মেদ কমায় যেসব পানীয়

শরীরের বাড়তি মেদ কেওই পছন্দ করে না। সবারই কমবেশি চেষ্টা থাকে মেদ মুক্ত থাকার। বিশেষজ্ঞদের মতে, শরীরের মেদ কমাতে সঠিক খ্যাদ্যাভাস, ব্যায়ামের বিকল্প নেই। এছাড়া এমন কিছু ডিটক্স পানীয় আছে যেগুলি মেদ ঝরাতে সাহায্য করে ও বিপাকক্রিয়া ঠিক রাখে।

এ পানীয় গুলোর ভেতরে রয়েছে-

১. ধনে বীজ ও পাতা

এটি হজমে সাহায্য করে। এতে ফাইবারও রয়েছে। এতে ভিটামিন, খনিজ, পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফলিক এসিডও পাওয় যায়। পানি গরম করে তাতে ১ চামচ ধনের বীজ মেশান। সিদ্ধ করে ঠান্ডা করুন সারারাত। পরের দিন পান করার আগে পানি ছেঁকে নিতে ভুলবেন না। এই পানীয় মেদ ঝরাতে সাহায্য করে।

২. জিরা

জিরা ক্যালরি ঝরাতে খুব কার্যকর ভূমিকা পালন করে। এটি বিপাকের হার বাড়িয়ে ফ্যাট কমায়। এজন্য সারারাত পানিতে জিরা ভিজিয়ে রাখুন। সকালে সিদ্ধ করে বীজগুলি ছেঁকে নিয়ে হালকা গরম করে খালি পেটে পান করুন। এটিও মেদ ঝরাতে বেশ কার্যকর।

৩. মধু

রাতে শোওয়ার আগে মধু খাওয়া খুব ভালো। এতে দ্রুত ক্যালরি ঝরে। আবার দারুচিনিতেও মেদ ঝরে। মেদ ঝরানো ছাড়াও এসব উপাদান শরীর সুস্থ ও সতেজ রাখতে সহায়তা করে। মেদ ঝরাতে সকাল উঠে মধু ও দারুচিনি মিশ্রিত পানি পান করতে পারেন।

৪. মেথি

মেথির বীজে প্রচুর পুষ্টিগুণ রয়েছে। পানিতে সারারাত এই বীজ ভিজিয়ে রাখুন। সকালে খালিপেটে বীজ ছেঁকে পানি পান করুন। এতেও মেদ ঝরবে।

তথ্যসূত্র:- কালের কন্ঠ

 

আরও পড়ুন:একজন নারী দিনে কতবার পুরুষের সাথে মিলনের চিন্তা করে

 

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Leave a Reply

Translate »