হাতের লেখা সুন্দর করার সহজ ৫ উপায় | Handwriting tips bangla

হাতের লেখা সুন্দর করতে প্রয়োজন ;

  1. আগ্রহ।
  2. সঠিক দিকনির্দেশিনা।
  3. নিয়মিত অনুশীলন।
চলুন জেনে নেই হাতের লেখা সুন্দর করার ৫ উপায় ;

হাতের লেখা সুন্দর করার উপায়

১.বর্ণ গুলো সুন্দর করে লিখতে চেষ্টা করুন;
অনেকের হাতের লেখা খারাপ, তাদের কিছু বর্ণ সুন্দর হয় না।যার ফলে হাতের লেখা সুন্দর হয় না। খুঁজে বের করো তোমার বর্ণ লেখা সুন্দর হয় না। ওই বর্ণ গুলো সুন্দর করে লেখার অনুশীলন করুন।
২. অক্ষর বা বর্ণ গুলো সঠিক সাইজে লিখুন;
অনেকের হাতের লেখা বেশি বড় বা বেশি ছোট হওয়ায় হাতের লেখা সুন্দর দেখায় না। তাই চেষ্টা করুন হাতের লেখা সঠিক মাপে লিখতে।
৩. লাইন সোজাভাবে লিখুন ;
অনেকের হাতের লেখা সুন্দর তবে লাইন সোজা না ফলে হাতের লেখার মান নষ্ট হয়ে যায়। তাই চেষ্টা করুন হাতের লেখায় লাইন সোজা করতে।
৪.বেশি কাটাকাটি না করা;
লিখতে গেলে বানান ভুল হওয়া স্বাভাবিক, তবে ভুল হওয়া শব্দ বেশি কাটাকাটি করলে লেখার সুন্দর্য্য একটু হলেও নষ্ট হয়। তাই বানান ভুল হলে এক টানে কেটে দিন।
Also read :৫.অনুশীলন আর অনুশীলন;
হাতের লেখা সুন্দর করতে অনুশীলন করার বিকল্প নাই। প্রথমে ধীর গতিতে অনুশীলন করে পরে লেখার গতি বাড়াবেন।

বাচ্চাদের হাতের লেখা সুন্দর করার উপায়

বাচ্চাদের হাতের লেখা সুন্দর করতে বাচ্চাকে কলম না দিয়ে পেন্সিল দিন। পেন্সিল কে নমনীয় করে ধরলে ভাল ফল পাবেন। পাশাপাশি টেবিল চেয়ারে লেখার অনুশীলন করার ব্যবস্থা করুন।

Read More: হ্যাল এলরড 10টি বানী হ্যাল এলরড 10টি বানী

কালিদাস গোপাল ভাঁড় খনার জনপ্রিয় বচন ধাঁধাঁ 1000 শালি দুলাভাই এর রসের ধাঁধা সমগ্র ডাউনলোড PDF

মজার তথ্য ✓ হাসির জোকস ✓ বাংলা হট জোকস ✓ বুদ্ধির ধাধার বই সমগ্র ডাউনলোড PDF

 

Most Popular Downloads:

Adobe Premiere Pro CC

TechSmith Camtasia Studio 8.6.0 

TechSmith Camtasia Studio 9.1 

TechSmith snagit

sonyvags

Download and Install Explaindio Video Creator For FREE 2021

ProShow Producer 9 Full with Crack

Download and Install Sparkol VideoScribe FREE

Download and Install Edius Pro For FREE

Top Popular Downloads:

Top Maltimedia Media Player Download

wondershare-filmorago-Free download

বাণী চিরন্তণী all Quotes 1000 TOP POPULAR DOWNLOADS.pdf

Tutorial html blog code all.pdf

Himu Ebong Harvard Ph.D. Boltu Bhai By Humayun Ahmed [2011] PDF Downloads

বিখ্যাত লেখক ও মণীষীদের নির্বাচিত ৩০০০ টি [বাংলাঃ ১২০০ English 1800 ] বানী বা উক্তি সমূহের বাংলা বই বা ই-বুক বা PDF [ কম্পিউটার + মোবাইল ভার্সন ]

