কারিতাস আলোকিত শিশু প্রকল্পের উদ্যোগে এ্যাডভোকেসী সভা।

*এম জেড মাসুদঃ* কারিতাস আলোকিত শিশু প্রকল্পের মোহাম্মদপুর ডিআইসি (ড্রপ—ইন—সেন্টার) সভা কক্ষে পথশিশুদের জন্মনিবন্ধন, নিরাপদ শেল্টার ও সরকারি—বেসরকারি সুযোগ সুবিধা আদায়ে এ্যাডভোকেসী সভার আয়োজন করা হয়।

চাঁদ উদ্যান বাড়ীর মালিক কল্যাণ সমিতির কার্যকরী সদস্য ইলিয়াছ হোসেনের সভাপতিত্বে ও কারিতাস কর্মকর্তা দেবব্রত মজুমদারের সঞ্চলনায় সভাটি শুরু করা হয়।

 

সভায় উপস্থিত ছিলেন শিশু সুরক্ষা কমিটির সভাপতি মো: আলাউদ্দিন, চাঁদ উদ্যান বাড়ীর মালিক কল্যান সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক সাংবাদিক এম. জেড. মাসুদ, এএসডি প্রতিনিধি মো: বোরহান উদ্দিন, সাজেদা ফাউন্ডেশনের প্রতিনিধি রাসেল বাকি, রংধনুর স্কুলের প্রতিনিধি হাসিনা বেগম, হামিম মডেল স্কুলের প্রধান শিক্ষক মো: বাবুল মিয়া ও সিটি কর্পোরেশনের প্রতিনিধি সহ প্রমূখ বৃন্দরা। বক্তরা বলেন পথশিশুদের জন্মনিবন্ধন এর ব্যবস্থা করা গেলে তাদের বিভিন্ন মূখী শিক্ষা ও কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে ঝুঁকিপূর্ন অবস্থা থেকে বের করে সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনা সম্ভব। বক্তরা আরো বলেন, পথশিশুদের নিরাপদ আশ্রয় এবং বিভিন্ন সরকারি—বেসরকারি সুযোগ সুবিধা আদায় করতে পারলে তাদের সু-নাগরিক হিসাবে গড়ে তোলা যাবে। পথশিশুদের জন্মনিবন্ধন সহজীকরণ, নিরাপদ আবাসনের ব্যবস্থা গ্রহণ ও সরকারি—বেসরকারি সুযোগ সুবিধা আদায়ের জন্য যথাযথ কতৃর্পক্ষকে অবহিত করা হয়।

Leave a Reply