প্রাথমিকের নিয়োগ পরীক্ষা ঢাকায় নেওয়ার দাবিতে স্মারকলিপি

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা রাজধানী ঢাকায় আয়োজনের দাবিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহাম্মদ মনসুরুল আলমকে স্মারকলিপি দিয়েছেন চাকরিপ্রার্থীরা। বৃহস্পতিবার বিকেলে চাকরিপ্রার্থীদের একটি প্রতিনিধিদল রাজধানীর মিরপুর-২ এ অবস্থিত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে গিয়ে মহাপরিচালককে এ স্মারকলিপি দেয়।

স্মারকলিপিতে বলা হয়, প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কেন্দ্রীয়ভাবে ঢাকায় নিতে চেয়েছিল। কিন্তু কিছু অসাধুচক্র এ পরীক্ষা নিজ নিজ জেলায় নিতে অধিদপ্তরকে চাপে রাখতে চাচ্ছে, যাতে তারা নিয়োগ পরীক্ষায় দুর্নীতি ও প্রশ্ন ফাঁস করতে পারে।

আসছে আরও ৭৪টি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান

সংবাদপত্রের প্রকাশিত তথ্য তুলে ধরে স্মারকলিপিতে বলা হয়, ২০১৯ সালে অনুষ্ঠিত সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা জেলাভিত্তিক হওয়ায় স্থানীয় ক্ষমতার অপব্যবহার করে অনেকেই দুর্নীতির আশ্রয় নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। এমনকি শুধুমাত্র একটি জেলা থেকেই ২১ জন পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন। প্রায় সব জেলাতেই কেন্দ্র দখলের মতো জঘন্য কাজ করেছিল স্থানীয় দালাল, নেতা ও ডিউটিরত কিছু অসাধু শিক্ষক।

এটিএম বুথে কার্ড আটকে গেলে করণীয়

এছাড়া সারা দেশে প্রশ্নফাঁসের মহোৎসবে হয়েছিল। ফেসবুকে বিভিন্ন গ্রুপ খুলে এক শ্রেণির প্রশ্ন ফাঁসকারী সিন্ডিকেট লাখ লাখ টাকার বিনিময়ে প্রশ্ন বিক্রি করেছিল। গত বছর অনুষ্ঠিত খাদ্য অধিদপ্তরের পরীক্ষাও জেলা পর্যায়ে অনুষ্ঠিত হওয়ার ফলে প্রশ্ন আগের রাতেই ফেসবুকে ছড়িয়ে পড়ে। স্মারকলিপিতে আরও বলা হয়, করোনার কারণে আবেদনকারীদের প্রায় সবারই বয়স শেষ হওয়ায় এবারের নিয়োগ পরীক্ষা জেলাভিত্তিক হলে অনিয়ম ও দুর্নীতি কয়েকগুণ বাড়বে। জেলায় জেলায় পরীক্ষা হওয়ার গুঞ্জনে এরই মধ্যে কিছু অসাধু চক্র মাথাচাড়া দিয়ে উঠেছে।

ভারতে আগামী আকর্ষণ কি যোগী-কেজরিওয়াল

এতে বলা হয়, প্রশ্ন ফাঁস ও কেন্দ্র দখলের সঙ্গে জড়িত বেশ কিছু সিন্ডিকেট চাচ্ছে না শিক্ষক নিয়োগ পরীক্ষা ঢাকায় হোক। কারণ পরীক্ষা ঢাকায় হলে তাদের শত শত কোটি টাকার অবৈধ বাণিজ্যে অনেকটাই ভাটা পড়বে। তাই অনিয়ম ও দুর্নীতি রোধ করতে এবং সরকারের ভাবমূর্তি অক্ষুণ্ণ রাখতে ঢাকায় পরীক্ষা নেওয়ার জোর দাবি জানানো হচ্ছে। এর আগে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত চাকরিপ্রত্যাশী যুব প্রজন্ম ব্যানারে এক মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

Leave a Reply