বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ইলন মাস্ক সম্পর্কে অজানা তথ্য | Elon Musk Biography

ইলন মাস্কের জীবনী: উদ্যোক্তা শব্দের সাথে আমরা সবাই কমবেশ  পরিচিত। তারুণ প্রজন্মের কাছে উদ্যোক্তার ব্যাপারটা বেশ জনপ্রিয়। এই উদ্যোক্তা ধারণার মাধ্যমে অনেকলোক উন্নতির চূড়ায় আরোহন করেছেন। হয়েছেন পৃথিবীর সবচেয়ে বড় ধনকুবের। যেমন- বিল গেটস, মার্ক জুকারবার্গ জেফ বেজোস সহ আরো অনেকেই। কিন্তু তাদের কর্মকাণ্ডে রয়েছে সীমাবদ্ধতা। তারা নির্দিষ্ট একটি বিষয় নিয়ে কাজ করেন বা কেবল উক্ত বিষয়ের  উদ্যোক্তা।

Elon Musk Biography

কিন্তু তাদেরকে ছাড়িয়ে গেছেন ‘ইলন মাস্ক’ Elon Musk। তিনি বিভিন্ন বিষয়ে রয়েছে চোখধাঁধানো সাফল্য। রীতিমত তিনি তরুণ উদ্যোক্তাদের আয়ডলে পরিণত হয়েছেন। সাম্মানিত স্কলারমির পাঠক বন্ধুরা!  আজ আমরা ‘ইলন মাস্কে’ Elon Musk নিয়ে আলোচনা করব। আমরা শেষ পর্যন্ত আর্টিকেল টি পড়ুন। আশা করি! জীবন পরিবর্তনের উদ্দীপনায় উজ্জবিত হবেন।

জন্ম ও পরিচয়:

উদ্যোক্তাদের নাম শুনলে যে নামটি প্রথমে চলে আছে সেটা হলো – (ইলন মাস্ক) Elon Musk। তার পুরো নাম হলো – ইলন রেভ মাস্ক। তিনি এক বিস্ময়। তিনি একজন বিজনেসম্যান, ইন্জেনিয়ার, শিল্প ডিজাইনার। Elon Musk owner of Tesla, SpaceX, Tesla কিংবা SpaceXএর প্রতিষ্ঠাতা। কিন্তু তারচে অবাক  করা তথ্য হলো – জনপ্রিয় পেমেন্ট মেথড পেপ্যাল (PayPal) এর একজন প্রতিষ্ঠাতা।

Elon musk Family, Parents and Citizenship.

ইলন মাস্ক (Elon Musk) দক্ষিণ   আফ্রিকার প্রোটোরিয়ায়, ২৮ শে জুন ১৯৭১ সালে জন্ম গ্রহণ করে। মায়ে কস্তুরী ,তিনি একজন  কানাডিয়ান। তার বাবা হলেন – এরোল মাস্ক।তিনি একজন ইন্জেনিয়ার,নাবিক ও পাইলট। তাছাড়া তার আরো একজন ভাই-বোন রয়েছে। ভাই কিম্বল। আর বোন টসকা।

শিক্ষা – Education

Elon musk প্রোটোরিয়া ‘বয়েজ স্কুলে’ লেখাপড়া করেন। তিনি ১৯৮৯ সালে কুয়েন্স ইউনিভার্সিটি এডমিট হন। কিন্তু দক্ষিণ আফ্রিকার আইন হলো -সবাইকে সেনাবাহিনী ট্রেনিং নিতে হত।কিন্তু তার এর প্রতি আনীহা ছিল। কি আর করার – তিনি পালায়ন করলেন। একেবারে দেশ ছেড়ে কানাডায়  উঠলেন।সেখান থেকে আমেরিকায় পদার্পণ করলেন। পদার্পণ করলেন নব জীবনে। সেটা ১৯৯২ সালের ঘটনা।

Elon Musk Transferred to the University of Pennsylvania

পেনসেলভেনিয়া বিশ্ববিদ্যালয়ে পড়ি জমান। সেখানে ব্যবসা ও পদার্থ বিজ্ঞান নিয়ে পড়া লেখা করেন। এবং ব্যাচেলর ডিগ্রী লাভ করেন।তিনি এ ১৯৯৭ সালে হোয়ারটন স্কুল থেকে অর্থনীতিতে ব্যাচেলর ডিগ্রীও আর্জন করেন। এরপর জ্বলানি পদার্থ বিজ্ঞান নিয়ে পিএসডি ডিগ্রীর জন্য স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে এডমিট হন।কিন্ত সেখানে মাত্র দুই থাকেন।

Zip 2 প্রতিষ্টা।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে যখন ভর্তি হন তখন বিশ্বে নতুন জোয়ার চলছিল। তথ্য প্রযুক্তির জোয়ার। তাই Elon Musk ও এ স্রোতে গা ভাসিয়ে দেন। ২ দিনের মাথায় ছেড়ে দেন স্ট্যানফোর্ডে বিশ্ববিদ্যালয় তার পিএইচডি।

তারপর তিনি প্রতিষ্টা করে Zip 2  নামক আনলাইন ভিত্তিক প্রতিষ্টান। এটা তার প্রথম প্রতিষ্টান। এটি একটি সফটওয়্যার। অনলাইনে সিটি গাইড দিয়ে থাকে।প্রতিষ্টানটি যাত্রাশুরু করার পর ব্যাপক আলোড়ন সৃষ্টি করে।নিউ ইয়র্ক টাইমস ও শিকাগো ট্রিবিউনের কাছে তারা তথ্য বিক্রি করা শুরু করেন।পরবর্তী ১৯৯৯ সালে compaq computers এর কাছে ৩০৭ মিলিয়ন ডলারের বিনিময়ে zip 2 বিক্রয় করেন।

বই পড়া।

অল্প বয়সে পিতামাগার ছাড়াছাড়ি হয়ে যায়। Elon musk ভীষণ আঘাত পান। তার একটি প্রসিদ্ধ উক্তি আছে – “আমি পিতামাতার হাত ধরে বড় হয় নি, বয় হয়েছি বই পড়ে পড়ে।”

কম্পিউটার গেইম ‘ব্লাস্টার্স ‘আবিষ্কার।

Elon Musk (ইলন মাস্ক) বয়স যখন ১০ বছর, তখন তার পিতামাতার ছাড়াছাড়ি হয়ে যায়। এসব কিছু তার প্রতিভায় নেতিবাচক  প্রভাব ফেলে নি।ছোটবেলায়ই তার কম্পিউটারে একটু আলগা রকম ঝোক ছিল। কাজেই কমবয়সে কম্পিউটার প্রোগ্রামিং শিখে নেন। কিছুদিনের মধ্যে সবাইকে তাক লাগিয়ে দেন। মাত্র ১২ বছর বয়সে আবিষ্কার করেন নিজের প্রথম কম্পিউটার গেইম। যার নাম ছিল ব্লাস্টার্স। সেটি ৫০০ ডালারেও বিক্রয় করে নেন।

Elon Musk Paypal প্রতিষ্টা

১৯৯৯ সালে Elon Musk একটি অনলাইন পেমেন্ট সিস্টেম এর সূচনা করেন । ১০ মিলিয়ন বিনিয়গ করে তিনি  X.COM প্রতিষ্টা করেন। যা মূলত অনলাইনে পেমেন্ট সিস্টেম।

