সাত দিনের মধ্যে ৯ পণ্যের দাম বেঁধে দেওয়া হবে

দেশে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে নয়টি নিত্যপণ্যের দাম সাত দিনের মধ্যে বেঁধে দেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি।

আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাব অডিটরিয়ামে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের ১৬তম বার্ষিক সম্মেলনে বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

দাম নির্ধারণের জন্য ট্যারিফ কমিশনকে ১৫ দিন সময় দেওয়ার কথা উল্লেখ করে টিপু মুন্সি বলেন, ‘আরও হয়তো সাত দিন সময় লাগবে এ কাজে। ইতোমধ্যে খাবার, স্টিলসহ ৯টি পণ্যের দাম ঠিক করে দিয়েছি, যাতে ব্যবসায়ীদের অনৈতিক সুযোগ নেওয়া কমে যায়।’

গত ৩০ আগস্ট বাণিজ্য মন্ত্রণালয় চাল, আটা, ময়দা, সয়াবিন তেল, পাম তেল, চিনি, মসুর ডাল, এমএস রড ও সিমেন্ট- এই নয়টি পণ্যের দাম নির্ধারণের জন্য বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে (বিটিটিসি) বলা হয়।

আন্তর্জাতিক বাজারে যে দাম বেড়েছে, সেটা যেন দেশে যৌক্তিক হয়, সে লক্ষ্যে মন্ত্রণালয় কাজ করছে বলে জানান মন্ত্রী। বলেন, পণ্যের যৌক্তিক দাম নির্দিষ্ট করে দেওয়ার জন্য ভোক্তা অধিদপ্তরসহ ট্যারিফ কমিশনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

ট্রেনের জানলা দিয়ে হাত গলিয়ে মোবাইল চুরির চেষ্টা, ১০ কিলোমিটার পথ ঝুলিয়ে ‘সাজা’ যাত্রীদের

ডিমের বাজারের অস্থিরতার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সাংবাদিকদের মন্ত্রী জানান, মুরগির খাদ্য, পরিবহন খরচ ও অন্যান্য দাম বিবেচনায় রেখে মন্ত্রণালয় ডিমের দাম নির্ধারণ করে দেবে।

বর্তমান পরিস্থিতি বিবেচনায় শ্রম মন্ত্রণালয়কে মজুরি বোর্ড গঠন করে শ্রমিকদের বেতন বাড়ানোর বিষয়টি দ্রুত নিষ্পত্তির আহ্বান জানান বাণিজ্যমন্ত্রী। বলেন, ‘দ্রব্যমূল্যের যে দাম বাড়ছে তাতে শ্রমিকদের চলতে কষ্ট হচ্ছে। গার্মেন্টস শ্রমিকদের জন্য আলাদাভাবে ওএমএস চালুর বিষয়ে আমি প্রধানমন্ত্রী ও খাদ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করব।’

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Leave a Reply

Translate »