প্রশিক্ষণের সুযোগ কীভাবে কম সময়ে মোটিভেশনাল স্পিকার হয়ে উঠবেন | মোটিভেশনাল স্পিচ কতটা কাজে দেয়?

আপনি যখন মোটিভেশনাল স্পিকারের কথা ভাবেন তখন কী মনে আসে? মাইন্ড শ্যাপারস ঠিক আছে? ঠিক আছে, আপনি সেই স্বনির্ভর গুরুদের কথা ভাবতে পারেন যা আপনাকে জানায় যে কীভাবে আপনার অভ্যন্তরীণ স্বকে চ্যানেল করতে হয় বা আপনার সাফল্যের পথে যেতে পারে।

আপনি যা কল্পনা করেন না কেন, মনে রাখবেন আপনি কম সময়ে পদ্ধতিটি শিখার মাধ্যমে অনুপ্রেরণামূলক বক্তা হয়ে উঠতে পারেন।

যদিও প্রেরণাদায়ী বক্তারা যে কোনও বিষয়ে উপস্থাপনা এবং বক্তৃতা দিতে পারেন, আপনি যে বিষয়টিকে সম্বোধন করছেন তার প্রতি আপনার আবেগকে কী বিবেচনা করা হয়। মূলত একজন আপনার বার্তা বিকাশ করে, আপনার জনসাধারণের সাথে কথা বলার দক্ষতাগুলি পর্যালোচনা করে এবং আপনার কথা বলার দক্ষতা প্রচারের মাধ্যমে একটি প্রেরণামূলক বক্তা হয়ে উঠতে পারে।

কথা বলার ব্যবসায় প্রবেশ করা কিছুটা কঠিন হতে পারে। তবে একবার আপনার বেল্টের নিচে কিছু প্রদত্ত কনসার্ট হয়ে গেলে আপনি সম্ভবত আরও লোভনীয় সুযোগের সুবিধা নেওয়া শুরু করবেন।

এই পঠন আপনাকে কীভাবে কম সময়ে প্রেরণাদায়ী স্পিকার হতে পারে সে সম্পর্কে ধাপে ধাপে ধাপে ধরণের পদ্ধতি সরবরাহ করবে।

 

মোটিভেশনাল স্পিকার কে?

একটি অনুপ্রেরণাকারী স্পিকার, একজন অনুপ্রেরণাকারী বক্তা হিসাবে পরিচিত, এমন কেউ হলেন যে শ্রোতাগুলিতে লোকদের অনুপ্রেরণা জাগাতে বা অনুপ্রেরণার অভিপ্রায় দিয়ে বক্তৃতা দেন।

সাধারণত, আলোচনার অধীনে তার বিশেষজ্ঞ হিসাবে খ্যাতি রয়েছে এবং শ্রোতাদের আলাদা দৃষ্টিকোণ থেকে জিনিসগুলি দেখার জন্য এবং তাদের নিজস্ব প্রতিভা এবং দক্ষতার প্রতি আরও মনোযোগী হতে উত্সাহিত করবেন।

মোটিভেশনাল স্পিকাররা কী করবেন?

স্পষ্টভাবে বলতে সক্ষম হওয়ার পাশাপাশি, অনুপ্রেরণাকারী স্পিকারদের তাদের শ্রোতার প্রয়োজনীয়তাগুলিও জানতে হবে। তাদের জনসাধারণকে নিযুক্ত রাখতে, বক্তৃতা কৌশলগুলির সাথে পরিচিত থাকার মনোযোগ কেন্দ্রীভূত রাখতে এবং আরামে প্রশ্নের উত্তর দিতে সক্ষম হওয়া উচিত।

তাদের অবশ্যই মঞ্চে একটি ভাল উপস্থিতি থাকতে হবে এবং যুক্তিসঙ্গত যুক্তিগুলি ব্যবহার করতে সক্ষম হবে এবং সভার সময়ে শক্তিমান থাকতে সক্ষম হবে।

একটি অনুপ্রেরণাকারী বক্তার চূড়ান্ত লক্ষ্য হ’ল সংবেদনশীল এবং / অথবা মানসিক স্তরে লোককে গভীরভাবে পরিবর্তন করা এবং তাদের জীবনে এবং নিজের মধ্যে একরকম পেশাদার বা ব্যক্তিগত পরিবর্তন আনতে সহায়তা করা।

স্বাভাবিকভাবেই, লোকেরা তাদের সমস্ত সমস্যার দিকে মনোনিবেশ করার প্রবণতা রাখে এবং প্রেরণাদায়ী বক্তা অনুপ্রেরণা ও অনুপ্রাণিত করতে যে কোনও পরিমাণ প্ররোচনামূলক বক্তব্য কৌশল ব্যবহার করে দর্শকদের অনেক সুযোগের দিকে মনোনিবেশ করতে সহায়তা করবে। কিছু স্পিকারকে বিশেষ অতিথি হিসাবে কথা বলার জন্য নিয়োগ দেওয়া যেতে পারে এবং অন্যরা বক্তৃতা প্রতিশ্রুতিগুলির পরিকল্পিত সার্কিট দিয়ে ভ্রমণ করেন।

সর্বাধিক জনপ্রিয় প্রেরণাদায়ী স্পিকাররা অনুপ্রেরণামূলক বই, ডিভিডি লিখতে এবং বিক্রয় করতে এবং টেলিভিশনে উপস্থিত হতে পারে। প্রায় সমস্ত প্রেরণাদায়ী বক্তারা তাদের নিজস্ব অভিজ্ঞতা দর্শকদের সাথে সম্পর্কিত করেন যার অর্থ তারা যে কোনও পটভূমি থেকে এসে অন্যকে অনুপ্রাণিত করতে সেই তথ্য ব্যবহার করতে পারেন।

এই অভিজ্ঞতাগুলি অন্যদের পক্ষে কার্যকর হতে পারে কিনা তা নির্ধারণের জন্য প্রত্যেকে তাদের অর্থবহ জীবনের অভিজ্ঞতাগুলি মূল্যায়ন করে না। একজন প্রেরণাদায়ী স্পিকার তার দর্শকদের বা ক্লায়েন্টদের জন্য কী তথ্য কার্যকর হবে তা দেখার জন্য ক্রমাগত তার নিজের জীবনকে প্রতিফলিত করে চলেছে।

তারা স্কুল, কর্পোরেট বোর্ডরুম, কমিউনিটি সেন্টার এবং সম্মেলনগুলির মতো বিভিন্ন জায়গায় কথা বলে।

আমি অনুপ্রেরণামূলক বলার কোন ক্ষেত্র গ্রহণ করতে পারি?

দক্ষতার বিভিন্ন ক্ষেত্রে কিছু প্রেরণাদায়ী স্পিকার রয়েছে:

ব্যক্তিগত উন্নয়ন

এটি স্পিকারের ধরণ যা সাধারণত “মোটিভেশনাল স্পিকার” এর উল্লেখ করার পরে ভাবা হয়। তারা শ্রোতাদের তাদের জীবনের উদ্দেশ্য এবং অর্থ খুঁজে পেতে অনুপ্রেরণা ও গাইড করে।

তারা অনুপ্রেরণা, অনুপ্রেরণা বা প্রতিকূলতাকে কাটিয়ে ওঠার বিষয়ে বক্তৃতা দিতে পারে, যার ফলস্বরূপ লোকেরা পদক্ষেপ নিতে এবং বিশ্বকে বা তাদের পরিস্থিতিকে নতুন দৃষ্টিকোণ থেকে দেখতে সহায়তা করে।

ব্যবসায়

এই ধরণের স্পিকার বিক্রয়কারী থেকে শুরু করে এক্সিকিউটিভ ডিরেক্টর পর্যন্ত বিভিন্ন স্তরের ব্যবসায়িক দলগুলিকে উত্সাহ এবং গাইডেন্স প্রদান করে। ব্যবসায়িক স্পিকারদের সাধারণত ব্যবসায়িক অভিজ্ঞতা থাকে এবং তাদের নিজস্ব সাফল্যের গল্পগুলি (এবং ব্যর্থতা) ভাগ করতে পারেন।

তারা উত্সাহ জাগ্রত করে, দলগুলিকে একটি সাধারণ লক্ষ্য বিকাশে সহায়তা করে এবং তাদের কাজের উন্নতি করতে অনুপ্রাণিত করে।

যুব মেন্টরশিপ

যুব পরামর্শদাতার লক্ষ্য হ’ল বাচ্চাদের তাদের গঠনমূলক বছরগুলিতে ইতিবাচক দিকনির্দেশনা এবং দিকনির্দেশনা দেওয়া।

তারা আশাবাদী যে তরুণদের স্বাস্থ্যকর, উচ্চাভিলাষী জীবন যাপনে উদ্বুদ্ধ করার জন্য যেমন স্কুলকে গুরুত্ব সহকারে নেওয়া, জীবনে তাদের আহ্বান সন্ধান করা, কঠোর অধ্যয়ন করা এবং স্বাস্থ্যকর উপায়ে অন্যের সাথে আলাপচারিতা শিখার মতো বিষয়গুলি অন্তর্ভুক্ত করে।

