বাংলাদেশ বনাম শ্রীলংকা পরিসংখ্যান | বাংলাদেশ-শ্রীলঙ্কার আদ্যোপান্ত

বাংলাদেশ-শ্রীলঙ্কার আদ্যোপান্ত

বাংলাদেশ দল তাঁদের সর্বশেষ টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের কাছে ঘরের মাঠে ২-০ ব্যবধানে হোয়াটওয়াশ হয়েছে। এছাড়াও সাম্প্রতিক সময়ে নিউজিল্যান্ডের কাছে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজে হোয়াটওয়াশ হয়েছে বাংলাদেশ।

 

দুই দলের মুখোমুখি লড়াই:

বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে টি-টোয়েন্টিতে এ পর্যন্ত ১১ বার দেখা হয়েছে। যার মধ্যে শ্রীলংকার ৭ জয়ের বিপক্ষে বাংলাদেশের জয়ের সংখ্যা মাত্র ৪টিতে।

দলীয় সর্বোচ্চ সংগ্রহ: বাংলাদেশ- ২১৫ রান, শ্রীলংকা- ২১৪।

দলীয় সর্বোনিম্ন সংগ্রহ: বাংলাদেশ ৮৩, শ্রীলংকা-১২৩।

সর্বোচ্চ রান সংগ্রাহক: মাহমুদউল্লাহ রিয়াদ- ২৬১, কুশল পেরেরা-৩৬২।

ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস: সাব্বির রহমান-৮০, কুশল পেরেরা-৭৭।

সর্বোচ্চ উইকেট: মোস্তাফিজুর রহমান-১১, লাসিথ মালিঙ্গা-১১।

সেরা বোলিং ফিগার: মোস্তাফিজ- ২১/৪, মালিঙ্গা- ২০/৩।

বাংলাদেশ বনাম শ্রীলংকা, বাংলাদেশ বনাম শ্রীলংকা ২০২১, সিরিজের সময়সূচি বাংলাদেশ শ্রীলংকা টেস্ট, বাংলাদেশের বিপক্ষে চলতি টেস্ট সিরিজে শ্রীলঙ্কার অধিনায়ক কে?, বাংলাদেশ বনাম আইল্যান্ড বাংলাদেশের, ক্রিকেট খেলার ইতিহাস, বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা লাইভ, বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড পরিসংখ্যান

  • কে এগিয়ে, কে পিছিয়ে! বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের আগে দুই শক্তির পরিসংখ্যান

    সাদা বলের ক্রিকেটে বাংলাদেশ এখন প্রভূত উন্নতি করেছে। আন্তর্জাতিক ক্রিকেট মঞ্চে প্রত্যাবর্তন ঘটেছে বিশ্ব শ্রেষ্ঠ অলরাউন্ডার শাকিব আল হাসানের। ফলত এবারে লঙ্কানদের কাজ সহজ হবে না তা বলাই বাহুল্য। আসুন এবার একনজরে দেখে নেওয়া যাক বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যে অনুষ্ঠিত ওয়ানডে সিরিজ গুলোর পরিসংখ্যানগত খুঁটিনাটি।

শুভব্রত মুখার্জি: হাতেগোনা আর মাত্র কয়েক দিন পরেই বাংলাদেশের মাটিতে একদিনের সিরিজে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এই সিরিজ খেলার লক্ষ্য নিয়ে রবিবারেই ঢাকা এসে পৌছেছেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা। প্রসঙ্গত আইসিসি ওয়ানডে সুপার লিগের অন্তর্ভুক্ত তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি। উল্লেখ্য এর আগে বাংলাদেশের মাটিতে দুটি দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলেছিল লঙ্কানরা। আর এই দুই সিরিজেই টাইগারদের পরাস্ত করেছিল শ্রীলঙ্কার ক্রিকেট টিম।

∆ একদিনের ক্রিকেটে ৪৮ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। যার মধ্যে ৩৯ বার জয়ের মুখ দেখেছে লঙ্কান বাহিনী। ৭ বার জয় পেয়েছে টাইগারা। বাকি ২টি ম্যাচের কোনও ফলাফল হয়নি।

∆ বাংলাদেশের মাটিতে ১৭টি ওয়ানডেতে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। সেই ক্ষেত্রেও লঙ্কানদের জয় জয়কার অব্যাহত। ১৩ বার লঙ্কানদের কাছে হারের মুখ দেখেছে বাংলাদেশ। ৪ বার জয় ঘরে তুলেছে বাংলাদেশ।

∆  উল্লেখ্য ২০০৬ এবং ২০১৪ সালে বাংলাদেশে এসে ওয়ানডে সিরিজ জিতেছে শ্রীলঙ্কা। ২০০৬ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে লঙ্কানদের কাছে ১-২ এ সিরিজ হারতে হয়েছিল বাংলাদেশকে। ২০১৪ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে শাকিবদের হোয়াইটওয়াশ করেছিল‌ লঙ্কান সিংহরা।

∆ আজকের দিন পর্যন্ত মোট ৮টি দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়েছে বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। যেখানে একটি বারও সিরিজ জিততে পারেননি শাকিবের দেশ। ৬ বার সিরিজ জিতেছে লঙ্কানরা। ২০১৩ এবং ২০১৭ সালে ২বার সিরিজ ড্র হয়।

প্রসঙ্গত আগামী ২৩শে মে মিরপুরের শের-এ-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম দিন রাতের ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ শ্রীলঙ্কা।

রোববার (২৪ অক্টোবর) শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টাইগারদের প্রতিপক্ষ সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলংকা। বাংলাদেশ সময় বিকেল ৪টায় মাঠে গড়াবে খেলাটি।

অন্যদিকে নেদারল্যান্ডসের বিপক্ষে জয়ের জন্য মাত্র ৪৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে প্রত্যাশিত জয় পায় শ্রীলংকা। ৭.১ ওভারেই আট উইকেটের জয় নিশ্চিত করেছে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। তবে এই রান তাড়া করতে নেমে দুই উইকেট হারায় লংকানরা।

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Subscribe to the Daily News Times bd.com YouTube channel and follow the Facebook page.

 

উক্ত আর্টিকেলের উক্তি ও বাণীসমূগ বিভিন্ন ব্লগ, উইকিপিডিয়া এবং .. রচিত গ্রন্থ থেকে সংগ্রহ করা হয়েছে।

 

তথ্যসূত্র: Wikipedia, Online

Sourc of : Wikipedia, Online

 

ছবিঃ ইন্টারনেট

দৃষ্টি আকর্ষণ এই সাইটে সাধারণত আমরা নিজস্ব কোনো খবর তৈরী করি না.. আমরা বিভিন্ন নিউজ সাইট থেকে খবরগুলো সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি.. তাই কোনো খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কতৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Translate »