বিখ্যাত সফল প্রতিবন্ধীদের তালিকা – ইতিহাসের কয়েকজন সফল প্রতিবন্ধী ব্যক্তির গল্প বলতে পারেন কি?

১। ফ্রিদা কাহলোঃ ফ্রিদা কাহলো ছিলেন একজন মেক্সিকান চিত্রশিল্পী, যিনি শৈশবকাল থেকেই পোলিওরোগে ভুগছিলেন এবং তার স্পিনা বিফিডাও ছিল। যার ফলে তার ডান পায়ে ডিসমেট্রিয়ার সৃষ্টি হয়েছিল। তদুপরি, কৈশোরে দুর্ঘটনার কবলে পড়ে তার মেরুদণ্ডের সমস্যা দেখা দেয়, যার ফলে বাকী জীবনটা তার হয়ে আসে বিছানা, হুইল চেয়ার ও সুতীব্র ব্যথার। তবুও, তিনি সর্বকালের অন্যতম বিখ্যাত চিত্রশিল্পী এবং বিংশ শতাব্দীর আইকন।

বিখ্যাত প্রতিবন্ধীদের তালিকা

২। জন ন্যাশঃ আরেকটি উদাহরণ হলেন আমেরিকান গণিতবিদ জন ফোর্বস ন্যাশ। তিনি এমন কিছু গাণিতিক সমস্যার নিখুঁত সমাধান করেন ম্যাজিকের মত, যা দীর্ঘদিন ধরে কেউ করতে পারছিলেন না। তিনি ছিলেন প্যারানয়েড স্কিজোফ্রেনিয়া আক্রান্ত। তিনি নিজেকে বিভিন্ন অঞ্চলের রাজনৈতিক নেতা মনে করতেন এবং মনে করতেন লাল টাই পরা সবাই তাকে হত্যা করতে চায়। এমনকি এর তাড়নায় একটা সময় তিনি প্যারিস ও লন্ডনের রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াতেন পাগলের মত। কিন্তু ন্যাশ এসবের বিরুদ্ধে লড়াই করেছিলেন এবং একটি সফল একাডেমিক কেরিয়ার গড়ে তুলেছিলেন যা তাকে এনে দেয় ১৯৯৪ সালে অর্থনীতিতে নোবেল ও অসংখ্য আরও পুরষ্কার। এছাড়া ১৯৯৮ সালে তার স্ত্রী সিলভিয়ার লেখা তার জীবনী ‘এ বিউটিফুল মাইন্ড’ থেকে ২০০১ সালে নির্মিত হয় সিনেমা, যা ন্যাশকে রাতারাতি তারকা খ্যাতি এনে দেয় এবং চার চারটি একাডেমী অ্যাওয়ার্ড অর্জন করে আনে।

বিখ্যাত প্রতিবন্ধীদের তালিকা

৩।স্টিফেন হকিংঃ থিওরিটিক্যাল ফিজিক্সের এক কিংবদন্তী । যিনি ২১ বছর বয়সে এ.এল.এস. আক্রান্ত হন এবং তাকে বেঁচে থাকার জন্য ২ বছর সময় দেওয়া হয়েছিল। তিনি ৭৬ বছর পর্যন্ত বেঁচে ছিলেন। তবে তিরিশ বছরেরও বেশি সময় ধরে মাথা থেকে পা পর্যন্ত পক্ষাঘাতগ্রস্থ (মটর নিউরন ডিজিজ) ছিলেন। আইবিএম ও ইন্টেল তাকে এমন একটি হুইলচেয়ার তৈরি করে দিয়েছিল, যা মাথা ও চোখের সামান্য নড়াচড়ার মাধ্যমে চালানো যেত এবং একটি কম্পিউটার ও ভয়েস সিন্থেসাইজারের মাধ্যমে অন্যদের সাথে কমিউনিকেশন করা যেত । ব্ল্যাক হোল, ওয়র্মহোলসহ বর্তমান আধুনিক মহাবিশ্বের রূপকার স্টিফেন হকিংকে নিয়ে নির্মিত হয়েছে ‘দ্যা থিওরি অফ এভ্রিথিং’সহ অগণিত সিরিজ ও মুভি। লিখেছেন প্রায় ২০টির মত বই।

সফল প্রতিবন্ধীদের তালিকা, প্রতিবন্ধী পুনর্বাসন কেন্দ্র ,প্রতিবন্ধীদের সমস্যা ,প্রতিবন্ধী মানুষের জন্য করনীয়, প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন ট্রেনিং, ব্যবস্থা প্রতিবন্ধিতার ধরণ প্রতিবন্ধী ভাতা কারা পাবে, প্রতিবন্ধী সনদ যাচাই প্রতিবন্ধী কোটা ২০২১

নিক ভুজিসিক

নিকোলাস জেমস একজন অস্ট্রেলিয়ান অনুপ্রেরণাকারী স্পিকার যিনি ফোকোমেলিয়া নামে বিরল অবস্থার সাথে জন্মগ্রহণ করেছেন যা অঙ্গ অনুপস্থিত; জন্মের পর থেকেই উভয় হাত ও পা। তিনি যখন শিশু ছিলেন তখন থেকেই তিনি স্কুলে বুলিং এর উদ্দেশ্য এবং তাকে ধ্বংস করা হয়েছিল। তবে তিনি এই ঘটনার সাথে একমত হয়ে স্বতন্ত্রভাবে কাজ শুরু করেছিলেন। এত কিছুর পরেও তিনি আর্থিক পরিকল্পনায় বিশেষায়িত হয়ে বাণিজ্য স্নাতক হন। আজ তিনি বিশ্বখ্যাত অনুপ্রেরণাকারী বক্তা, যার লক্ষ্য মানুষকে তাদের প্রতিকূলতা মোকাবেলায় সহায়তা করার আশা জাগানো। ১৯৯০ সালে তিনি অস্ট্রেলিয়ান তরুণ নাগরিক পুরস্কার জিতেছিলেন এবং তিনি বিশ্বজুড়ে মানুষকে অনুপ্রাণিত করে চলেছেন। তিনি অবশ্যই আমাদের সময়ের প্রতিবন্ধী একজন সফল ব্যক্তি।

এছাড়াও উল্লেখ করার মত রয়েছেন নিক ভুজিসিক, এলেক্স জানারডি, এরন ফোরথরিঙ্ঘ্যাম এবং মাইকেল জে ফক্স প্রমূখ।

Leave a Reply