তারা স্কুল, গীর্জা, কমিউনিটি সেন্টার এবং অন্যান্য বিভিন্ন স্থানে তরুণদের কাছে আবেদন করতে পারে। এই কারণেই যুবকদের জন্য কীভাবে প্রেরণাদায়ক বক্তা হতে হয় তা বোঝা গুরুত্বপূর্ণ।

সম্প্রদায়

এই জাতীয় স্পিকার গুরুত্বপূর্ণ সামাজিক এবং সামাজিক সমস্যাগুলি সম্পর্কে উদ্বুদ্ধ আলোচনা করে gives তাদের লক্ষ্য হ’ল জনসাধারণকে শিক্ষিত করা এবং তাদেরকে ইতিবাচক পদক্ষেপ নেওয়ার শক্তি দেওয়া বা তারা এমন একটি বক্তৃতা দিতে পারেন যা একটি ভাল উদ্দেশ্যে মানুষকে একত্রিত করে।

অনেক অনুপ্রেরণাকারী বক্তারা তাদের ক্যারিয়ারের ব্যবসায়ের দিকটি পরিচালনা করে, বিপণন, বই, চুক্তি লেখা এবং অর্থ প্রদান সংগ্রহের মতো কাজ পরিচালনা করে শুরু করেন।

তারা সাফল্য পেতে শুরু করার সাথে সাথে স্পিকাররা এজেন্ট বা প্রচারকারীর জন্য এই কয়েকটি দায়িত্ব তাদের নিতে পারে। অন্যান্য সফল স্পিকার স্পিকার ডেস্ক সহ স্বাক্ষর করে।

ইভেন্টের আয়োজকরা প্রায়শই কোনও সম্মেলন বা অন্য অনুষ্ঠানের জন্য বক্তাদের সন্ধানের জন্য স্পিকার ডেস্কের সাথে কাজ করেন এবং স্পিকার ব্যুরো তাদের এমন কোনও ক্লায়েন্টের সাথে সংযুক্ত করবে যারা তাদের পক্ষে ভালভাবে মামলা করে।

আমি কীভাবে একটি প্রত্যয়িত মোটিভেশনাল স্পিকার হয়ে উঠব?

কীভাবে মোটিভেশনাল স্পিকার হয়ে উঠবেন সে সম্পর্কে পদক্ষেপের পদক্ষেপ এখানে দেওয়া হল; এই প্রক্রিয়াগুলি কয়েক বছর ধরে পরীক্ষা করা হয়েছে এবং কার্যকর প্রমাণিত হয়েছে এবং প্রেরণাদায়ক কথা বলার ক্ষেত্রে যে পেশা অর্জন করতে চান তার জন্য সুপারিশ করা হয়।

জনসমক্ষে বক্তৃতা শুরু করুন

যদিও বেশিরভাগ প্রেরণাদায়ী বক্তারা বিশেষজ্ঞ, তবুও সমস্ত বিশেষজ্ঞরা অনুপ্রেরণাকারী বক্তা হয়ে উঠতে পারবেন না, বিশেষত যদি তাদের কাছে জনগণের বলার দক্ষতার দক্ষতা না থাকে। ব্যক্তিরা বিষয়টিতে আনুষ্ঠানিক পাঠ অনুসরণ করে জনসমক্ষে কথা বলতে পারেন।

কলেজ বা অন্যান্য স্কুল দ্বারা প্রদত্ত পাবলিক কোর্সগুলি প্ররোচক বক্তৃতা, রেকর্ডিং বডি ল্যাঙ্গুয়েজ, প্রযুক্তি ব্যবহার এবং জনগণকে প্রশ্ন জিজ্ঞাসা সম্পর্কে তথ্য সরবরাহ করতে পারে।

এমন আরও কিছু সংস্থা এবং ক্লাব রয়েছে যা লোকদের আরও ভাল বক্তা হয়ে উঠতে সহায়তা করে focus এই সংস্থাগুলির কয়েকটি হ’ল লোকদের কর্মক্ষেত্রে তাদের কথা বলার দক্ষতা উন্নত করতে সহায়তা করার জন্য, তবে সেই পাঠগুলির অনেকগুলি এমন লোকদের ক্ষেত্রে প্রযোজ্য যারা পেশাদার অনুপ্রেরণামূলক বক্তা হতে চান।

এই সংস্থাগুলির বেশিরভাগ ক্ষেত্রে, লোকেরা কীভাবে প্রেরণাদায়ী স্পিকার হয়ে উঠতে হয়, বিশেষত যুবকদের জন্য শিখতে গিয়ে ধারাবাহিকভাবে অনুশীলন করে কীভাবে আরও ভালভাবে কথা বলতে হয় এবং অন্যান্য সদস্যদের থেকে গঠনমূলক সমালোচনা গ্রহণ করতে হয় তা শিখতে হয়।

অন্যান্য মোটিভেশনাল স্পিকার পড়ুন, দেখুন এবং শুনুন

অন্যান্য প্রেরণাদায়ী বক্তাদের কাজের সাথে নিজেকে পরিচিত করুন এবং দেখুন যে এমন কিছু আছে যা অন্যদের চেয়ে আপনার সাথে আরও অনুরণিত হয়।

নিজেকে বিভিন্ন মোটিভেশনাল স্পিকারের কাছে তুলে ধরার সময় তাদের বক্তৃতার বিষয়বস্তু এবং তারা কীভাবে তা তৈরি করে তা বিবেচনা করুন।

Motiv প্রেরণাদায়ী বক্তৃতা থেকে টিইডি কথা বা ইউটিউব ভিডিও দেখার চেষ্টা করুন।
Motiv মোটিভেশনাল স্পিকারের লেখা বই, নিবন্ধ এবং ব্লগগুলি পড়ুন।
Motiv প্রেরণাদায়ী পডকাস্টগুলি দেখুন।

আপনার সমস্ত ধারণা উপকরণ হিসাবে লিখুন

কীভাবে প্রেরণাদায়ী বক্তা হবেন সে প্রক্রিয়াটি অনুসরণ করার সময়, আপনি আপনার বক্তৃতামূলক কাজের মাধ্যমে আপনি যে বার্তাটি বলতে চান তা বর্ণনা করার চেষ্টা করুন। আপনি কোন বিষয়ে মনোযোগ দিতে চান? পেশা হতে পারে? অনুপাত? আধ্যাত্মিকতা?

এই এলাকায় আপনার ফোকাস কি? শিল্পোদ্যোগ? বিবাহের? পেরেন্টহুড? খ্রিস্টধর্ম? বৌদ্ধধর্ম?

আপনি কল্পনা করতে পারেন যতগুলি ধারণা লিখুন এবং সময়ের সাথে আপনার নোটগুলিতে যুক্ত করে রাখুন।

যোগাযোগের কোর্স নিন

যদিও সেমিনারের বক্তার জন্য যোগাযোগের একটি ডিগ্রি প্রয়োজন হয় না, জনসাধারণের সাথে কথা বলার দক্ষতা প্রয়োজন। অনেকগুলি কলেজ এবং বিশ্ববিদ্যালয় তাদের যোগাযোগের প্রোগ্রামগুলিতে জনসাধারণের সাথে কথা বলার জন্য কোর্স সরবরাহ করে।

এই প্রোগ্রামগুলিতে গণমাধ্যম, সাংবাদিকতা এবং অ-মৌখিক যোগাযোগের মতো অন্যান্য প্রাসঙ্গিক কোর্স অন্তর্ভুক্ত থাকতে পারে। কিছু স্কুল অনলাইনে এই কোর্স এবং প্রোগ্রাম সরবরাহ করে।

অভিজ্ঞতা তৈরি করুন

অনুপ্রেরণাকারী বক্তাদের তাদের স্টাইল এবং উপস্থাপনা বিকাশের জন্য ব্যবহারিক অভিজ্ঞতা প্রয়োজন। পূর্বের জনসমক্ষে কথা বলার অভিজ্ঞতা ছাড়াই পেশাদাররা স্থানীয় ইভেন্টগুলিতে বা ব্যবসায়িক সভার সময়ে কথা বলতে স্বেচ্ছাসেবীর কথা বিবেচনা করতে পারে।

স্বাস্থ্যসেবা পেশাদাররা স্কুল, দাতব্য সংস্থা বা কমিউনিটি সেন্টারে স্বেচ্ছাসেবীর কাজও করতে পারেন।

মাঠে কাজ শুরু করুন

পর্যাপ্ত অভিজ্ঞতা তৈরির পরে, লোকেরা ইভেন্টগুলিতে কথা বলার জন্য অর্থ আদায় করতে পারে। কিছু অনুপ্রেরণাকারী বক্তারা বিজ্ঞাপন, একটি জায়গা ভাড়া এবং সংগৃহীত প্রসেসিং ফি সহ তাদের নিজস্ব সেমিনারগুলি আয়োজন করে।

অন্যান্য অনুপ্রেরণাকারী বক্তারা ইভেন্ট সমন্বয়কারীদের দ্বারা আয়োজিত ইভেন্টগুলিতে কর্মসংস্থান পছন্দ করেন। লোকেরা যারা তাদের ক্ষেত্রের বিশেষজ্ঞ, অনুপ্রেরণামূলক বক্তা হিসাবে কাজ করার জন্য পূর্বের জনসাধারণের সাথে কথা বলার অভিজ্ঞতার প্রয়োজন পড়বে না, তবে অভিজ্ঞতা পেশাদারদের ভিড়ের সাথে আরও স্বাচ্ছন্দ্য বোধ করতে সহায়তা করতে পারে।

বিশেষজ্ঞ হন

এই প্রসঙ্গে, “বিশেষজ্ঞ” শব্দটি একটি সাধারণ শব্দটি যা উল্লেখযোগ্য জীবনের অভিজ্ঞতা বা এমন ব্যক্তিকে বর্ণনা করে একাডেমিক শিক্ষা। প্রায়শই লোকেরা ডুবে থাকা জীবনের অভিজ্ঞতাগুলি সুযোগের সাথে পায়, তবে তারা যেসব পাঠ রয়েছে সেগুলি অন্যকে সহায়তা করতে পারে কিনা তা নির্ধারণের জন্য প্রত্যেকে সেই অভিজ্ঞতাগুলি মূল্যায়ন করে না।

মোটিভেশনাল স্পিকাররা নিয়মিত নিজের মূল্যায়ন করে যাতে তারা তাদের শ্রোতা বা গ্রাহকদের কাছে সমস্ত দরকারী তথ্য সরবরাহ করতে পারে। প্রচলিত প্রেরণামূলক জীবনের গল্প পারিবারিক সম্পর্ক নিয়ে আলোচনা করতে পারে, একটি আসক্তি কাটিয়ে উঠতে পারে বা বর্ণগত সমস্যার প্রতিকার করতে পারে বা ইতিবাচক ব্যক্তিগত বিকাশের গল্পগুলি ধারণ করে।

ব্যক্তিরা একাডেমিক প্রশিক্ষণ এবং কাজের অভিজ্ঞতার মাধ্যমেও বিশেষজ্ঞ হতে পারেন। একটি নির্দিষ্ট অঞ্চলে বিশেষজ্ঞ হয়ে উঠতে প্রায়শই একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা, বিভিন্ন দক্ষতার বিকাশ করা, ডিগ্রি অর্জন করা এবং এক বা একাধিক চাকরিতে কাজ করা জড়িত।
ভাল, কিছু কেরিয়ার ক্ষেত্রের কাজের জন্য অন প্রশিক্ষণ প্রয়োজন, সমস্ত ক্ষেত্রে কলেজ ডিগ্রি প্রয়োজন হয় না। পেশাদার বিশেষজ্ঞরা প্রায়শই সমস্যা সমাধানের উদ্ভাবনী উপায়গুলি খুঁজতে তাদের জ্ঞান ব্যবহার করেন use

অনেকে নতুন ক্ষেত্র সম্পর্কেও চেষ্টা করে এবং তাদের ক্ষেত্র সম্পর্কে শিখতে থাকে। তারপরে তারা কথা বলার সময় ব্যস্ততার সময় তারা কী শিখেছে তা নিয়ে কথা বলে।

প্রত্যয়িত হন Get

প্রেরণাদায়ী বক্তারা প্রত্যয়িত হয়ে তাদের পেশাদারিত্ব প্রমাণ করতে পারেন। জনগণের বক্তৃতা এবং নেতৃত্বের শংসাপত্রের জন্য বিভিন্ন সংস্থা বিভিন্ন ধরণের প্রোগ্রাম সরবরাহ করে।

প্রত্যয়িত হওয়ার জন্য, লোকদের প্রশিক্ষণের পাঠগুলি অনুসরণ করতে এবং নির্দিষ্ট সংখ্যক লাইভ কার্যভারে কথা বলতে হবে।

পেশাদার স্পিকার হিসাবে শংসাপত্র স্বেচ্ছাসেবী এবং একটি উচ্চাকাঙ্ক্ষী সেমিনার স্পিকারের বিশ্বাসযোগ্যতা এবং কর্মসংস্থানের সুযোগগুলিকে উন্নত করতে পারে।

আশাবাদী, প্রেরণাদায়ী স্পিকারদের অবশ্যই তাদের অধ্যয়নের ক্ষেত্রটি নির্ধারণ করতে হবে, কথা বলার অভিজ্ঞতা অর্জন করতে হবে, যোগাযোগের পাঠ গ্রহণ করতে হবে, পেশাদার স্পিকার সমিতির সদস্য হওয়া উচিত এবং প্রত্যয়িত হতে হবে।

আপনার বক্তৃতা প্রকাশ করুন

অনেক অনুপ্রেরণাকারী স্পিকার বই বা ব্লগ লেখেন। কখনও কখনও লোকেরা ইতিমধ্যে তাদের কাজ প্রকাশ করার পরে এবং ইভেন্টগুলিতে কথা বলতে বলা হওয়ার পরে কেবল অনুপ্রেরণাকারী স্পিকার হয়ে ওঠে।

ব্লগগুলির জন্য অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে, অনুপ্রেরণাকারী স্পিকাররাও তাদের প্রচার করতে পারে এবং ভক্তদের একটি শক্তিশালী অনুসরণ তৈরি করতে পারে।

একটি সংস্থায় যোগদান করুন

বিভিন্ন সংস্থা অনুপ্রেরণামূলক বক্তাদের সাথে সম্মেলনের আয়োজকদের সংযোগে বিশেষজ্ঞ। এই এক বা একাধিক সংস্থায় যোগদান স্পিকারদের আরও কর্মসংস্থান খুঁজতে অনুপ্রাণিত করতে সাহায্য করতে পারে।

এছাড়াও, বেশ কয়েকটি সংস্থা আলোচনার ব্যয়, ইভেন্ট পরিকল্পনা এবং অন্যান্য প্রাসঙ্গিক বিবরণগুলি পরিচালনা করতে ইচ্ছুক, পেশাদারদের তাদের বেশিরভাগ সময় তাদের বক্তৃতা এবং উপস্থাপনাগুলিতে মনোনিবেশ করার অনুমতি দেয়। J

টোস্টমাস্টার্স ইন্টারন্যাশনাল যোগদান করুন

টোস্টমাস্টারস ইন্টারন্যাশনাল আমেরিকা যুক্তরাষ্ট্রের একটি সংস্থা যেখানে একটি উচ্চাকাঙ্ক্ষী স্পিকার একটি গোষ্ঠীর সাথে কথা বলার অভিজ্ঞতা অর্জন করতে পারে এবং তাদের কৌশলগুলি উন্নত করতে অন্যান্য অংশগ্রহণকারীদের কাছ থেকে উপস্থাপনা সম্পর্কে প্রতিক্রিয়াও গ্রহণ করতে পারে।

আমি প্রেরণাদায়ী স্পিকার হিসাবে কোথায় কাজ করতে পারি?

প্রেরণাদায়ী বক্তা তার কথা বলার ব্যস্ততা, ভ্রমণের প্রয়োজনীয়তা এবং তাদের বক্তৃতা লিখতে বা পরিমার্জন করতে কত সময় প্রয়োজন তার উপর নির্ভর করে অনিয়মিত সময় কাজ করেন work

উচ্চ সফল স্পিকারের জন্য অনেক চাহিদা রয়েছে। তাদের সাধারণত বিশ্বব্যাপী সম্মেলন এবং অনুষ্ঠানে উপস্থিত থাকতে বলা হয়। এর অর্থ হ’ল তাদের খুব শক্ত ভ্রমণের সময়সূচি থাকতে পারে।

সম্মেলন বক্তৃতা ইভেন্টটি শেষ হয়ে গেলে কাজটি সবসময় থামে না। অনেক সফল অনুপ্রেরণাকারী বক্তারা বই লেখেন, সেমিনার, ভিডিও বা পডকাস্ট তৈরি করেন এবং টেলিভিশনেও উপস্থিত হতে পারেন।

একটি প্রেরণাদায়ী স্পিকার কত উপার্জন করতে পারে?

সর্বাধিক-অনুরোধকারী স্পিকাররা প্রতি দশক বা কয়েক লক্ষ কয়েক হাজার ডলার উপার্জন করতে পারে, তবে বেশিরভাগ ক্ষেত্রেই এই স্পিকারগুলি জনসমক্ষে বক্তৃতা করার ক্ষেত্রে প্রবেশের আগে অন্যান্য কারণে পরিচিত ছিল।

উদাহরণস্বরূপ, ভাল-বেতনের স্পিকাররা সবচেয়ে বেশি বিক্রি হওয়া লেখক, বড় সংস্থার নির্বাহী, রাজনীতিবিদ, অভিনেতা বা অ্যাথলেট হতে পারে।

মোটিভেশনাল স্পিকার যারা সেলিব্রিটি নন তারা প্রায়শই তাদের উপস্থিতির জন্য কম আয় করেন। যে স্পিকারগুলি সবে শুরু হচ্ছে তারা একটি নেটওয়ার্ক তৈরি করতে নিখরচায় কথা বলতে পারে, তবে আরও অভিজ্ঞ স্পিকারের উপস্থিতিতে কয়েক হাজার থেকে 10 বা 20 হাজার ডলার ব্যয় হতে পারে।

মোটিভেশনাল স্পিকাররা তাদের কেরিয়ার শুরু করতে এবং প্রতি স্পিচ $ 200 ডলার উপার্জন করতে পারে। তারা যেমন একটি অনুপ্রেরণামূলক খ্যাতি তৈরি করে, তারা প্রতি পারফরম্যান্সে $ 2,000 থেকে 10,000 ডলার উপার্জন করতে পারে।

বক্তৃতা এবং পণ্য বিক্রয়, কিছু প্রেরণাদায়ী স্পিকার বছরে ,200,000 5,000 এর বেশি জিতেছে। এই মূল বক্তাগুলির বেশিরভাগ উপস্থাপনায় $ XNUMX ডলারের বেশি উপার্জন করেন।

গড়ে, বেশিরভাগ এক বছরে $ 44,000 উপার্জন করে। তবে মোটিভেশনাল স্পিকারদের বেতন বেশিরভাগ সময় আপনার নাম, দক্ষতা, কুলুঙ্গি, অভিজ্ঞতা এবং বার্তার উপর নির্ভর করে।

সেখানে আছে অনুপ্রেরণামূলক স্পিকারদের জন্য স্কুল?