২০০১ সালে Confinity  কোম্পানির সাথে মিলিত হয়। এবং নতুনভাবে নামকরণ করা হয়।যেটি আমাদের কাছে PayPal নামে পরিচিত হয়। ২০০২ সালে eBay কোম্পানি PayPal কে ১.৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিময়ে ক্রয় করে নেয়।বর্তমানে তিনি শিয়ারে এ প্রতিষ্টান থেকে ১৬৫ মিলিয়ন ডালার আয় করেন এলন মাস্ক।

SpaceX প্রতিষ্টা।

অনলাইনে সাফল্যের পর  (Elon musk)  ইলন মস্কের মাথায় নতুন চিন্তা ঝেকে বসে। তিনি এবার মঙ্গল গৃহে উড্ডন করতে চান । সে জন্য তিনি রদশিয়ায় পড়ি জমান।সেখান থেকে ফিরে এসে রকেট নিয়ে গবেষণা চালান। ২০০২ সালে SpaceX নামে একটি টেইক অফ কোম্পানি লান্চ করেন।আর আল্প কয়েকদিনের মধ্যে তিনি রকেট বিজ্ঞানী হিসাবে নামডাক ছড়িয়ে পরে।মজার কথা হলো বঙ্গবন্ধু স্যাটেলাইট এ Spacex এর মাধ্যমে উড্ডয়ন করে।

Tesla  টেসলা এর প্রতিষ্টা।

বিশ্ববিখ্যাত মোটরস টেসলা এর কথা কে জানে না? প্রতিটি বাড়িতে এই গাড়ি শুভা পায়। এই বিশ্ব বিখ্যাত টেসলা কোম্পানি সহ প্রতিষ্টা ও প্রধান পরিকল্পনাকারী  এলোন মাস্ক( Elon Musk)।তিনি প্রতিটি পণ্যে ডিসাইন ও প্রকৌশল সহ যাবতীয় কার্যক্রম করে থাকেন।

বিশ্ববিখ্যাত রেইস কার ‘রোডস্টার’ ও টেসলার। প্রতিষ্টানটি শুরু পাচঁ বছরের মধ্যে কারটি বাজারে নিয়ে আসেন। কারটি মাত্র ৩.৭ সেকেন্ডে ০ থেকে এর গতিবেগ ঘন্টায় ৬০ কিলোমিটারে যেতে সক্ষম।

SolarCity এর ধারণা।

“ইলন মাস্ক (Elon Musk) একজন পরিবাশ কর্মী ” একথা ভুল হবে না। কারণ তিনি পরিবেশের জন্য কাজ করে যাচ্ছেন। তার বাস্তব প্রমাণ হলো “সোলারসিটি”। বিশ্ব উষ্ণায়নের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন প্রতিনিয়ত। এ সোলারসিটির মাধ্যমে সৌরশক্তিকে মানুষের কাছে জনপ্রিয় করে তুলেছেন।

খনন প্রতিষ্টান।

“দি বোরিং কোম্পানী” একটি খননকারী প্রতিষ্টান।এটি যাত্রা শুরু করে ২০১৭ সালে Elon musk এর হাত ধরে। প্রতিষ্টানটির উদ্দ্যেশ্য হলো – নগরির ট্রাফিক সমস্যা দূরীকরণ। বিভিন্ন রকম টেনেল খননে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

HyperLop এর প্রতিষ্টা

হাইপারলোপ হলো দ্রুত ও সহজে যাতায়াত করার প্রদ্ধতির নাম। এই প্রদ্ধতির মাধ্যমে খুব সহজে অতি অল্প সময়ে এক শহর থেকে অন্য শহরে যাতায়াত করা যাবে। এই প্রদ্ধতি ২০১৩ সালে শুরু করেন। Elon Musk এটিও পতিষ্টাতা।

বিয়ে ও স্ত্রী  Wife

এলন মাস্ক Elon Musk  দুইটি বিয়ে করেছেন।

১. ২০০০ সালে তিনি  জাস্টিন উইলসনকে বিয়ে করেন ।তিনি একজন কানাডিয়ান রাইটার।কিন্তু তার সংসার বেশদিন ঠেকেনি। ২০১০ সালে তাদের ছাড়াছাড়ি হয়ে যায়।

 

২..ইলন মাস্কের ২য় বার বিয়ে করেন টালুলাহ রেইলিকে।তিনি একজন বৃটিশ অভিনেত্রী। ২০১৬ সালে তাদের বিচ্ছেদ হয়ে যায়।

বর্তমানে ইলন মাস্কের Elon musk হলিউড অভিনেত্রী এ্যামবার হার্ড এর সাথে প্রণয়ের সম্পর্ক আছে।

সান্তান সন্তানাদি।

Elon musk এর সর্বমোট ৬ জন ছেলেমেয়ে আছেন। সবাই প্রথম স্ত্রীর গর্ভজাত।

বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ইলন মাস্ক সম্পর্কে অজানা তথ্য

দক্ষিণ আফ্রিকার উদ্যোক্তা ইলন মাস্ক টেসলা মোটরস এবং স্পেসএক্স প্রতিষ্ঠার জন্য পরিচিত, যা ২০১২ সালে একটি যুগান্তকারী বাণিজ্যিক মহাকাশযান চালু করেছিল। ইলন মাস্ক কে?

এলন মাস্ দক্ষিণ আফ্রিকার বংশোদ্ভূত আমেরিকান উদ্যোক্তা এবং ব্যবসায়ী যিনি ১৯৯৯ সালে এক্স.কম প্রতিষ্ঠা করেছিলেন (যা পরে পেপাল হয়েছিল), ২০০২ সালে স্পেসএক্স এবং ২০০৩ সালে টেসলা মোটরস। তিনি যখন তার স্টার্ট-আপ বিক্রি করেছিলেন তখন কুড়ি তার দশকের শেষের দিকে কোটিপতি হয়েছিলেন।

কমপ্যাক কম্পিউটারগুলির একটি বিভাগে জিপ ২ সংস্থা। স্পেসএক্স প্রথম রেকর্ডটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে প্রেরণ করবে এমন স্পেসএক্স ২০১২ সালের মে মাসে শিরোনাম করেছিল। তিনি ২০১৬ সালে সোলারসিটি ক্রয়ের মাধ্যমে তাঁর পোর্টফোলিওকে শক্তিশালী করেছিলেন এবং রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের শুরুর দিনগুলিতে একটি পরামর্শমূলক ভূমিকা গ্রহণ করে শিল্পের নেতা হিসাবে তার অবস্থানকে সীমাবদ্ধ করেছিলেন। ২০২১ সালের জানুয়ারিতে, মাস্ক বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হিসাবে জেফ বেজোসকে ছাড়িয়ে গেছে বলে জানা গেছে।

