বার্নার্ড আর্নল্ট কে, তার বয়স কত, তিনি কোথা থেকে এসেছেন? বার্নার্ড আর্নল্টের সম্পদ কত?

বার্নার্ড আরনাল্ট (জন্ম 5 মার্চ, 1949) একজন ফরাসি ব্যবসায়ী। তিনি ফ্রেঞ্চ হোল্ডিং LVMH-এর সিইও। তিনি বিশ্বের বৃহত্তম বিলাস দ্রব্য কোম্পানি LVMH-এর সভাপতি ও ব্যবস্থাপনা পরিচালক। 2018 সালের এপ্রিলে, জারার আমানসিও ওর্তেগাকে টপকে তিনি ফ্যাশনে সবচেয়ে ধনী ব্যক্তি হয়ে ওঠেন। আর্নল্ট সংক্ষিপ্তভাবে ডিসেম্বর 2019-এ জেফ বেজোসকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হয়েছেন। 2020 সালের জানুয়ারিতে তিনি অল্প সময়ের জন্য আবার বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হয়েছিলেন। 16 মার্চ, 2021 পর্যন্ত, ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুমান করে যে তার মোট মূল্য $123,7 বিলিয়ন।

বার্নার্ড জিন ইতিয়েন আর্নল্ট ফ্রান্সের রুবেইক্সে 5 মার্চ, 1949 সালে জন্মগ্রহণ করেন। তার পিতা, প্রযোজক জিন লিওন আর্নাল্ট, ইকোল সেন্ট্রাল প্যারিসের একজন স্নাতক ছিলেন। তার মা ছিলেন মারি-জোসেফ স্যাভিনেল।

আর্নল্ট রৌবেইক্সের লাইসি ম্যাক্সেন্স ভ্যান ডের মের্শে এবং লিলের লাইসি ফাইদারবে শিক্ষিত হন। তিনি 1971 সালে ফ্রান্সের নেতৃস্থানীয় ইঞ্জিনিয়ারিং স্কুল ইকোলে পলিটেকনিক থেকে স্নাতক হন এবং তার বাবার কোম্পানিতে কাজ শুরু করেন।

তিনি 1971 সালে তার পিতার মালিকানাধীন একটি কোম্পানি ফেরেট-সাভিনেলের জন্য কাজ শুরু করেন এবং 1978 থেকে 1984 সাল পর্যন্ত সভাপতি ছিলেন।

খৃস্টান Dior
1984 সালে, অ্যান্টোইন বার্নহেইমের সাহায্যে, ল্যাজার্ড ফ্রেরেসের সিনিয়র অংশীদার, আর্নল্ট একটি বিলাসবহুল পণ্য কোম্পানি ফাইন্যান্সিয়ার আগাচে অধিগ্রহণ করে। তিনি Financière Agache-এর সিইও হন এবং তারপরে বিশৃঙ্খল টেক্সটাইল কোম্পানি Boussac Saint-Frères-এর নিয়ন্ত্রণ নেন। আর্নল্ট কোম্পানির প্রায় সমস্ত সম্পদ বিক্রি করে, ক্রিশ্চিয়ান ডিওর ব্র্যান্ড এবং লে বন মার্চে স্টোরের মালিক।

LVMH
জুলাই 1988 সালে, আর্নল্ট গিনেস এর সাথে একটি হোল্ডিং কোম্পানি গঠনের জন্য $24 বিলিয়ন চুক্তি করে, যেটি LVMH এর 1.5% শেয়ারের মালিক। লুই ভিটন গ্রুপ “অবরুদ্ধ সংখ্যালঘু” তৈরি করার জন্য LVMH-এর একটি অংশীদারিত্ব কিনছে এমন গুজবের প্রতিক্রিয়ায়, আর্নল্ট LVMH-এর 13.5% বেশি কেনার জন্য $600 মিলিয়ন খরচ করে, যা তাকে LVMH-এর বৃহত্তম শেয়ারহোল্ডার করে তোলে। জানুয়ারী 1989 সালে, তিনি LVMH এর 43,5% শেয়ার এবং 35% ভোটের অধিকারের নিয়ন্ত্রণ পেতে আরও $500 মিলিয়ন খরচ করেন, যার ফলে LVMH গোষ্ঠীকে বিচ্ছিন্ন হওয়া বন্ধ করতে তিনি “অবরুদ্ধ সংখ্যালঘু” পেয়েছিলেন। 13 জানুয়ারী, 1989 সালে, তিনি সর্বসম্মতিক্রমে নির্বাহী বোর্ডের চেয়ারম্যান নির্বাচিত হন।