হ্যাঁ, মোটিভেশনাল স্পিকার হয়ে উঠছে এমন ব্যক্তিরা প্রেরণাদায়ী স্পিকারগুলির জন্য বিদ্যালয়ে অংশ নিতে পারেন। যদিও, বেশিরভাগ পাবলিক স্পিকার স্কুলগুলি বেসরকারী, মুনাফা অর্জনকারী সংস্থাগুলি; তারা ডিগ্রি প্রদানকারী প্রতিষ্ঠান নয়। কিছু অলাভজনক সদস্য সংস্থা জনসাধারণে কোর্স সরবরাহ করে; এগুলিও প্রতিষ্ঠানকে মঞ্জুরি দিচ্ছে না।

কিছু ক্ষেত্রে, আপনি এই সংস্থাগুলির মাধ্যমে যা পাঠ্যক্রমগুলি ডিপ্লোমা বা ক্রমাগত শিক্ষার creditণের জন্য একটি traditionalতিহ্যবাহী পোস্ট-সেকেন্ডারি প্রতিষ্ঠানে স্থানান্তরিত হতে পারে।

দ্বারা দেওয়া কোর্স লাভজনক স্কুল সাধারণত সেমিনারগুলি যে কয়েক দিনের চেয়ে বেশি স্থায়ী হয়। সাধারণ কোর্স বা বিষয়গুলি যেগুলি আচ্ছাদিত হতে পারে সেগুলির মধ্যে উপস্থাপনা, ভয়েস প্রশিক্ষণ, বিতরণ, ফ্লুয়েন্স তত্ত্ব, বক্তৃতা সংস্থা, ভিজ্যুয়াল এইডস এবং নেতৃত্বের প্রশিক্ষণ অন্তর্ভুক্ত থাকতে পারে।

বর্তমানে কোনও .তিহ্যবাহী স্কুল নেই যা জনসাধারণের মধ্যে ডিপ্লোমা বলে। তবে আপনি বিভিন্ন প্রোগ্রামে পাবলিক কোর্স খুঁজে পেতে পারেন যা অন্যান্য অনেক ঘনত্বের ডিগ্রি নিয়ে যায়।

এই বিষয়ে, কয়েকটি স্কুল রয়েছে যা অনুপ্রেরণামূলক কথা বলার বিষয়ে শংসাপত্র এবং প্রশিক্ষণ প্রোগ্রাম সরবরাহ করে; কোর্স হিসাবে মোটিভেশনাল স্পিচিং অফার করে এমন স্কুলগুলি এখানে রয়েছে;

ফিল্ডিং স্নাতক বিশ্ববিদ্যালয়

ফিল্ডিং স্নাতক বিশ্ববিদ্যালয় 1974 সালে প্রতিষ্ঠিত ক্যালিফোর্নিয়ার সান্তা বার্বারার একটি বেসরকারী, অলাভজনক বিশ্ববিদ্যালয়।

সংক্ষেপে, এই কোচিং স্কুল শিক্ষার্থীদের ক্রেডিট নিতে এবং স্কুল থেকে ক্রেডিটকে অন্য স্কুলে স্থানান্তর করতে দেয় allows ফিল্ডিং স্নাতক বিশ্ববিদ্যালয় থেকেও এক হাজারেরও বেশি শিক্ষার্থী পাঠ গ্রহণ করেন।

আইপিসি

আইপিসি প্রায় দশ বছরেরও বেশি সময় ধরে রয়েছে এবং পুরো মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে অফারগুলির পাশাপাশি ক্লাস রয়েছে কানাডা, যুক্তরাজ্য এবং ইইউ।

বেশিরভাগ সময়, এই সেরা লাইফ কোচিং স্কুলে প্রোগ্রামটি কোচিংয়ের ভিত্তি সরবরাহ করে শুরু হয়। এর পরে, শিক্ষার্থীদের এখন তাদের জন্য বিশেষায়িত জ্ঞান বিকাশের বিকল্প থাকবে।

এই প্রক্রিয়াটিকে এনার্জি লিডারশিপ বলা হয়। অতএব, এটি কীভাবে আপনার শক্তি বুঝতে এবং পরিবর্তন করা যায় যাতে আপনি আপনার লক্ষ্যে পৌঁছাতে পারেন এবং জীবনে আপনার সম্ভাবনাগুলি পৌঁছাতে পারেন এবং অবশ্যই আপনার ক্লায়েন্টদের সাথে একই কাজ করুন।

আইপিইসি প্রায় 350 ঘন্টা মডিউলগুলির জন্য অনলাইন শিক্ষার ক্লাস দিয়ে শুরু হয়। তবে, শিক্ষার্থীরা তাদের বেশিরভাগ অনলাইন প্রোগ্রাম সম্পূর্ণ করে এবং 16 টি প্রশিক্ষণের জায়গার মধ্যে একটিতে লাইভ কনফারেন্সে অ্যাক্সেস পায় access

এছাড়াও, এই লাইফ ট্রেনিং স্কুলটি একটি প্রশিক্ষণ প্রোগ্রাম সরবরাহ করে, যদিও এর টিউশনস এবং ফিগুলি 9895 ডলার।

প্রোগ্রাম দেওয়া: এটি একটি শংসাপত্র প্রোগ্রাম প্রস্তাব।
মূল্য: $ এক্সএনইউএমএক্স (কেবলমাত্র টিউশন)

গেস্টাল্ট ইনস্টিটিউট

জেস্টাল্ট ইনস্টিটিউট একটি বেসরকারী এবং অলাভজনক স্কুল যা কোচিংয়ের জন্য একটি গতিময়, সামগ্রিক এবং সৃজনশীল পদ্ধতির প্রস্তাব দেয়। এই স্কুলে প্রশিক্ষণ কার্যক্রমটি শেষ হতে দুই বছর সময় নেয়।

যাইহোক, একবার কোনও শিক্ষার্থী প্রোগ্রামটি শেষ করার পরে, ব্যক্তি বোর্ড-প্রত্যয়িত কোচ হওয়ার জন্য আইসিএফ এবং সিসিই শংসাপত্রের জন্য আবেদন করার যোগ্য হবে। তারপরে, যদি শিক্ষার্থী সফল হয় তবে সে জেস্টাল্ট প্রফেশনাল সার্টিফাইড কোচ (জিপিসি) সার্টিফিকেশন গ্রহণ করে।

প্রোগ্রাম দেওয়া: এটি একটি প্রশিক্ষণ প্রোগ্রাম প্রস্তাব।
মূল্য: $ এক্সএনইউএমএক্স (কেবলমাত্র টিউশন)

নেতৃত্ব কোচিং একাডেমি

নেতৃত্ব কোচিং একাডেমি এবং এনএলপি একটি বেসরকারী আন্তর্জাতিক উন্নয়ন এবং নেতৃত্ব প্রশিক্ষণ সংস্থা। এ ছাড়া, ALCN মূলত বিশ্বব্যাপী নেতা, কোচ এবং সংস্থাগুলির সমর্থন এবং প্রশিক্ষণের জন্য গঠিত হয়।

প্রকৃতপক্ষে, জীবন প্রশিক্ষণের জন্য এই সেরা স্কুলটি এমন একটি প্রশিক্ষণ প্রোগ্রাম দেয় যা শেষ হতে দুই বছর সময় নেয়। সুতরাং, প্রোগ্রামগুলি অন্তর্ভুক্ত:

  • নেতৃত্ব পিছুটান
  • এনএলপি প্র্যাকটিশনার
  • স্বতন্ত্র নেতৃত্ব কোচিং
  • এনএলপি ফাউন্ডেশন প্রোগ্রাম
  • নেতৃত্ব বিকাশ কর্মসূচি
  • এনএলপি মাস্টার প্র্যাকটিশনার

যাইহোক, এই প্রোগ্রামগুলি মূলত পরিচালকদের, উদ্যোক্তাদের, রাজনৈতিক নেতাদের এবং অন্যদের জন্য যারা তাদের নেতৃত্ব এবং কোচিংয়ের দক্ষতা উন্নত করতে এবং বৃদ্ধি করতে চান

কোচিং প্রশিক্ষণ ইনস্টিটিউট (সিটিআই)

কোচিং প্রশিক্ষণ ইনস্টিটিউট (সিটিআই) একটি বেসরকারী এবং লাভজনক প্রতিষ্ঠান যা 1992 সালে কোচিং এবং অনুপ্রেরণামূলক বক্তৃতায় স্বীকৃত প্রথম দূরদর্শী তিন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।

এই লোকেরা হলেন লরা হুইটওয়ার্থ, কারেন এবং হেনরি কিমসে-হাউস। উপরন্তু, টমাস লিওনার্ডের সাথে তার সহযোগিতা একটি শিল্প হিসাবে কোচিংয়ের ভিত্তি তৈরি করেছিল।

প্রকৃতপক্ষে, এই সেরা জীবন প্রশিক্ষণ বিদ্যালয়ে অধ্যয়নের সময়কাল 2 বছর। সিটিআই একটি প্রশিক্ষণ প্রোগ্রামও সরবরাহ করে এবং ব্যয় হয় 11,200 ডলার।

মোটিভেশনাল স্পিকার হওয়ার জন্য আমি কোন ডিগ্রি পেতে পারি?

