ভারতের সেরা 30টি চোখের হাসপাতাল | Top eye Hospital in india

স্বাস্থ্য পরিষেবায় ভারত এখন বিশ্বের অন্যতম সেরা কেন্দ্রে পরিণত হয়েছে। এখানে যেমন স্বল্প মূল্যে উন্নত ও আধুনিক পরিষেবা পাওয়া যায়, তা অন্যান্য উন্নত দেশগুলির ঈর্ষার কারণ হয়ে দাঁড়িয়েছে। শুধুমাত্র ভারতের জনগণের জন্য এই পরিষেবা নয়, সারা বিশ্বের অসংখ্য রোগী ভারতে আসছে তাদের রোগের চিকিৎসা করাতে। প্রতিবেশী দেশগুলি থেকে দেখা যায় সারাবছর ধরেই অনেক রোগী ভারতের বিভিন্ন নামকরা হাসপাতালে আসে স্বাস্থ্য পরিষেবা গ্রহণ করতে।চিকিৎসা ব্যবস্থার সকল ক্ষেত্রেই ভারতে পাওয়া যায় সেরা পরিষেবা। তবে আজ আমাদের আলোচ্য বিষয় হল চোখের পরিষেবা।

চোখ আমাদের অন্যতম গুরুত্বপুর্ণ অঙ্গ। চোখ আমাদের সারা পৃথিবীর রূপকে আমাদের সামনে তুলে ধরে। দর্শনের মাধ্যমে আমরা সকল রকম জাগতিক সুখ ভোগ করতে পারি। এক মিনিট যদি আমরা চোখ বন্ধ করি, তাহলে আমাদের চারপাশের এই চেনা জগৎটাই কেমন যেন অচেনা হয়ে ওঠে। তাই আমরা আমাদের সবচেয়ে সুন্দর ও দামী জ্ঞানেন্দ্রিয়  চোখের কথা বিশেষ ভাবে ভাবি। কিন্তু আজকালকার দিনে আমরা দেখতে পাচ্ছি অনেক অল্প বয়সের শিশু থেকে শুরু করে সকল বয়সেই চোখের নানান সমস্যা দেখা যাচ্ছে। আর তাই এই সকল সমস্যা থেকে নিজেদের ও পরিবারের বা বন্ধু বান্ধব ও আত্মীয় স্বজনদের বাঁচাতে আমাদের জেনে রাখা উচিত কিছু সেরা চোখের হাসপাতালের নাম ও ঠিকানা। যা আমাদের প্রয়োজনের সময় খুবই কাজে লাগতে পারে।

 

ভারতের সেরা 30 টি চোখের হাসপাতাল

 

Source

Smt. Lilavati Mohanlal Shah (Billimorawala) Eye Hospital, Gujarat

১৯৭৭ সালে প্রতিষ্ঠিত  গুজরাটের এই চোখের হাসপাতাল ভারতের সেরা চোখের হাসপাতালগুলোর  মধ্যে একটি ।চার দশক ধরে এই হাসপাতাল চোখের সম্বন্ধীয় নানা চিকিৎসা পরিষেবা  যেমন ছানি কাটানো ,গ্লুকোমা  ইত্যাদিঅত্যন্ত দক্ষতার সঙ্গে দিয়ে আসছে।
Address: Smt. Lilavati Mohanlal Shah (Billimorawala) Eye Hospital, Dudhia Talao,  Navsari

Phone no:  02637 – 251458

Fax no:  02637 – 242328

E-mail: [email protected]

Website: http://rotaryeye.org/default.aspx

Source

আরো পড়ুন : কিডনি ভালো রাখার ৭ টি সহজ উপায়

Eye Health Clinic, Noida

উত্তরপ্রদেশের নয়ডাতে অবস্থিত এই চোখের হাসপাতালটির পরিষেবা অত্যন্ত আধুনিক মানের সারা উত্তর ভারতের চোখের সম্বন্ধীয় যাবতীয় চিকিৎসা এখানে অত্যন্ত দক্ষ চক্ষু বিশেষজ্ঞ দিয়ে করানো হয়।এখানে পরিষেবা আপনার আয়ত্তের মধ্যে।
Address: Main Centre: LIFE CARE HOSPITAL (Basement) E-1, Sector 61, (Near Sai Mandir) Noida

Phone no: 0120-4228662/630120-6589566

Fax: 0120-4228664

Appointment Hotline: 98119930619958501984,9211725282

Website: http://www.eyehealthcenter.org

Source

 Dr.Agarwal`s Eye Hospital

তামিলনাড়ু রাজ্যের চেন্নাইয়ে অবস্থিত এই চক্ষু হাসপাতাল অত্যন্ত উন্নত মানের।১৯৯৪ সালে প্রতিষ্ঠিত এই বেসরকারি হাসপাতালটি পরিবারভিত্তিক। দুই দশক ধরে অত্যন্ত দক্ষ চক্ষু বিশেষজ্ঞ নিয়ে সকল রকম চোখের সমস্যার চিকিৎসা পরিষেবা দেওয়া হয় এখানে।এখানে ব্যবহৃত যন্ত্রপাতি ও  প্রযুক্তি অত্যন্ত আধুনিক মানের।
Address : 19, Cathedral Road, Chennai

Phone no:  044 2811 281144 2811 252544 2811 623344 2811 2592

Fax : 044 2811 5871

E-Mail : [email protected]

Website: http://www.dragarwal.com

Source

আরো পড়ুন : ছেলেদের তুলনায় মেয়েদের হৃদ রোগ বেশি হয় কেন জানেন?

Aravind Eye Care Hospital, Madurai

তামিলনাড়ুর মাদুরাইয়ে অবস্থিত এই চক্ষু হাসপাতালটি  চার দশক ধরে তার পরিষেবা দিয়ে আসছে।এই হাসপাতালটি ১৯৭৬ সালে প্রতিষ্ঠিত হয়।এই হাসপাতালে লক্ষ লক্ষ রোগীর চোখের নানান চিকিৎসা করা হয়েছে স্বল্পমূল্যের আর্থিক পরিষেবায়। চোখের যাবতীয় রোগ যেমন ছানি  কাটানো ,গ্লুকোমা,কম দৃষ্টিশক্তি এবং শিশুদের নানান চোখের সমস্যা ও চোখের স্নায়ু সম্বন্ধীয় সমস্যা অভিজ্ঞ চক্ষু বিশেষজ্ঞ দিয়ে চিকিৎসা করা হয়।
Address: Anna Nagar, Madurai

Phone no: 0452 – 435 6100

Fax no: 0452-253 0984

E-mail: [email protected]

Website: http://www.aravind.org/clinics/aehmadurai.aspx

Source

আরো পড়ুন : “মেডিসিন বাবা”ওঙ্কার নাথ শর্মা; ওষুধ ভিক্ষা করে গরীবের জীবনদান এনার উদ্দেশ্য

Centre for Sight, New Delhi

বিখ্যাত চক্ষু বিশেষজ্ঞ ড.মহীপাল সচদেব ১৯৯৬ সালে এই হাসপাতালটি প্রতিষ্ঠা করেন।বিগত দুই দশক ধরে সকল প্রকার চোখের সমস্যা যেমন ছানি কাটানো, মায়োপিয়া, মেট্রোপিয়া ,হাইপার মেট্রোপিয়া, গ্লুকোমা,চোখের স্নায়ু সম্বন্ধীয় রোগ প্রভৃতির চিকিৎসা দক্ষতার সঙ্গে  করা হয়।
Address: Centre For Sight Corporate Office.  A-23, 1st Floor, Green Park, Aurobindo Marg, New Delhi

Phone: 011- 4573 88884164 4000

Email:[email protected]

Website: http://www.centreforsight.net

Source

আরো পড়ুন : মোটরবাইকই অ্যামুলেন্স! লাখো মানুষের সেবায় করিমুল

L V Prasad Eye Institute Hyderabad

হায়দারাবাদে অবস্থিত এই চক্ষু হাসপাতালটি  একদিকে যেমন হাসপাতাল তেমনি চোখের গবেষণা কেন্দ্রও বটে।১৯৮৭ সালে প্রতিষ্ঠিত এই চক্ষু হাসপাতালটির তিনটি শাখা হাসপাতাল আছে  ভারতের বিজয়ওয়াড়া,ভুবনেশ্বর ও বিশাখাপাটনাম এ।এছাড়াও গ্রামীণ অঞ্চলেও এই হাসপাতালের ক্ষুদ্র শাখা কেন্দ্র চোখের রোগের নানান পরিষেবা দিয়ে থাকে।
Address: Kallam Anji Reddy Campus, L V Prasad Marg, Banjara Hills, Hyderabad