Early Life/জীবনের প্রথমার্ধ মাস্কের জন্ম দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায় ১৯৭১ একাত্তরের ২৮ শে জুন। ছোটবেলায়, মাস্ক আবিষ্কার সম্পর্কে তার দিবাস্বপ্নে এতটাই হারিয়ে থাকতেন যে তার বাবা-মা এবং ডাক্তাররা তার শুনানি পরীক্ষা করার জন্য একটি পরীক্ষার আদেশ দিয়েছিল। তাঁর বাবা-মায়ের বিবাহবিচ্ছেদের সময়, যখন তিনি ১০ বছর বয়সে ছিলেন, তখন মাস্ক কম্পিউটারের প্রতি আগ্রহ তৈরি করেছিল। কীভাবে প্রোগ্রাম করবেন তা তিনি নিজে শিখে ছিলেন, এবং যখন তিনি ১২ বছর বয়সে প্রথম সফটওয়্যারটি বিক্রি করেছিলেন: ব্লাস্টার নামে একটি গেম তৈরি করেছিলেন তিনি। গ্রেড স্কুলে মাস্ক ছিল সংক্ষিপ্ত, অন্তর্মুখী এবং বুকিশ। তিনি ১৫ বছর বয়সী পর্যন্ত তাকে বুলি চাপিয়েছিলেন এবং বৃদ্ধির উত্সাহ দিয়েছিলেন এবং কীভাবে কারাতে এবং কুস্তি দিয়ে নিজেকে রক্ষা করতে শিখেছিলেন।

Family/পরিবার মাস্কের মা Maye Musk কানাডিয়ান মডেল এবং কভারগার্ল প্রচারে অভিনয় করার বয়স্ক মহিলা। মাস্ক যখন বড় হচ্ছিল, তিনি তার পরিবারকে সমর্থন করার জন্য এক পর্যায়ে পাঁচটি কাজ করেছিলেন। মাস্কের বাবা এরোল মাস্ক দক্ষিণ আফ্রিকার এক ধনী প্রকৌশলী। মাস্ক শৈশবকাল দক্ষিণ আফ্রিকার ভাই কিম্বল এবং বোন টসকার সাথে কাটিয়েছিলেন। তিনি ১০ বছর বয়সে তার বাবা-মা বিবাহবিচ্ছেদ করেছিলেন।

Education/শিক্ষা ১৭ বছর বয়সে, ১৯৮৯ সালে, মাস্ক কুইন বিশ্ববিদ্যালয়ে পড়তে এবং দক্ষিণ আফ্রিকার সামরিক বাহিনীতে বাধ্যতামূলক পরিষেবা এড়াতে মাস্ক কানাডায় চলে আসে। মাস্ক সে বছর তার কানাডার নাগরিকত্ব অর্জন করেছিল, কিছুটা কারণ তার মনে হয়েছিল যে সেই পথ দিয়ে আমেরিকান নাগরিকত্ব পাওয়া আরও সহজ হবে। ১৯৯২ সালে, মাস্ক পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ে ব্যবসা এবং পদার্থবিজ্ঞান পড়তে কানাডা ত্যাগ করেছিলেন। তিনি অর্থনীতিতে স্নাতক ডিগ্রি নিয়ে স্নাতক হন এবং পদার্থবিজ্ঞানে দ্বিতীয় স্নাতক ডিগ্রি লাভ করেন। পেন ত্যাগ করার পরে, মাস্ক পদার্থবিজ্ঞানে পিএইচডি করার জন্য ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে চলে আসেন।

যাইহোক, তার পদক্ষেপটি ইন্টারনেট বুমের সাথে পুরোপুরি সময়সাপেক্ষ হয়েছিল, এবং তিনি তার অংশ হয়ে ওঠার জন্য মাত্র দুদিন পর স্ট্যানফোর্ডের বাইরে চলে যান, ১৯৯৫ সালে তাঁর প্রথম সংস্থা জিপ ২ কর্পোরেশন চালু করেছিলেন। মাস্ক ২০০২ সালে মার্কিন নাগরিক হন।

 

Companies/সংস্থা Zip2 Corporation কিম্বল মাস্ক তার ভাই, কিম্বল মাস্ক এর সাথে ১৯৯৫ সালে তার প্রথম সংস্থা জিপ 2 কর্পোরেশন চালু করেছিল। একটি অনলাইন সিটি গাইড, জিপ 2 শীঘ্রই দ্য নিউ ইয়র্ক টাইমস এবং শিকাগো ট্রিবিউন উভয়ের নতুন ওয়েবসাইটের জন্য সামগ্রী সরবরাহ করবে।

১৯৯৯ সালে, কমপ্যাক কম্পিউটার কর্পোরেশনের একটি বিভাগ জিপ ২ কে ৩০৭ মিলিয়ন নগদ এবং স্টক অপশনে ৩৭ মিলিয়ন ডলারে কিনেছিল। PayPal ১৯৯৯ সালে, ইলন এবং কিম্বল মাস্ক তাদের জিপ 2 বিক্রয় করার অর্থটি এক্স ডটকম, একটি অনলাইন আর্থিক পরিষেবা / অর্থপ্রদানকারী সংস্থা খুঁজে পেয়েছিল। পরের বছর একটি এক্স.কমের অধিগ্রহণ পেপাল তৈরির দিকে নিয়ে যায় যা এটি আজ জানা যায়। ২০০২ সালের অক্টোবরে, পেপাল যখন ইবে দ্বারা $ ১.৫ বিলিয়ন ডলারের বিনিময়ে অর্জিত হয়েছিল তখন মাস্ক তার প্রথম বিলিয়ন আয় করেছিল। বিক্রয়ের আগে, মাস্ক পেপাল স্টকের ১১ শতাংশ মালিকানা ছিল।

স্পেসএক্স ২০০২ সালে বাণিজ্যিক মহাকাশ ভ্রমণের জন্য মহাকাশযান তৈরির অভিপ্রায় নিয়ে মাস্ক তার তৃতীয় সংস্থা স্পেস এক্সপ্লোরেশন টেকনোলজিস কর্পোরেশন বা স্পেসএক্স প্রতিষ্ঠা করেছিলেন। ২০০৮ সালের মধ্যে, স্পেসএক্স সুপ্রতিষ্ঠিত হয়েছিল, এবং নাসা সংস্থাটিকে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের জন্য কার্গো পরিবহণ পরিচালনার চুক্তিতে ভূষিত করেছিল – ভবিষ্যতে নভোচারী পরিবহনের পরিকল্পনা নিয়ে – নাসার নিজস্ব স্পেস শাটল মিশন প্রতিস্থাপনের পদক্ষেপে।

Falcon 9 Rockets ২২ শে মে, ২০১২ সালে, সংস্থা যখন অবিবাহিত ক্যাপসুল নিয়ে মহাকাশে ফ্যালকন ৯ রকেটটি মহাকাশে চালু করেছিল তখন মাস্ক ও স্পেসএক্স ইতিহাস তৈরি করেছিল। এই বাহিনীটি সেখানে অবস্থানরত নভোচারীদের জন্য এক হাজার পাউন্ডের সরবরাহ সহ আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে প্রেরণ করা হয়েছিল, প্রথমবারের মতো একটি বেসরকারী সংস্থা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে কোনও মহাকাশযান পাঠিয়েছিল।

উদ্বোধনের মধ্য দিয়ে মাস্ক উদ্ধৃত করা হয়েছিল, “আমি নিজেকে অনেক ভাগ্যবান মনে করি … … আমাদের কাছে এটি সুপার বাউলের জয়ের মতো।” ২০১৩ সালের ডিসেম্বরে, একটি ফ্যালকন ৯ সফলভাবে ভূ-সিনক্রোনাস ট্রান্সফার কক্ষপথে একটি উপগ্রহ বহন করেছিল, এমন একটি দূরত্ব যা স্যাটেলাইটটি একটি কক্ষপথের সাথে লক করে দেবে যা পৃথিবীর ঘূর্ণনের সাথে মিলে যায়। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে স্পেসএক্স ডিপ স্পেস ক্লাইমেট অবজারভেটরি (DSCOVR) স্যাটেলাইট সহ আরও একটি ফ্যালকন ৯ চালু করেছিল, যার লক্ষ্য ছিল পৃথিবীতে পাওয়ার গ্রিড এবং যোগাযোগ ব্যবস্থা প্রভাবিত করে এমন সূর্য থেকে চরম নির্গমন পর্যবেক্ষণ করে. মার্চ ২০১৭ সালে, স্পেসএক্স সফল পুনরায় ব্যবহারযোগ্য অংশগুলি থেকে তৈরি একটি ফ্যালকন ৯ রকেটের বিমান পরীক্ষা এবং অবতরণ দেখেছিল, এটি এমন উন্নয়ন যা আরও সাশ্রয়ী মূল্যের জায়গার জন্য দরজা খুলেছিল।

নভেম্বরে ২০১৭ সালে একটি ধাক্কা এলো, যখন সংস্থার নতুন ব্লক ৫ মার্লিন ইঞ্জিনের পরীক্ষার সময় একটি বিস্ফোরণ ঘটল। স্পেসএক্স জানিয়েছে যে কাউকে আঘাত করা হয়নি এবং সমস্যাটি ভবিষ্যতের প্রজন্মের ফ্যালকন ৯ রকেটের পরিকল্পনার রোলআউটে বাধা সৃষ্টি করবে না। সংস্থাটি ফেব্রুয়ারী ২০১৮ এ শক্তিশালী ফ্যালকন হেভি রকেটের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণের সাথে আরও একটি মাইলফলক মুহূর্ত উপভোগ করেছে।

অতিরিক্ত ফ্যালকন ৯ বুস্টার নিয়ে সজ্জিত, ফ্যালকন হেভিটি কক্ষপথে প্রচুর পরিমাণে ভারসাম্য বহন করার জন্য এবং ডিজাইন করা হয়েছিল গভীর স্পেস মিশনের জন্য সম্ভবত একটি জাহাজ হিসাবে। পরীক্ষার প্রবর্তনের জন্য, ফ্যালকন হেভিকে মাস্কের চেরি-লাল টেসলা রোডস্টারের একটি পে-লোড দেওয়া হয়েছিল, যা সূর্যের চারদিকে গাড়ির পরিকল্পনাকারী কক্ষপথের জন্য “provide some epic views” ক্যামেরা দিয়ে সজ্জিত ছিল। জুলাই ২০১৮ এ, স্পেসএক্স একটি নতুন ব্লক ৫ ফ্যালকন রকেটের সফল অবতরণ উপভোগ করেছে, যা লিফটফটের ৯ মিনিটেরও কম সময় পরে একটি ড্রোন জাহাজে ছুঁয়ে যায়।

BFR Mission to Mars ২০১৭ সালের সেপ্টেম্বরে, মাস্ক তার বিএফআর BFR (“Big F—ing Rocket” or “Big Falcon Rocket ” এর একটি সংক্ষিপ্ত রূপ) এর জন্য একটি আপডেট ডিজাইন পরিকল্পনা উপস্থাপন করেছে, একটি ৩১-ইঞ্জিনের বেহমথ কমপক্ষে ১০০ জন বহন করতে সক্ষম স্পেসশিপ দ্বারা শীর্ষে রয়েছে। তিনি প্রকাশ করেছিলেন যে রেড প্ল্যানেটকে উপনিবেশ স্থাপনের তার লক্ষ্যমাত্রার অংশ হিসাবে স্পেসএক্স ২০২২ সালে এই গাড়িটি নিয়ে মঙ্গলবারে প্রথম কার্গো মিশন যাত্রা শুরু করবে।

মার্চ ২০১৮ তে, উদ্যোক্তা টেক্সাসের অস্টিনে বার্ষিক দক্ষিণে দক্ষিণ-পশ্চিম উত্সবটিতে শ্রোতাকে বলেছিলেন যে তিনি বিএফআর পরবর্তী বছরের শুরুর দিকে সংক্ষিপ্ত বিমানের জন্য প্রস্তুত থাকবেন বলে আশা করেছিলেন, এবং সময়সীমা পূরণের সাথে তার আগের সমস্যাগুলি সম্পর্কে একটি জ্ঞানীয় নোড সরবরাহ করার সময়। পরের মাসে, ঘোষণা করা হয়েছিল যে স্পেসএক্স বিএফআর তৈরি এবং রাখার জন্য লস অ্যাঞ্জেলেস বন্দরে একটি স্থাপনা তৈরি করবে। বন্দর সম্পত্তি স্পেসএক্সের জন্য একটি আদর্শ অবস্থান উপস্থাপন করেছে, কারণ এর বিশাল রকেট কেবল বার্জ বা জাহাজের মাধ্যমে সম্পন্ন হবে যখন সম্পূর্ণ হবে।

Starlink Internet Satellites মার্চ ২০১৮ এর শেষদিকে, স্পেসএক্স মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে ইন্টারনেট পরিষেবা সরবরাহের লক্ষ্যে স্যাটেলাইটের একটি বহরটিকে নিম্ন কক্ষপথে চালু করার অনুমতি পেয়েছে। স্টারলিংক নামে স্যাটেলাইট নেটওয়ার্কটি গ্রামীণ অঞ্চলে ব্রডব্যান্ড পরিষেবাটি আদর্শভাবে আরও সহজলভ্য করবে, পাশাপাশি প্রচুর জনবহুল বাজারগুলিতে প্রতিযোগিতা বাড়িয়ে তুলবে যা সাধারণত এক বা দুটি সরবরাহকারীদের দ্বারা প্রভাবিত হয়। স্পেসএক্স ২০১৯ সালের মে মাসে উপগ্রহের প্রথম ব্যাচ চালু করেছিল এবং এর পরে নভেম্বর মাসে ৬০ টি উপগ্রহের পে-লোড দিয়েছিল। যদিও এটি স্টারলিংক উদ্যোগের জন্য উল্লেখযোগ্য অগ্রগতির প্রতিনিধিত্ব করেছিল, রাতের আকাশে এই উজ্জ্বল কক্ষপথের উপস্থিতি আরও হাজার হাজারের সম্ভাবনা নিয়ে, উদ্বিগ্ন জ্যোতির্বিদরা যারা অনুভব করেছিলেন যে উপগ্রহের বিস্তার স্পেসে দূরবর্তী বস্তুর অধ্যয়ন করতে অসুবিধা বাড়িয়ে তুলবে।

Tesla Motors মাস্ক হ’ল টেসলা মোটরস-এর সহ-প্রতিষ্ঠাতা, সিইও এবং পণ্য স্থপতি, ২০০৩ সালে গঠিত একটি সংস্থা যা সাশ্রয়ী মূল্যের, ভর-বাজারের বৈদ্যুতিন গাড়ি পাশাপাশি ব্যাটারি পণ্য এবং সৌর ছাদ উত্পাদন করতে উত্সর্গীকৃত। মাস্ক কোম্পানির পণ্যগুলির সমস্ত পণ্য বিকাশ, প্রকৌশল এবং নকশা তদারকি করে।