মোটিভেশনাল স্পিকারদের তাদের ক্যারিয়ারের জন্য প্রস্তুত করার জন্য একটি নির্দিষ্ট ডিগ্রি বা প্রশিক্ষণ প্রোগ্রাম সম্পূর্ণ করতে হবে না, তবে তাদের অবশ্যই ভাগ করার একটি অনন্য দৃষ্টিভঙ্গি এবং শ্রোতাদের সাথে যোগাযোগ এবং মিথস্ক্রিয়া করার জন্য একটি প্রতিভা থাকতে হবে।

সফল স্পিকার আপনার অনন্য ধারণা বা আবেগ বিকাশ শুরু করার পরামর্শ দেয়। কোন দক্ষতা, অভিজ্ঞতা এবং দৃষ্টিভঙ্গি আপনি ভাগ করতে পারেন এবং কোন ধরণের শ্রোতা সবচেয়ে বেশি উপকৃত হতে পারে তা নির্ধারণ করুন।

যদিও আপনার একটি নির্দিষ্ট বিষয়ে ভাগ করার জন্য দক্ষতা এবং অভিজ্ঞতা থাকতে পারে তবে আপনার কিছু করার প্রয়োজন হতে পারে স্বাধীন গবেষণা বা আপনার ক্ষেত্রে আরও শক্তিশালী জ্ঞানের ভিত্তি তৈরি করতে অন্যান্য বিশেষজ্ঞদের সাথে কথা বলুন।

অনুপ্রেরণাকারী স্পিকারদের অবশ্যই মূল, আকর্ষণীয় ধারণা সহ একটি দীর্ঘ উপস্থাপনা পূরণ করতে সক্ষম হতে হবে এবং গ্রাহকদের আকৃষ্ট করবে এমন একটি বক্তৃতা লিখতে কিছুটা সময় নিতে পারে।

আপনি একটি সৃজনশীল রাইটিং কোর্স অনুসরণ করে বা আপনার অঞ্চলে একটি সৃজনশীল রাইটিং ওয়ার্কশপে অংশ নিয়ে আপনার লেখার দক্ষতা উন্নত করতে পারেন। আসলে, সৃজনশীল রাইটিং কোর্স এবং ওয়ার্কশপগুলি আপনাকে আপনার লেখার দক্ষতা উন্নত করতে এবং আপনার কাজের বিষয়ে মূল্যবান প্রতিক্রিয়া পেতে সহায়তা করতে পারে।

কোন শংসাপত্র বা লাইসেন্স প্রয়োজনীয়তা আছে?

প্রেরণাদায়ী স্পিকারগুলির জন্য কোনও রাষ্ট্রীয় অনুমতিের প্রয়োজনীয়তা নেই, তবে কিছু স্বেচ্ছাসেবী শংসাপত্র রয়েছে যা আপনি উপার্জন করতে পারবেন।

যুক্তরাষ্ট্রে ন্যাশনাল স্পিকারস অ্যাসোসিয়েশন অভিজ্ঞতা এবং উপার্জনের মান পূরণকারী এবং গ্রাহকদের সুপারিশ করতে পারে এমন স্পিকারদের জন্য সার্টিফাইড স্পিকিং প্রফেশনাল পদবি প্রদান করে।

জাতীয় স্পিকার সমিতি সিএসপি প্রার্থীদের নিয়োগের জন্য যোগ্য কিনা তা নির্ধারণের জন্য উপস্থাপনাগুলির রেকর্ডিংও মূল্যায়ন করে evalu

মোটিভেশনাল স্পিকার হিসাবে আমার কতক্ষণ পড়াশোনা করতে হবে?

যদিও এই পেশাটি শুরু করার আগে আপনার অবশ্যই কোনও প্রশিক্ষণ কর্মসূচি শেষ করতে হবে না, প্রেরণাদায়ী বক্তাদের তাদের উপস্থাপনাগুলি বিকাশ করতে এবং সম্ভাব্য বেতনভোগী গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করতে কয়েক বছর সময় লাগতে পারে।

মোটিভেশনাল স্পিকারদের কাজের সম্ভাবনা কী?

সংস্থাগুলি, সম্মেলন এবং স্কুলে কথা বলার জন্য প্রেরণাদায়ী স্পিকারদের প্রায়শই নিয়োগ দেওয়া হয়, সুতরাং উপলভ্য সংখ্যার সংখ্যা এবং সেই সুযোগগুলির জন্য ক্ষতিপূরণ বর্তমান বাজার এবং আয়োজকদের বাজেটের উপর নির্ভর করে।

এখন যেহেতু অর্থনীতি উন্নতি করছে, প্রেরণাদায়ী বক্তাদের সম্ভাবনা উন্নত করা উচিত। নতুন স্পিকারদের ক্ষেত্রে ক্ষেত্রটি ভেঙে যেতে সমস্যা হতে পারে কারণ কমিশনগুলি আয় করা প্রায়শই আপনি তৈরি করেছেন খ্যাতি এবং শ্রোতার উপর নির্ভর করে।

সামাজিক যোগাযোগের উত্থান নতুন স্পিকারদের একটি নাম তৈরি করতে সহায়তা করতে পারে কারণ সোশ্যাল মিডিয়া যেমন ব্লগিং, ফেসবুক এবং টুইটারের প্রতিটি প্ল্যাটফর্ম দর্শকদের আকর্ষণ করার সুযোগ দেয়।

যারা দৃ reputation় খ্যাতি অর্জন করেন তাদের অনুপ্রাণিত করে আরও বেশি মর্যাদাপূর্ণ সম্মেলন এবং ইভেন্টগুলিতে তাদের কথা বলার জন্য এবং কথা বলার জন্য উচ্চ ব্যয়ের দাবি করতে পারেন।

অনুপ্রেরণাকারী স্পিকারের উপস্থাপনার দাবি বিষয়, ক্ষেত্রের দর্শকদের আগ্রহ, ব্যক্তির কথা বলার ক্ষমতা এবং বক্তা হিসাবে তাদের অভিজ্ঞতার মতো বিষয়গুলির উপর নির্ভর করে।

আয়ের সম্ভাবনা বড় তবে অনুপ্রেরণাকারী স্পিকার হিসাবে শুরু করা অত্যন্ত কঠিন হতে পারে।

মোটিভেশনাল স্পিকার হয়ে উঠছেন – এফএকিউস

প্রেরণাদায়ী স্পিকার হওয়ার জন্য আপনার কি কলেজ যেতে হবে?

অবশ্যই, অনেক স্পিকারের একটি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি রয়েছে। সুতরাং, একটি ‘স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করুন’ এর মতো প্রেরণাদায়ী স্পিকার হওয়ার জন্য স্ট্যান্ডার্ড বা প্রয়োজনীয় পদক্ষেপের অস্তিত্ব নেই। ক্যারিয়ারের পথ সর্বদা ব্যক্তিগত এবং অনন্য।

অনুপ্রেরণামূলক বক্তা হয়ে উঠতে কতক্ষণ সময় লাগে?

এই পেশায় প্রবেশের আগে অবশ্যই কোনও প্রশিক্ষণ কর্মসূচী শেষ করতে হবে না, প্রেরণাদায়ী বক্তাদের তাদের উপস্থাপনাগুলি বিকাশ করতে এবং সম্ভাব্য প্রদত্ত ক্লায়েন্টদের দৃষ্টি আকর্ষণ করতে কয়েক বছর সময় লাগতে পারে

প্রেরণাদায়ী বক্তারা কী সম্পর্কে কথা বলেন?

একটি অনুপ্রেরণাকারী বক্তার চূড়ান্ত লক্ষ্য হ’ল সংবেদনশীল এবং / অথবা মানসিক স্তরে লোককে গভীরভাবে পরিবর্তন করা এবং তাদের জীবনে এবং নিজের মধ্যে একরকম পেশাদার বা ব্যক্তিগত পরিবর্তন আনতে সহায়তা করা।

লাইফ কোচ এবং মোটিভেশনাল স্পিকারের মধ্যে পার্থক্য কী?

