সবসময় ক্ষুধা লাগছে? মেনে চলুন এই কয়েকটি টিপস

ওজন কমানোর সবচেয়ে বড় চ্যালেঞ্চ হলো ক্ষুধা সহ্য করা। তবে এমন অনেক খাবার আছে যা খেলে আমাদের বারবার খেতে ইচ্ছে করে।আবার অনেক খাবার আছে যা খেলে পেট অনেকক্ষণ ভরা থাকে। এজন্য প্রতিদিন একটি রুটিন মাফিক চলতে হবে খাবার দাবারেও আনতে হবে নিয়ন্ত্রণ।

প্রতিদিন এক সময় খাবার খাওয়া:সকাল, দুপুর ও রাত এই তিনটি খাবার এক সময়ে খাওয়ার চেষ্টা করবেন। খাওয়ার মাঝখানে অবশ্যই ২ ঘন্টার বিরতি থাকতে হবে। প্রয়োজনে হালকা স্ন্যাকস খেতে পারেন।

ক্ষুধা লাগলেই না খাওয়া:শুনতে অবাক মনে হলেও ক্ষুধা লাগলেই খাওয়া শুরু করে দেবেন না। কিছুক্ষণ সময় যেমন ১০ থেকে ২০ মিনিট অপেক্ষা করে তারপর যখন ভালোভাবে ক্ষুধা লাগে খাওয়া শুরু করেন।

সময় নিয়ে খাওয়া:যাই খাবেন না কেন অবশ্যই সময় নিয়ে খেতে হবে। খাবার মুখে দিয়ে ভালোভাবে চাবিয়ে তারপর খাওয়ার অভ্যাস করে তুলুন।

পচ্ছন্দের খাবার না কেনা:আপনার পচ্ছন্দের কোন স্ন্যাকস যদি আপনি বাড়িতে কিনে রাখেন তাহলে সারাদিন যখন ইচ্ছা খেতে থাকবেন। এজন্য এসব খাবার কেনা বাদ দিয়ে দিন।

সকালের নাস্তা:দিনের অন্যান্য খাবারের তুলনায় সকালের খাবার অনেক গুরুত্বপূর্ণ। সকালে কার্ব,প্রোটিন সব যেনো আপনার প্লেটে থাকে সে বিষয়ে নিশ্চিত করুন।

প্রতিবেলায় প্রোটিন খাওয়া: যাই খান না কেন প্রোটিন রাখা চায়। কার্বের পরিমাণ কমিয়ে তালিকায় প্রোটিনের পরিমাণ বাড়ানোর চেষ্টা করুন।

ফাইবার জাতীয় খাবার খাওয়া:এই জাতীয় খাবার খেলে দীর্ঘক্ষণ ক্ষুধা লাগে না। এজন্য তালিকায় ফাইবার জাতীয় খাবার রাখুন।

কাজ ও খাওয়া একসাথে না:কাজের সময় কাজ আর খাওয়ার সময় খাওয়া। কম্পিউটারে কাজ করতে করতে খাবেন না। এতে করে অনেকসময় বেশি খাওয়া হয়ে যায়।

নিয়মিত ব্যায়াম:আর যাই হোক প্রতিদিন অল্প কিছু সময় ব্যায়াম করার চেষ্টা করুন। বাইরে না পারলে বাড়িতে করুন। এতে করে শরীরের ক্যালোরি পুড়বে।

সূত্র:এনডিটিভি ফুড

আরও পড়ুন:স্কয়ার হাসপাতাল ডাক্তার লিস্ট | Square Hospital Doctors list Contact Number 

 

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Leave a Reply

Translate »