রাতে ভাত না রুটি, কোনটা কতটুকু খাওয়া উচিৎ? Daily news times bd

রাতে ভাত না রুটি? কোনটা, ঠিক কতটা খাওয়া উচিৎ? জেনে নিন

কেউ বলবেন ভাত, তো কারও পছন্দের তালিকায় রয়েছে রুটি। ভাতের প্রতি অতিরিক্ত ভাললাগার কারণে বাঙালিদের ‘ভেতো’ বলে একটা বদনাম আছে। তাই ডিনারেও তাঁদের পছন্দ গরম গরম ভাত। কিন্তু যাঁরা স্বাস্থ্য সচেতন, তাঁরা রাতের মেনু বদলে নিয়েছেন। আজকাল ভাতের বদলে রুটিতেই ভরসা রাখছেন অনেকে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, রাতে ভাত-রুটি কোনওটাই নয়। খেলেও খুব কম পরিমাণে খাওয়া ভাল। কারণ, সমস্যা কার্বোহাইড্রেটে।

Read More: ভারতে সেরা ক্যান্সার বিশেষজ্ঞ ডাক্তার | Best Cancer Doctor India 2021| ভারতে সেরা অনকোলজি বিশেষজ্ঞ Dailynewstimesbd

রাতে ভাত বেশি কেন নয়?

বিশেষজ্ঞরা বলছেন, এক প্লেট ভাতে (অর্থাৎ, প্রায় ৮০ গ্রাম) প্রায় ২৭২ ক্যালোরি থাকে। সন্ধের পর কার্বোহাইড্রেট এড়িয়ে চলাই উচিত। বিশেষ করে হাই সুগার, ডায়াবেটিস, ওবেসিটির সমস্যা থাকলে তো নয়ই। ঘুমনোর আগে কার্বোহাইড্রেট শরীরে গেলে গ্রোথ হরমোন এবং টেস্টোস্টেরন নেতিবাচক প্রভাব ফেলবে। রাতে খুব বেশি ভাত খেলে ডায়াবেটিস, ওবেসিটির মতো ক্রনিক রোগের ঝুঁকি বাড়ে। ভাতে ফাইবারও কম থাকে। ফলে, হজমেরও সমস্যা হতে পারে।

কেউ বলবেন ভাত, তো কারও পছন্দের তালিকায় রয়েছে রুটি। ভাতের প্রতি অতিরিক্ত ভালো লাগার কারণে বাঙালিদের ‘ভেতো’ বলে একটা বদনাম আছে। তাই ডিনারেও তাদের পছন্দ গরম ভাত। কিন্তু যারা স্বাস্থ্য সচেতন, তারা রাতের মেনু বদলে নিয়েছেন।
আজকাল রুটিতে ভরসা রাখছেন অনেকে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, রাতে ভাত-রুটি কোনোটাই নয়। খেলেও খুব কম পরিমাণে খাওয়া ভালো। কারণ, সমস্যা কার্বোহাইড্রেটে।
রাতে ভাত বেশি নয়

আটা বা ময়দা, যেকোনও ধরনের রুটিতেই কার্বোহাইড্রেট থাকে। ২০ থেকে ২৫ গ্রাম আটায় তৈরি একটা রুটিতে থাকে প্রায় ৭০ ক্যালোরি। এক টুকরো রটিতে ১৫ গ্রাম কার্বোহাইড্রেট থাকে।
বিশেষজ্ঞরা বলছেন, দৈনিক পুষ্টির মাত্র ৪৫ থেকে ৬৫ শতাংশ কার্বোহাইড্রেট থেকে নেয়া উচিত। তাই আটা-ময়দা কিংবা ভাত অথবা দু’টিই রাতে খাওয়া যেতে পারে। তবে পরিমাণটা অবশ্যই বুঝে খেতে হবে।

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

ওজন কমাতে ভাত না রুটি, ভাত খাওয়ার উপকারিতা ও অপকারিতা, রুটি খাওয়ার উপকারিতা ও অপকারিতা, রাতে খাবার না খেলে কি হয়, সকালে ভাত খাওয়ার উপকারিতা, প্রতিদিন কতটুকু ভাত খাওয়া উচিত

Leave a Reply

Translate »