নার্সিং নিয়ে কেন পড়বেন? বিদেশে নার্সরা কোটিপতি

দিন দিন সবাই নার্সিং এ ঢুকে পরছে, সবার মনে প্রশ্ন আসতে পারে যে নার্সিং পরে কি লাভ? আজকের টপিকে আমরা সেই বিষয় নিয়েই বিস্তারিত আলোচনা করবো। আশা করি আপনাদের ভালো লাগবে। আমাদের দেশের প্রেক্ষিতে বিবেচনা করলে দেখা যায়, গত কয়েক বছরে দেশের সরকারী-বেসরকারী হাসপাতালসহ প্রাইভেট ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারের সংখ্যা দিনদিন বেড়েই চলেছে। চিকিৎসা সেবার সাথে সংশ্লিষ্ট এসব প্রতিষ্ঠানে তাই নার্সদের চাহিদাও দিনদিন বেড়ে চলেছে। তাছাড়া- এরমাধ্যমে মানবসেবা করা ছাড়াও ভালো ক্যারিয়ারের সম্ভাবনা রয়েছে। এক কথায় এটি আন্তর্জাতিক পর্যায়ে সম্ভাবনাময় খাত।

দেশে সরকারি-বেসরকারি হাসপাতাল, সমাজসেবা অধিদফতর, এনজিও এমনকি পর্যটন করপোরেশনেও ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে। বিদেশে কাজ করতে চাইলে বিএসসি পাস করে কমিশন অন গ্র্যাজুয়েটস অব ফরেইন নার্সিং স্কুল পরীক্ষায় (সিজিএফএনএস) পাস করে কানাডাসহ বিভিন্ন দেশে এই পেশায় কাজ করার সুবিধা রয়েছে। সরকারি হাসপাতালগুলোতে একজন নার্স শুরুতেই ২০,000 টাকা বেতন পেতে পারেন। বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে এর পরিমাণ আরো বেশি।

তা ছাড়া দেশের বাইরেও নার্সদের প্রচুর চাহিদা রয়েছে। নার্সিংয়ে পদোন্নতি দুই ধরনের হতে পারে। একটি হচ্ছে প্রশাসনিক খাতে এবং অন্যটি শিক্ষা খাতে। পাস করার পর একজন নার্স প্রশাসনিক খাতে সিনিয়র স্টাফ নার্স হিসেবে যোগদান করেন। পরে নার্সিং সুপারভাইজার, ডেপুটি নার্সিং সুপারভাইজার, নার্সিং সুপার, সহকারী পরিচালক পদে পদোন্নতি হয়। আবার শিক্ষাখাতে প্রথমে নার্সিং ইনস্ট্রাকটর পদে যোগদান করেন। তারপর লেকচারার, ভাইস প্রিন্সিপ্যাল, প্রিন্সিপ্যাল, শিক্ষা উপপরিচালক ও পরিচালক পদে পদোন্নতি হতে পারে।

এই পাঁচটি লক্ষণ আপনার মধ্যে থাকলে আপনি জিনিয়াস

BSc ইন নার্সিংয়ে ভর্তি হতে চাইলে প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এবং সমমানের পরীক্ষার প্রতিটিতে ন্যূনতম জিপিএ ৩ পেতে হবে। বিজ্ঞান বিভাগে পড়ুয়াদের জন্য অগ্রাধিকার হলেও মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরাও ভর্তি হতে পারেন। তাদের জন্য রয়েছে Diploma in Nursing Science and Midwifery ৩ বছর মেয়াদী নার্সিং Course। সরকারভিত্তিক এক পরীক্ষার মাধ্যমে যাচাই করে ভর্তি করানো হয়। ভর্তিসহ সার্বিক খরচ বাবদ ২ থেকে সাড়ে ৩ লাখ টাকা লাগে। তবে গরিব ও মেধাবীদের জন্য বৃত্তির সুযোগ রয়েছে।

নার্সিং পেশার সম্ভাবনার দিক বিবেচনা করে এখন অনেক নার্সিং প্রতিষ্ঠান তৈরি হয়েছে। ঢাকা ও এর আশে পাশে রয়েছে ৫০টির ও বেশি প্রাইভেট নার্সিং কলেজ। এবার আসি বিদেশে নার্সিং এ চাহিদা কেমন? Germany তে একজন নার্স মাসে ২৮০০ Euro থেকে ৩০০০ Euro পর্যন্ত আয় করতে পারবে। অভারটাইম, নাইট সিফট নিয়ে আরো বেশিও পেতে পারে। y-axis.com এর মতে Germany তে ৫০,০০০ বা তারও বেশি নার্স প্রয়োজন, এবং ২০৩৫ সাল এর মধ্যে ৩,০৭,০০০ বা তারও বেশি নার্স তাদের প্রয়োজন পরতে পারে।

canadim.com এর মতে ২০২২ সাল নাগাদ তাদের কমপক্ষে ৬০,০০০ নার্সের প্রয়োজন পরতে পারে এবং বেশির ভাগই তারা ইমিগ্রেসন এর মাধ্যমে সম্ভব হবে। Canada তে বছরে একজন নার্স ১১৭,০৯৪$ ক্যানাডিয়ান ডলার বা তারও বেশি আয় করতে পারবে। USA তে একজন নার্স মাসে কমপক্ষে $6,129 Us Dollar আয় করতে পারে। যা বাংলাদেশি টাকায় হয় ৫২১০০০ এর কাছাকাছি।


 

Leave a Reply