বাণী চিরন্তণী all Quotes 1000 TOP POPULAR DOWNLOADS.pdf

 

আরও পড়ুনStephen Hawking Biography

বন্ধুরা, এই পোস্টে আমরা আপনাকে  পোস্টটি সম্পর্কে বলেছি। আশা করি আপনি এই পোস্টটি পছন্দ করবেন।

আপনার এই পোস্টটি কেমন লেগেছে, মন্তব্য করে আমাদের জানান এবং এই পোস্টে কোনও ত্রুটি থাকলেও আমরা অবশ্যই এটি সংশোধন করে আপডেট করব।

বন্ধুরা অনেকে জানতে চেয়েছে হাতের লেখা সুন্দর করার উপায় কি? কিভাবে আমরা হাতের লেখা সুন্দর করতে পারি, এই আর্টিকেলের মাধ্যমে আমরা জেনে নিবো সেই কৌশল গুলো। যদিও হাতের লেখার উপর পরিক্ষায় অতিরিক্ত কোনো নম্বার দেয় না। তবুও সুন্দর হাতের লেখা সব সময় শিক্ষকদের মন কেড়ে নেই।

আর শিক্ষকদের মন কাড়া মানে তারা অবশ্যই মনে করবে এই স্টুডেন্ট ভালো, দেই একটু বেশি নম্বার। আমাদের দেশে এমনও অনেক শিক্ষক / শিক্ষিকা রয়েছে যারা খাতা ভালো ভাবে না দেখে সুন্দর হাতের লেখার উপর ভিত্তি করে মার্কস দেন।

আসলে একথা একটু অপ্রিয় হলোও সত্যি। তাই পরিক্ষায় নিশ্চিত ভালো ফলাফল করার জন্য এবং বন্ধু বান্ধবীদের কাছে বাহবা পেতে হাতের লেখার কোনো জুড়ি নেই। তাহালে চলুন নিচে থেকে জেনে আসি সুন্দর হাতের লেখা শেখার কৌশল গুলো সম্পর্কে।

হাতের লেখা সুন্দর করার উপায় (Handwriting tips bangla)

#১. পছন্দের হাতের লেখা সিলেকশন

আপনি যে কারোর সুন্দর হাতের লেখা দেখে শেখা সম্বভ। তবে, আপনার কাছে যার হাতের লেখা সবচেয়ে বেশি ভালো লাগে তার মতই শেখা সম্বভ। কারণ সেটা শেখার জন্য মনের মধ্যে আলদা একটা আনন্দ থাকে। তোমার বন্ধু বান্ধব থেকে এমন এক জনকে সিলেকশন করুন যার সুন্দর হাতের লেখা শিখতে পারলে তুমি নিজেকে ধন্য মনে করবে।

#২. লাইন টানা খাতায় লেখা

সুন্দর হাতের লেখা সিলেকশন করার পরে আপনি লাইট টানা খাতা, ডায়েরী বা প্যাড কিনেন। এবার যার হাতের লেখা তুমি শিখবে বলে সিলেকশন করছো তার কাছ থেকে অ থেকে ঔ এবং ক থেকে  ক্ষ পর্যন্ত লিখে নাও। আর যদি ইংরেজি শিখাতে চান তাহালে A থেকে Z পর্যন্ত লিখে নাও।

  • অনলাইনে পড়াশোনা করার সেরা ফ্রি ওয়েবসাইট – ২০২১

এবার আপনি ২৫ থেকে ৩০ টির মতো ফটোকপি করে নাও। এবার আপনার প্র্যাকটিসের পালা। আপনাকে সুন্দর হাতের লেখার জন্য প্রচুর পরিমানে প্র্যাকটিস করতে হবে, তোমার বন্ধুর দেওয়া বর্ণ গুলোর উপর দিয়ে। ততোবার প্র্যাকটিস করবেন যতক্ষণ আপনি লেখা গুলো পুরো আপনার আয়ত্তে না আসবে।