একটি লাইফ কোচ ব্যক্তিদের উপর দৃষ্টি নিবদ্ধ করে যেখানে একটি প্রেরণাদায়ী স্পিকার ভিড়ের দিকে মনোনিবেশ করে। কোচ সাধারণত দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে যেখানে একজন স্পিকার স্বল্পমেয়াদী চিন্তাভাবনা প্রভাবিত করে।

যতক্ষণ আমরা উন্মুক্ত এবং আমাদের জীবন উন্নতির জন্য পরামর্শগুলির অপেক্ষায় রয়েছি উভয়ই আলাদা উপায়ে গুরুত্বপূর্ণ।

প্রেরণাদায়ী বক্তারা ব্যক্তিদের তাদের ক্যারিয়ার এবং ব্যক্তিগত জীবনে বিকাশের জন্য উত্সাহিত করে, তাই তাদের বক্তৃতা এবং গল্পগুলির মাধ্যমে লোকেরা তাদের জীবনযাত্রার মান উন্নত করতে সহায়তা করে।

এটি অনুপ্রেরণামূলক কথা বলার জন্য একটি লোভনীয় এবং পরিপূর্ণ কর্মজীবন তৈরি করেছে। একবার চেষ্টা করে দেখো.

 

মোটিভেশনাল স্পিচ কতটা কাজে দেয়?

  • মোটিভেশনাল স্পিচ শোনার সময় কিংবা ভীষণ অনুপ্রেরণাদায়ক কোনো সিনেমা দেখার ঠিক পর মুহূর্তে আপনার কী মনে হয়? নিশ্চয়ই আপনি ভেতরে ভেতরে একধরনের আনন্দ অনুভব করেন এই ভেবে যে, আপনি সাফল্যের সূত্র পেয়ে গেছেন! পুরো পৃথিবীটাকেই যেন আপনি এক ভিন্ন দৃষ্টিতে দেখতে পাচ্ছেন, যেরকমটা আগে মনে হয়নি। আবার কারো কারো মনে হতে পারে, সামনের দুই-একদিন বা দুই-এক সপ্তাহের মধ্যেই তিনি তার অভ্যাস ও দৈনন্দিন রুটিন বদলে হয়ে উঠতে পারবেন সম্পূর্ণ নতুন এক মানুষ।

    কিন্তু এর ঠিক পর দিন সকালে ঘুম থেকে ওঠার পর আপনার কী মনে হয়? নিজেকে আগের চেয়েও বেশি হতাশ মনে হয় কি? আগেরদিন আপনার মনে অণুপ্রেরণার যে পাহাড় গড়ে উঠেছিল, সেটা হুট করে হাওয়ায় মিলিয়ে যাওয়ার হতাশা, আপনার মনে আগে থেকেই জমে থাকা হতাশাগুলোর সঙ্গে যুক্ত হয়ে আপনাকে আরও বিষন্নতার দিকে ঠেলে দেয়? যদি এমনটাই হয়ে থাকে, তাহলে জেনে রাখুন, এই সমস্যা আপনার একার নয়; বেশিরভাগ মানুষ, যারা মোটিভেশন বা অণুপ্রেরণা খুঁজে বেড়াচ্ছেন, তারাও এ ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন।

    মোটিভেশন ও ইন্সপিরেশন কী

    মোটিভেশন (Motivation) ও ইন্সপিরেশন (Inspiration) শব্দ দুটোর অর্থ আপাতদৃষ্টিতে খুব কাছাকাছি মনে হলেও ব্যাপক অর্থে এদের মধ্যে খানিকটা পার্থক্য রয়েছে। ইন্সপিরেশন বা অনুপ্রেরণাকে একটি প্রক্রিয়ার সাথে তুলনা করা যেতে পারে, যার উৎপত্তি ও আবাসস্থল মানুষের মন এবং যা কোনো ব্যক্তির অনুভূতিগুলোকে ইতিবাচকভাবে প্রভাবিত করে থাকে। অপরদিকে, মোটিভেশন বা প্রণোদনা সম্পর্কে বলা যায়, এটি অনুপ্রেরণা বা অন্য কোনো বাহ্যিক প্রভাবক দ্বারা প্রভাবিত একধরনের মানসিক অবস্থা, যা কোনো ব্যক্তিকে কোনো বাস্তবিক লক্ষ্য পূরণ করার জন্য তাড়না দেয়।

    খুব সহজে ব্যাপারটা বোঝার জন্য বলা যেতে পারে, যখন আপনি কোনো অনুপ্রেরণাদায়ক সিনেমা দেখেন বা বই পড়েন, কিংবা আপনার প্রিয় কোনো বক্তার ভাষণ শোনেন, তখন আপনার মধ্যে একধরনের উৎসাহ-উদ্দীপনা কাজ করে, আপনি মনে করেন যে, আপনার সামনে অনেক সম্ভাবনা রয়েছে। তখন আপনি অনুপ্রাণিত হয়েছেন বলা চলে (Inspired)। কিন্তু এই অনুপ্রেরণা বা অন্য কোনো কিছুর দ্বারা প্রভাবিত হয়ে আপনি যখন কোনো একটা লক্ষ্য স্থির করে সেই লক্ষ্যে পৌঁছানোর সিদ্ধান্ত নেন বা সেই উদ্দেশ্যে কাজ শুরু করেন, তাহলে বলা যায়, আপনি প্রণোদিত হয়েছেন (Motivated)।

    ইন্সপিরেশনাল স্পিকার বা বক্তারা সাধারণত তাদের বক্তব্যে সফল ব্যক্তিদের গল্প বা অনুপ্রেরণাদায়ক কোনো প্রাকৃতিক উপমাকে প্রাধান্য দিয়ে থাকেন। আর, মোটিভেশনাল স্পিকাররা বাস্তবিক দৃষ্টিকোণ থেকে কোনো সমস্যাকে নিজের অর্জিত অভিজ্ঞতার প্রেক্ষিতে বিশ্লেষণ করেন এবং সেটাকে আপনার প্রেক্ষাপট অনুযায়ী আপনার উপর প্রয়োগ করার চেষ্টা করেন, যেন আপনি আপনার লক্ষ্যে পৌঁছানোর জন্য প্রাত্যহিক কাজে গতি আনতে পারেন।

    তবে এক্ষেত্রে শুধু পেশাদার মোটিভেশনাল স্পিকারদের কথা ভাবলে হবে না, যারা অর্থের বিনিময়ে মোটিভেশনাল স্পিচ দিয়ে থাকেন। ব্যক্তিগতভাবে আপনিও হতে পারেন আপনার কাছের কোনো মানুষের মোটিভেশনের উৎস। হয়তো আপনারই কোনো বন্ধু বিভিন্ন প্রকার সমস্যা বা বিপদে পড়ে আপনার পরামর্শ নিতে আসে। কিংবা কখনো কখনো তাকে হয়তো বিষন্নতা বা হতাশা গ্রাস করতে চায় এবং ঠিক তখন আপনিই তাকে সমস্যা কাটিয়ে উঠতে সাহায্য করেন।

    খেয়াল করুন, তখন কিন্তু আপনি নিজেই মোটিভেশনাল স্পিকারে পরিণত হন। কিংবা উল্টোটাও হতে পারে, আপনার প্রয়োজনে আপনারই কোনো শুভাকাঙ্ক্ষী মোটিভেশনাল স্পিকারের ভূমিকায় অবতীর্ণ হতে পারেন। মোটিভেশনের ব্যাপারটা তাই গুরুত্বহীন নয়।

    কেন মোটিভেশনাল স্পিচ সবসময় কাজে দেয় না

    আমরা সবসময় মোটিভেশন ধরে রাখতে পারি না। কিন্তু কেন? যখন আমরা মোটিভেশন ধারণ করি, তখন তো সব ঠিকই থাকে। কিন্তু পরে কি কোনোকিছু গোলমেলে হয়ে যায়? নাকি আমরাই নেতিয়ে পড়ি? নাকি ‘মোটিভেশন’ নামক ব্যাপারটাতেই সমস্যা আছে? দেখা যাক, কী কী কারণে মোটিভেশনাল স্পিচ থেকে অর্জিত প্রণোদনা বা মোটিভেশন আমরা সহসাই হারিয়ে ফেলি।

    দক্ষতা, জ্ঞান ও সুযোগের অভাব

    প্রথমেই ধরে নিই, আপনি একজন ব্যতিক্রমধর্মী মানুষ এবং কোনোভাবে আপনি মোটিভেশন অর্জন করলেন। আরও ধরে নিই, আপনার এ মোটিভেশন সহসাই মিলিয়ে যাবে না। তার মানে এ মোটিভেশন আপনাকে ‘বড় কিছু’র দিকে ধাবিত করবে। কিন্তু আপনি কি সেই ‘কিছু’টা অর্জন করতে পারবেন? সেটা নির্ভর করছে আপনার জ্ঞান ও দক্ষতার উপর। আবার আপনার আশেপাশের পরিবেশ থেকে আপনি কতটা সহায়তা পাচ্ছেন, সেটাও একটি বড় ব্যাপার।