তারপর থেকে, Arnault একটি উচ্চাভিলাষী উন্নয়ন পরিকল্পনা তৈরি করেছে, সুইস বিলাসবহুল জায়ান্ট রিচেমন্ট এবং ফরাসি-ভিত্তিক কেরিং-এর সাথে কোম্পানিটিকে বিশ্বের বৃহত্তম বিলাসবহুল সমষ্টিতে রূপান্তরিত করেছে। এগারো বছরে, বিক্রয় ও মুনাফা বেড়েছে 5 গুণ এবং LVMH এর বাজারমূল্য 15 গুণ বেড়েছে। তিনি তাদের ব্র্যান্ড কেন্দ্রীভূত করার জন্য গ্রুপের সিদ্ধান্তগুলিকে উত্সাহিত করেছিলেন। এই ব্যবস্থাগুলির ফলস্বরূপ, ব্র্যান্ডগুলিকে এখন তাদের নিজস্ব ইতিহাস সহ স্বাধীন সংস্থা হিসাবে দেখা হয়।

জুলাই 1988 সালে, আর্নল্ট সেলিনকে কিনেছিলেন। LVMH 1993 সালে Berluti এবং Kenzo অধিগ্রহণ করে। একই বছর, আর্নল্ট ফরাসি ব্যবসায়িক সংবাদপত্র লা ট্রিবিউন কিনে নেন। 150 মিলিয়ন ইউরো বিনিয়োগ সত্ত্বেও, কোম্পানিটি কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করতে পারেনি। নভেম্বর 2007 সালে, একটি ভিন্ন ফরাসি ব্যবসায়িক সংবাদপত্র, লেস ইকোস, 240 মিলিয়ন ইউরোতে অধিগ্রহণ করে লা ট্রিবিউন বিক্রি করে।

LVMH 1994 সালে সুগন্ধি কোম্পানি Guerlain অধিগ্রহণ করে। 1996 সালে আর্নল্ট লোয়েকে কিনে নেন, তারপর 1997 সালে মার্ক জ্যাকবস এবং সেফোরাকে কিনে নেন। এই ব্র্যান্ডগুলিও এই গোষ্ঠীতে একত্রিত হয়েছিল: 1999 সালে টমাস পিঙ্ক, 2000 সালে এমিলিও পুচি এবং 2001 সালে ফেন্ডি, ডিকেএনওয়াই এবং লা সামারিটাইন।

1990-এর দশকে, আর্নল্ট মার্কিন যুক্তরাষ্ট্রে LVMH-এর উপস্থিতি পরিচালনার জন্য নিউইয়র্কে একটি সদর দফতর তৈরি করার সিদ্ধান্ত নেয়। তিনি এই প্রকল্পের নেতৃত্ব দেওয়ার জন্য ক্রিশ্চিয়ান ডি পোর্টজাম্পার্ককে বেছে নিয়েছিলেন।

অন্যান্য বিনিয়োগ
1998 থেকে 2001 পর্যন্ত Arnault তার Europatweb হোল্ডিংয়ের মাধ্যমে Boo.com, Libertysurf এবং Zebank-এর মতো বিভিন্ন ওয়েব কোম্পানিতে বিনিয়োগ করেছেন। Groupe Arnault এছাড়াও 1999 সালে Netflix এ বিনিয়োগ করেছিল।

2007 সালে, ব্লু ক্যাপিটাল ঘোষণা করেছে যে আর্নল্ট, ক্যালিফোর্নিয়ার রিয়েল এস্টেট ফার্ম কলোনি ক্যাপিটালের সাথে অংশীদারিত্বে, ফ্রান্সের বৃহত্তম সুপারমার্কেট খুচরা বিক্রেতার 10.69 শতাংশের মালিক এবং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম খাদ্য বিতরণকারী ক্যারেফোর।

তিনি 2008 সালে ইয়ট ব্যবসায় প্রবেশ করেন এবং 253 মিলিয়ন ইউরোতে প্রিন্সেস ইয়ট কিনেছিলেন। এরপর তিনি প্রায় একই পরিমাণে রয়্যাল ভ্যান লেন্টের নিয়ন্ত্রণ নেন।

1998 সালে, তিনি ব্যবসায়ী আলবার্ট ফ্রেয়ারের সাথে ব্যক্তিগতভাবে শ্যাটো চেভাল ব্ল্যাঙ্ক কিনেছিলেন। এলভিএমএইচ 2009 সালে গ্রুপের অন্য ওয়াইন এস্টেট, শ্যাটো ডি’ইকুয়েমে যোগ করার জন্য আর্নল্টের অংশীদারিত্ব অধিগ্রহণ করে।

কোম্পানি
Arnault 51% LVMH (Moët Hennessy Louis Vuitton), এবং Christian Dior SA। Arnault কোম্পানির চেয়ারম্যান এবং সিইও পদে অধিষ্ঠিত।

তার মেয়ে ডেলফাইন আর্নল্ট এলভিএমএইচের ভাইস প্রেসিডেন্ট।

Arnault শিল্প নিলাম কোম্পানি, Phillips de Pury & Company এর মালিক।

Leave a Reply

%d bloggers like this: