স্তন ক্যান্সার সম্পর্কিত 10 টি সাধারণ প্রশ্নের উত্তর

স্তন ক্যান্সার সম্পর্কে 10 টি সাধারণ জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর পেতে, আমি শিকাগোর নর্থ-ওয়েস্টার্ন ইউনিভার্সিটির ফিনবার্গ স্কুল মেডিসিনের অনকোলজিস্ট ড। উইলিয়াম গ্রেডিশারকে জিজ্ঞাসা করেছি। তিনি স্তন ক্

সন্তুষ্ট

স্তন ক্যান্সার সম্পর্কে 10 টি সাধারণ জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর পেতে, আমি শিকাগোর নর্থ-ওয়েস্টার্ন ইউনিভার্সিটির ফিনবার্গ স্কুল মেডিসিনের অনকোলজিস্ট ড। উইলিয়াম গ্রেডিশারকে জিজ্ঞাসা করেছি। তিনি স্তন ক্যান্সারের সম্ভাব্য কারণগুলি নিয়ে উদ্বেগের সমাধান করেছেন এবং চিকিত্সা সম্পর্কে তথ্য দেন।

প্রশ্ন: জন্মনিয়ন্ত্রণ বড়ি ব্যবহার করে স্তন ক্যান্সার হয়?

উ: জন্ম নিয়ন্ত্রণের বড়ি ব্যবহার এবং ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি বাড়ানোর মধ্যে কোনও স্পষ্ট বৃদ্ধি পাওয়া যায়নি।যদিও জন্মনিয়ন্ত্রণ বড়িগুলিতে কিছু নির্দিষ্ট হরমোন থাকে তবে পরিমাণ কম। যেহেতু প্রত্যেক মহিলার এবং স্তন ক্যান্সারের কেস আলাদা, তাই মহিলাদের স্তন ক্যান্সারের জন্য তাদের ব্যক্তিগত ঝুঁকির কারণগুলির বিষয়ে চিকিত্সকের সাথে কথা বলা উচিত।

কোনও পুঁজি ছাড়া লাখ লাখ টাকা আয়ের উপায়

প্রশ্ন: কিছু খাবার খাওয়ার ফলে স্তন ক্যান্সার হতে পারে?

উ: খাবার এবং স্তন ক্যান্সারের মধ্যে সংযোগের দিকে লক্ষ্য করে বেশ কয়েকটি বড় অধ্যয়ন পরিচালিত হয়েছে। আজ অবধি, খাবার এবং স্তন ক্যান্সারের মধ্যে একটি লিঙ্ক সনাক্ত করা যায়নি। কয়েকটি গবেষণা চর্বি এবং স্তন ক্যান্সারের মধ্যে একটি সম্ভাব্য যোগসূত্র খুঁজে পেয়েছে, তবে আরও গবেষণা সম্পন্ন করা দরকার। থাম্বের একটি সাধারণ নিয়ম হিসাবে, চর্বিযুক্ত প্রোটিন, পুরো শস্য এবং তন্তুযুক্ত ফল সমৃদ্ধ একটি স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করা সবচেয়ে ভাল অনুশীলন is এবং শাকসবজি। সর্বাধিক গুরুত্বপূর্ণ, দয়া করে কোনও ডায়েট বা পুষ্টি রেজিমেন্ট শুরুর আগে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

প্রশ্ন: সমস্ত প্রতিষেধকরা কি স্তন ক্যান্সার সৃষ্টি করে?

উ: অ্যান্টিপারস্পায়েন্টগুলি স্তন ক্যান্সারের কারণ হিসাবে উপস্থিত হয় না বলে সাম্প্রতিক গুজব প্রচার করেছে যে বগলের মধ্যে দিয়ে ঘাম দিয়ে শরীরের বিষাক্ত পদার্থগুলি পরিষ্কার করতে হবে এবং যদি কোনও অ্যান্টিপারস্পায়ার্ট ব্যবহার করা হয় তবে শরীর নীচের লিম্ফ নোডগুলিতে সেই বিষাক্ত উপাদানগুলি সংরক্ষণ করবে। বাহু, স্তন ক্যান্সার কারণ। এই দাবী সত্য নয়; শরীর আন্ডারআর্ম ঘামের মাধ্যমে বিষাক্ত পদার্থগুলি ছাড়ায় না। আন্ডারআর্ম অঞ্চলে পাওয়া ঘাম 99.9% জল, সোডিয়াম, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম দিয়ে তৈরি।

স্তন আকারে বড় হলে কি বিয়ের পর সমস্যা হয়?

প্রশ্ন: আমার স্তনে কোনও আঘাত স্তন ক্যান্সারে পরিণত হতে পারে?

উ: স্তনে আঘাতের কারণে স্তন ক্যান্সার হয় না। কিছু ক্ষেত্রে, চোট আঘাতের পরে স্তন ক্ষত হতে পারে এবং বিরল ক্ষেত্রে ফ্যাট নেক্রোসিস নামক একটি ক্যান্সারবিহীন গল্ভ বিকাশ করতে পারে। ফ্যাট নেক্রোসিস বিপজ্জনক নয় এবং লক্ষণগুলি সাধারণত এক মাসের মধ্যেই কম হয়। আপনার যদি আপনার স্তনে একগিরি থাকে এবং এটি স্তনের ক্যান্সার হতে পারে বলে উদ্বিগ্ন হন, অবিলম্বে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

প্রশ্ন: আন্ডারওয়্যার ব্রাস পরা স্তন ক্যান্সারের কারণ হবে?

উ: আন্ডারওয়্যার ব্রা পরা স্তনের ক্যান্সার সৃষ্টি করবে না। 1995 সালে প্রকাশিত একটি জনপ্রিয় বইতে পরামর্শ করা হয়েছিল যে আন্ডারওয়্যার ব্রাস শরীরের লিম্ফ নোড সিস্টেমকে সীমাবদ্ধ করে, যার ফলে স্তন ক্যান্সার হয়। এই দাবিটি সঠিক নয়। কোনও গবেষণায় নির্বাচিত অন্তর্বাস এবং স্তন ক্যান্সারের মধ্যে কোনও যোগসূত্র পাওয়া যায় নি।

প্রশ্ন: ম্যামোগ্রামগুলি কি স্তন ক্যান্সার সৃষ্টি করে?

উ: না, ম্যামোগ্রামগুলি স্তনের ক্যান্সার সৃষ্টি করে না। আসলে, আমেরিকান ক্যান্সার সোসাইটি সুপারিশ করে যে 40 বা 44 বছরের বেশি বয়সী মহিলাদের প্রতি বছর 55 বছর বয়স পর্যন্ত প্রতি বছর 2 বছর পর পর ম্যামোগ্রাম থাকে।

ম্যামোগ্রামগুলি নিম্ন স্তরের রেডিয়েশন ব্যবহার করে যা আমেরিকান কলেজ অফ রেডিওলজি দ্বারা সুরক্ষিত থাকার জন্য নির্ধারিত হয়।ম্যামোগ্রামগুলি প্রাথমিক পর্যায়ে স্তনের ক্যান্সার সনাক্তকরণের জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম, এবং চতুর্থ স্তরের বিকাশকারী মহিলাদের সংখ্যা কমাতে প্রাথমিক সনাক্তকরণ অপরিহার্য, যা মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সার হিসাবে পরিচিত known যেহেতু প্রত্যেক মহিলার এবং স্তন ক্যান্সারের কেস আলাদা, তাই মহিলাদের স্তন ক্যান্সারের জন্য তাদের ব্যক্তিগত ঝুঁকির কারণগুলির বিষয়ে চিকিত্সকের সাথে কথা বলা উচিত। কিছু ক্ষেত্রে, স্তন ক্যান্সারের উচ্চ ঝুঁকিযুক্ত মহিলাদের 40 বছরের বয়সের আগে ম্যামোগ্রাম করা উচিত।

প্রশ্ন: আমার যদি ফাইব্রোসাইটিক স্তন থাকে তবে আমি কি স্তন ক্যান্সারের ঝুঁকি নিয়ে বেশি আছি?

উ: প্রায় 50 শতাংশ মহিলারা তাদের জীবনের কোনও সময় ফাইব্রোসাইস্টিক স্তনের অবস্থার দ্বারা আক্রান্ত হবেন। ফাইব্রোস্টিক স্তনগুলি সাধারণ এবং ক্যান্সারবিহীন are ফাইব্রোসাস্টিক স্তন হয় না স্তন ক্যান্সারের জন্য একটি ঝুঁকি ফ্যাক্টর। তারা স্ট্যান্ডার্ড ইমেজিং এবং পরীক্ষার কৌশলগুলি আরও জটিল করে সনাক্ত করে তবে অসম্ভব নয়।

প্রশ্ন: কোনও স্তন অপসারণের জন্য অস্ত্রোপচারের ফলে ক্যান্সার ছড়িয়ে পড়বে?

উ: যখন স্তন ক্যান্সার ছড়িয়ে পড়ে তখন বলা হয় এটি মেটাস্ট্যাসাইজ হয়েছে। স্তন ক্যান্সার কী কারণে मेटाস্ট্যাসাইজ হতে পারে তা কেউ জানে না, তবে স্তনের অস্ত্রোপচার অপসারণ এবং স্তনের ক্যান্সারের ছড়িয়ে যাওয়ার মধ্যে কোনও যোগসূত্র নেই।

মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সার স্তন ক্যান্সারের সর্বাধিক উন্নত পর্যায়। কেমোথেরাপি, এন্ডোক্রাইন থেরাপি এবং লক্ষ্যযুক্ত থেরাপি সহ – এই রোগে আক্রান্ত মহিলাদের জন্য আজ বিভিন্ন চিকিত্সার বিকল্প রয়েছে যা মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সারের চিকিত্সায় কেন্দ্রীয় ভূমিকা অব্যাহত রেখেছে। এটি গুরুত্বপূর্ণ যে এই রোগে আক্রান্ত মহিলারা তাদের চিকিত্সার বিকল্পগুলি সম্পর্কে চিকিত্সকদের সাথে কথা বলতে পারেন।

প্রশ্ন: স্তন ক্যান্সার কি কেবল মেনোপৌসাল পরবর্তী মহিলাদেরকেই প্রভাবিত করে?

উ: না, সমস্ত বয়সের মহিলারা স্তন ক্যান্সারের বিকাশ করতে পারে। একজন মহিলার বয়সের সাথে সাথে স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়, 40 বছর বা তার বেশি বয়সী সমস্ত মহিলার জন্য বার্ষিক ম্যামোগ্রাম করা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আমেরিকান ক্যান্সার সোসাইটি বলেছে যে স্তনের স্ব-পরীক্ষাগুলি 20 বছরেরও বেশি মহিলাদের জন্য areচ্ছিক, তবে মহিলাদের স্তনগুলি সাধারণত কীভাবে দেখায় এবং অনুভব করে তা সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শ দেয়। মহিলাদের খুঁজে পাওয়া মাত্রই তাদের ডাক্তারের কাছে নতুন স্তনের পরিবর্তনগুলি জানানো উচিত। বেঁচে থাকা বাড়াতে এবং ক্যান্সার মেটাস্টেসাইজিং (ছড়িয়ে পড়ার) সম্ভাবনা কমাতে প্রাথমিক সনাক্তকরণ গুরুত্বপূর্ণ।

প্রশ্ন: যদি আমার পরিবারে এটি স্তন ক্যান্সার না চালায় তবে আমি কী স্তন ক্যান্সার পেতে পারি?

উ: স্তন ক্যান্সারের একটি পারিবারিক ইতিহাস ঝুঁকি বাড়ায়; তবে, স্তনের ক্যান্সারে আক্রান্ত 80% এরও বেশি মহিলার পরিবারের ইতিহাসের মতো স্তন ক্যান্সারের জন্য চিহ্নিতকরণযোগ্য ঝুঁকির কারণগুলি নেই।

উইলয়াম গ্রেডিশার, এমডি মো

উইলিয়াম গ্রেডিশার, এমডি শিকাগোর নর্থ-ওয়েস্টার্ন ইউনিভার্সিটির ফিনবার্গ স্কুল অফ মেডিসিনের হেমাটোলজি এবং মেডিকেল অনকোলজির বিভাগে মেডিসিনের একজন অধ্যাপক। তিনি নর্থ-ওয়েস্টার্ন ইউনিভার্সিটির রবার্ট এইচ লুরি বিস্তৃত ক্যান্সার কেন্দ্রের একজন সদস্য এবং স্তন ক্যান্সারের নতুন এবং আরও ভাল চিকিত্সা সন্ধানের জন্য তাঁর জীবনের কাজকে উত্সর্গ করেছেন। তিনি স্তন ক্যান্সারকে সামনে এনে সরকার ও উকিল সংগঠনগুলির সাথে কাজ করেছেন যাতে এই রোগে আক্রান্ত মহিলা এবং পরিবারগুলি আজ তাদের প্রয়োজনীয় সমর্থন খুঁজে পেতে পারে এবং ভবিষ্যতের প্রতিশ্রুতির প্রত্যাশায় থাকে।

 

Leave a Reply

Translate »