Roadster এর গঠনের পাঁচ বছর পরে, ২০০৮ সালের মার্চ মাসে টেসলা রোডস্টার নামে একটি স্পোর্টস কার উন্মোচন করেন, যা ৩.৭ সেকেন্ডে ০ থেকে 60 mph মাইল প্রতি গতিবেগ করতে সক্ষম এবং পাশাপাশি তার লিথিয়াম আয়ন ব্যাটারির চার্জের মধ্যে প্রায় ২৫০ মাইল পথ ভ্রমণ করতে সক্ষম হয়েছিল। ডেইমলারের নেওয়া কোম্পানির অংশীদারিত্ব এবং টয়োটার সাথে কৌশলগত অংশীদারিত্বের সাথে, টেসলা মোটরস ২০১০ সালের জুনে, ২২৬ মিলিয়ন ডলার সংগ্রহ করে এর প্রাথমিক পাবলিক অফার চালু করেছিল।

Model S ২০০৮ সালের আগস্টে, টেসলা তার মডেল এস-এর জন্য পরিকল্পনা ঘোষণা করেছিল, সংস্থার প্রথম বৈদ্যুতিক সেডান যা বিএমডাব্লু ৫ সিরিজটি গ্রহণ করবে বলে জানা গেছে। ২০১২ সালে, মডেল এস অবশেষে ৫৮,৫৭০ এর প্রারম্ভিক মূল্যে প্রযোজনায় প্রবেশ করেছে। চার্জগুলির মধ্যে ২৬৫ মাইল আচ্ছাদন করতে সক্ষম, এটি মোটর ট্রেন্ড ম্যাগাজিন দ্বারা ২০১৩ সালের কার অফ দ্য ইয়ার হিসাবে ভূষিত করা হয়েছিল। এপ্রিল ২০১৭ এ, টেসলা ঘোষণা করেছিল যে এটি জেনারেল মোটরসকে ছাড়িয়ে সবচেয়ে মূল্যবান মার্কিন গাড়ি প্রস্তুতকারক হয়ে উঠেছে। এই খবরটি টেসলার কাছে একটি সুস্পষ্ট ছিল, যা বছরের পরের দিকে তার মডেল ৩ সিডানকে উত্সাহিত করবে এবং প্রকাশ করবে। ২০১৯ সালের সেপ্টেম্বরে, মাস্ক “Plaid powertrain” হিসাবে বর্ণনা করে একটি মডেল এস ক্যালিফোর্নিয়ার মন্টেরে কাউন্টির লেগুনা সেকা রেসওয়েতে চার-দরজার সেডান গতির রেকর্ড স্থাপন করেছিলেন। Model 3 মডেল ৩ আনুষ্ঠানিকভাবে ২০১৯ এর প্রারম্ভিক সময়ে ব্যাপক উত্পাদন বিলম্বের পরে চালু হয়েছিল। গাড়ীর CAR প্রাথমিকভাবে দাম ছিল $ ৩৫,০০০, এটি ৬৯,৫০০ এর চেয়ে অনেক বেশি অ্যাক্সেসযোগ্য মূল্য পয়েন্ট এবং এর মডেল এস এবং এক্স ইলেকট্রিক সিডানগুলির জন্য। প্রাথমিকভাবে ডিসেম্বর ২০১৭ এর মধ্যে প্রতি সপ্তাহে ৫,০০০ নতুন মডেল ৩ car গাড়ি উত্পাদনের লক্ষ্যমাত্রা প্রকাশের পরে, মাস্ক সেই লক্ষ্যটিকে মার্চ ২০১৮ এ ফিরে যায় এবং তারপরে নতুন বছরের শুরুতে জুনে নিয়ে যায়।

ঘোষিত বিলম্ব শিল্পের বিশেষজ্ঞদের অবাক করে দেয়নি, যারা সংস্থার উত্পাদন সমস্যা সম্পর্কে ভালভাবে অবগত ছিল, যদিও কেউ কেউ প্রশ্ন করেছিলেন যে কতক্ষণ বিনিয়োগকারীরা প্রক্রিয়াটি নিয়ে ধৈর্য ধরে থাকবে। এটি মুসকে সিইও হিসাবে মূলগত ক্ষতিপূরণ প্যাকেজ সংগ্রহ করতে বাধা দেয়নি, যেখানে $ ৫০ বিলিয়ন ডলার বৃদ্ধির উপর ভিত্তি করে ক্রমবর্ধমান মূল্যের মাইলফলক পৌঁছানোর পরে তাকে প্রদান করা হবে। এপ্রিল ২০১৮ এর মধ্যে, টেসলা প্রথম-চতুর্থাংশ উত্পাদন পূর্বাভাসের কম হওয়ার আশা করেছিল, এমন সংবাদ প্রকাশিত হয়েছিল যে মাস্ক ব্যক্তিগতভাবে সেই বিভাগের তদারকির জন্য ইঞ্জিনিয়ারিংয়ের প্রধানকে একপাশে ঠেলে দিয়েছে। এক প্রতিবেদকের সাথে একটি টুইটার বিনিময়কালে মাস্ক বলেছিলেন যে উত্পাদনের লক্ষ্য অর্জনের জন্য “divide and conquer” করা জরুরি ছিল “back to sleeping at factory.” সংস্থাটি তার পরিচালন কাঠামো পুনর্গঠন করার ইঙ্গিত দেওয়ার পরে, জুন মাসে মাস্ক ঘোষণা করেছিল যে টেসলা তার ৯ শতাংশ কর্মশক্তি ছাঁটাই করছে, যদিও এর উত্পাদন বিভাগ অক্ষত থাকবে।

কর্মচারীদের কাছে একটি ইমেলের মাধ্যমে, মাস্ক ব্যয় হ্রাস করার জন্য কিছু “duplication of roles” মুছে ফেলার তার সিদ্ধান্তের ব্যাখ্যা দিয়েছিলেন, স্বীকৃতি দিয়েছিলেন যে লাভটি ঘোরার দিকে গুরুতর পদক্ষেপ নেওয়ার সময় এসেছে। পুনর্গঠনটি লভ্যাংশ প্রদানের জন্য উপস্থিত হয়েছিল, যেমন ঘোষণা করা হয়েছিল যে টেসলা জুনের শেষের দিকে প্রতি সপ্তাহে ৫,০০০ মডেল ৩ গাড়ি CAR উত্পাদন করার লক্ষ্যটি অর্জন করেছে, যখন আরও ২ হাজার মডেল এস সেডান এবং মডেল এক্স এসইউভিগুলি মন্থন করে। “We did it” মাস্ক সংস্থাটিকে একটি উদযাপনের ইমেলটিতে লিখেছিলেন। “What an incredible job by an amazing team” পরের ফেব্রুয়ারিতে, মাস্ক ঘোষণা করেছিল যে সংস্থাটি শেষ পর্যন্ত তার স্ট্যান্ডার্ড মডেলটি ৩ এনেছে মাস্ক আরও জানিয়েছে যে টেসলা সর্ব-অনলাইনে বিক্রয়ের দিকে চলে যাচ্ছে, এবং গ্রাহকদের পুরো গাড়ি ফেরতের জন্য সাত দিনের বা এক হাজার মাইলের মধ্যে তাদের গাড়ি ফেরত দেওয়ার সুযোগ দিচ্ছে । Semi Truck নভেম্বর ২০১৭ সালে, মাস্ক কোম্পানির ডিজাইন স্টুডিওতে নতুন টেসলা সেমি এবং রোডস্টার আনার সাথে সাথে আরও একটি স্প্ল্যাশ করেছে।