    ধরুন, আপনি আপনার বন্ধুর পড়নে খুব সুন্দর একটা টি-শার্ট দেখে ভাবলেন, এর চেয়ে সুন্দর টি-শার্ট আমার চাই। আপনি কাজে নেমে পড়লেন (আপনি মোটিভেটেড)। আপনি হয়তো খুব সুন্দর একটা টি-শার্টের নকশা কল্পনা করতে পারেন, কিন্তু আপনি জানেন না কীভাবে একটি টি-শার্টের নকশা করতে হয় (জ্ঞানের অভাব)। আর যদি জেনেও থাকেন, তবুও হয়তো আপনি কাজটি করতে পারেন না (দক্ষতার অভাব)। আবার আপনি যদি নকশা করেও ফেলেন, কিন্তু সে নকশাকে টি-শার্টে পরিণত করার মতো কোনো দোকান আপনার এলাকায় না থাকে (পারিপার্শ্বিক সহায়তা বা সুযোগের অভাব)। তাহলে  আপনার উদ্দেশ্য বাস্তবায়িত হলো না।

    একইভাবে আপনার কম্পিউটার প্রযুক্তি সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান ও কম্পিউটার ব্যবহারে দক্ষতা না থাকলে আপনার যত প্রবল ইচ্ছা বা মোটিভেশনই থাকুক না কেন, আপনি একজন ভালো প্রোগ্রামার হতে পারবেন না। আবার যথেষ্ট জ্ঞান ও দক্ষতা থাকার পরও আপনার যদি একটি কম্পিউটারই না থাকে, তাহলে আপনি প্রোগ্রামিংই করতে পারবেন না। অর্থাৎ, সবকিছু থাকা সত্ত্বেও আপনার পর্যাপ্ত সুযোগ নেই।

    যদিও ছোট একটি বিষয়ের মাধ্যমে উদাহরণটি দেওয়া হলো, বড় পরিসরে কোনো লক্ষ্য পূরণের ক্ষেত্রেও ব্যাপারটি খাটে। অর্থাৎ শুধু মোটিভেশন পাওয়াটাই সবকিছু নয়, এটাকে কাজে লাগানোর জন্যও কিছু গুণাবলী বা সুযোগের প্রয়োজন।

    উদ্দেশ্যহীনতা

    আপনি হয়তো কোনো মোটিভেশনাল স্পিকারের বক্তব্য থেকে কিংবা তার লেখা কোনো বই পড়ে মোটিভেশন পাওয়ার চেষ্টা করছেন। কিন্তু ভাবুন তো, এ মোটিভেশন দিয়ে দীর্ঘমেয়াদে আপনি ঠিক কী করতে চাচ্ছেন? আপনার সামনে একদম সুনির্দিষ্ট ও স্পষ্ট কোনো লক্ষ্য আছে কি? এর উত্তর যদি “না” হয়, তাহলে আপনি হয়তো মোটিভেশন প্রাপ্ত হয়ে এলোমেলোভাবে কঠিন পরিশ্রমই করে যাবেন, কিন্তু দীর্ঘমেয়াদে তা আপনার তেমন একটা কাজে আসবে না। কেননা, আপনি নিশ্চিতভাবে জানেনই না যে আপনি কী চান।

    ধারাবাহিকতার অভাব

    আপনাকে সফলভাবে মোটিভেট করার পর আপনি সাধারণত কোনো লক্ষ্য স্থির করে রাখেন, কিংবা কিছু কাজ নিয়মিত করার সিদ্ধান্ত নেন। তবে সে কাজগুলো করার ক্ষেত্রে বেশিরভাগ সময় আপনি ধারাবাহিকতা বজায় রাখতে পারেন না। ফলে সেই অভ্যাসটিও আপনার মাঝে গড়ে ওঠে না এবং সেই কাজটির কথা একসময় আপনি ভুলেও যান।

    বক্তার ব্যর্থতা

    অনেক ক্ষেত্রেই সঠিকভাবে শ্রোতাদের মোটিভেট করতে না পারার দায়টা মোটিভেশনাল স্পিকারের উপরেই বর্তায়। তিনি হয়তো শ্রোতাদের সমস্যাটা ধরতে পারেন না ঠিকমতো। ফলে ভুলভাবে তাদেরকে মোটিভেট করার চেষ্টা করেন। কিংবা হয়তো তিনি নিজে যে প্রক্রিয়ায় সফলতা অর্জন করেছেন, শ্রোতাদেরকেও ঠিক একই প্রক্রিয়া অনুসরণ করতে উৎসাহিত করেন। কিন্তু একইরকম পরিস্থিতি সবখানে খাটে না, আবার সবার কর্মপদ্ধতিও এক নয়।

    বেশিরভাগ মোটিভেশনাল স্পিকার বা ইন্সপিরেশনাল স্পিকারই বড় যে ভুলটি করে থাকেন তা হলো, তারা আপনাকে বলেন, “নিজেকে বদলান, তারপর কাজটি করে ফেলুন’। অথচ বলা উচিত, ‘কাজটি করতে গিয়ে আপনি এমনিতেই বদলে যাবেন’। মানুষ পরিবর্তনকে সহজে নিতে পারে না কিংবা অর্জন করতে পারে না। তাই তার পরিবর্তনের পেছনে বেশি গুরুত্ব আরোপ করলে সেটা খুব একটা কাজে দেয় না। বরং, সে যেভাবে আছে, সেভাবে থেকেই কোনো কাজ কীভাবে করতে পারে, সেই উপায় বাতলে দিলে তাকে তুলনামূলক সহজে মোটিভেট করা যেতে পারে।

    ভুল ও অতিরঞ্জিত উপলব্ধি

    যখন কোনো শ্রোতা মুগ্ধ হয়ে মোটিভেশনাল স্পিচ শুনে থাকেন, তখন তিনি সাধারণত কল্পনার জগতে বিচরণ করেন এবং শুধু সম্ভাবনাগুলোই দেখতে পান। কিন্তু পরবর্তীতে তিনি যখন বাস্তব চিন্তাজগতে ফিরে আসেন তখন অনুভব করেন যে, বাস্তবে সব কিছু এত সহজ না। এ চিন্তাটা তাকে আরও হতাশার দিকে ধাবিত করতে পারে।

    আবার কখনোও বা বক্তা অত্যন্ত সাবলীল ও সুচারুভাবে তার বক্তব্য ফুটিয়ে তুলতে গিয়ে নিজের অজান্তেই নিজেকে অনেক স্মার্টভাবে উপস্থাপন করে থাকেন। এতে বক্তার সাথে শ্রোতার মনস্তাত্ত্বিক একটা দূরত্ব তৈরি হয়ে যায়, যা শ্রোতার মোটিভেশন অর্জন করাকে বাধাগ্রস্থ করে। কেননা, তখন শ্রোতার কাছে বক্তব্যের চেয়ে বক্তাই মুখ্য হয়ে ওঠে।

    মোটিভেশনের সফলতা যেসব বিষয়ের উপর নির্ভর করে

    এখন কিছু বিষয়ের দিকে আলোকপাত করা যাক, যেগুলো নির্ধারণ করে মোটিভেশনের প্রক্রিয়াটা কতটা সাফল্যমন্ডিত হবে।

    বক্তার প্রতি আপনার দৃষ্টিভঙ্গি

    যার কাছ থেকে আপনি মোটিভেশন আশা করছেন, তার প্রতি আপনার দৃষ্টিভঙ্গি গুরুত্বপূর্ণ। আপনি যদি একজন উদ্যোক্তা হয়ে থাকেন, তাহলে ওয়ারেন বাফেটের লেখা পড়ে বা তার কথা শুনে আপনি যতটা মোটিভেটেড হবেন, আপনার অপরিচিত কোনো ভালো বক্তাও সম্ভবত আপনাকে ততটা প্রভাবিত করতে পারবেন না। এমনকি যদি তারা উভয়েই একই কথা একইভাবে বলে থাকেন, তবুও।

    আবার বক্তব্যের শুরুতেই যদি বক্তার প্রতি আপনার নেতিবাচক ধারণা এসে যায়, তাহলে তিনি যত কার্যকর বক্তব্যই দিয়ে থাকেন না কেন, সেটা আপনার উপর ততটা প্রভাব হয়তো ফেলবে না।

    প্রেক্ষাপট ও বিষয়ভিত্তিক মোটিভেশন

    একজন মোটিভেশনাল স্পিকার কোন বিষয়ে বক্তব্য দিচ্ছেন বা কোন প্রেক্ষাপট থেকে আপনাকে মোটিভেট করার চেষ্টা করছেন, তা গুরুত্বপূর্ণ। যে প্রেক্ষাপট থেকে আপনাকে মোটিভেট করার চেষ্টা করা হচ্ছে, তা যদি আপনার বর্তমান অবস্থার সাথে (সামগ্রিক অবস্থার কথা বলা হচ্ছে) সামঞ্জস্যপূর্ণ হয়, তবে আপনার জন্য তা বেশি কার্যকর হবে।

