নার্সিং ভর্তি পরীক্ষা সংক্রান্ত টপ ১০ টি প্রশ্ন-উত্তরঃ

১. এসএসসি পাশ করে নার্সিং পড়া যায়?? নার্সিং পড়ার যোগ্যতা কি??
উত্তরঃ না, নার্সিং এ পড়তে গেলে আপনাকে অবশ্যই এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় পাশ করতে হবে।
২. মানবিক বা বানিজ্য বিভাগ থেকে কি নার্সিং এ পরীক্ষা দেওয়া যায়???
উত্তরঃ হ্যা পারবেন, তবে বিএসসি বা ব্যাচেলর সায়েন্স ইন নার্সিং এ শুধু মাত্র সাইন্স ব্যাকগ্রাউন্ডের পরীক্ষার্থীরা এপ্লাই করতে পারে।

৩. নার্সিং এ কি সেকেন্ড টাইম আছে??
উত্তরঃ হ্যা, নার্সিং ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইম আছে, কিন্তু এক্ষেত্রে সেকেন্ড টাইমের এর জন্য কোনো পয়েন্ট কাটা যাবে না
৪. ছেলেরা কি নার্সিং কোর্স করতে পারে??
উত্তরঃ হ্যা, ছেলেরা বিএসসি ইন নার্সিং এবং ডিপ্লোমা ইন নার্সিং এন্ড মিডওয়াইফারী কোর্স করতে পারবে। সকল নার্সিং কলেজ / ইন্সটিটিউট ১০% আসন ছেলেদের জন্য।
কিন্তু ডিপ্লোমা ইন মিডওয়াইফারী তে শুধু মাত্র ফিমেল ক্যান্ডিডেট।
৫. কোন কোর্সটি সবচেয়ে বেস্ট হবে??
উত্তরঃ আপনি যদি সাইন্সের স্টুডেন্ট হোন তাহলে ৪ বছর মেয়াদী অর্নাস সমমানের বিএসসি ইন নার্সিং এর বিকল্প নেই। ভবিষ্যতে ক্যারিয়ার এবং উচ্চ শিক্ষার জন্য সাইন্স এর স্টুডেন্ট এর বিএসসি ইন নার্সিং বেস্ট হবে। বিদেশে উচ্চ শিক্ষা এবং নামী দামী এনজিও তে বিএসসি দের অগ্রাধীকার বেশি।
আর মানবিক কিংবা ব্যবসায়-শিক্ষা এর শিক্ষার্থীদের জন্য ৩ বছর মেয়াদী ডিপ্লোমা ইন নার্সিং এন্ড মিডওয়াইফারী এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারী বেস্ট হবে। দুটি কোর্স সম্পন্ন করার পর পোস্ট গ্রাজুয়েশন করার সুযোগ পাবেন।
৬. নার্সিং করার পর কি নিশ্চিত সরকারি চাকুরী পাওয়া যাবে??
উত্তরঃ না, সব প্রফেশনের মত প্রতিযোগীতামূলক পরীক্ষার মাধ্যমে নার্সিং এ সরকারী চাকুরী পাওয়া যায়। যেহেতু নার্সিং এখন ২য় শ্রেনির মর্যাদার একটি পদ, এ কারনে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (BPSC) প্রিলিমিনারি পরীক্ষার মাধ্যমে নন ক্যাডারে নিয়োগ দেয়।
৭. নার্সিং এ প্রমোশন আছে??
উত্তরঃ অন্যান্য প্রফেশনের মত নার্সিং এও প্রমোশন আছে। এন্ট্রি পদ সিনিয়র স্টাফ নার্স এ প্রবেশের পর আপনার শিক্ষাগত যোগ্যতা এবং অভিজ্ঞতার ভিত্তিতে ১ম শ্রেণির পদে প্রমোশন হয়ে থাকে।
৮. নার্সিং এ ক্লিনিক্যাল প্রাকটিশ এবং ইন্টার্নশীপ…
উত্তরঃ ১ম বর্ষ থেকেই নার্সিং স্টুডেন্ট কে ক্লিনিক্যাল প্রাকটিশ এ অংশ গ্রহন করতে হয়।
প্রতিটি কোর্স সম্পন্ন করার পর ৬ মাসের ইন্টার্নশিপ রয়েছে । এসময় ইন্টার্ন নার্সগণ নিদিষ্ট সম্মানী পেয়ে থাকেন।
৯. নার্সিং শিক্ষা কি ইংলিশ মিডিয়াম???
উত্তরঃ হ্যা, নার্সিং এ পুরো শিক্ষা ব্যবস্থায় ইংলিশ মিডিয়াম। সুতরাং ইংরেজি দূর্বল শিক্ষার্থীদের নার্সিং কে চয়েজ না করাই বেটার।
১০. মাদ্রাসা/ কারিগরি/ বিএম / ও লেভেল এর শিক্ষার্থী রা কি নার্সিং এ পরীক্ষা দিতে পারবে??
উত্তরঃ পারবে তবে মাদ্রাসা বোর্ড বাদে বাকিদের সার্টিফিকেট ভেরিফিকেশন করতে ডিজিএনএন অফিসে আলাদা আবেদন করতে হবে।
শুধু এই ১০ টি প্রশ্ন নয়, আরও অনেক প্রশ্ন আছে। নার্সিং সংক্রান্ত আপনার যেকোনো প্রশ্ন কমেন্ট বা পোস্টের মাধ্যমে আমাদের জানান, উত্তর দেওয়ার চেষ্টা করব। মনে রাখবেন আবেগ এর বর্শবর্তী হয়ে আপনার একটি ভু্ল সিদ্ধান্ত এর ফল সারা জীবন বইতে হবে। সুতরাং ক্যারিয়ার নির্বাচনে সাবধান…..
ধন্যবাদ

Leave a Reply