Phone no: 040 3061 2345

Fax no: 040 2354 8271

Website: http://www.lvpei.org/

Source

PBMA’s H. V. Desai Eye Hospital

মহারাষ্ট্রের পুনেতে অবস্থিত এই হাসপাতালটি ভারতের অন্যতম সেরা চক্ষু হাসপাতালের মধ্যে একটি।এই হাসপাতালের পরিষেবা সারা বিশ্বে পরিচিতি লাভ করেছে তার দক্ষতা ও উন্নত চিকিৎসা দেওয়ার জন্য।চোখের সম্বন্ধীয় সকল প্রকার সমস্যার সমাধানের জন্য এখানে অভিজ্ঞ  চক্ষু বিশেষজ্ঞ আছে।
Address: PBMA’s H. V. Desai Eye Hospital, 93, Tarwadevasti, Mohammadwadi, Hadapsar, Pune

Phone no: 020-26970144

Email: [email protected]

Website: http://hvdesaieyehospital.org/node

Sankara Nethralaya, Chennai

তামিলনাড়ুর চেন্নাইতে  অবস্থিত এই হাসপাতালটি একটি সেবামূলক চক্ষু হাসপাতাল।  ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত হয় এই হাসপাতালটি।  এই হাসপাতালটির অপর নাম  “The Temple of the Eye”।  সারা ভারত ও অন্যান্য দেশ থেকে নানা চোখের রোগী তাদের চোখের যাবতীয় সমস্যার সমাধানে এখানে ছুটে আসে।১০০০ এর মতো নানান অভিজ্ঞ টেকনিশিয়ান ও চক্ষু বিশেষজ্ঞ নিয়ে সদাই তৎপর এই হাসপাতাল।সারাদিনে হাজার হাজার রোগী  এখানে নানান চোখের পরিষেবা গ্রহণ করে।প্রতিদিন ১০০ বেশি চোখের শল্য চিকিৎসা করা হয় এখানে।বর্তমানে ভারতের অন্যতম সেরা চক্ষু চিকিৎসালয় গুলির একটি।বর্তমানে চেন্নাইয়ের আরও পাঁচ জায়গায় ও কলকাতার মুকুন্দপুর ,এছাড়াও রামেশ্বরম  ও তিরুপতিতেও এর শাখা কেন্দ্র গড়ে উঠেছে।
ওয়েবসাইট ঠিকানা http://www.sankaranethralaya.org

Source

Shroff Eye Hospital, New Delhi

ভারতের সেরা চক্ষু হাসপাতালগুলোর মধ্যে অন্যতম এই হাসপাতাল। ভারতের রাজধানীতে অবস্থিত এই হাসপাতালটি ১৫,০০০ বর্গফুট জায়গা জুড়ে স্থাপিত।অভিজ্ঞ চক্ষু বিশেষজ্ঞ দ্বারা এখানে সকল প্রকার চোখের সমস্যার  পরিষেবা দেওয়া হয়।এখানে ৩৫ জন অত্যন্ত অভিজ্ঞ চক্ষু বিশেষজ্ঞ আছেন যারা প্রতিনিয়ত তাদের পরিষেবা দক্ষতার সঙ্গে দিয়ে যাচ্ছেন।সকল রকম আধুনিক প্রযুক্তি ব্যবহার করে এখানে চিকিৎসা করা হয়।

আরো পড়ুন : হার্টের চিকিৎসায় ভারতের সেরা ১০ টি হাসপাতাল

Address: A-9, Kailash Colony, New Delhi

Phone no: 011 – 41633999 (100 lines)

Fax no: 011- 4173169329244736

Email: [email protected][email protected]

Website: http://www.shroffeyecentre.com/index.htm

Source

Dr. R.P.Centre for Ophthalmic Sciences A.I.I.M.S, New Delhi

এটি ভারতের অন্যতম সেরা চক্ষু পরিষেবা দেওয়ার হাসপাতাল। ১৯৬৭ সালে প্রতিষ্ঠিত এই চক্ষু হাসপাতাল ৫ দশকের বেশি সময় ধরে অত্যন্ত উন্নত চোখের পরিষেবা দিয়ে আসছে।এখানে চক্ষু প্রতিস্থাপনের মতো আধুনিক পরিষেবা দেওয়া হয়।এখানে আই ব্যাংক পরিষেবাও আছে।এছাড়া অত্যন্ত উন্নত যন্ত্রপাতি ও প্রযুক্তি ব্যবহার করে উন্নত মানের শল্য চিকিৎসা করা হয়। সমাজের সকল প্রকার আর্থিক সুবিধাযুক্ত মানুষের জন্য পরিষেবা দেওয়া হয়।নিম্ন ও পিছিয়ে পড়া মানুষদের জন্য সরকারি ভর্তুকির সাহায্যে চিকিৎসা করা হয়।