এভাবে আপনি বর্ণ গুলোও উপর অভার রাইটিং করে সেটা আবার খাতায় লিখবে। লেখা গুলো আয়ত্তে আসলে বন্ধুুর কাছ থেকে কিছু লিখে নিয়ে  যেগুলো তোমার অনেক পছন্দের। এতে করে সেই লেখা লিখতে তোমার ভালো লাগবে এবং তেমার প্র্যাকটিস হতে।

#৩. লেখার প্রতি সময় দেওয়া

মনে রাখবেন, হাতের লেখা সুন্দর করার জন্য কোনো ট্যালেন্ট এর প্রয়োজন হয় না। শুধু মাএ ধৈর্য এবং সময় নিয়ে প্র্যাকটিস করলে তা আয়ত্তে চলে আসে। এখানে যে যত বেশি প্র্যাকটিস করতে পারবে সে ততো দ্রুত আয়ত্ত করে নিতে পারবে। আসলো পুরো বিষয়টা কম্পিউটার কীবোর্ড টাইপিং করার মতো। যত অনুসারণ করবেন ততো ভালো ফল পাবেন।

  • পরীক্ষার হল এ দ্রুত লেখা শেষ করার ৫ টি কৌশল

আপনার যদি ফ্রি সময়ে প্র্যাকটিস করতে বোরিং মনে হয় তাহালে একটু বিনোদন নিয়ে যেমন- গান শুনতে শুনতে প্র্যাকটিস করতে পারবেন। আপনার নিজের ভালো লাগা থেকে কাজটা করতে হবে, জোর করে মনের বিরুদ্ধে নয়।

#৪. সুন্দর হাতে লেখা

সুন্দর হাতের লেখা মানে শুধু সুুন্দর বর্ণের বাক্য নয়। বরং সাজানো গোছানো বিন্যাসে সাজানো। আপনাকে লক্ষ্য রাখতে হবে প্রতিটা ব্যাকের বর্ণ যেন একই সাইজের হয়। সেজা এবং সমান্তরাল হবে এবং এক লাইন থেকে অন্য লাইনের দূরত্ব ০.৫ সেন্টিমিটার হবে। এখানে যেন একটি শব্দ অপর শব্দের সাথে লেগে না যায়।

মানে একই লাইনের ভিন্ন ভিন্ন শব্দের মাঝে যেন সমান দূরত্ব থাকে। যাদের হাতের লেখায় লাইন উঁচু নিচু ও বাকা হওয়ার সম্ভবনার সমস্য আছে। তারা কিছু দিন লাইন টানা খাতায় কিছু দিন প্র্যাকটিস করার পরে সাদা খাতায় লেখার সময় নিচে স্কেল ধরে কয়েক দিন প্র্যাকটিস করলে সমস্য সমাধান হয়ে যাবে। আর লেখার সময় হাত ৯০ ডিগ্রী অ্যাঙ্গেলে ডান দিকে সরালে হাতের লেখা একাবারে সোজা হয়ে যাবে।

#৫. কলম ধরার নিয়ম

আসলে কলমকে কিভাবে ধরবে সেটা বড় কথা নয়। আসল বিষয় হলো কলমের উপর বেশি জোর দেওয়া যাবে না। কারণ আপনি যদি বেশি জোরে কলম ধরনের তাহালে আপনার আঙ্গুল ব্যাথা হয় যাবে এবং দ্রুত লিখতে পারবেন না। এজন্য স্বাভাবিকভাবে ৩ আঙ্গুল দিয়ে কলম ধরতে হবে।

  • ইংরেজি শেখার সহজ উপায় ৫ টি এন্ড্রয়েড অ্যাপস

মনে রাখবেন, জেলপেন বা বেশি ওজন যুক্ত কলম দিয়ে বেশি সময় লেখা যায় না। এজন্য বাজারে পাওয়া যায় ৫ টাকা দামের কলম গুলো ভালো ধরতে সুবিধা ও ব্যবহার করতে সুবিধা হবে।

