ভারতীয় রুপিতে এবার রবীন্দ্রনাথ, আবদুল কালামের ছবি!

শুধু মহাত্মা গান্ধী নয়, আগামী দিনে ভারতীয় রুপিতে অন্য মনীষীদের ছবিও ছাপা হতে পারে। সেক্ষেত্রে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং সাবেক রাষ্ট্রপতি তথা ভারতের ‘মিসাইল ম্যান’ এপিজে আব্দুল কালামের ছবি ছাপা হবে। এমনটাই বলছে রিজার্ভ ব্যাংক সূত্র। ইতোমধ্যেই বিষয়টি নিয়ে কাজ শুরু করেছে আরবিআই এবং সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন অব ইন্ডিয়া। একটা সময় দেশজুড়ে দাবি উঠে, রুপিতে শুধু মহাত্মা গান্ধীর ছবি থাকবে কেন? সেখানে অবশ্যই স্থান পাওয়া উচিত সুভাষচন্দ্র বসুরও। এই পরিস্থিতিতে ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তির অংশ হিসেবে রুপিতে বিপ্লবী ও বরেণ্য মনীষীদের জলছবি ছাপানোর ব্যাপারে চিন্তাভাবনা শুরু হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে।

এই ভাবনাকে অসাধারণ উদ্যোগ হিসেবে দেখছে ভারতের মানুষ। যদিও এই ভাবনার পেছনে মোদি সরকারের প্রচ্ছন্ন রাজনীতি রয়েছে কিনা সেটি নিয়েও চর্চা শুরু হয়েছে। অনেকেই মনে করছেন, এভাবে রবীন্দ্রনাথ, আব্দুল কালামের ছবি নোটে ছাপা হলে আগামী দিনে দীনদয়াল উপাধ্যায়, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়দের মতো গেরুয়া শিবিরের ‘প্রাতঃস্মরণীয়’ মুখগুলোও স্থান পেতে পারে ভারতীয় রুপিতে। তাই তখন যাতে বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি না হয় সেই লক্ষ্যে এখন থেকেই রবীন্দ্রনাথ, আব্দুল কালামের মতো চিরস্মরণীয় ব্যক্তিদের ছবি ছাপিয়ে ক্ষেত্র প্রস্তুত করে রাখা হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বিশাল নিয়োগ, পদ ১৭৩

উল্লেখ্য, মহাত্মা গান্ধী নিহত হওয়ার পর সেই সময় কাগজের নোটে তার ছবির ব্যবহার নিয়ে বিতর্ক দেখা দেয়। তখন ভারতীয় রুপিতে অশোক স্তম্ভের ছবি থাকতো। এরপর ১৯৬৯ সালে সর্বপ্রথম রিজার্ভ ব্যাংক ১০০ রুপিতে মহাত্মা গান্ধীর ছবি ‘ওয়াটারমার্ক’ হিসেবে ব্যবহার করে। সেই শুরু। ভারতীয় রুপিতে তারপর থেকে অন্য কোনও মনীষীর ছবি দেখা যায়নি। এবার সেই ব্যবস্থায় বড়সড় পরিবর্তন আসতে চলেছে।

সদগুরুর ভূমি রক্ষা আন্দোলনে সামিল ৬ টি ক্যারিবিয় দ্বীপরাষ্ট্র, সাক্ষরিত হল মউ

মহাত্মা গান্ধীর পাশাপাশি রুপিতে রবীন্দ্রনাথ ও আব্দুল কালামের মতো চিরস্মরণীয় ব্যক্তিদের ছবি ছাপা হলে সেটি যে ঐতিহাসিক ঘটনা হিসেবেই চিহ্নিত হবে সেটা আর বলার অপেক্ষা রাখে না।

Leave a Reply Cancel reply