আরো পড়ুন : ভারতের সেরা ১৩ টি হাসপাতাল – সুখ্যাত ও নির্ভরযোগ্য

Address:  Dr.Rajendra Prasad Centre for Ophthalmic Sciences, All India Institute of Medical Sciences, Ansari Nagar, New Delhi

Phone no: 011 – 6589695, 011- 26593101 

Fax no: 011: 26588919

 

আমাদের দেশ “বিশ্বের অন্ধ রাজধানী” হিসাবে কুখ্যাত উপাধি ধারণ করে। ভারতের প্রায় %৫% জনসংখ্যা চোখের যত্ন সম্পর্কে সচেতনতার অভাব, চক্ষু বিশেষজ্ঞের পর্যাপ্ত সংখ্যার অভাব ইত্যাদি কারণে চোখের বিভিন্ন সমস্যায় ভোগে। প্রতি 90000 ভারতীয়দের জন্য ডাক্তার। সচেতনতার অভাবের কারণে, লোকেরা প্রায়শই কোয়াক্সের শিকার হয় এবং ভুল চিকিৎসার শিকার হয়।
এখানে ভারতের শীর্ষ 20 চোখের যত্ন হাসপাতালের একটি তালিকা। যখন এটি আমাদের স্বাস্থ্যের প্রশ্নে, আমাদের অবশ্যই আপোষ করা উচিত নয়:

শঙ্করা নেত্রালয়, চেন্নাই

চেন্নাইয়ে অবস্থিত, শঙ্করা নেত্রালয় একটি অলাভজনক, দাতব্য চক্ষু হাসপাতাল যা 1978 সাল থেকে মানুষকে বিশ্বমানের পরিষেবা প্রদান করে। এটি এশিয়ার প্রথম হাসপাতাল যা ISO 9002 সার্টিফিকেশন পেয়েছে। শঙ্করা নেত্রালয়কে ‘তামিলনাড়ু ট্যুরিজম অ্যাওয়ার্ডস 2018′ -তে’ সেরা মেডিকেল ট্যুরিজম হাসপাতাল ‘হিসেবে ঘোষণা করা হয়েছে। হিন্দু গ্রুপ পাবলিশিং প্রাইভেট লিমিটেড, দেশের প্রাচীনতম এবং অত্যন্ত মর্যাদাপূর্ণ মিডিয়া হাউসগুলির মধ্যে শঙ্করা নেত্রালয়কে 21 টি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের মধ্যে একটি হিসাবে সম্মানিত করেছে রাজ্য এবং এর প্রতিষ্ঠাতা ডা SS এস এস বদ্রিনাথ তাদের সমাজসেবার জন্য।

এল ভি প্রসাদ আই ইনস্টিটিউট, হায়দ্রাবাদ

হায়দ্রাবাদের এই ইনস্টিটিউটটি একটি অলাভজনক বেসরকারি প্রতিষ্ঠান, যা 1987 সাল থেকে মানুষের সেবা করে। এটি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য পুনর্বাসনের ব্যবস্থা করে। উন্নয়নমূলক বিলম্ব এবং প্রতিবন্ধী শিশুদের চোখের ব্যাপক পরিচর্যা প্রদানের জন্য এটি একটি ‘বিশেষ প্রয়োজন ভিশন ক্লিনিক’ শুরু করেছে। এটি ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ আই ব্যাংকস থেকে একটি পুরস্কার পেয়েছে।

ডা R আরপি সেন্টার ফর অপথালমিক সায়েন্সেস (এইমস), দিল্লি

1967 সালে প্রতিষ্ঠিত, আরপি সেন্টার ফর অপথালমিক সায়েন্স, AIIMS (দিল্লি) এর চোখের যত্ন শাখা যুক্তিযুক্তভাবে সারা দেশের অন্যতম সেরা চোখের যত্ন কেন্দ্র। হাসপাতাল ওকুলার প্যাথলজি, আই বায়োকেমিস্ট্রি, ওকুলার রেডিওলজি এবং মাইক্রোবায়োলজি, বায়োকেমিস্ট্রি, অ্যানেশেসিয়া ইউনিটের মতো বিশেষ সুবিধা প্রদান করে। এখানে একটি চক্ষু সংগ্রহ ও সংরক্ষণ কেন্দ্র এবং একটি চক্ষু ব্যাংক রয়েছে।

