে দেয়। এখানে রইল সেইরকমই কিছু উক্তি যা আপনাকে অনুপ্রাণিত করবে।

  • “আমি একটি অত্যন্ত দরিদ্র পরিবারে জন্মেছিলাম।আমার শৈশব কেটেছে ট্রেনের কামরায় চা বিক্রি করে। আমার মা সংসার চালাতে লোকের বাড়িতে কাজ করতেন। আমি খুব কাছ থেকে দারিদ্র্য দেখেছি। শৈশবে আমার জীবন গভীর দারিদ্র্যে কেটেছে”।
  • “আমাদের সবার মধ্যে ভাল এবং খারাপ দুই ধরণের সত্ত্বাই আছে। যদি আমরা ভাল সত্ত্বার ওপর মনোনিবেশ করি তাহলে আমরা জীবনে অবশ্যই সফল হব”।
  • “যদি আপনি কোনকিছুর পরিবর্তন দেখতে চান, তাহলে আপনি যা হতে চান সেটা হন”।
  • “আমরা একসাথে চলি, আমরা একসাথে এগোই, আমরা একসাথে চিন্তা করি, আমরা একসাথে সমাধান করি, এবং একসাথেই আমরা এই দেশটিকে এগিয়ে নিয়ে যাই”।
  • Read More: স্বামী বিবেকানন্দের জীবনী বিবেকানন্দের জীবনী | Swami Vivekananda Biography in Bengali
  • “ভারতের অন্য কিছু হওয়ার প্রয়োজন নেই। ভারত শুধু ভারত হলেই চলবে। এটি এমন এক দেশ একসময় যাকে সোনার পাখি বলা হত”।
  • “ভারত তারুণ্যে ভরা দেশ। এই দেশের তরুণদের প্রতিভা এতটাই বেশি যে তারা শুধু নিজের দেশ নয় বরং গোটা বিশ্বের পরিবর্তন করার ক্ষমতা রাখে”।
  • “মঙ্গল অভিযানের সাফল্যের পর ভারতের প্রতিভা নিয়ে আর কোন প্রশ্ন কেউ করতে পারে না। এবং সব কিছু এখানে দেশীয়!”
  • “আমরা আমাদের নাগরিকদের প্রতিটি অফিসে অতিরিক্ত কাগজের কাগজপত্রের বোঝা থেকে মুক্ত করতে চাই। আমরা কাগজহীন লেনদেন চাই। প্রত্যেক নাগরিকের জন্য ব্যক্তিগত ডিজিটালগুলি সংরক্ষণ করতে আমরা একটি ডিজিটাল লকার স্থাপন করব যা বিভিন্ন বিভাগে ভাগ করা যাবে।”
  • “আমাদের সংবিধান হল আশার আলো বা RAY OF HOPE.যেখানে H মানে Harmony, O মানে Opportunity, P মানে People’s participation, আর  E মানে Equality.”
  • “আমাদের দেশ, আমার ভগবান তোমার ভগবান, এই তত্ত্বে বিশ্বাসী নয়। আমরা বিশ্বাস করি যে সবার ভগবান আসলে একজনই। আমরা বিভিন্ন নামে তাঁর উপাসনা করি। সবার প্রার্থনাই তাঁর কাছে পৌছায়।”
  • উক্তি ১০ বিশ্বের সামনে এখন ২টি বড় সমস্যা রয়েছে। সন্ত্রাসবাদ এবং গ্লোবাল ওয়ার্মিং বা বিশ্বউষ্ণায়ণ। ভাল সন্ত্রাসবাদ বা খারাপ সন্ত্রাসবাদ দিয়ে মানবতার রক্ষা করা সম্ভব নয়। সন্ত্রাসবাদ শুধু সন্ত্রাসবাদই।

Read More: হ্যাল এলরড 10টি বানী হ্যাল এলরড 10টি বানী

 

 

আরও পড়ুন: Stephen Hawking Biography

উপসংহার

বন্ধুরা, এই পোস্টে আমরা আপনাকে Narendra Modi Biography in Bengali সম্পর্কে বলেছি। আশা করি আপনি এই পোস্টটি পছন্দ করবেন।

আপনার এই পোস্টটি কেমন লেগেছে, মন্তব্য করে আমাদের জানান এবং এই পোস্টে কোনও ত্রুটি থাকলেও আমরা অবশ্যই এটি সংশোধন করে আপডেট করব।

 

Narendra modi Biography, Famous Quotes ও উক্তি সমূহ লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করো। এই ধরনের লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজটি ফলো ।

 

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

উক্ত আর্টিকেলের উক্তি ও বাণীসমূগ বিভিন্ন ব্লগ, উইকিপিডিয়া এবং Narendra modi রচিত গ্রন্থ থেকে সংগ্রহ করা হয়েছে।

 

তথ্যসূত্র: Wikipedia, Online

ছবিঃ ইন্টারনেট

Leave a Reply

Translate »