দেরি হওয়ার আগে ২০১৯ সালে আধা ট্রাকটি উত্পাদনে প্রবেশ করবে বলে আশা করা হয়েছিল, ৫০০ মাইল পরিসরের পাশাপাশি একটি ব্যাটারি এবং মোটর মোট দশ মিলিয়ন মাইল পর্যন্ত নির্মিত হয়েছে।

Model Y and Roadster মার্চ ২০১৯ সালে, Musk unveiled দীর্ঘ প্রতীক্ষিত মডেল ওয়াইয়ের মোড়ক উন্মোচন করলেন। কমপ্যাক্ট ক্রসওভারটি, যা মার্চ ২০২০সালে গ্রাহকদের জন্য আগমন শুরু হয়েছিল, তার ড্রাইভিং পরিসীমা ৩০০ মাইল এবং ৩.৫ থেকে সেকেন্ডের ০ থেকে ৬০ মাইল প্রতি ঘন্টা হবে। ২০২০ সালে মুক্তি পেতে প্রস্তুত রোডস্টারটি এখন পর্যন্ত তৈরি সবচেয়ে দ্রুততম প্রযোজনা গাড়িতে পরিণত হবে, ০ থেকে ৬০ সময় পর্যন্ত ১.৯ সেকেন্ডের।

SolarCity আগস্ট ২০১৬ সালে, একটি বৃহত্তর গ্রাহক বেসের জন্য টেকসই শক্তি এবং পণ্যগুলির প্রচার ও অগ্রগতির জন্য মাস্ক অব্যাহত প্রয়াসে, তার বৈদ্যুতিন গাড়ি এবং সৌর শক্তি সংস্থাগুলির একত্রিত করার জন্য $ ২.৬ বিলিয়ন ডলারের চুক্তি হয়েছিল। তাঁর টেসলা মোটরস ইনক। সোলারসিটি কর্পোরেশনের একটি অল-স্টক ডিল ক্রয়ের ঘোষণা করেছিল, একটি সংস্থা মাস্ক তার কাজিনকে ২০০৬ সালে শুরু করতে সহায়তা করেছিল। তিনি প্রতিটি সত্তার সংখ্যাগরিষ্ঠ শেয়ারহোল্ডার। “সৌর এবং সংগ্রহস্থল একত্রিত হয়ে গেলে সর্বোত্তম। একটি সংস্থা হিসাবে, টেসলা (স্টোরেজ) এবং সোলারসিটি (সৌর) পুরোপুরি একীভূত আবাসিক, বাণিজ্যিক এবং গ্রিড-স্কেল পণ্য তৈরি করতে পারে যা শক্তি উত্পন্ন, সঞ্চয় এবং গ্রাসের উপায়ে উন্নতি করে, “চুক্তির বিষয়ে টেসলার ওয়েবসাইটে একটি বিবৃতি পড়ুন।

The Boring Company ২০১৭ সালের জানুয়ারিতে, মাস্ক রাস্তায় যানজট হ্রাস করার জন্য সুরঙ্গ তৈরি এবং সুরঙ্গ নির্মাণে নিবেদিত একটি সংস্থা দ্য বোরিং সংস্থা চালু করেছিল। তিনি লস অ্যাঞ্জেলেসে স্পেসএক্স সম্পত্তি সম্পর্কে একটি পরীক্ষা খনন দিয়ে শুরু করেছিলেন। সেই বছরের অক্টোবরের শেষের দিকে, মাস্ক তার ইনস্টাগ্রাম পেজে তার সংস্থার অগ্রগতির প্রথম ছবি পোস্ট করেছিল। তিনি বলেন, ৫০০ ফুট টানেলটি, যা সাধারণত আন্তঃসেট ৪০৫ এর সমান্তরালভাবে চলবে, প্রায় চার মাসে দুই মাইল দৈর্ঘ্যে পৌঁছে যাবে। ২০১৯ সালের মে মাসে, সংস্থাটি বর্তমানে টিবিসি নামে পরিচিত, লাস ভেগাস কনভেনশন সেন্টারের আশেপাশে মানুষকে শাটল করার জন্য আন্ডারগ্রাউন্ড লুপ সিস্টেম তৈরির জন্য লাস ভেগাস কনভেনশন এবং ভিজিটর কর্তৃপক্ষের কাছ থেকে ৪৮.৭ মিলিয়ন ডলার চুক্তি করেছে।

Musk’s Tweet and SEC Investigation ৭ ই আগস্ট, ২০১৮ এ, মাস্ক একটি টুইটের মাধ্যমে বোমা ছাড়িয়েছিল: “Am considering taking Tesla private at $420. Funding secured.” এই ঘোষণাটি সংস্থা এবং এর প্রতিষ্ঠাতার বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়ার দরজা উন্মুক্ত করেছিল, কারণ এসইসি দাবি করেছিল যে সত্যই মাস্ক এই তহবিলটি সত্যই আদায় করেছে কিনা। বেশ কয়েকজন বিনিয়োগকারী এই সমালোচনা করে যে মামলা করেছেন যে মাস্ক স্টকের দামগুলি হস্তান্তরিত করতে এবং সংক্ষিপ্ত বিক্রেতাকে তার টুইটের মাধ্যমে আক্রমণ করতে দেখছিল।

মাস্কের টুইট প্রাথমিকভাবে টেসলা স্টককে স্পাইকিং পাঠিয়েছিল, এটি ১১ শতাংশ বাড়ার আগে। প্রধান নির্বাহী সংস্থাটি ব্লগে একটি চিঠি অনুসরণ করে এই পদক্ষেপকে ব্যক্তিগতভাবে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে “এগিয়ে যাওয়ার সেরা পথ”। তিনি সংস্থায় তার অংশীদারিত্ব বজায় রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন এবং যোগ করেছিলেন যে তিনি বর্তমান সকল বিনিয়োগকারীদের বোর্ডে থাকতে সহায়তা করার জন্য একটি বিশেষ তহবিল তৈরি করবেন। ছয় দিন পরে, মাস্ক একটি বিবৃতি দিয়ে তার অবস্থান পরিষ্কার করতে চেয়েছিল যেখানে তিনি তার “তহবিল সুরক্ষিত” ঘোষণার উত্স হিসাবে সৌদি আরব সার্বভৌম সম্পদ তহবিলের ব্যবস্থাপনা পরিচালকের সাথে আলোচনার দিকে ইঙ্গিত করেছিলেন।

পরে তিনি টুইট করেন যে তিনি গোল্ডম্যান শ্যাচ এবং সিলভার লেকের সাথে আর্থিক পরামর্শদাতা হিসাবে টেসলাকে ব্যক্তিগত নেওয়ার প্রস্তাব নিয়ে কাজ করছেন। এই কাহিনীটি সেদিন একটি উদ্ভট পরিবর্তন ঘটিয়েছিল যখন রেপার আজেলিয়া ব্যাংকগুলি ইনস্টাগ্রামে লিখেছিল যে, তত্কালীন কস্তুরের বাড়িতে অতিথি হিসাবে তিনি জানতে পেরেছিলেন যে তিনি যখন শিরোনাম-দখল করা টুইট বন্ধ করেছিলেন তখন তিনি এলএসডি-র প্রভাবের মধ্যে ছিলেন। ব্যাংকগুলি বলেছে যে তিনি যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা ইতিমধ্যে কার্যকর ছিল দেওয়ার জন্য তিনি মাস্কদের ফোন কল করে কথা বলেন। এসইসির তদন্ত এবং সিইওর এই সংস্থাটিকে বেসরকারী করার পরিকল্পনা নিয়ে কাজ করার জন্য টেসলার বাইরের পরিচালকরা দুটি আইন সংস্থাকে ধরে রেখেছেন বলে খবরটি আবারও গুরুতর আকার ধারণ করেছে।