দিল্লি চক্ষু কেন্দ্র, নয়াদিল্লি

সেন্টার ফর সাইট ভারতের অন্যতম সেরা চোখের যত্ন হাসপাতাল এবং এই সুপার স্পেশালিটি ইউনিট চোখের সমস্যাগুলির চিকিৎসায় বিশেষ চক্ষু চিকিৎসা, অত্যাধুনিক আধুনিক যন্ত্রপাতি এবং অত্যাধুনিক প্রযুক্তি সরবরাহ করে। বিশেষ করে ছানি চিকিৎসায়, তারা WHITESTAR সিগনেচার- ফ্যাকোইমুলসিফিকেশন মাইক্রোসিস্টেম ব্যবহার করে – যা AMO (জনসন এবং জনসন) থেকে ছানি সার্জারির জন্য বিশ্বের সবচেয়ে উন্নত প্রযুক্তি।

অরবিন্দ চক্ষু হাসপাতাল, মাদুরাই

অরবিন্দ চক্ষু হাসপাতাল হল ভারতের একটি হাসপাতাল চেইন। এটি 1976 সালে তামিলনাড়ুর মাদুরাইতে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি চক্ষু হাসপাতালের একটি নেটওয়ার্কে পরিণত হয়েছে এবং ভারতে ছানি সংক্রান্ত অন্ধত্ব নির্মূলে একটি বড় প্রভাব ফেলেছে। 2012 পর্যন্ত, অরবিন্দ প্রায় 32 মিলিয়ন রোগীর চিকিৎসা করেছে এবং 4 মিলিয়ন অস্ত্রোপচার করেছে। অরবিন্দ আই কেয়ার হাসপাতালের মডেল প্রশংসিত হয়েছে এবং বিশ্বজুড়ে অসংখ্য কেস স্টাডির বিষয় হয়ে উঠেছে। অরবিন্দ অরল্যাবও প্রতিষ্ঠা করেছে, যা 10 ডলারে আইওএল প্রবর্তন করেছে এবং অন্যরা 60- $ 100 ডলারে বিক্রি করছে। এটি ২০০ 2008 সালে গেটস ফর গ্লোবাল হেলথ পুরস্কার এবং ২০১০ সালে কনরাড এন হিলটন মানবিক পুরস্কার পেয়েছে।

অরবিন্দ চক্ষু হাসপাতাল, কোয়েম্বাটুর

তামিলনাড়ুর উত্তর -পশ্চিমাঞ্চলের রোগীদের চোখের যত্নের ক্রমবর্ধমান চাহিদার পরিপ্রেক্ষিতে, অরবিন্দ 1997 সালে কোয়েম্বাটুরে তৃতীয় স্যাটেলাইট হাসপাতাল খুলেছিল। এটি কেরালা এবং কর্ণাটক উভয় সীমান্তবর্তী রাজ্যের খুব কাছে অবস্থিত হাসপাতালটি তিনটি রাজ্যে 27.1 মিলিয়ন জনসংখ্যার সেবা করে। হাসপাতালের সুবিধাগুলি 177 অর্থ প্রদানকারী রোগী এবং 600 জন বিনামূল্যে রোগীদের থাকার ব্যবস্থা করে।

নারায়ণ নেত্রালয়, বেঙ্গালুরু

রোগী বান্ধব পরিবেশ, পুরো বেঙ্গালুরুর সেরা ছানি অপারেশন, অভিজ্ঞ ডাক্তার এবং প্যারামেডিক্যাল স্টাফ, সুসজ্জিত ডিভাইস, বিশেষ করে বিশেষ সুবিধাভোগী রোগীদের জন্য আর্থিকভাবে বিনা বা ভর্তুকি মূল্যে চোখের যত্নের চিকিত্সা। পেডিয়াট্রিক অপথালমোলজি অ্যান্ড স্ট্রাবিজমোলজি, গ্লুকোমা ইত্যাদি।

শ্রফের চক্ষু হাসপাতাল, দিল্লির ডা

ড। শ্রফের চ্যারিটি চক্ষু হাসপাতাল 1914 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। দরিয়াগঞ্জে বর্তমান ভবনটি 1927 সালে খোলা হয়েছিল। 2018 সালে আয়ুষ্মান ভারত যোজনা প্রকল্পে সাইন আপ করা এটি প্রথম হাসপাতালগুলির মধ্যে একটি। এটি সহযোগী চক্ষু কর্মীদের জন্য একটি প্রশিক্ষণ প্রকল্প পরিচালনা করে হাসপাতাল গ্রামাঞ্চলে ছোট ছোট ক্লিনিকের একটি নেটওয়ার্ক স্থাপন করছে, যেখান থেকে রোগীরা চিকিৎসা নিতে পারে এবং হাসপাতালে রেফারেল পেতে পারে। এটি রিলাক্সো ফাউন্ডেশনের সাথে কাজ করে টিজারায় একটি তিন বছরের প্রকল্প স্থাপনের জন্য চোখের টেকসই সেবা প্রদান করে।