পরিক্ষার খাতায় লেখার সতর্কতা ও টিপস

  • লেখা অবশ্যই স্পষ্ট হতে হবে।
  • প্রতিটা লাইন সোজা এবং সমান্তরাল হতে হবে।
  • এক লাইন থেকে অন্য লাইনের দূরত্ব ০.৫ সে.মি. হতে হবে।
  • লেখার যদি ভুল হয় তাহালে মাঝ বরারব একটানে কেটে দিতে হবে। কোনো রকমের ঘষামাজা করে যাবে না।
  • পরিক্ষায় সব সময় প্যারা এবং পয়েন্ট হিসাবে লিখলে বেশি মার্ক পাওয়া যায়।

আজকে আমরা কি শিখলাম

তাহালে আজকে আমরা শিখলাম হাতের লেখা ভালো করার উপায় গুলো। আমার লেখা হাতের লেখা সুন্দর করার কৌশল (Handwriting tips bangla) আর্টিকেলটি যদি আপনাদদের কাছে ভালো লাগে তাহালে তাহালে বন্ধুদের জন্য সোশ্যাল মিডিয়াতে শেয়ার করবেন। আর এই সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্টে জানিয়ে দিবেন।

Biography, Famous Quotes ও উক্তি সমূহ লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করো। এই ধরনের লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজটি ফলো ।

 

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Subscribe to the Daily News Times bd.com YouTube channel and follow the Facebook page.

সুন্দর হাতের লেখা সুন্দর মন আর মেধাবী ব্যক্তিত্বের পরিচয়। সকলেই চাই হাতের লেখা সুন্দর করতে। সুন্দর হাতের লেখা শিশু কাল থেকে শুরু করে শৈশব আর কৈশোরে গড়ে তুলতে হয়। শিশু কালে মায়ের হাতেই শুরু হয় হাতের লিখা গড়ে তোলার হাতে খড়ি। পরীক্ষায় ভালো ফলে বা ভালো রেজাল্টের জন্য হাতের লেখা বড় ভূমিকা পালন করে। তাই সকলেরি প্রত্যাশা সুন্দর আর প্রশংসা যোগ্য হাতের লেখার।

হাতের লেখা সুন্দর করার উপায় সমূহঃ

বাংলা বা ইংরেজী, যে কোন হাতের লেখা সুন্দর করতে কিছু নিয়ম মেনে চলা উচিৎ। হাতের লেখা সুন্দর ও প্রশংসা যোগ্য ও আকর্ষণীয়  করে গড়ে তুলতে নিচের নিয়ম গুলো ধাপে ধাপে মেনে চলুন-

১. অক্ষর বা বর্ণ গুলো সঠিক ভাবে লেখা –

ভালো হাতের লেখার প্রথম শর্ত হল অক্ষর বা বর্ণ স্পষ্ট ও পরিষ্কার এবং সঠিক মাত্রা বা মার্জিনে লেখা। বাংলা স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণ সঠিক ভাবে লক্ষ্য করতে হবে। যে সকল বর্ণে মার্জিন বা মাত্রা আছে সে গুলো মার্জিন বা মাত্রা সহ এবং অর্ধ মাত্রা বর্ণ গুলো এবং মাত্রাহীন বর্ণ গুলো মাত্রাহীন ভাবেই লেখার চেষ্টা করতে হবে। বাক্য লিখার সময় যেন একটি বর্ণ বা অক্ষর পাশের বর্ণ বা অক্ষরের সাথে মিশে বা পাশের বর্ণের মাঝে ঢুকে না যায় সে দিকে খেয়াল রাখতে হবে। অন্য দিকে একটি শব্দের পর অন্য শব্দ লেখার সময় খেয়াল রাখতে হবে যেন দূরত্ব ঠিক থাকে। দূরত্ব কম হলে লেখা পড়তে অসুবিধা হবে বা বোঝা যাবে না আবার দূরত্ব বেশি হলে পড়তে অসুবিধা সহ ভালো দেখাবে না। সাধারন্ত দুটি শব্দের মাঝে এক বর্ণ বা অক্ষর পরিমান ফাকা যায়গা রেখে পরের শব্দ লেখা উচিৎ। হাতের লেখা সুন্দর, ভালো আর আকর্ষণীয় করে গড়ে তুলতে এগুলি প্রথম শর্ত। নিচের ছবির উদাহরণ গুলো লক্ষ্য করুন-

২. বর্ণ বা অক্ষরের সাইজ বা আকার আকৃতি ঠিক রাখা –

বর্ণ বা অক্ষরের আকার আকৃতি সুন্দর হাতের লেখা গড়ে তোলার অন্যতম আরেকটি গুরুত্বপূর্ণ শর্ত। একটি বর্ণ বড় অন্যটি ছোট এমন হলে দেখতে বিশ্রী লাগে। এই সমস্যা সমাধানের একটি উপায় রয়েছে। স্কেল বা রুলার দিয়ে মার্জিন টেনে দুটি মার্জিনের মাঝে লিখতে হবে। বার বার লিখতে হবে এবং ধীরে ধীরে লিখতে হবে। এভাবে কিছুদিন অভ্যাস করলে নিশ্চয় বর্ণ ছোট বড় হয়ে যাওয়ার সমস্যা দূর হবে। তবে হ্যা, অনেক সময় আকার(া), রশ্বিকার (ি) ইত্যাদি অনেকে ইচ্ছা করেই অক্ষরের থেকে বড় বা ছোট করে লেখে, সেটা কিন্তু কোন সমস্যা নয় বরং সুন্দর বা স্টাইলিশ করার জন্য এমন করা সৌন্দর্যময় বটে। নিচের ছবির উদাহরণ লক্ষ্য করুন-

৩. বর্ণ বা অক্ষরের প্রতিটি রেখা সমন্তরাল রাখতে চেষ্টা করা –

হাতের লেখা সুন্দর করতে একটি বর্ণের রেখা গুলোর সাথে অন্য বর্ণের একই তলে থাকা অন্য বর্ণ গুলোর রেখা গুলো সমান্তরাল রাখতে চেষ্টা করতে হবে। হাতের লেখা আকর্ষণীয় করতে বর্ণের অক্ষর গুলো সমান্তরাল রাখা অতি আবশ্যক। নিচের ছবিতে থাকা উদাহরণ গুলো লক্ষ্য করুন-

৪. স্টাইলিশ ভাবে লেখার মানষিকতা তৈরি করা-

সুন্দর আর স্টাইলিশ (Stylish) ভাবে লেখার মানষিকতা না থাকলে হাতের লেখা কখনো সুন্দর হয় না। লেখার প্রতি যত্নবান হলে হাতের লেখা সুন্দর হয়ে ওঠে। এক রকম হলেই হলো এমন মানষিকতা রেখে দ্রুত যাচ্ছে না তাই ভাবে লেখলে হাতের লেখা কখনোই সুন্দর হয় না। এছাড়া অন্যের ভালো কোন হাতের লেখা অনুসরণ করে অন্যের মত করে লেখলেও হাতের লেখা ভালো হয়ে ওঠে। তবে যে কোন এক ধরনের লেখা অনুসরণ করতে হবে, নইলে লেখা ঠিক হতে সময় নেবে। আর হ্যা, লক্ষ্য রাখতে হবে সে কি ভাবে লেখে। মনে রাখতে হবে বার বার প্রাকটিসের মাধ্যমে হাতের লেখা সুন্দর হয়ে ওঠে।

৫. লেখার প্রতি বেশি গুরুত্ব দেওয়া-

লেখার পরেই পড়ার অবস্থান। হাতের লেখা সুন্দর করতে বেশি বেশি লেখার অভ্যাস গড়ে তুলতে হবে। যত বেশি লেখা হবে তত বেশি ভুল সংশোধন হবে। যত বেশি ভুল সংশোধন হবে ততো বেশি লেখা সুন্দর হবে। চেষ্টা থাকতে হবে আর লেখার প্রতি গুরুত্ব সহকারে সময় দিতে হবে। আশা করা যায় খুব দ্রুত হাতের লেখা সুন্দর হয়ে উঠবে।

৬. কিছু লেখার পদ্ধতি সম্পর্কে ধারনা রাখা-

রচনা লেখার নিয়মাবলী, পত্র লেখার পদ্ধতি, প্যারাগ্রাফ লেখার কোয়ালিটি, কিছু প্যারা প্যারা আকারে লেখার সিস্টেম বা পদ্ধতি লেখার সৌন্দর্য বৃদ্ধি করে। আর লেখা সৌন্দর্যময় হলে হাতের লেখা সুন্দর দেখায়।

৭. লাইন সোজা রাখা ও নির্দিষ্ট দূরত্ব বজায় রাখা-

লাইন সোজা না হলে হাতের লেখা ঠিক থাকলেও লেখা সৌন্দর্যময় হয় না। লাইন সোজা রাখার জন্য একটা কৌশল অনুসরণ করা যেতে পারে, খাতার বাম পাশে ছোট্ট একটি দাগ দিন এবং ঠিক সোজাসুজি খাতার অপার পাশে ডান পাশে আরেকটি দাগ দিন, প্রয়োজনে মাঝামাঝি জায়গাতে আরেকটি চিহ্ন বা দাগ দিন এবং দাগ গুলো বরাবর লেখা শুরু করুন। খেয়াল রাখুন যেন লেখা উপরে বা নিচের দিকে উঠে বা নেমে না যায়। সোজা রাখতে চেষ্টা করুন। নিচের ছবির উদাহরণ লক্ষ্য করুন-

উপরের নিয়ম গুলো অনুসরণ করলে আশাকরি হাতের লেখা ধীরে ধীরে সুন্দর, আকর্ষণীয় ও স্টাইলিশ হয়ে উঠবে। তাহলে আজি শুরু করুন, নিজেকে স্মার্ট আর ব্যক্তিত্ত সম্পন্ন পরিচয় করাতে সুন্দর বা ভালো হাতের লেখার কোন বিকল্প নেই।

উক্ত আর্টিকেলের উক্তি ও বাণীসমূগ বিভিন্ন ব্লগ, উইকিপিডিয়া এবং .. রচিত গ্রন্থ থেকে সংগ্রহ করা হয়েছে।

 

তথ্যসূত্র: Wikipedia, Online

Sourc of : Wikipedia, Online

 

ছবিঃ ইন্টারনেট

দৃষ্টি আকর্ষণ এই সাইটে সাধারণত আমরা নিজস্ব কোনো খবর তৈরী করি না.. আমরা বিভিন্ন নিউজ সাইট থেকে খবরগুলো সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি.. তাই কোনো খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কতৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। ধন্যবাদ সবাইকে।

Tag: বাংলাদেশের সবচেয়ে সুন্দর, হাতের লেখা বাংলা টানা হাতের লেখা, হাতের লেখা সুন্দর করার উপায়, হাতের লেখা সুন্দর করতে শিক্ষকের করণীয়, হাতের লেখা সুন্দর করার উপায়, pdf হাতের লেখা সুন্দর করার দোয়া, হাতের লেখা সুন্দর করার সহজ কৌশল, বাচ্চাদের হাতের লেখা সুন্দর করার উপায়, হাতের লেখা সুন্দর করার উপায়,বাচ্চাদের হাতের লেখা সুন্দর করার উপায়, হাতের লেখা সুন্দর করার উপায়, english হাতের লেখা সুন্দর করার উপায়, হাতের লেখা সুন্দর করার কোর্স,ইংরেজি হাতের লেখা সুন্দর করার কৌশল, সুন্দর হাতের লেখা প্রশিক্ষণ, বাংলা হাতের লেখা চর্চা, সুন্দর হাতের লেখার বই,  সুন্দর হাতের লেখার বই pdf download, সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা, ইংরেজি হাতের লেখা সুন্দর করার নিয়ম, ইংরেজি সুন্দর হাতের লেখার ছবি

Leave a Reply