    যেমন, আপনি গভীরভাবে হতাশাগ্রস্থ হয়ে থাকলে অথবা বিষন্নতায় ভুগে থাকলে আপনাকে কোনো বিষয়ে মোটিভেট করাটা হয়তো ততটা সহজ হবে না। কিন্তু আপনার অবস্থা যদি এমন হয় যে, আপনি সম্পূর্ণ নতুন ধরনের কোনো একটা ব্যবসা শুরু করার কথা ভাবছেন এবং সেই বিষয়ে মানসিক প্রস্তুতিও গ্রহণ করেছেন, কিন্তু কাজটি শুরু করার জন্য পর্যাপ্ত সাহস পাচ্ছেন না। এমন অবস্থায় একজন সফল ব্যবসায়ীর কাছ থেকে পাওয়া সামান্য মোটিভেশন আপনাকে সাহস যুগিয়ে আপনার পরিকল্পনাকে বাস্তবে রূপ দিতে পারে।

    আবার যে বিষয়ে মোটিভেশন দেওয়া হচ্ছে, সেটার ব্যাপারে মোটিভেশনদাতার জ্ঞান কতটা গভীর, তা-ও ধর্তব্যের মধ্যে পড়ে। আপনি নানাবিধ কারণে মানসিক সমস্যার সম্মুখীন হলে সেই অবস্থা কাটিয়ে ওঠার জন্য একজন পেশাদার মনোবিজ্ঞানী আপনাকে যতটা মোটিভেট করতে পারবেন, আপনার বাবা-মা’ও খুব সম্ভবত ততটা পারবেন না।

    বক্তার উপস্থাপনা

    বক্তব্য দেওয়ার সময় বক্তা শ্রোতার ভেতর কতটুকু প্রবেশ করতে পেরেছেন, সেটা মোটিভেশনের ক্ষেত্রে অনেক বড় প্রভাবক। শ্রোতা যখন দেখতে পায় বক্তা তারই দৃষ্টিভঙ্গি থেকে তার কোনো সমস্যা ব্যাখ্যা করছে, তখন শ্রোতার কাছে বক্তার গ্রহণযোগ্যতা বেড়ে যায় এবং তার বক্তব্যের সারমর্মটুকু শ্রোতা গুরুত্বের সাথে গ্রহণ করেন।

    বক্তা যদি শ্রোতাকে কোনো বিষয়ে মোটিভেট করার সময় সে বিষয়টার সাথে সংশ্লিষ্ট সম্ভাব্য সমস্যা বা বিপদসমূহ নিয়েও আলোচনা করেন, তাহলে তার পরামর্শ আরও বাস্তবসম্মত মনে হয়।

    আপনার মনোবল ও শারীরিক সুস্থতা

    সামগ্রিকভাবে আপনার মনোবল কতটা দৃঢ় এবং একইসাথে আপনি শারীরিকভাবে সচরাচর কতটা সুস্থ থাকেন, সেটার উপর অনেকাংশে নির্ভর করে যে, আপনাকে কতটা মোটিভেট করা যাবে। স্বাস্থ্য শুধু সুখেরই মূল নয়, বরং তা আপনার অভ্যন্তরীণ অনুপ্রেরণারও উৎস। ধরুন, আপনাকে এমনভাবে মোটিভেট করা হলো যেন ওজন কমানোর জন্য আপনি প্রতিদিন ভোরবেলায় ঘুম থেকে উঠে ব্যায়াম করেন। কিন্তু আপনার মনোবল ও প্রত্যয় যদি অত্যন্ত দৃঢ় না হয়, তাহলে পরবর্তী দিন সকালের আরামের ঘুমকেই আপনি প্রাধান্য দেবেন। আবার আপনার শারীরিক অবস্থা ভালো না থাকলে আপনার মনোবল এমনিতেই দৃঢ় থাকবে না।

    সময়কাল

    ঠিক কতটা সময় যাবত মোটিভেশন ধরে রাখতে পারলে তা আপনার জন্য কাজে দেবে, সেটি একটি বড় প্রশ্ন। যেমন- ফুটবল খেলার প্রথমার্ধ শেষ হওয়ার পর কোচ খেলোয়াড়দেরকে যেভাবে মোটিভেট করে থাকেন, সেটা খেলায় বেশ কাজে দিতে পারে। কেননা, খেলার সময়কাল খুব বেশি নয়; এটুকু সময়ের মধ্যে খেলোয়াড়রা মোটিভেশন হারিয়ে ফেলেন না এবং তারা সেটাকে পুরোপুরি কাজে লাগিয়ে সফল হতে পারেন।

    তবে আপনাকে ক্যারিয়ার গড়ে তোলার জন্য মোটিভেট করার চেষ্টা করা হলে সেটা কতটা কাজে দেবে, তা নিশ্চিত করে বলা যায় না। কেননা, এটি একটি দীর্ঘমেয়াদী প্রক্রিয়া এবং আপনি এত দীর্ঘ সময় যাবত মোটিভেশন ধরে রাখতে পারবেন কি না, তা অনিশ্চিত। তবে আপনি যদি নিয়মিত মোটিভেশনের উৎসের সংস্পর্শে থাকেন, নিয়মিত কোনো মোটিভেশনাল স্পিকারের ভাষণ শুনে থাকেন বা বই পড়ে থাকেন, তাহলে সেটা আপনাকে সার্বক্ষণিক অনুপ্রাণিত করে রাখার সম্ভাবনা বেশি। বিষয়টা অনেকটা গোসল করার মতো; শনিবার গোসল করলে আপনি যে রবিবারও সতেজ ও পরিচ্ছন্ন থাকবেন, তার কোনো নিশ্চয়তা নেই। তাই রবিবারও আপনাকে গোসল করতে হয়। মোটিভেশনের বিষয়টাও সেরকমই।

    আবার একটা মোটিভেশনাল ভিডিও অথবা বই একবার দেখলে বা পড়লে এর সারমর্মটুকু আপনার যতটা মনে থাকবে, সেটা একাধিকবার দেখলে বা পড়লে, তা মনে গেঁথে যাওয়ার সম্ভবনা নিশ্চিতভাবেই আগের চেয়ে বেড়ে যাবে।

    লাভবান হওয়ার সম্ভাবনা

    কেউ আপনাকে মোটিভেট করার চেষ্টা করলে, আপনিও মনে মনে নির্ণয় করার চেষ্টা করেন যে, এই মোটিভেশন কাজে লাগিয়ে আপনি কী অর্জন করতে পারবেন অথবা কীভাবে লাভবান হতে পারবেন। তাই কোনো মোটিভেশনাল স্পিকার আপনাকে যত ভালোভাবেই মোটিভেট করে থাকুক না কেন, আপনাকে যদি তিনি লাভবান হওয়ার স্পষ্ট উপায় বা সম্ভাবনা দেখিয়ে দিতে না পারেন, তাহলে খুব সম্ভবত সে মোটিভেশন আপনি ধরে রাখতে পারবেন না।

    মোটিভেশনাল স্পিচ শুনে আপনি কতটা উপকৃত হবেন, সেটা যাচাই করার জন্য উপরিউক্ত ব্যাপারগুলো বিশ্লেষণ করুন। কোনো বক্তার মোটিভেশনাল স্পিচ আদৌ অন্য কোনো মানুষের উপর কাজ করে কি না, করলেও কতটুকু করে- এ বিষয়ে অনেকের মতভেদ থাকলেও একটা বিষয়ে সকলেই একমত পোষণ করেন। আর তা হলো, মোটিভেশনটা কোথা থেকে এসেছে সেটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ; মোটিভেশন আপনার অন্তরের অন্তস্থল থেকে আসলে সেটা আপনাকে অপ্রতিরোধ্য করে তুলবে।

    তাৎক্ষণিক অনুপ্রেরণা পাওয়ার জন্য কিংবা সাময়িকভাবে উদ্দীপিত হওয়ার জন্য মোটিভেশনাল স্পিচ শোনা যেতেই পারে। তবে সেটা ধরে রাখার জন্য ও দীর্ঘমেয়াদে সেটাকে কাজে লাগানোর জন্য শুধু তা শুনলেই হবে না, এর চেয়ে অনেক বেশি কিছু করতে হবে আপনাকে।

    প্রশিক্ষণের সুযোগ কীভাবে কম সময়ে মোটিভেশনাল স্পিকার হয়ে উঠবেন,২০১৯ সালের সেরা ১০ মুসলিম স্কলার,হয়ে উঠুন নিজেই নিজের Motivational Speaker!,motivational speakers india, motivational speaker hindi, best motivational speaker ,top motivational speakers 2020, motivational speaker philippines, motivational speaker pakistan, motivational speaker salary, list of motivational speakers,মোটিভেশনাল স্পিচ কতটা কাজে দেয়?,উদ্যোক্তাদের জন্য 13 সেরা অনুপ্রেরণামূলক বক্তৃতা,অনুপ্রেরণামূলক গল্প ,অনুপ্রেরণামূলক উক্তি, ইংরেজি অনুপ্রেরণামূলক আয়াত, অনুপ্রেরণামূলক ভালোবাসার উক্তি, অনুপ্রেরণামূলক বই pdf, অনুপ্রেরণামূলক উক্তি, বাংলা ছবি অনুপ্রেরণামূলক ছোট গল্প ,অনুপ্রেরণামূলক ইসলামিক উক্তি

Leave a Reply

Translate »