বিশ্ব সেরা ১০০ হাসপাতালের তালিকা, নেই বাংলাদেশের একটিও

চলতি বছরের বিশ্বের সেরা ১০০ হাসপাতালের তালিকা তৈরি করেছে যুক্তরাষ্ট্রের বিখ্যাত ম্যাগাজিন নিউজউইক। এই তালিকায় বাংলাদেশের কোনো হাসপাতালের জায়গা হয়নি। তবে প্রতিবেশী দেশ ভারতের একটি হাসপাতাল প্রথমবারের মতো এ তালিকায় জায়গা করে নিয়েছে।

র‍্যাংকিং প্রকাশের ক্ষেত্রে বিশ্বের ২১টি দেশের ১৬০০ হাসপাতালের ওপর জরিপ চালানো হয়। মানুষের গড় আয়ু, জনসংখ্যার পরিমাণ, হাসপাতালের সংখ্যা এবং উন্মুক্ত তথ্য উপাত্তের ভিত্তিতে এই দেশগুলো নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে মেডিকেল এক্সপার্টদের মতামত, রোগীদের ভোট এবং হাসপাতালের পারফরম্যান্সকে কয়েকটি সূচকে ভাগ করে এই র‍্যাংকিংটি করা হয়েছে।

তালিকায় দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ হিসেবে ভারতের নয়া দিল্লিতে অবস্থিত অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স প্রথমবারের মতো জায়গা করে নিয়েছে।

এই তালিকার শীর্ষ তিনটি হাসপাতালই মার্কিন যুক্তরাষ্ট্রের। সেগুলো হলো- মিনাসোটা রাজ্যে অবস্থিত দ্য মায়ো ক্লিনিক, ওহাইয়োতে অবস্থিত ক্লেভেল্যান্ড ক্লিনিক এবং বোস্টনে অবস্থিত ম্যাসাচুসেটস জেনারেল হসপিটাল।

সেরা দশে এশিয়ার একমাত্র দেশ হিসেবে আছে সিঙ্গাপুরের একটি হাসপাতাল। র‍্যাংকিংয়ে ৮ নম্বরে অবস্থান করছে সিঙ্গাপুর জেনারেল হসপিটাল। এ ছাড়া দেশটির ন্যাশনাল ইউনিভার্সিটি হসপিটালও তালিকার ৩১ নম্বরে জায়গা করে নিয়েছে।

এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে র‍্যাংকিংয়ে ১৬ নম্বরে রয়েছে জাপানের সেন্ট লুকস ইন্টারন্যাশনাল হসপিটাল। ইউনিভার্সিটি অফ টোকিও হসপিটাল আছে ১৮ নম্বরে, কিয়োটো হসপিটাল ৪৫ নম্বরে। এ ছাড়া সেরা ১০০ হাসপাতালের তালিকায় জাপানের আরো চারটি হাসপাতাল জায়গা পেয়েছে।

এছাড়া দক্ষিণ কোরিয়ার সাতটি এবং থাইল্যান্ডের একটি হাসপাতাল সেরা ১০০ এর তালিকায় জায়গা পেয়েছে। এর মধ্যে দক্ষিণ কোরিয়ার আসান মেডিকেল সেন্টারের অবস্থান করছে ৩৭ নম্বরে এবং স্যামসাং মেডিকেল সেন্টার আছে ৪২তম স্থানে।

Leave a Reply

%d bloggers like this: