বিয়ের পর মোটা হওয়ার কারণ – বিয়ের পর মেয়েরা মোটা কেন হয়?

বিয়ের পর মোটা হওয়ার কারণ: আজকে আমরা আলোচনা করব বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায় কেন? অধিকাংশ নারীকে দেখা যায় বিয়ের পর তারা অস্বাভাবিক ভাবে মোটা হয়ে যায় এটি কেন হয়। এটা শুধু আমাদের দেশেই নয় পুরো পৃথিবী জুড়ে দেখা যায়। বিভিন্ন কারণে মেয়েরা বিয়ের পর মোটা হয়ে যায়।

আবার লোকদের মধ্যে কতগুলো বাজে ধারণা পোষণ করে যে স্বামীর সাথে সহবাস করার কারণে বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায়। এই বাজে ধারণা ঠিক সঠিক নয়। মূলত বিয়ের পরে নারী না মোটা হয়ে যায় নারীদের lifestyle পরিবর্তন হওয়ার কারণে। আসুন জানি বিয়ের পরে মেয়েদের মোটা হওয়ার কারণ সম্পর্কে।

Read: করোনাভাইরাস থেকে মুক্তির প্রাকৃতিক উপায়

বিয়ের পর মেয়েরা মোটা কেন হয়?

1) নিয়মিত যৌনজীবন:

বিয়ের পর দম্পতিরা প্রথমে ঘন ঘন এবং পরের দিকে নিয়মিত সহবাস করে। যদি কোন মেয়ে নিয়মিত যৌনজীবন অভ্যাস করেন তবে তার স্তন এবং নিতম্ব বৃদ্ধি পায় এবং শরীরের ওজন বাড়ে। আর তা নির্দিষ্ট কিছু হরমোনের নিঃসরণ এর কারনে হয়।

2) সন্তান গর্ভধারন:

প্রায় দম্পতি বিয়ের দুই থেকে তিন বছরের মধ্যে সন্তান নেওয়ার পরিকল্পনা করেন। সন্তান প্রসবের পর বেশিরভাগ নারী ওজন কমানোর জন্য সচেষ্ট হননা। তাদের শরীরের গর্ভাবস্থার মেদ স্থায়ী আসন পেতে বসে।

3) বয়স:

বর্তমানে নারীদের গড় বিয়ের বয়স 18 থেকে 30 বছর। 30 বছরের নারীর শরীরে বিপাকক্রিয়া কমে যায়। যার ফলে দেহের অতিরিক্ত মেদ জমতে থাকে।

4) দুশ্চিন্তামুক্ত:

বিয়ের আগে মেয়েদের দুশ্চিন্তা কাজ করে. বিয়ে ঠিক হবে কিনা কেমন হবে নতুন জীবন সবকিছু ঠিকমতো হবে কিনা এসব নিয়ে। বিয়ের পর আর সেই মানসিক চাপ থাকে না।

দ্বন্দ্ব যখন সংঘাতে রুপ নেয় তখন ধংস অনিবার্য হয়ে পরে। তাই আমাদের সকলের সচেতন থাকা উচিত।

5) অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস:

বিয়ের আগে আকর্ষণীয় ফিগারের অধিকারী হতে অনেক কঠিন ডায়েট বা খাদ্যভ্যাস মেনে চলে। চর্বিযুক্ত খাবার কার্বোহাইড্রেট জাতীয় খাবার ফাস্টফুড সবকিছুতে তখন তাদের না থাকে। ওজন নিয়ন্ত্রণের জন্য একটা তাগিদ থাকে। তবে অনেকেই বিয়ের পরে খাদ্যভ্যাস আর ঠিকমতো মেনে চলতে পারে না।

6) অনিয়মিত ঘুম:

বিয়ের পর ঘুমের সময় উল্টোপাল্টা হয়ে যায়। যেটা মেটাবলিজমকে ক্ষতিগ্রস্ত করে। তাই মেদ জমতে শুরু করে। বিয়ের পর নতুন সম্পর্ক নতুন মানুষজন সবকিছুর ভিড়ে নিজের জন্য সময় বের করা বেশ কষ্টসাধ্য হয়ে পড়ে। তখন গুরুত্ব বদলে যায় বা অগ্রাধিকার বদলে যায়। ফলে নিজের প্রতি নজর দেয়া হয় না। ব্যায়াম তো দূরের কথা। বিয়ের পর মুটিয়ে যাওয়া এটা একটা বড় কারণ।

7) মানসিক চাপ:

মানসিক চাপ মেদ বাড়ায়। বিয়ের পরের নানারকম দায়িত্ব ও মানিয়ে নেওয়ার ব্যাপার থাকে। সেগুলো মোকাবেলা করতে গিয়ে অনেকে অনেক চাপ বোধ করে। যা বিয়ের আগে একেবারেই থাকেনা।

8) আর নিজের যত্ন না নেওয়া:

অনেক মেয়ে আছে যারা শুধু খায় আর ঘুমায় শরীরকে ফিট এবং কর্মক্ষম রাখার জন্য আর কোন কাজ করে না। বিয়ের পর অনেকেই ব্যস্ত হয়ে পড়ে। অপরদিকে অনেকেই নিজের প্রতি এতটাই অবহেলা দেখায় যে শরীরের যত্ন নেয় না। বিয়ের পর ওজন বাড়ার বড় কারণ এই অলসতাও।

 

বিভিন্ন দেশের জাতীর জনক এর নামের তালিকা | Father of the Nation

বিয়ের পর মোটা হওয়ার কারণ,বিয়ের পর ছেলেদের স্বাস্থ্য শুকিয়ে যায় কেন, জানেন মেয়েরা কিভাবে হরমোন বের করে, মেয়েরা বিয়ে করে কেন, বিয়ের পর মেয়েরা কি লম্বা হয়, মেয়েদের মোটা হওয়ার, বিয়ের পরে মেয়েরা মোটা হয়ে যায় কেন, বিয়ের পর কি হয়, মানুষ মোটা হয় কেন,বিয়ের পর ছেলেরা শুকিয়ে যায় আর মেয়েরা মোটা হয় কেন?

Leave a Reply

Translate »