আই চৌধুরী হাসপাতাল, দিল্লি

আই চৌধুরী আই সেন্টার হল দিল্লি এবং এনসিআরের সেরা চক্ষু হাসপাতাল যা চক্ষু চিকিৎসার সম্পূর্ণ পরিসর প্রদান করে। বিশেষত্বের মধ্যে রয়েছে কর্নিয়ার রোগ, দৃষ্টি সংশোধনের জন্য LASIK সার্জারি, গ্লুকোমা, ছানি সার্জারি এবং পেডিয়াট্রিক ওকুলার স্বাস্থ্য। তাদের ডাক্তারদের নিউরো-চক্ষুবিজ্ঞান এবং রেটিনার স্বাস্থ্য সহ সাধারণ চক্ষুবিজ্ঞান এবং বিশেষত্বের ক্ষেত্রে আন্তর্জাতিক এবং জাতীয় ডিগ্রী এবং সার্টিফিকেট রয়েছে।
আই চৌধুরী আই সেন্টারটি 30 বছরেরও বেশি সময় আগে ডা Sanjay সঞ্জয় চৌধুরী প্রতিষ্ঠা করেছিলেন সর্বশেষ ডায়াগনস্টিক এবং সার্জিক্যাল প্রযুক্তি ব্যবহার করে সাশ্রয়ী মূল্যের চোখের যত্ন প্রদানের জন্য। আমাদের চারটি ক্লিনিকের প্রত্যেকটি রুটিন ভিশন কেয়ারের পাশাপাশি সব বয়সের রোগীদের জন্য বিশেষত্ব প্রদান করে।

নেত্রধামা সুপারস্পেশালিটি হাসপাতাল, বেঙ্গালুরু

নেত্রধামা সুপার স্পেশালিটি আই হসপিটাল একটি বিশ্বমানের সুবিধা যা প্রাথমিকভাবে উন্নতমানের প্রযুক্তি এবং অত্যন্ত দক্ষ চিকিৎসকদের সাথে চোখের যত্নের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি লাসিকের বিশেষায়িত, সমস্ত ধরণের থেরাপিউটিক এবং অস্ত্রোপচার পদ্ধতি সরবরাহ করে। এটি একটি চ্যারিটেবল ট্রাস্ট এবং চক্ষু ব্যাংকও রাখে।

ভাসান আই কেয়ার, চেন্নাই

ভাসান হেলথ কেয়ার গ্রুপ ভারতের একটি স্বাস্থ্যসেবা গ্রুপ। ভাসান চেন্নাই চেন্নাইতে চাক্ষুষ সংশোধন খুঁজছেন রোগীদের জন্য প্রথম পছন্দগুলির মধ্যে একটি। এটি অত্যাধুনিক সুবিধায় সজ্জিত, এবং অনেকের জন্য লাসিক সার্জারির প্রথম পছন্দ।

আদিত্য জ্যোত চক্ষু হাসপাতাল, মুম্বাই

আদিত্য জ্যোত চক্ষু হাসপাতালের দুই দশকেরও বেশি সময় ধরে চোখের পরিচর্যার ক্ষেত্রে 100 বছরেরও বেশি সম্মিলিত অভিজ্ঞ হাত রয়েছে।
AJEH হল মুম্বাইয়ের একমাত্র NABH অনুমোদিত চক্ষু হাসপাতাল এবং ভারতে একমাত্র হাসপাতাল যা বিশ্ব চক্ষু হাসপাতালের (WAEH) পূর্ণ সদস্য। তাদের মৌলিক এবং উন্নত ডায়াগনস্টিক পরীক্ষা এবং সার্জারি উভয় ক্ষেত্রেই অত্যাধুনিক সুবিধা রয়েছে। হাসপাতাল সব রোগীদের জন্য সর্বোত্তম মানের মোট চোখের যত্ন নিশ্চিত করে এবং চোখের যত্নের জন্য সর্বাধুনিক প্রযুক্তি প্রবর্তনের অন্যতম পথিকৃৎ।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ অপথালমোলজি (এনআইও), পুনে

