পুরুষকে যে পোশাকে দেখলে বেশি আকর্ষিত হন নারীরা

বেশিরভাগ পুরুষই দৈনন্দিন পোশাক হিসেবে টি-শার্ট, শার্ট, পাঞ্জাবি, ফতুয়া, ব্লেজার ইত্যাদি বেছে নেন। তবে এগুলোর মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত পোশাক হলো টি-শার্ট। বিশ্বের সব দেশের পুরুষরাই এই পোশাক পরেন। শুধু পুরুষরাই কেন, নারীরাও টি-শার্ট পরতে পছন্দ করেন। আসলে টি-শার্ট বেশ আরামদায়ক হওয়ায় সব মৌসুমেই এর কদর আছে। অফিস থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় কিংবা বন্ধুদের সঙ্গে আড্ডা সব জায়গায়ই টি-শার্ট যেন দিব্যি মানিয়ে যায়। তবে কখনো জানার আগ্রহ হয়েছে, নারীরা আসলে পুরুষকে কোন রঙের বা কেমন পোশাকে দেখতে পছন্দ করেন কিংবা আকর্ষণ বোধ করেন?

এ বিষয়ে জানার জন্য একটি সমীক্ষাও পরিচালিত হয়েছে। সমীক্ষা বলছে, অধিকাংশ নারীই একরঙা সাদা টি-শার্ট পরা পুরুষের প্রতি বেশি আকৃষ্ট হয়। নারীর কাছে অন্যান্য রং, স্ট্রাইপ বা ডিজাইনের টি-শার্টের তুলনায় সাদা রঙের টি-শার্ট পরা পুরুষ বেশি নজর কাড়ে। গবেষকদের মতে, এই সমীক্ষায় অংশ নেওয়া নারীরা জানিয়েছেন, তারা ডিজাইন করা টি-শার্টের চেয়ে এক রঙা সাদা টি-শার্ট পরা পুরুষদের প্রতি ১০ শতাংশ বেশি আকর্ষণ বোধ করেন।

টি-শার্টের সঙ্গে আকর্ষণের কী সম্পর্ক? এ বিষয়ে মিল খুঁজে বের করার চেষ্টা করেছেন গবেষকরা। তাদের মতে, এক্ষেত্রে একটি ইলিউশন কাজ করে, যা নারীদের আকৃষ্ট করে। যখন কোনো নারী কোনো পুরুষকে সাদা টি-শার্ট পরা অবস্থায় দেখেন, তখন তার সামনে একটি ইলিউশন কাজ করে।

এ কারণে ওই পুরুষের কাঁধ চওড়া ও কোমর স্লিম মনে হয়। এই ইলিউশন শরীরকে একটি আকর্ষণীয় ‘ভি’ শেপ দেয়। এ আকৃতির শরীরকে পুরুষত্বের অত্যন্ত জনপ্রিয় চিহ্ন বলে মনে করা হয়। নটিংহাম ট্রেন্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, আউট অব শেপ বা যথার্থ বডি শেপ নয়, এমন পুরুষদের ক্ষেত্রে একরঙা সাদা টি-শার্ট উপযোগী। কারণ পোশাক পরিবর্তনের সঙ্গে সঙ্গেই এটি তাদের ব্যক্তিত্বের আমূল পরিবর্তন ঘটাবে। এই সমীক্ষা থেকে আরও জানা যায়, সুঠাম দেহের অধিকারী পুরুষরা সাদা টি-শার্ট পরলে তাদের প্রতি নারীর আকর্ষণের স্তর অনেকটাই বৃদ্ধি পায়। এই সমীক্ষায় অংশ নেন ১৮-২৫ বছর বয়সী ৩০ জন নারী। এই সমীক্ষার মাধ্যমেই জানা যায়, নারীরা একরঙা টি-শার্ট পরা পুরুষের প্রতি বেশি আকর্ষণ বোধ করেন।

সূত্র: টেলিগ্রাফ/ইন্ডিয়ান এক্সপ্রেস

Leave a Reply

%d bloggers like this: