বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয় Top Private Medical Colleges in Bangladesh সরকারি মেডিকেল কলেজ

এই পৃথিবীতে যতগুলো পেশা আছে সব থেকে মূল্যবান পেশা হলো ডাক্তার পেশা। কারণ আপনি আমি সবাই জানি একজন ডাক্তারের প্রধান উদ্দেশ্য হচ্ছে মানুষকে সেবা দেওয়া। এই সেবার মাধ্যমেই মানুষের কাছাকাছি যাওয়া সম্ভব হয়। আর বিশ্বাসের কথা নাই বা বলা হল, একজন মানুষ নিজের থেকেও বিশ্বাস করে ডাক্তারকে। তাই এ পেশাটি হলো পৃথিবীর সবচেয়ে দামি পেশা, মানুষের বিশ্বাস, মানুষের ভালোবাসা পাওয়ার পেশা। আজকের আর্টিকেলে এই দামি পেশার কারিগর তৈরীর কারখানা নিয়ে কথা বলব, মানে বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে কথা বলবো। যেখানে শিক্ষার্থীরা অক্লান্ত পরিশ্রম করে পড়াশোনা করে ডাক্তার হওয়ার জন্য, মানুষকে সেবা দেওয়ার জন্য।

আপনার স্বপ্নকে একজন সত্যিকারের ডাক্তার করে তুলতে যদি আপনি শীর্ষ মেডিকেল কলেজে ভর্তি হওয়ার আগ্রহী হন তবে আপনাকে অবশ্যই এই পোস্টটি মূল্যবান মনে করতে হবে। এই পোস্টে, বাংলাদেশের শীর্ষ ১০ মেডিকেল কলেজগুলি নিয়ে আলোচনা করা হবে।

মেডিকেল কলেজ হ’ল মেডিসিন, সার্জারি এবং অন্যান্য সংশ্লিষ্ট ক্ষেত্রে আরও ভাল গবেষণার জন্য প্রতিটি শিক্ষার্থী যারা চিকিত্সক হতে চান এবং জাতির, বিশেষত অপ্রতিবন্ধিত মানুষের সেবা করার শপথ নেন তার জন্য আরও ভাল গবেষণা করার প্রতিষ্ঠান।

দেশে উল্লেখযোগ্য সংখ্যক মেডিকেল কলেজ এবং বিশ্ববিদ্যালয় রয়েছে। এখানে মোট ৯০ টি মেডিকেল কলেজ রয়েছে, এর মধ্যে ৩৬ টি সরকারী মেডিকেল কলেজ এবং ৫৪ টি বেসরকারী অর্থায়িত মেডিকেল কলেজ রয়েছে।

বাংলাদেশের সেরা  মেডিকেল কলেজঃ

এই তালিকার মধ্যে ছয়টি মেডিকেল কলেজ প্রতিরক্ষা মন্ত্রক এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনী সুস্পষ্টভাবে পরিচালনা করছে। এর মধ্যে বাংলাদেশের শীর্ষ দশটি মেডিকেল কলেজ খুঁজে পাওয়া চ্যালেঞ্জিং। এর পরে, আমরা আমাদের সেরাটি চেষ্টা করে এবং শীর্ষস্থানীয় 10 মেডিকেল কলেজগুলি সন্ধান করি।

 

বাংলাদেশের মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে মোটামুটি চিকিৎসাশাস্ত্রের বিভিন্ন বিষয়ে বিশ্বমানের পাঠদান করা হয়ে থাকে তাই প্রতিবেশী দেশসহ সার্কভুক্ত অন্যান্য দেশগুলোর শিক্ষার্থীরা প্রতিবছর বাংলাদেশের মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে চিকিৎসাশাস্ত্রে পড়াশোনার জন্য আসে। তাই বলা যায় বাংলাদেশের যতগুলো মেডিকেল কলেজ এবং বিশ্ববিদ্যালয় রয়েছে তার সবগুলোই দক্ষ ও যোগ্য চিকিৎসক তৈরিতে যার যার অবস্থান রেখে চলছে। তাহলে চলুন বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলো সম্পর্কে জেনে নেয়া যাক।

ঢাকা মেডিকেল কলেজঃ

ঢাকা মেডিকেল কলেজ ঢাকায় অবস্থিত একটি সরকারি মেডিকেল কলেজ।এটি ১৯৪৬ সালে ঢাকার বকশিবাজারে প্রতিষ্ঠিত হয়। ৫ বছর মেয়াদী এমবিবিএস কোর্স রয়েছে, এখানে প্রতিবছর ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের পছন্দের তালিকায় সবার উপরে থাকে ঢাকা মেডিকেল কলেজ এর অবস্থান।বর্তমানে ঢাকা মেডিকেল কলেজে বিভিন্ন স্থাপনা রয়েছে যেমন-কলেজ ভবন,অডিটোরিয়া্‌ম, পরমাণু চিকিৎসা কেন্দ্র, ছাত্র ছাত্রীদের জন্য হোস্টেল, বার্ন ইউনিট ইত্যাদি। বর্তমানে এখানে বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর কোর্স চালু করা হয়েছে।

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজঃ

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ বাংলাদেশের একটি অন্যতম মেডিকেল কলেজ। এটি ১৯৭৫ সালে প্রতিষ্ঠিত হয়। এ মেডিকাল কলেজটি মিটফোর্ড হাসপাতাল নামে ও পরিচিত। ১৯৬২ সালে মিটফোর্ড কলেজ এবং ১৯৬৩ সালে তৎকালীন নওয়াব সলিমুল্লাহর নামে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ নামকরণ করা হয়। ১৯৭৩ সাল থেকে এখানে এমবিবিএস ডিগ্রির জন্য ছাত্ররা ভর্তি হতে শুরু করে।

ময়মনসিংহ মেডিকেল কলেজঃ

ময়মনসিংহ শহরে অবস্থিত আরো একটি স্বনামধন্য চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান ময়মনসিংহ মেডিকেল কলেজ। এটি একটি সরকারি শিক্ষা প্রতিষ্ঠান, তবে প্রশাসনিকভাবে এ মেডিকেল কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাশাস্ত্রের নিয়ন্ত্রণাধীন। ১৯২৪ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনামলে বাংলার তৎকালীন গভর্নরের নামে লিটন মেডিকেল স্কুল হিসেবে চালু হয়। পরে ১৯৬২ সালে একে ময়মনসিংহ মেডিকেল কলেজ এ উন্নীত করা হয়। উন্নত শিক্ষার পাশাপাশি মানসম্মত চিকিৎসা সেবা প্রদান করে থাকে। এখানে আরও রয়েছে ছাত্র ছাত্রীদের জন্য হোস্টেল, পরমাণু চিকিৎসা কেন্দ্র, কলেজ ভবন ইত্যাদি।

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজঃ

বাংলাদেশের সেরা মেডিকেল কলেজগুলোর তালিকায় শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ তার শক্ত অবস্থান তৈরি করে নিয়েছে অনেক আগে থেকেই। এটি ২০০৬ সাল থেকে তার শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। প্রথম দিকে এটি বেগম খালেদা জিয়া মেডিকেল কলেজ নামে পরিচিত ছিল পরে ২০০৯ সালে এটি নাম পরিবর্তন করে হয় শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ। এর অবস্থান ঢাকা শেরেবাংলা নগরে।

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ঃ

চট্টগ্রামে উচ্চশিক্ষা, গবেষণা ও উন্নত চিকিৎসার জন্য গড়ে উঠেছে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়। এটি ১৯৫৭ সালে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে দেশের অন্যতম প্রধান চিকিৎসা বিজ্ঞান বিষয়ক শিক্ষা প্রতিষ্ঠান। এখানে প্রতিবছর এমবিবিএস ও বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি হয়ে থাকে। এছাড়া বর্তমানে স্নাতকোত্তর পর্যায়ে এমডি ,এম এস, এমফিল, ডিপ্লোমা, এমপিএইচ ডিগ্রি চালু রয়েছে। বর্তমানে বাংলাদেশের পাশাপাশি ভারত, ইরা্‌ন, মালয়েশিয়া, নেপা্‌ল, প্যালেস্টাইন,পাকিস্তান এবং শ্রীলংকার শিক্ষার্থীরাও এমবিবিএস কোর্সে পড়াশোনা করতে আসে।

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ঃ

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় ১৯৫৮ সালে প্রতিষ্ঠিত হয় এবং এটি দেশের গুরুত্বপূর্ণ একটি মেডিকেল বিশ্ববিদ্যালয়। এই মেডিকেল বিশ্ববিদ্যালয়টি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাথে সম্পৃক্ত হয়ে কোর্স পরিচালনা করে। এটি রাজশাহী অঞ্চলের তথা গোটা উত্তরবঙ্গের মানুষের দীর্ঘদিন যাবৎ মানসম্মত স্বাস্থ্যসেবা সুনিশ্চিত করে আসছে। এতে রয়েছে সুবিশাল ক্যাম্পাস, অডিটোরিয়া্‌ম, ছাত্র ছাত্রীদের জন্য আবাসিক হল, পরমাণু চিকিৎসা কেন্দ্র ইত্যাদি।

কুমিল্লা মেডিকেল কলেজঃ

কুমিল্লা অঞ্চলের মানুষকে চিকিৎসা সেবা প্রদানের উদ্দেশ্যে ১৯৭৯ সালে প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমান কুমিল্লা মেডিকেল স্থাপন করেন। এটি কুমিল্লার কুচাইতলি গ্রামে অবস্থিত। কুমিল্লা মেডিকেল কলেজে রয়েছে বিভিন্ন স্থাপনা যেমন কলেজ ভবন, পরমাণু চিকিৎসা কেন্দ্র, অডিটোরিয়া্‌ম, ছাত্র-ছাত্রীদের হোস্টেল ইত্যাদি। প্রতিষ্ঠার শুরু থেকেই এটি বেশ সুনাম কুড়িয়ে যাচ্ছে। মাত্র কয়েক বছরের ব্যবধানে এটি দেশের শীর্ষ মেডিকেল কলেজগুলোর মধ্যে নিজেদের অবস্থান তৈরি করে নিয়েছে। হাজার হাজার শিক্ষার্থীরা এখানে পড়াশুনার জন্য আবেদন করে তবে মেধার ভিত্তিতে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীদের এখানে ভর্তি করানো হয়ে থাকে। এছাড়া বিদেশি শিক্ষার্থীরা ও এখানে পড়াশোনা করতে আসে।

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ঃ

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বাংলাদেশের চতুর্থ মেডিকেল বিশ্ববিদ্যালয়। মেডিকেল কলেজগুলোতে চিকিৎসার মান ঠিকমতো পালন করা হচ্ছে কিনা তা কঠোরভাবে মনিটরিং করার জন্য মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করার সিদ্ধান্ত নেয়া হয়। সেই লক্ষ্যেই সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। এই মেডিকেল বিশ্ববিদ্যালয় চিকিৎসাশাস্ত্রের মানোন্নয়নে উচ্চশিক্ষা, গবেষণা ও আধুনিক জ্ঞান চর্চার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ মেডিকেল বিশ্ববিদ্যালয় নতুন রোগ ও চিকিৎসা গবেষণার উন্নয়নের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজঃ

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ চিকিৎসা বিষয়ে উচ্চ শিক্ষা দানকারী একটি প্রতিষ্ঠান। এটি ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়। এখানে ৫ বছর মেয়াদী এমবিবিএস শিক্ষাক্রম চালু রয়েছে যাতে প্রতিবছর ১৯৭ জন শিক্ষার্থীকে ভর্তি করা হয়ে থাকে এবং ২০১২ সাল থেকে ৪ বছর মেয়াদী ডেন্টাল কোর্স চালু হয়েছে। এখানে মূল শিক্ষাক্রমের পাশাপাশি নার্সদের প্রশিক্ষণেরও ব্যবস্থা চালু আছে।

রংপুর মেডিকেল কলেজঃ

রংপুর মেডিকেল কলেজ রংপুর জেলায় অবস্থিত একটি উন্নত চিকিৎসা প্রতিষ্ঠান। এটি একটি সরকারি চিকিৎসা দানকারী প্রতিষ্ঠান। এই কলেজটি ১৯৭০ সালে গঠিত হয়। আধুনিক চিকিৎসাশাস্ত্রের প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর জেনারেল মোনায়েম খান, পূর্ব পাকিস্তানে ১৯৬৯ সালে ৫০০ শয্যা বিশিষ্ট রংপুর মেডিকেল কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রতি বছর বিদেশী শিক্ষার্থীদের জন্য ১০টি করে আসন সংরক্ষিত থাকে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ঃ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রথম চিকিৎসা বিশ্ববিদ্যালয়। এটি পিজি হাসপাতাল নামেই বেশি পরিচিত। বিশ্ববিদ্যালয় হওয়ার আগে এর নাম ছিল ইনস্টিটিউট অব পোস্ট গ্রাজুয়েট মেডিসিন এন্ড রিসার্চ। চিকিৎসা শিক্ষায় স্নাতকোত্তর কোর্স প্রদানের জন্য ১৯৬৫ সালে ঢাকায় পিজি হাসপাতাল প্রতিষ্ঠিত হয়। ১৯৯৮ সালে একটি পূর্ণাঙ্গ মেডিকেল বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়। উন্নত সেবা, শিক্ষা ও গবেষণার জন্য বেশ প্রশংসিত এ বিশ্ববিদ্যালয়টি।

শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজঃ

এটি বাংলাদেশর একটি সরকারি মেডিকেল কলেজ এবং এটি প্রতিষ্ঠিত হয় ১৯৯২ সালে। এটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি শিক্ষাপ্রতিষ্ঠান। এই মেডিকেল কলেজের সাথে সংযুক্ত রয়েছে ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল। এখানে উন্নত চিকিৎসা সেবার সুযোগ সুবিধা রয়েছে। প্রতিবছর প্রায় ১৫০ জন শিক্ষার্থী এখানে ভর্তি হওয়ার সুযোগ পায়।

এম আব্দুর রহিম মেডিকেল কলেজঃ

এম আব্দুর রহিম মেডিকেল কলেজ এর পূর্ব নাম দিনাজপুর মেডিকেল কলেজ। এটি ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয়েছে। এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালটি মান সম্মত চিকিৎসা সেবা প্রদান করে আসছে নিয়মিতভাবে।

নিচে আরও কয়েকটি সরকারি মেডিকেলের নাম উল্লেখ করা হলো।

খুলনা মেডিকেল কলেজ
ফরিদপুর মেডিকেল কলেজ
পাবনা মেডিকেল কলেজ
আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ, নোয়াখালি
কক্সবাজার মেডিকেল কলেজ, কক্সবাজার
যশোর মেডিকেল কলেজ
শেখ হাসিনা মেডিকেল কলেজ, জামালপুর
শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ, সিরাজগঞ্জ
টাঙ্গাইল মেডিকেল কলেজ, টাঙ্গাইল ইত্যাদি

বাংলাদেশের মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলো দেশের জন্য দক্ষ ও অভিজ্ঞ চিকিৎসক তৈরি এবং বিশ্বমানের চিকিৎসা সেবা প্রদান করার জন্য প্রচেষ্টা চালিয়ে আসছে। বর্তমান সরকার প্রতিটি জেলায় মেডিকেল বিশ্ববিদ্যালয় তৈরীর পরিকল্পনা হাতে নিয়েছে যা অত্যন্ত সুখকর একটি বিষয়। তাই এই মেডিকেল বিশ্ববিদ্যালয় গুলো যেন চিকিৎসা সেবার এক একটি মাইলফলকে রূপান্তরিত হয় সেই কামনা করি এবং এগুলো থেকে যাতে দক্ষ চিকিৎসক বেরিয়ে আসতে পারে এবং মানুষকে উন্নত চিকিৎসাসেবা প্রদান করতে সক্ষম হয়।

  • Dhaka Medical College and Hospital (D.M.C.H.)
  • Sir Salimullah Medical College (S.S.M.C.)
  • Mymensingh Medical College & Hospital (M.M.C.H.)
  • Shaheed Suhrawardy Medical College (S.H.S.M.C.)
  • Rajshahi Medical College (R.M.C.)
  • Chittagong Medical College (C.M.C.)
  •  Sher-e-Bangla Medical College (S.B.M.C.)
  •  Khulna Medical College (K.M.C.)
  •  Sylhet M.A.G. Osmani Medical College (S.O.M.C.)
  • Rangpur medical college

এটিই বাংলাদেশের শীর্ষ দশটি মেডিকেল কলেজ সম্পর্কে। মেডিকেল কলেজ কীভাবে একজন ভাল ডাক্তার হতে হয় তা শেখায় না। তারা আপনাকে শিখেছে, কীভাবে একজন ভাল মানুষ হতে হয়, কীভাবে আপনার সুখকে ত্যাগ করে লোকদের সেবা করা যায়।

Top 10 Medical Colleges in Bangladesh – [বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ]

সেরার অনেক ক্যাটাগরিআছে, যেমন কেউ পড়াশোনায় সেরা কেউ চিকিৎসায় সেরা। ক্যাম্পাস ও পড়াশোনার দিক দিয়ে সবচেয়ে ভাল মেডিকেল কলেজ হচ্ছে জহিরুল হক মেডিকেল কলেজ, তাছাড়াও ঢাকার অনেকগুলা মেডিকেল কলেজ আছে যেখানে ভাল পড়াশোনা হয়। যেমন, বাংলাদেশ মেডিকেল কলেজ, বারডেম, হলিফ্যামিলি ইত্যাদি। এদের আবার এত বড় ক্যাম্পাস নেই।

বেসরকারি মেডিকেল কলেজ গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ, সাভার, ঢাকা গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ, সাভার, ঢাকা ময়মনসিংহের কমিউনিটি বেজড মেডিকেল কলেজ, বাংলাদেশ ময়মনসিংহের কমিউনিটি বেজড মেডিকেল কলেজ, বাংলাদেশ শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ, ঢাকা শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ, ঢাকা বেসরকারি উদ্যোগে স্নাতক পর্যায়ের চিকিৎসা শিক্ষা ও গবেষণা নিমিত্তে স্থাপিত চিকিৎসা মহাবিদ্যালয়গুলোই বেসরকারি মেডিকেল কলেজ। ঢাকার ধানমন্ডিতে অবস্থিত বাংলাদেশ মেডিকেল কলেজ বাংলাদেশের এ ধরণের প্রথম প্রতিষ্ঠান, যা ১৯৮৬ সালে বাংলাদেশ সরকার-এর অনুমোদন লাভ করে। পরবর্তীতে আরও অনেকগুলো বেসরকারি মেডিকেল কলেজ প্রতিষ্ঠিত হয়। সরকারি কলেজগুলোর ন্যায় প্রতিটি বেসরকারি কলেজকেও একটি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়ে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল থেকে অনুমোদন নিতে হয়।[২১] প্রায় প্রতি বছরই বেসরকারি ব্যবস্থাপনায় নতুন মেডিকেল কলেজ প্রতিষ্ঠা হয়। ২০১৩ সালে বেসরকারি মেডিকেল কলেজের সংখ্যা ছিল ৬৫ টি,[২২] ২০১৪-তে ৬৬ টি।[২৩] ২০১৮ এ ধরনের মেডিকেল কলেজের সংখ্যা ছিল ৬৯ টি[২৪] এবং ২০২০-এ এর সংখ্যা ৭০ টি।

 

Top Private Medical Colleges in Bangladesh

বেসরকারি মেডিকেল কলেজ

বেসরকারি মেডিকেল কলেজ বেসরকারি উদ্যোগে স্নাতক পর্যায়ের চিকিৎসা শিক্ষা ও গবেষণা নিমিত্তে স্থাপিত চিকিৎসা মহাবিদ্যালয়। ঢাকার ধানমন্ডিতে অবস্থিত বাংলাদেশ মেডিকেল কলেজই এ ধরণের প্রথম প্রতিষ্ঠান যাহা ১৯৮৬ সালে বাংলাদেশ সরকার-এর অনুমোদন লাভ করে। পরবর্তীতে আরও অনেকগুলো বেসরকারি মেডিকেল কলেজ প্রতিষ্ঠিত হলে ২০০৪ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় বেসরকারি মেডিকেল কলেজ স্থাপনায় একটি নীতিমালা তৈরি করে। প্রত্যেকটি কলেজকে কমপক্ষে ২৫০ শয্যার একটি উন্নতমানের জেনারেল হাসপাতালের ব্যবস্থাসহ নীতিমালা মেনে চলতে হয়। এ ছাড়া প্রতিটি কলেজকে একটি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়ে বাংলাদেশ মেডিকেল এবং ডেন্টাল কাউন্সিল থেকে অনুমোদন নিতে হয়।

বাংলাদেশে অবস্থিত উল্লেখযোগ্য বেসরকারি মেডিকেল কলেজসমূহের তালিকা-

  • Anwer Khan Modern Medical College, Dhanmodi, Dhaka

১.         বাংলাদেশ মেডিকেল কলেজ, ধানমন্ডি, ঢাকা

২.        জহুরুল ইসলাম মেডিকেল কলেজ, বাজিতপুর, কিশোরগঞ্জ

৩.        জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ, সিলেট

৪.        জেড.এইচ শিকদার মহিলা মেডিকেল কলেজ, রায়েরবাজার, ঢাকা

৫.        ইন্সটিটিউট অব এপ্লায়েড হেলথ সায়েন্সেস (USTC), চট্টগ্রাম

৬.        কম্যুউনিটি বেসড মেডিকেল কলেজ, ময়মনসিংহ

৭.        মেডিকেল কলেজ ফর উইমেন, উত্তরা, ঢাকা

৮.        এনাম মেডিকেল কলেজ, সাভার, ঢাকা

৯.        হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ, মগবাজার, ঢাকা

১০.     ইব্রাহিম মেডিকেল কলেজ, শাহবাগ, ঢাকা

১১.     ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ, ঢাকা

১২.     ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ, টঙ্গি, ঢাকা

১৩.     ইসলামী ব্যাংক মেডিক্যাল কলেজ, রাজশাহী

১৪.     মাওলানা ভাসানী মেডিকেল কলেজ, উত্তরা, ঢাকা

১৫.     ইবনে সিনা মেডিকেল কলেজ, কল্যানপুর, ঢাকা

১৬.     কুমুদিনী মহিলা মেডিকেল কলেজ, মির্জাপুর, টাঙ্গাইল

১৭.     খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ, সিরাজগঞ্জ

১৮.     নর্থ ইস্ট মেডিকেল কলেজ, সিলেট

১৯.     আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ, ধানমন্ডি, ঢাকা

২০.    গ্রীন লাইফ মেডিকেল কলেজ, গ্রীন রোড, ঢাকা

২১.     আদ-দ্বীন মহিলা মেডিকেল কলেজ, মগবাজার, ঢাকা

২২.     ঢাকা কম্যুনিটি মেডিকেল কলেজ, মগবাজার, ঢাকা

২৩.    সেন্ট্রাল মেডিকেল কলেজ, কুমিল্লা

২৪.     ডেল্টা মেডিকেল কলেজ, মিরপুর, ঢাকা

২৫.    নর্দান প্রাইভেট মেডিকেল কলেজ, রংপুর

২৬.     নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ, ধানমন্ডি, ঢাকা

২৭      সিলেট মহিলা মেডিকেল কলেজ, সিলেট

২৮.    উত্তরা আধুনিক মেডিকেল কলেজ, ঢাকা

২৯.     নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ, সিরাজগঞ্জ

৩০.    শাহবুদ্দিন মেডিকেল কলেজ, গুলশান, ঢাকা

৩১.     তাইরুন্নেসা মেমোরিয়াল মেডিকেল কলেজ, টঙ্গি, ঢাকা

৩২.    পপুলার মেডিকেল কলেজ, ধানমন্ডি, ঢাকা

৩৩.    কম্যুনিটি বেসড মেডিকেল কলেজ, রংপুর

৩৪.    এম.এইচ শমরিতা মেডিকেল কলেজ, পান্থপথ, ঢাকা

৩৫.    মেডিকেল কলেজ ফর উইমেন্স, উত্তরা, ঢাকা

৩৬.    গণবিশ্ববিদ্যালয় মেডিকেল কলেজ, সাভার, ঢাকা

List of Bangladesh Private Medical College Association

  • Dhaka National Medical College, Dhaka
  • Monno Medical College, Dhaka Manikganj, www.monnomch.org
  • Kumudini Medical College, Dhaka TangailBangladesh, www.kwmcbd.org
  • Community Based Medical College, Mymensingh, Dhaka www.cbmcb.org
  • Medical College for Women’s and Hospital, Dhaka Uttara, www.medicalcollegeforwomen.edu.bd
  • Sylhet Women’s Medical College, Bangladesh, www.swmc.edu.bd
  • Barind Medical College and Hospital, Rajshahi, http://bmc.edu.bd/
  • Khwaja Yunus Ali Medical College & Hospital, Sirajgunj, www.kyamch.org
  • Southern Medical College, Chittagong, www.smchbd.com
  • Eastern Medical College, Comilla,www.emccomilla.com
  • Bangladesh Medical College, Road No. 14/A, Dhanmondi, Dhaka, www.bmc-bd.org
  • Green Life Medical College, Dhaka, www.gmch-bd.com
  • Jahurul Islam Medical College, Bajitpur, Kishoregonj, www.jimedcol.org
  • Z H Sikdar Women’s Medical College, Dhaka, www.sikderhospital.com
  • East-West Medical College & Hospital, Dhaka, www.eastwestmedicalcollege.com
  • Tairunnessa Memorial Medical College, Gajipur, www.tmmch.com
  • Enam Medical College, Saver, Dhaka,   www.emcbd.com
  • Central Medical College, Commila, www.cemecbd.com
  • Uttara Adhunik Medical College, Dhaka, www.uamc-edu.com
  • TMSS Medical College (TMC), Bogra, www.tmssmedicalcollege.com
  • Prime Medical College, Rangpur, www.pmc-bd.org
  • Rangpur Community Medical College, Rangpur, www.rcmcbd.com
  • Popular Medical College, Dhanmadi, Dhaka, www.pmch-bd.org
  • Shaheed Monsur Ali Medical College, Dhaka, www.smamedicalcollege-bd.com
  • North East Medical College & Hospital, Sylhet, www.nemc.edu.bd
  • International Medical College Hospital, Gajipur, Tongi, www.imc-bd.com
  • North Bengal Medical College, Sirajgunj, www.nbmc-bd.org
  • Islami Bank Medical College, Rajsahai, www.ibmcr.com
  • Ibn Sina Medical College, Dhaka, www.ismc.ac.bd
  • Chottagram Ma-O-Shishu Hospital Medical College, Chottagram, www.maa-shishu-ctg.org
  • Northern International Medical College, Dhaka, www.nimch.com.bd
  • Delta Medical College and Hospital, Dhaka, www.delta-hospital.com
  • Ad-din Women’s Medical College (AWMC), Dhaka, www.ad-din.org
  • Dhaka Community Medical College Hospital, Dhaka, www.dcmch.org
  • Anwer Khan Modern Medical College, Dhanmodi, Dhaka
  • MH Samorita Medical College, Dhaka, www.mhsamorita.edu.bd
  • Rangpur Dental Medical College, Rangpur
  • Saphena Women’s Dental College & Hospital, Dhaka, www.saphenawdc.net

বাংলাদেশে বেসরকারি মেডিকেল কলেজগুলো চিকিৎসা শিক্ষায় এবং এদের সংশ্লিষ্ট হাসপাতালসমূহ জনগণের চিকিৎসা সেবায় উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছে।

Read More: ক্যান্সার হাসপাতাল ডাক্তার লিস্ট

বেসরকারি ডেন্টাল কলেজ/ইউনিট

বেসরকারি ডেন্টাল কলেজ

 

বেসরকারি ডেন্টাল কলেজের তালিকা 

  1. ইউনিভার্সিটি ডেন্টাল কলেজ
  2. সিটি ডেন্টাল কলেজ
  3. পাইওনিয়র ডেন্টাল কলেজ
  4. সাপ্পোরো ডেন্টাল কলেজ
  5. বাংলাদেশ ডেন্টাল কলেজ
  6. চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ
  7. রংপুর ডেন্টাল কলেজ
  8. আপডেট ডেন্টাল কলেজ
  9. মার্কস মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট
  10. সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজ
  11. মেন্ডি ডেন্টাল কলেজ
  12. উদয়ন ডেন্টাল কলেজ
  13. টিএমএসএস মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট
  14. এম এইচ শমরিতা মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট
  15. কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট
  16. হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট
  17. গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট
  18. ইব্রাহিম মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট
  19. ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট
  20. ডেল্টা মেডিকেল কলেজ  ডেন্টাল ইউনিট
  21. কমিউনিটি বেজড মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট
  22. ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট
  23. ইসলামি ব্যাংক মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট
  24. সিলেট সেন্ট্রাল ডেন্টাল কলেজ
  25. খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট
  26. নর্থ ইস্ট মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট

List of private Dental College 

  1. University Dental College 
  2. City Dental College
  3. Pioneer Dental College
  4. Sapporo Dental College
  5. Bangladesh Dental College
  6. Chittagong International Dental College
  7. Rangpur Dental College
  8. Update Dental College
  9. Marks Medical College Dental Unit 
  10. Saphena Women’s Dental College
  11. Mandy Dental College
  12. Udayan Dental College
  13. TMSS Medical College Dental Unit
  14. MH Samorita Medical College & Dental Unit
  15. Kumudini Women’s Medical College, Dental Unit
  16. Holy Family Red Cresect Medical College Dental Unit
  17. Gonoshasthaya Samajvittik Medical College Dental Unit
  18. Ibrahim Medical College, Dental Unit
  19. Dhaka Community Medical College Hospital And Dental Unit
  20. Delta Medical College & Hospital Dental Unit
  21. Community Based Medical College, Bangladesh Dental Unit
  22. Dhaka National Medical College Dental Unit
  23. Islami Bank Medical College Dental Unit
  24. Sylhet Central Dental College & General Hospital
  25. Khawja Eunus Ali Medical College Dental Unit
  26. North East Medical College Dental Unit

ইউনিভার্সিটি ডেন্টাল কলেজ

প্রতিষ্ঠার সময়ঃ ১৯৯৫
মোট আসনঃ ১০০
ঠিকানাঃ মগবাজার – ১২১৭
ওয়েবসাইটঃ https://www.udchbd.com

সিটি ডেন্টাল কলেজ

প্রতিষ্ঠার সময়ঃ ১৯৯৬
মোট আসনঃ ৭৫
ঠিকানাঃ নিকুঞ্জ , ঢাকা
ফোন: ৮৩৩১৩০৭-৯, ৮৩৫২৪৫৬
মোবাইল: ০১৭১১-৮৫২৭৫০, ০১৭১৬-২৯৬২৩১
ই-মেইল: [email protected]

পাইওনিয়র ডেন্টাল কলেজ

প্রতিষ্ঠার সময়ঃ ১৯৯৫
মোট আসনঃ ১০০
ঠিকানাঃ প্লট # ক, ৪০/১, লিচু বাগান রোড, জোয়ার সাহারা, বারিধারা, ঢাকা – ১২১৯।
ফোন: ৯৮৯১০৩৫, ৮৪১১০২৩, ৮৪১১০২৪
মোবাইল: ০১৭১৫-১৫৭৭২০
ই-মেইল: [email protected]
ওয়েব সাইট: www.pdchbd.com

সাপ্পোরো ডেন্টাল কলেজ

প্রতিষ্ঠার সময়ঃ ২০০০
মোট আসনঃ ৯০
ঠিকানাঃ প্লট# ২৮, কোর্টবাড়ী রোড, সেক্টর# ৮, উত্তরা মডেল টাউন, ঢাকা- ১২৩০।
ফোন নম্বর: ০১৬৭৮০২৬৮৫৪, ০১৮২০১০০৩২৫
ওয়েবসাইটঃ http://www.sdch.edu.bd

বাংলাদেশ ডেন্টাল কলেজ

প্রতিষ্ঠার সময়ঃ ১৯৯৬
মোট আসনঃ ৭০
ঠিকানাঃ বাড়ী নং- ৩৫, রোড নং- ১৪/এ, ধানমন্ডি, আবাসিক এলাকা, ঢাকা-১২০৯।
ফোন: ৯১২০৭২৩
মোবাইল: ০১৫৫২৪৪৩৫৫০
ফ্যাক্স: ৮৮-০২-৯১২৬৫৫

চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ

প্রতিষ্ঠার সময়ঃ ২০০৩
মোট আসনঃ ৬৫
ঠিকানাঃ ২০৬/১ হাজি চান মিয়া রোড, শমসের পাড়া, চট্টগ্রাম – ৪০০০
ওয়েবসাইটঃ http://cidch.edu.bd

রংপুর ডেন্টাল কলেজ

প্রতিষ্ঠার সময়ঃ ২০০১
মোট আসনঃ ১০০
ঠিকানাঃ পূর্ব মেডিকেল রোড, রংপুর
ওয়েবসাইটঃ http://www.rdch.com.bd

আপডেট ডেন্টাল কলেজ

প্রতিষ্ঠার সময়ঃ ২০০৮
মোট আসনঃ ৯০
ঠিকানাঃ আইচি নগর, জেবিসিএস স্বরণি, তুরাগ, উত্তরা।
ওয়েবসাইটঃ https://updatedentalcollege.edu.bd

মার্কস মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট

প্রতিষ্ঠার সময়ঃ ২০০৭
ঠিকানাঃ এ/৩ মেইন রোড, মিরপুর – ১৪ ঢাকা।
ফোনঃ  09611-772233
মোট আসনঃ ৫০
ওয়েবসাইটঃ https://marksmedicalcollege.edu.bd

সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজ

প্রতিষ্ঠার সময়ঃ ২০১০
মোট আসনঃ ৯৫
ঠিকানাঃ ১১১ ডি আই টি রোড, মালিবাগ ঢাকা ১২১৭
মোবাইল: +৮৮০১৭১৭৭৫৯৯৯৬ (হাসপাতাল)
ইমেইলঃ [email protected],  [email protected]

মেন্ডি ডেন্টাল কলেজ

প্রতিষ্ঠার সময়ঃ ২০০৮
মোট আসনঃ ৬৫
ঠিকানাঃ ২৯৫/ঝ/১৪ সিকদার রিয়েল এস্টেট, ধানমন্ডি – ১২০৯

উদয়ন ডেন্টাল কলেজ

প্রতিষ্ঠার সময়ঃ ২০০৯
মোট আসনঃ ৫০
ঠিকানাঃ বোয়ালিয়া, রাজশাহী
মোবাঃ 01713-229722
ওয়েবসাইটঃ http://udayandentalcollege.edu.bd

টিএমএসএস মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট

প্রতিষ্ঠার সময়ঃ ২০১২
মোট আসনঃ ৫০
ঠিকানাঃ ঠেঙ্গামারা, রংপুর রোড, বগুড়া।
ওয়েবসাইটঃ https://tmssmedicalcollege.com

এম এইচ শমরিতা মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট

প্রতিষ্ঠার সময়ঃ ২০১০
মোট আসনঃ ৫০
ঠিকানাঃ ১১৭, তেজগাঁও, লাভ রোড ঢাকা – ১২০৮
মোবাঃ 01719-063812
ওয়েবসাইটঃ https://mhsamorita.edu.bd

 

কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট

প্রতিষ্ঠার সময়ঃ ২০০১
মোট আসনঃ ৪০
ঠিকানাঃ মির্জাপুর, টাংগাইল।
মোবাঃ 01730090199
ওয়েবসাইটঃ http://kwmc.edu.bd

হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট

প্রতিষ্ঠার সময়ঃ ২০১৩
মোট আসনঃ ৩০
ঠিকানাঃ ১, ইস্কাটন গার্ডেন রোড, ঢাকা – ১০০০
ওয়েবসাইটঃ https://www.hfrcmc.edu.bd

গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট

প্রতিষ্ঠার সময়ঃ ১৯৯৮
মোট আসনঃ ৫০
ঠিকানাঃ সাভার, ঢাকা
ওয়েবসাইটঃ https://gonosvmc.edu.bd

ইব্রাহিম মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট

প্রতিষ্ঠার সময়ঃ ২০১৫
মোট আসনঃ ২৫
ঠিকানাঃ ১২২, কাজী নজরুল ইসলাম এভিনিউ, ঢাকা – ১০০০
ফোনঃ +88-02-41050374 – 78
ওয়েবসাইটঃ http://imc.ac.bd

ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট

প্রতিষ্ঠার সময়ঃ ২০১২
মোট আসনঃ ৩০
ঠিকানাঃ বড় মগবাজার, ওয়ারলেস রেইলগেট, ঢাকা।
ফোনঃ ৯৩৫১১৯০১
ওয়েবসাইটঃ https://dcmch.com

ডেল্টা মেডিকেল কলেজ  ডেন্টাল ইউনিট

ঠিকানাঃ ২৬/১, অধ্যক্ষ আবুল কাশেম রোড, মিরপুর – ১, ঢাকা
মোট আসনঃ ২৫
ওয়েবসাইটঃ http://www.dlmch.edu.bd

 

কমিউনিটি বেজড মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট

প্রতিষ্ঠার সময়ঃ ২০১৪
ঠিকানাঃ ময়মনসিংহ
মোট আসনঃ ৩০
ওয়েবসাইটঃ http://www.cbmcb.org

 

ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট

প্রতিষ্ঠার সময়ঃ ২০১৪
মোট আসনঃ ২০
ঠিকানাঃ ৫৩/১ জনসন রোড, ঢাকা
ওয়েবসাইটঃ https://www.dnmc.edu.bd

ইসলামি ব্যাংক মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট

প্রতিষ্ঠার সময়ঃ ২০১৪
মোট আসনঃ ২০
ঠিকানাঃ এয়ারপোর্ট রোড, ঢাকা
ওয়েবসাইটঃ https://ibmcr.edu.bd

সিলেট সেন্ট্রাল ডেন্টাল কলেজ

প্রতিষ্ঠার সময়ঃ ২০১৫
মোট আসনঃ ৪০
ঠিকানাঃ শাহজালাল উপশহর, সিলেট
ওয়েবসাইটঃ https://scdc-bd.com

খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট

প্রতিষ্ঠার সময়ঃ ২০১৬
মোট আসনঃ ২০
ঠিকানাঃ এনায়েতপুর, সিরাজগঞ্জ
ওয়েবসাইটঃ https://kyamc.edu.bd

নর্থ ইস্ট মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট

প্রতিষ্ঠার সময়ঃ ২০১৪
মোট আসনঃ ২৫
ঠিকানাঃ সিলেট
ওয়েবসাইটঃ https://www.nemc.edu.bd

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Leave a Reply

Translate »