২৪ শে আগস্ট বোর্ডের সাথে বৈঠকের একদিন পরে মাস্ক ঘোষণা করেছিল যে তিনি তার কোর্সটি বিপরীত করেছেন এবং তিনি এই সংস্থাকে বেসরকারিভাবে গ্রহণ করবেন না। তার কারণগুলির মধ্যে, তিনি বেশিরভাগ পরিচালকের পছন্দকে টেসলা জনসাধারণ্য রাখার জন্য উল্লেখ করেছিলেন, পাশাপাশি বেসরকারী সংস্থায় বিনিয়োগ নিষিদ্ধ করা কিছু বড় শেয়ারহোল্ডারদের ধরে রাখতে অসুবিধাও করেছিলেন।

আবার কেউ কেউ পরামর্শ দিয়েছিলেন যে তেল শিল্পের সাথে জড়িত একটি দেশ সৌদি আরব দ্বারা অর্থায়ন করা একটি বৈদ্যুতিক গাড়ি সংস্থার দুর্বল অপটিক্স দ্বারাও মাস্ক প্রভাবিত হয়েছিল। ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ এ ঘোষণা করা হয়েছিল যে এসইসির সাথে চুক্তির অংশ হিসাবে মাস্ক একটি ২০ মিলিয়ন ডলার জরিমানা দেবে এবং তিন বছরের জন্য টেসলার বোর্ডের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করবে।

Inventions and Innovations Hyperloop আগস্ট ২০১৩ সালে, মাস্কের ভ্রমণের সময় কঠোরভাবে কাটানোর সময় প্রধান শহরগুলির মধ্যে যাতায়াতকে উত্সাহিত করবে এমন একটি উদ্ভাবন যা “Hyperloop” নামে পরিবহণের একটি নতুন রূপের জন্য একটি ধারণা প্রকাশ করেছিল। আবহাওয়া প্রতিরোধী এবং নবায়নযোগ্য জ্বালানী দ্বারা চালিত আদর্শভাবে Hyperloop.700 mph. প্রতি ঘণ্টার বেশি গতিতে নিম্নচাপের টিউবগুলির একটি নেটওয়ার্কের মাধ্যমে শুঁটকিতে চালকদের চালিত করবে।

কস্তুরী উল্লেখ করেছে যে হাইপারলুপটি তৈরি এবং ব্যবহারের জন্য প্রস্তুত হতে সাত থেকে ১০ বছর সময় নিতে পারে। যদিও তিনি হাইপারলুপকে দাবি করেছিলেন যে এটি বিমান বা ট্রেনের চেয়ে নিরাপদ হবে, আনুমানিক ব্যয় ৬ বিলিয়ন – ক্যালিফোর্নিয়া রাজ্য দ্বারা পরিকল্পনা করা রেল ব্যবস্থার জন্য ব্যয়ের এক-দশমাংশ – মাস্কের ধারণা সংশয় তৈরি করেছে। তবুও, উদ্যোক্তা এই ধারণার বিকাশকে উত্সাহিত করার চেষ্টা করেছেন। তিনি হাইপারলুপ পড প্রোটোটাইপের জন্য দলগুলি তাদের নকশাগুলি জমা দেওয়ার জন্য একটি প্রতিযোগিতা ঘোষণা করার পরে, প্রথম হাইপারলুপ পড প্রতিযোগিতাটি জানুয়ারী ২০১৭ সালে স্পেসএক্স সুবিধায় অনুষ্ঠিত হয়েছিল। প্রতিযোগিতার নং-তে একটি জার্মান শিক্ষার্থী ইঞ্জিনিয়ারিং দল ২৮৪ মাইল প্রতি গতি রেকর্ড স্থাপন করেছিল। ২০১৮ সালে ৩, একই দলটি পরের বছর ২৮৭ মাইল প্রতি রেকর্ডটি চাপছে।

AI and Neuralink মাস্ক কৃত্রিম বুদ্ধিমত্তায় আগ্রহী হয়ে অলাভজনক ওপেনএআইএর সহ-চেয়ার হয়ে উঠেছে। গবেষণা সংস্থাটি মানবতার সুবিধার্থে ডিজিটাল বুদ্ধিমত্তাকে এগিয়ে নেওয়ার বর্ণিত মিশনটি ২০১৫ সালের শেষদিকে চালু করেছে। ২০১৭ সালে এটিও জানা গিয়েছিল যে মাস্ক নিউরালিংক নামে একটি উদ্যোগকে সমর্থন করছে, যা মানুষের মস্তিষ্কে রোপনের জন্য ডিভাইস তৈরি করতে এবং লোককে সফ্টওয়্যারের সাথে একত্রীকরণে সহায়তা করতে চায়। জুলাই ২০১৯-এর আলোচনার সময় তিনি এই সংস্থার অগ্রগতি সম্পর্কে প্রসারিত করে জানিয়েছিলেন যে এর ডিভাইসগুলিতে একটি মাইক্রোস্কোপিক চিপ থাকবে যা ব্লুটুথের মাধ্যমে একটি স্মার্টফোনে সংযোগ করে। High-Speed Train ২০১৭ সালের নভেম্বরের শেষের দিকে, শিকাগোর মেয়র রহম ইমানুয়েল একটি উচ্চ-গতির রেললাইন তৈরি এবং পরিচালনা করার জন্য প্রস্তাবগুলির অনুরোধ করার পরে যা ও’রে বিমানবন্দর থেকে যাত্রীদের ২০ মিনিট বা তারও কম সময়ের মধ্যে শিকাগো শহরে নিয়ে যেতে পারে, মাস্ক টুইট করেছে যে তিনি অল-ইন রয়েছেন। বোরিং কোম্পানির সাথে প্রতিযোগিতা।

তিনি বলেছিলেন যে শিকাগো লুপের ধারণাটি তার হাইপারলুপ থেকে আলাদা হবে, এটির তুলনামূলকভাবে স্বল্প রুট যা বায়ুর ঘর্ষণকে নির্মূল করার জন্য শূন্যতার প্রয়োজন হবে না। গ্রীষ্মে ২০১৮ মাস্ক ঘোষণা করেছিল যে তিনি বিমানবন্দর থেকে শিকাগোর শহরতলিতে ১৭ মাইল টানেলটি খননের জন্য প্রয়োজনীয় আনুমানিক ১ বিলিয়ন ডলার আবরণ করবেন। তবে, ২০১৯ এর শেষের দিকে তিনি টুইট করেছিলেন যে টিবিসি অন্যান্য প্রকল্পের দিকে ঝুঁকির আগে লাস ভেগাসে বাণিজ্যিক সুড়ঙ্গ সম্পন্ন করার দিকে মনোনিবেশ করবে, এই পরামর্শ দিয়েছিল যে নিকট ভবিষ্যতের জন্য শিকাগোর পরিকল্পনাগুলি অচল থাকবে।

Flamethrower মাস্কও বোরিং কোম্পানির শিখার জন্য একটি বাজার খুঁজে পেয়েছিল বলে জানা গেছে। জানুয়ারী ২০১৮ এর শেষদিকে তারা প্রায় ৫০০ ডলারের বিনিময়ে বিক্রি করার ঘোষণা দেওয়ার পরে, তিনি দাবি করেছিলেন যে সেগুলির মধ্যে ১০,০০০ এক দিনের মধ্যে বিক্রি করেছেন।

Relationship with Donald Trump ডিসেম্বর ২০১৬ এ, মাস্ককে প্রেসিডেন্ট ট্রাম্পের কৌশল ও নীতি ফোরামের নাম দেওয়া হয়েছিল; পরের জানুয়ারিতে, তিনি ট্রাম্পের ম্যানুফ্যাকচারিং জবস ইনিশিয়েটিভে যোগদান করেছিলেন। ট্রাম্পের নির্বাচনের পরে, রাষ্ট্রপতি বিশাল অবকাঠামোগত উন্নয়নমূলক পরিকল্পনা গ্রহণের পরিকল্পনা করার সাথে সাথে নতুন রাষ্ট্রপতি এবং তার পরামর্শদাতাদের সাথে কূটনৈতিক ভিত্তিতে নিজেকে দেখা গেল। কখনও কখনও রাষ্ট্রপতির বিতর্কিত পদক্ষেপ যেমন মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ থেকে আগত অভিবাসীদের উপর প্রস্তাবিত নিষেধাজ্ঞার সাথে মতবিরোধের মধ্যে থাকলেও, মাস্ক নতুন প্রশাসনের সাথে তার জড়িতিকে রক্ষা করেছিলেন।

“আমার লক্ষ্যগুলি,” তিনি ২০১৭ সালের প্রথম দিকে টুইট করেছিলেন, “টেকসই শক্তিতে বিশ্বের উত্তরণকে ত্বরান্বিত করা এবং মানবতাকে বহু-গ্রহ সভ্যতায় পরিণত করতে সহায়তা করা, যার ফলস্বরূপ কয়েক হাজার কর্মসংস্থান সৃষ্টি এবং আরও অনুপ্রেরণা হবে সবার ভবিষ্যত। “ ট্রাম্পের প্যারিস জলবায়ু চুক্তি থেকে তিনি আমেরিকা থেকে সরে আসার ঘোষণার পরে গত ১ জুন, মাস্ক তার পরামর্শমূলক ভূমিকা থেকে সরে দাঁড়াল। Personal Life Wives and Children মাস্ক দু’বার বিয়ে করেছে। তিনি ২০০০ সালে জাস্টিন উইলসনের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন এবং দম্পতির একসাথে ছয় সন্তান হয়েছিল। ২০০২ সালে, হঠাৎ শিশু মৃত্যুর সিন্ড্রোম (এসআইডিএস) থেকে ১০ সপ্তাহ বয়সে তাদের প্রথম পুত্র মারা যান।

মাস্ক ও উইলসনের একসাথে পাঁচটি অতিরিক্ত পুত্র ছিল: যমজ গ্রিফিন এবং জাভিয়ার (২০০৪ সালে জন্মগ্রহণ করেছিলেন) এবং কাই, স্যাকসন এবং ড্যামিয়ান (২০০৬ সালে জন্মগ্রহণ করেছিলেন) ট্রিপল্টস কাই। উইলসের কাছ থেকে বিতর্কিত বিবাহ বিচ্ছেদের পরে মাস্ক অভিনেত্রী তালুলাহ রিলির সাথে দেখা করেছিলেন। ২০১২ সালে এই দম্পতি বিয়ে করেছিলেন। তারা ২০১২-এ বিচ্ছেদ ঘটে তবে ২০১৬ সালে আবার একে অপরকে বিয়ে করেন। Girlfriends রিলে এবং হিয়ার্ডের সাথে তার বিবাহবিচ্ছেদ চূড়ান্ত করার পরে ২০১৬ সালে অভিনেত্রী অ্যাম্বার হিয়ার্ডের সাথে ডেটিং শুরু করেছিলেন মাস্ক।

তাদের ব্যস্ততার শিডিয়ুলগুলির কারণে দম্পতিরা আগস্ট ২০১৭ এ বিচ্ছেদ ঘটে; তারা জানুয়ারী ২০১৮ এ আবার একসাথে ফিরে এসেছিল এবং এক মাস পরে আবার বিচ্ছেদ হয়েছিল। মে ২০১৮ সালে, মাস্ক সংগীতজ্ঞ গ্রিমস (born Claire Boucher) এর সাথে ডেটিং শুরু করেছিলেন। সেই মাসে গ্রিমস ঘোষণা করেছিলেন যে তিনি তার নাম পরিবর্তন করে “c,” রেখেছিলেন আলোর গতির প্রতীক, মূসক এর উত্সাহের ভিত্তিতে।

ভক্তরা নারীবাদী অভিনয়শিল্পীকে এমন এক বিলিয়নিয়ার ডেটিংয়ের জন্য সমালোচনা করেছিলেন যার কোম্পানিকে যৌন হয়রানির অভিযোগের মধ্যে একটি “predator zone” হিসাবে বর্ণনা করা হয়েছে। The couple discussed their love for one another in a March 2019 feature in the Wall Street Journal Magazine, with Grimes saying “Look, I love him, he’s great…I mean, he’s a super-interesting goddamn person.” Musk, for his part, told the Journal, “I love c’s wild fae artistic creativity and hyper intense work ethic.” Grimes gave birth to their son on May 4, 2020, with Musk announcing that they had named the boy “X Æ A-12.” Later in the month, after it was reported that the State of California wouldn’t accept a name with a number, the couple said they were changing their son’s name to “X Æ A-Xii.” Nonprofit Work মহাকাশ অন্বেষণের সীমাহীন সম্ভাবনা এবং মানব জাতির ভবিষ্যত সংরক্ষণ মাস্ক স্থায়ী স্বার্থের কোণঠাসা হয়ে দাঁড়িয়েছে এবং এগুলির জন্যই তিনি মাস্ক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছেন, যা মহাকাশ অনুসন্ধান এবং নবায়নযোগ্য এবং পরিষ্কার শক্তির উত্সগুলির অনুসন্ধানের জন্য নিবেদিত ।

অক্টোবরে ২০১৯ সালে মাস্ক #TeamTrees campaign প্রচারে ১ মিলিয়ন ডলার অনুদান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল, যার লক্ষ্য ২০২০ সালের মধ্যে বিশ্বজুড়ে ২০ মিলিয়ন গাছ লাগানো। এই অনুষ্ঠানের জন্য তিনি নিজের টুইটারের নামটি ট্রেলনেও পরিবর্তন করেছিলেন।

অবশ্যই পড়ুনঃ

Elon Musk – Tesla, Age & Family – Biography | এলন মাস্ক Elon Musk

ইলন মাস্কের সাফল্যের ১০ সূত্র | এলন মাস্ক Elon Musk

এলেন মাস্ক pdf, ইলন মাস্ক কেন বিখ্যাত, এলন মাস্ক এর ব্যর্থতা সাফল্য, ইলন মাস্ক জীবনী, ইলন মাস্ক কোন ধর্মের, ইলন কস্তুরীর জীবনের গল্প, ইলন মাস্ক কত টাকার মালিক ২০২২

Leave a Reply Cancel reply