শরীরে পানির অভাবে ডিহাইড্রেশন, হতে পারে যে যে সমস্যা

মানুষ শীতকালে খুব কম সময়েই তৃষ্ণার্ত বোধ করে। কিন্তু সেই অনুযায়ী পানি খুব কম খায়। আর এভাবে পানি কম খেতে শরীর ডিহাইড্রেট হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এই ডিহাইড্রেশন শরীরের প্রধান অঙ্গগুলিতে খুব খারাপ প্রভাব ফেলে। চলুন জেনে নেওয়া যাক ডিহাইড্রেশন কীভাবে আমাদের শরীরের উপর ক্ষতিকর প্রভাব ফেলে।ডিহাইড্রেশনের কারণে, ইলেক্ট্রোলাইটের স্তর খুব কমে যেতে পারে, যা মস্তিষ্কে সমস্যা তৈরি করে। ইলেক্ট্রোলাইটগুলো খুব কম হয় তবে এগুলো কোষগুলোতে কোনও সংকেত পাঠাতে পারবে না। এর ফলে পেশিতে স্ট্রেন থেকে শুরু করে খিঁচুনি পর্যন্ত হতে পারে।

শরীরে পানির অভাব দেখা দিলে, কোষগুলো মস্তিষ্কে তৃষ্ণার সংকেত পাঠায়। তবে ডিহাইড্রেশন মস্তিষ্ককে অন্যান্য উপায়ে প্রভাবিত করে। ডিহাইড্রেশনের সাথে মন মেজাজ সরাসরি সম্পর্কিত। আমেরিকান কলেজ অফ নিউট্রিশনের ম্যাগাজিন অনুসারে, ডিহাইড্রেশনের প্রভাবে কোনও কাজ ২ শতাংশ নষ্ট হয়ে যেতে পারে। ডিহাইড্রেশন স্মৃতিশক্তিকেও প্রভাবিত করে।

শরীরে পানির অভাব দেখা দিলে কোষগুলো হাইপোথ্যালামাসে একটি সংকেত প্রেরণ করে, যা ভ্যাসোপ্রেসিন নামক হরমোন নিঃসরণ করে। রক্ত তৈরি করতে শরীরের তরল প্রয়োজন হয়। শরীরে পানির অভাব দেখা দিলে রক্তের স্তরও হ্রাস পায়। শরীরে পানির অভাবের কারণে হাইপোটেনশন বা নিম্ন রক্তচাপ হতে পারে। এই কারণে ওই ব্যক্তি অজ্ঞানও হয়ে যেতে পারে আর যা থেকে মাথাব্যাথা, মাথা ঘোরা, চোখে চাপ, ঘুমের মত সমস্যা হতে পারে।

হজম প্রক্রিয়ার উপর প্রভাব– হজম সিস্টেম সঠিকভাবে কাজ করার জন্য পর্যাপ্ত পরিমাণে পানি প্রয়োজন। বর্জ্য পদার্থগুলো শুধুমাত্র পানির মাধ্যমে শরীর থেকে বের হয় এবং হজম ব্যবস্থা ঠিক থাকে।

ত্বকের উপর প্রভাব– পানির অভাব সরাসরি ত্বকেও প্রভাব ফেলে। এর ফলে ত্বক শুকিয়ে যেতে শুরু করে। ঠোঁট ফাটতে শুরু করে। সুস্থ ত্বকের জন্য প্রচুর পরিমাণে পানি খাওয়া গুরুত্বপূর্ণ।এজন্য কমপক্ষে ২ লিটার পানি আপনাকে পান করতেই হবে।

তথ্যসূত্র:- কালের কন্ঠ

আরও পড়ুন:  Top 10 Best Mobile Phone Brands in the World

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Leave a Reply