ন্যাশনাল ইনস্টিটিউট অফ অপথালমোলজি (এনআইও) হল পুনের একটি বিশেষ বিশেষ চক্ষু হাসপাতাল যা উচ্চমানের চোখের যত্ন প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। NIO হল পুনের প্রথম NABH অনুমোদিত চক্ষু হাসপাতাল। 1993 সালে প্রতিষ্ঠিত, NIO 20 টিরও বেশি চক্ষু বিশেষজ্ঞ এবং 70 টি নার্সিং, প্যারামেডিক্যাল এবং প্রশাসনিক কর্মীদের সমন্বয়ে অত্যন্ত বিশেষায়িত কর্মীদের বৃহত্তম পুলের সাথে উল্লেখযোগ্য বৃদ্ধি অর্জন করেছে। কয়েক দশক ধরে ধারাবাহিকভাবে উচ্চমানের মান বজায় রেখে, আজ এনআইও পুনে ও আশেপাশে চোখের সমস্যাযুক্ত রোগীদের জন্য পছন্দের হাসপাতালে পরিণত হয়েছে। এনআইও লেজারের চিকিৎসা এবং রেটিনা সার্জারির মতো উন্নত চোখের পদ্ধতি সম্পন্ন করে। হাসপাতালটি বার্ষিক প্রায় 75,000 রোগীদের স্ক্রিন করে এবং প্রায় 6000 অস্ত্রোপচার করে।

লোটাস আই হসপিটাল অ্যান্ড ইনস্টিটিউট, কোয়েম্বাটুর

লোটাস আই হসপিটাল অ্যান্ড ইনস্টিটিউট 1990 সাল থেকে সমাজে তার মূল্য সংযোজিত সুপার স্পেশালিটি সেবা প্রদান করে আসছে। লোটাস সবসময় বিশ্বব্যাপী পিয়ার অনুমোদিত প্রযুক্তি আমদানি করে। এটি তামিলনাড়ু এবং কেরালার একটি সুপার স্পেশালিটি হাসপাতাল যা চোখের রোগ এবং ব্যাধিগুলির চিকিত্সা এবং যত্নের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। লোটাস হল ভারতের একটি তালিকাভুক্ত কর্পোরেট চক্ষু হাসপাতাল যেখানে তামিলনাড়ু এবং কেরালায় সাতটি হাই-টেক কেন্দ্র রয়েছে। লোটাস আই হসপিটাল এবং ইনস্টিটিউট হল কেরালার প্রথম এবং একমাত্র কেন্দ্র যা রিলেক্স স্মাইল – অ্যাডভান্সড ল্যাসিক সার্জারি প্রদান করে। এটি 2019 সালে ওয়ার্ল্ড পিস কংগ্রেস থেকে হেলথকেয়ার লিডারশিপ পুরস্কার পেয়েছে।

থিন্ড আই হাসপাতাল, পাঞ্জাব

থিন্ড আই হসপিটাল (টিইএইচ) হল ভারতের শীর্ষস্থানীয় মাল্টি সুপারস্পেশালিটি চক্ষু হাসপাতাল। এটির চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক, ড J. জে এস থিন্ড, একজন বিখ্যাত চক্ষু সার্জন যিনি তার কৃতিত্বের জন্য অনেক জাতীয় এবং আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন।
1991 সালে প্রতিষ্ঠার পর থেকে, থিন্ড আই হাসপাতাল চক্ষুবিদ্যার ক্ষেত্রে গতিশীল অগ্রগতির প্রতীক হয়ে উঠেছে। থিন্ড আই হাসপাতাল সবসময় অস্ত্রোপচারের ফলাফলকে অপ্টিমাইজ করার এবং রোগীর আরাম এবং নিরাপত্তা সর্বাধিক করার জন্য সর্বাধুনিক প্রযুক্তি ও কৌশল অবলম্বনে অগ্রণী।

দিশা চক্ষু হাসপাতাল, কলকাতা

দিশা চক্ষু হাসপাতাল – পূর্ব ভারতের সবচেয়ে বড় চক্ষু হাসপাতাল সর্বদা সার্বক্ষণিক পরামর্শদাতা এবং staff০০ জন কর্মী ১০ টি হাসপাতাল। এটি প্রতিবছর প্রায় হাজার পেইড সার্জারি, প্রতি বছর হাজার পেইড লেজার পদ্ধতি, প্রতি বছর বহিরাগত রোগী চক্ষু চিকিৎসার সমস্ত বিশেষায়নে হোস্ট করে।

