HomeEntertainment‘নুসরাতকে যতোটা বিপ্লবী ভেবেছিলাম ততোটা নন’, বিরক্ত তসলিমা

‘নুসরাতকে যতোটা বিপ্লবী ভেবেছিলাম ততোটা নন’, বিরক্ত তসলিমা

বিয়ে, স্বামী, প্রেমিক থেকে শুরু করে সন্তান, সন্তানের বাবা – এসব নানান বিষয় নিয়ে বিগত কয়েকমাসে বারবার সমালোচনার মুখে পড়েছেন নুসরত জাহান। সমাজের একাংশ যখন তাঁর দিকে আঙুল তুলেছে তখন তাঁর পাশে দাঁড়িয়েছিলেন সাহিত্যিক তসলিমা নাসরিন। প্রথমদিন থেকে নুসরাতের সমর্থনে সরব ছিলেন তিনি। কিন্তু এবার নিজের ফেসবুজ পেজে নুসরাত-এর প্রতি বিরক্তি প্রকাশ করলেন লেখিকা।

বুধবার রাতেই প্রকাশ্যে আসে নুসরাত জাহানের ছেলে ঈশান-এর বার্থ সার্টিফিকেট। সেখানে দেখা যায়, নুসরাত-এর সন্তানের বাবার নাম দেবাশিস দাশগুপ্ত। দেবাশিস দাশগুপ্ত আসলে ইয়াশ-এর ভালো নাম। বার্থ সার্টিফিকেটে নুসরাতের সন্তানের নাম লেখা হয়েছে ঈশান জে দাশগুপ্ত। মায়ের নাম নুসরত জাহান।

Read More: রাতে ভাত না রুটি, কোনটা কতটুকু খাওয়া উচিৎ?

ছেলের সার্টিফিকেটে বাবার নাম কেন উল্লেখ করলেন নুসরাত, কেন তাঁর সন্তানকে শুধু নিজের সন্তান হিসেবে পরিচয় দিতে পারলেন না- সোশ্যাল মিডিয়ায় তা নিয়ে আক্ষেপ প্রকাশ করেছেন তসলিমা নাসরিন।

তিনি লিখেছেন, নুসরাতকে যতোটা বিপ্লবী তিনি ভেবেছিলেন ততোটা তিনি নন উল্লেখ করে তসলিমা লিখেছেন, ভেবেছিলাম নুসরাত তার সন্তানকে শুধু নিজের সন্তান হিসেবে পরিচয় দেবে। কিন্তু না, নুসরাত আসলে অন্য যে কোনও রমণীর মতোই রমণী। সে সন্তানের বার্থ সার্টিফিকেটে উল্লেখ করেছে সন্তানের পিতার নাম। তার সর্বক্ষণের সঙ্গীই সন্তানের পিতা। নিখিলের সংগে ভারতবর্ষে তার বিয়ে রেজিস্ট্র হয়নি, সুতরাং নিখিলকে তার স্বামী না বলার পেছনে যুক্তি আছে। কিন্তু এই যে লুকোচুরি সন্তানের পিতা কে তা জানানোর ব্যাপারে, তার দরকার ছিলো না। আমি অবাক হবো না যদি কোনওদিন প্রকাশ হয় যে গোপনে সে ইয়াশকে বিয়েও করেছে। তাহলে যে কোনও ট্র্যাডিশনাল মেয়ের চেয়ে নুসরাতের তফাৎটা কোথায়?’

Read More: তসলিমা নাসরিনের আত্মজীবনী | Taslima Nasrin Biography

আক্ষেপ করে তিনি লিখেছেন, প্রচুর লেখালেখি, প্রচুর স্বাগত জানানো, শুভেচ্ছা জানানো, স্যালুট জানানো- এসব বরং এক্সট্রাঅর্ডিনারি সাহসী এবং পুরুষতন্ত্রের ছক ভাঙা মেয়েদের জন্য তোলা থাকুক। ট্র্যাডিশনাল মেয়েদের পেছনে সময় নষ্ট করা, তাদের বাহবা দেওয়া আপাতত স্থগিত থাকুক।

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Icon box title

Whatever your plan is, our theme makes it simple to combine, rearrange and customize elements as you desire.

pp

Latest Post

Recent Comments