পেনড্রাইভ কি ? | জেনে নিন আপনার পেনড্রাইভটি আসল না নকল

পেনড্রাইভ কি?

পেনড্রাইভ হলো এক ধরনের স্টোরেজ ডিভাইস, যেটি একটি কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডাটা ট্রান্সফার করার জন্য ব্যবহার করা হয়। ড্রাইভ সাধারণত ডাটা স্টোর করার জন্য ব্যবহার করা হয়। এবং এই ড্রাইভের সাহায্য একটি লোকেশন থেকে অন্য লোকেশনে ডাটা ট্রান্সফার করা হয়।

এই ধরনের ড্রাইভ কতকটা পেন এর মত দেখতে হওয়ার কারণে এটিকে পেনড্রাইভ বলে। পেনড্রাইভ এর অপর নাম হল Commonly USB flash drive। Pen drives বা USB flash drives কে Universal Serial Bus (USB) port এর দ্বারা কম্পিউটারে কানেক্ট করা হয়।

আর এই ধরনের পথ চালানোর জন্য আলাদা করে power supply এর প্রয়োজন হয় না। কারণ ইউএসবি পোর্ট এর সাহায্যে এটি পাওয়ার সাপ্লাই নিয়ে কাজ করে। আগেকার দিনে ডাটা ট্রান্সফার করবার জন্য CD’s, Floppy Disk এর ব্যবহার করা হতো। কিন্তু পেনড্রাইভ এর storing capacity এবং transferring speed সবথেকে বেশি হওয়ার কারণে, আজকের দিনে Pendrive সবথেকে বেশি ব্যবহৃত হয়। পেনড্রাইভ খুব ছোট হওয়ার কারণে, এটিকে কম্পিউটার থেকে খুলে নিয়ে খুব সহজে পকেটে ভরে বহন করা সম্ভব হয়।

এবং পেনড্রাইভের সাহায্যে অডিও, ভিডিও, পিকচার, ডকুমেন্ট এই সমস্ত ফাইলগুলি খুব সহজেই একটি কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ট্রান্সফার করা যায়। এবং যেকোন ফাইল পেনড্রাইভ থেকে কপি করে কম্পিউটারে, এবং কম্পিউটার থেকে কপি করে পেনড্রাইভে খুব সহজে আদান-প্রদান করা যায়।

Read More:রাউটার কি? ওয়াই-ফাই Router এর সুবিধা, ব্যবহার, কাজ এবং প্রকার

অনেক সময় আমরা সস্তায় অনেক বেশী ডাটা ধারণ ক্ষমতা সম্পন্ন পেন ড্রাইভ বা মেমোরি কার্ড কিনে থাকি। আসলে বিক্রেতারা চাটুকারিতার সাথে আমাদের বেশী ধারণ ক্ষমতার কথা বলে এসব ডাটা সংরক্ষণের ডিভাইস বিক্রি করে থাকে। সত্যি কথা বলতে এগুলো এক ধরনের লোক ঠকানো কাজ।

এ ধরনের লোক ঠকানো কাজ আজকাল প্রায়ই হয়ে থাকে। বিশেষ করে মোবাইল মেমোরি কার্ডের ক্ষেত্রে। এই সমস্যা থেকে কিভাবে রেহাই সম্ভব তাই আমরা আজকে দেখবো।

কিভাবে বুঝবো যে পেনড্রাইভের যে কেনা পেনড্রাইভ/ মেমোরি কার্ডটি আসল তা জানতে নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

ফাইলটি ইন্সটল করে নিন।

পেনড্রাইভ বা মেমোরি কার্ডটি ফরম্যাট করে নিন।

এবার h2testtw.exe রান করে Select Target এ ক্লিক করে পেনড্রাইভ/ মেমোরি কার্ডটি চিনিয়ে দিন।

এবার Write + Verify এ ক্লিক করে কিছু সময় অপেক্ষা করুন প্রক্রিয়া সম্পন্ন হবার জন্য।

প্রক্রিয়া শেষ হবার পর আপনাকে একটি তথ্য দেয়া হবে “Complete without any error”, তার মানে পেনড্রাইভে কোন সমস্যা নেই। আর যদি দেখায় “Finds Errors” তখন বুঝতে হবে পেনড্রাইভে সমস্যা রয়েছে। এবং তা মেমোরি সংক্রান্ত নাকি অন্য কোন সমস্যা তাও দেখতে পারবেন।

এই ছিল সহজ উপায়ে আসল-নকল স্টোরেজ সমৃদ্ধ পেনড্রাইভ/ মেমোরি কার্ড চেনার উপায়। আশা করি আপনাদের উপকারে আসবে। সকল কে ধন্যবাদ।

Source: bd.blogron

 

 

 

 

পেনড্রাইভ কী ধরনের ডিভাইস, পেনড্রাইভ এর কাজ কী, কম্পিউটার পরিচিতি, পেনড্রাইভ ও মেমোরি কার্ড, প্রসেসরের কয়টি অংশ, Cpu কি, কম্পিউটার সম্পর্কে ধারনা, Computer ki bangla, ৬৪ জিবি পেনড্রাইভ এর দাম, পেন ড্রাইভ এর কাজ কি, জয়স্টিক কি ধরনের ডিভাইস, মাউস কোন ধরনের ডিভাইস, মোবাইলে পেনড্রাইভ ব্যবহার, পেনড্রাইভ কাকে বলে, প্রিন্টার কোন ধরনের ডিভাইস, পেনড্রাইভ কি ইনপুট ডিভাইস

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Leave a Reply

Translate »