চোইথ্রম নেত্রালয়, ইন্দোর

চৈথ্রাম নেত্রালয়, মধ্য ভারতের সবচেয়ে বড় দাতব্য চক্ষু হাসপাতাল হিসাবে পরিচিত, যা শ্রী রাম তালাওয়ালি, ধর রোডের চৈথ্রাম ফাউন্টেন ট্রাস্টের বিস্তৃত ক্যাম্পাসে অবস্থিত, এই অঞ্চলের মানুষের জন্য, বিশেষ করে অভাবী দরিদ্রদের জন্য একটি বর হিসেবে প্রমাণিত হয়েছে। হাসপাতালের পূর্ণকালীন জুনিয়র ডাক্তার এবং প্রযুক্তিবিদরা একজন পূর্ণকালীন পরিচালক এবং বিখ্যাত পরামর্শদাতাদের পরিষেবাগুলির অধীনে রয়েছে। ইন্টারনেট সুবিধাসহ ২-ঘণ্টার লাইব্রেরি, এবং অ্যামনিয়োটিক মেমব্রেনের উপর ভাইরোলজি, ব্যাকটেরিওলজি, প্যাথোজেন, ফাঙ্গাস, স্টেম সেল প্রজন্মের উপর দৃষ্টি নিবদ্ধ করে গবেষণা কেন্দ্র কমপ্লেক্সে প্রদত্ত অন্যান্য সুবিধা তৈরি করবে। অন্যান্য সেবার মধ্যে থাকবে অকুলার প্রসথেসিস সার্ভিস, পেডিয়াট্রিক চক্ষুবিজ্ঞান, ল্যাসিক লেজার এবং অন্যান্য।

চোখের জন্য উন্নত কেন্দ্র, লুধিয়ানা

এই রেটিনা সুপার স্পেশালিটি আই ইনস্টিটিউটটি সর্বশেষ উন্নত প্রযুক্তির সাথে সেরা দক্ষতার দ্বারা সমর্থিত। এখানকার ডাক্তাররা অস্ত্রোপচারের জন্য বাউশ + লম্ব থেকে স্টেলারিস পিসি ভিশন এনহ্যান্সমেন্ট সিস্টেম ব্যবহার করেন, যা অস্ত্রোপচারের জন্য উপলব্ধ সর্বাধুনিক যন্ত্র। এই মেশিনটি লুধিয়ানাতে প্রথম যন্ত্র বলে জানা গেছে।

শেল হাসপাতাল, সিএমসি ভেলোর

এই ক্যাম্পাসটি সিএমসি ভেলোরের অন্যতম প্রাচীন, চোখের সমস্যা সহ রোগীদের পরিবেশন করে। চক্ষুবিদ্যা বিভাগ ছাড়াও, এটি পারিবারিক ofষধ বিভাগের কম খরচে কার্যকর যত্ন ইউনিট (LCECU) রয়েছে।
এপ্রিল 2016 থেকে মার্চ 2017 পর্যন্ত, এটি 1 লক্ষ 20 হাজারেরও বেশি বহিরাগত রোগীদের এবং 8000 টি রোগীকে সরবরাহ করেছে।

সুশ্রুত চোখের ভিত্তি ও গবেষণা কেন্দ্র, কলকাতা

 

রুবি জেনারেল হাসপাতাল কলকাতায় অবস্থিত, এই ক্লিনিকটি বিভিন্ন উপ-শাখার অধীনে চোখের সকল রোগের চিকিৎসা প্রদান করে। এটি ছানি এবং চোখের অন্যান্য সমস্যা শনাক্ত করতে শিশু এবং বয়স্কদের জন্য বিনামূল্যে চক্ষু শিবিরের আয়োজন করে। বনমুক্ত চোখের ব্যাংক ভারতের অন্যতম বড় ব্যাংক।

অন্যান্য নিবন্ধ দেখুন:

তথ্যসূত্র:

  1. https://www.quora.com/What-are-the-top-eye-hospitals-in-India
  2. https://studychacha.com/discuss/275462-top-20-eye-hospitals-india.html
  3. www.wikipedia.org
  4. https://nethradhama.org/facilities
  5. https://www.quora.com/Which-is-the-best-retina-hospital-In-Chennai
  6. https://www.adityajyoteyehospital.org/about-us.html
  7. http://nioeyes.com/who-we-are/
  8. https://www.lotuseye.org/about-us/awards-recognition/
  9. https://www.thindeyehospital.org/from-chairman-desk.html
  10. http://www.choithramnetralaya.com/Pages/AboutUs.aspx
  11. https://www.hindustantimes.com/india/coming-up-state-of-the-art-eye-care-in-city/story-qop7u6pHKIcGG7yj53iHeK.html
  12. http://www.susrut.org/
  13. www.cmch-vellore.edu
  14. https://www.aiims.edu/en/departments-and-centers/specialty-centers.html?id=516
  15. https://www.delhieyecentre.in
Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Leave a Reply

Translate »