বাংলাদেশের ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশের সকল ক্যাডেট কলেজের ক্যাডেট কলেজে ভর্তির বিজ্ঞপ্তি 2023 প্রকাশিত হয়েছে, আবেদন চলছে এবং আবেদনের শেষ তারিখ হবে মাঝামাঝি জানুয়ারী 2023। সাধারণত, ক্যাডেট কলেজে ভর্তি শুধুমাত্র ক্লাস সেভেন ভর্তির জন্য শুরু হয়। বাংলাদেশের সকল ক্যাডেট কলেজ বাংলাদেশ সেনাবাহিনী দ্বারা পরিচালিত হয়।

ক্যাডেট কলেজ সাধারণ শিক্ষার পাশাপাশি ছাত্রদের প্রাথমিক সামরিক প্রশিক্ষণ, নেতৃত্বের প্রশিক্ষণ এবং অন্যান্য সহপাঠ্যক্রমিক কার্যক্রম প্রদান করে।

বাংলাদেশে বারোটি ক্যাডেট কলেজ রয়েছে এবং এর মধ্যে তিনটি মেয়েদের জন্য নিবেদিত।

এই বিজ্ঞপ্তি অনুযায়ী সপ্তম শ্রেণিতে ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে। সমস্ত ভর্তি প্রার্থীদের অবশ্যই ভর্তি পরীক্ষায় উপস্থিত হতে হবে এবং শুধুমাত্র মেধা অনুসারে নির্বাচিত প্রার্থীরাই ভর্তি হতে পারবেন।

বাংলাদেশে ১২টি ক্যাডেট কলেজ রয়েছে এবং ‘ক্যাডেট কলেজ কেন্দ্রীয়’ নামে একটি কেন্দ্রীয় ভর্তি বোর্ড দ্বারা ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়।

ভর্তির বিজ্ঞপ্তি ২০২৩: আবেদন জমা দেওয়া শুরু হয়েছে ০৩ ডিসেম্বর ২০২২ থেকে এবং এটি চলবে জানুয়ারী ২০২৩ এর মাঝামাঝি বিকাল 5:00 পর্যন্ত। লিখিত ভর্তি পরীক্ষা ২০২৩ সালের জানুয়ারী মাসের শেষ সপ্তাহে শুক্রবার সকাল 9:00 টা থেকে 12:00 টায় অনুষ্ঠিত হবে।

ক্যাডেট কলেজে ভর্তির সারসংক্ষেপ:

Horizontal Ads Responsive

আবেদন শুরু হয় ২০২২ সালের ডিসেম্বরের প্রথম সপ্তাহে
আবেদন শেষ জানুয়ারী ২০২২ এর মাঝামাঝি
আবেদন ফি (টাকা) ১.৬০০/-
ভর্তি ক্লাস সপ্তম শ্রেণী
শিক্ষাগত যোগ্যতা ক্লাস সিক্স পাস
আবেদনকারীর বয়সসীমা ( ১ লা জানুয়ারী ২০২৩) ১৩ বছর এবং ৬ মাস (সর্বোচ্চ)
আবেদনকারীর সর্বনিম্ন উচ্চতা ৬০” (৪ ফুট ৮ ইঞ্চি)
ভর্তি পরীক্ষার তারিখ 2023 সালের জানুয়ারির শেষ সপ্তাহে
ফলাফল ১-৫ ফেব্রুয়ারি ২০২৩

ভর্তি পরীক্ষার ফলাফল ০১-০৫ ফেব্রুয়ারি ২০২৩ এর মধ্যে প্রকাশিত হবে। প্রয়োজনীয় অন্যান্য যোগ্যতা সংযুক্ত ফাইলে দেওয়া আছে। বিস্তারিত সার্কুলার সংযুক্ত ফাইলে উপলব্ধ। নিচে থেকে এই ফাইলটি সংগ্রহ করুন।

Leave a Reply

%d bloggers like this: