শিরিনের সম্মানে বৃত্তি ও সাংবাদিকতা পুরস্কার চালু

ফিলিস্তিনের পশ্চিম তীরে অবস্থিত বিরজিট ইউনিভার্সিটি গণমাধ্যমকর্মীদের জন্য ‘মিডিয়া এক্সিলেন্সের জন্য শিরিন আবু আকলেহ পুরস্কার’ চালুর ঘোষণা দিয়েছে। গত বৃহস্পতিবার তারা এ ঘোষণা দেয়। খবর মিডলইস্ট মনিটর।

প্রতি বছর সাংবাদিক শিরিন আবু আকলেহ নিহত হওয়ার দিন অর্থাৎ ১১ মে এ পুরস্কার ঘোষিত হবে। জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে তার অসামান্য ভূমিকার প্রতি শ্রদ্ধাস্বরূপ এ পুরস্কার প্রদান করা হবে। তিনি আমৃত্যু ফিলিস্তিনিদের উপর ইসরায়েলিদের দখলদারিত্বের খবর বিশ্বের নানা প্রান্তের মানুষের কাছে পৌঁছে দিতে ব্যাপক অবদান রেখেছেন।

NASA: আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ছ’মাস কাটিয়ে ভারতীয় বংশোদ্ভূত রাজা পৃথিবীতে ফিরছেন শুক্রে

পুরস্কার ঘোষণা পাশাপাশি বিশ্ববিদ্যালয়টি একাডেমিক শ্রেষ্ঠত্বের স্বীকৃতি হিসেবে আবু আকলেহের সম্মানে একটি বার্ষিক বৃত্তির কথাও ঘোষণা করেছে। বৃত্তি তহবিলের শিরোনাম ‘সাংবাদিকতা ও গণমাধ্যমে একাডেমিক এক্সিলেন্সের জন্য শহীদ শিরিন আবু আকলেহ বৃত্তি’। এ বৃত্তিটি দেওয়া হবে গণমাধ্যম বিষয়ে অধ্যয়নরত কোনো ছাত্রীকে।

বিরজিট ইউনিভার্সিটি এক বিবৃতিতে জানায়, আবু আকলেহ বিরজিট ইউনিভার্সিটির সাথে বিশেষ সম্পর্ক ছিল। তিনি মিডিয়া ডেভেলপমেন্ট সেন্টারে মিডিয়া প্রশিক্ষকদের অন্যতম ছিলেন এবং টেলিভিশন রিপোর্টিং কোর্স শেখাতেন। এর আগে ১৯৯৭ সালে তিনি বিশ্ববিদ্যালয়ের মিডিয়া ডেভেলপমেন্ট সেন্টার থেকে রেডিও ডিপ্লোমা অর্জন করেন এবং ২০২০ সালে তিনি ডিপ্লোমা ইন ডিজিটাল মিডিয়ার প্রথম দলে নথিভুক্ত হন।

শিরিন আবু আকলেহ ১৯৭১ সালের ৩ জানুয়ারি ফিলিস্তিনের জেরুজালেম নগরীতে একটি খ্রিস্টান পরিবারে জন্মগ্রহণ করেন। পরবর্তী সময়ে তিনি মার্কিন নাগরিকত্বও গ্রহণ করেন। শিক্ষাজীবনে জেরুজালেমের বাইতু হানিনাহর রোজারি বিদ্যালয় থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেন শিরিন। পরে জর্ডান ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজিতে সিভিল ইঞ্জিনিয়ারিং পড়েন। একসময় সাংবাদিকতা ও গণযোগাযোগ পড়তে চলে যান দেশটির ইয়ারমুক ইউনিভার্সিটিতে। ১৯৯১ সালে তিনি সাংবাদিকতার ওপর ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন।

ধর্ম, আইন ও মানববোধে বহুবিবাহ

জর্ডান থেকে ফিরে ইউএনআরডব্লিউএ, ভয়েস অব প্যালেস্টাইন, ওমান স্যাটেলাইট চ্যানেলের মতো বড় বড় কিছু সংবাদমাধ্যমে কাজ করেন শিরিন। আল জাজিরার সাথে তার পথচলা শুরু হয় তার ১৯৯৭ সালে। গত বুধবার ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের জেনিন শহরে সংবাদ সংগ্রহের সময় ইসরায়েলি সেনারা ইচ্ছাকৃত গুলি করে তাকে হত্যা করে।

Leave a Reply

Translate »