যেসব শর্তে নেওয়া হবে ‘হাফ ভাড়া’ | বেসরকারি বাসে হাফ ভাড়ার সুবিধা পেতে যেসব শর্ত মানতে হবে শিক্ষার্থীদের

গণপরিবহণে শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নেওয়ার দাবি মেনে নিয়েছেন বাস মালিকরা। তবে শুধু ঢাকায় চলাচলকারী বাসে শিক্ষার্থীরা এই সুযোগ পাবেন। ঢাকার বাইরে চলতি ভাড়াই দিতে হবে শিক্ষার্থীদের।

মঙ্গলবার বেলা ১১টায় কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউয়ে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে নিজেদের সিদ্ধান্তের কথা জানান সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ। তিনি জানান, আগামীকাল বুধবার থেকেই বাসে হাফ (পাস) ভাড়া কার্যকর হবে।

 

* হাফ ভাড়া দেওয়ার সময় শিক্ষার্থীদের স্ব-স্ব প্রতিষ্ঠানে ছবিযুক্ত পরিচয়পত্র দেখাতে হবে।

সকাল ৭ টা থেকে রাত ৮ টা পর্যন্ত অর্ধেক ভাড়া দেওয়া যাবে।

 

* সরকারি ছুটির দিন, সপ্তাহিক ছুটি, শিক্ষাপ্রতিষ্ঠানে মৌসুমি ছুটি এবং অন্যান্য ছুটির দিনে অর্ধেক ভাড়া দেওয়া যাবে না।

 

* অর্ধেক ভাড়া নেওয়ার সিদ্ধান্ত শুধমাত্র ঢাকা মেট্রো এলাকায়ই কার্যকর হবে। কোনোভাবেই ঢাকার বাইরে কার্যকর হবে না।

 

সংবাদ সম্মেলনে সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ আরও বলেন, এ বিষয়টি নিয়ে আমরা বসে নেই। আমরা দফায় দফায় সভা করেছি। গতকাল ঢাকার ১২০টি পরিবহন মালিক, পাঁচটি শ্রমিক সংগঠন ও ফেডারেশনের নেতাদের নিয়ে বৈঠক করেছি। ১ ডিসেম্বর থেকে হাফ ভাড়া কার্যকর হবে।’ সব পরিবহনের মালিক ও শ্রমিকদের এ সিদ্ধান্ত কার্যকর করারও আহ্বান জানান তিনি।

 

সংবাদ সম্মলেন উপস্থিত ছিলেন সড়ক পরিবহণ মালিক সমিতির সভাপতি আজমল উদ্দিন আহমেদ, বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলি, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সাদেকুর রহমান হিরু প্রমুখ।

গণপরিবহনে শিক্ষার্থীদের ‘হাফ ভাড়া’ কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে বাস মালিকরা। এক্ষেত্রে কিছু শর্তও নির্ধারণ করা হয়েছে। আগামীকাল বুধবার (১ ডিসেম্বর) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

আজ মঙ্গলবার (৩০ নভেম্বর) সকালে রাজধানীর কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউয়ে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার বিষয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সড়ক পরিবহন মালিক সমিতি মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ।

বিআরটিসি বাসে হাফ ভাড়া কার্যকরে দেওয়া শর্তগুলোর মতো বাস মালিক সমিতিও শর্ত আরোপ করছে। আর এই শর্তগুলো প্রায় একই রকম।

ভ্রমণকালে বিআরটিসি বাসের মতোই ব্যক্তি মালিকানাধীন বাসে ছাত্র-ছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। প্রয়োজনে তা প্রদর্শন করতে হবে। বিআরটিসি বাসে চলাচলের ক্ষেত্রে সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা হাফ ভাড়ার সুবিধা পাবে। তবে ব্যক্তি মালিকানাধীন বাসে এ সুবিধা শুরু হবে সকাল ৮টায়, চলবে রাত ৮টা পর্যন্ত।

এছাড়াও ছুটির দিন হাফ ভাড়া কার্যকর হবে না। হাফ ভাড়া শুধু ঢাকায় সীমাবদ্ধ, অন্যান্য জেলার জন্য নয় বলে জানিয়েছেন খন্দকার এনায়েত উল্যাহ।

হাফ ভাড়া আইন, স্টুডেন্ট হাফ ভাড়া আইন ২০২১, স্টুডেন্ট ভাড়া পরিবহন, ভাড়া স্টুডেন্ট, ভাড়া আইন ২০২১, সরকার নির্ধারিত বাস ভাড়া, করোনাকালীন বাস ভাড়া, সৌদিয়া পরিবহন ভাড়া

Leave a Reply

Translate »