মুখে দুর্গন্ধ? সমাধান করুন প্রাকৃতিক উপায়ে

মুখে দুর্গন্ধ হওয়া খুবই সাধারণ একটি সমস্যা। বিশেষত সকালে এই সমস্যা সবচেয়ে বেশি হয়ে থাকে। সারারাত মুখে ব্যাকটেরিয়া জমার কারণে ঘুম থেকে উঠে মুখে দুর্গন্ধ হয়। তাই আমরা প্রত্যেকেই রোজ সকালে ব্রাশ করি, যাতে মুখের ব্যাকটেরিয়া দূর হয় এবং দুর্গন্ধও কমে। কিন্তু এমন অনেকেই আছেন যাদের অনবরত মুখে দুর্গন্ধ হয়, ফলে অস্বস্তিকর পরিস্থিতিতে পড়তে হয় তাদের। কারুর সঙ্গে কথা বলতে দ্বিধাবোধ হয়। তবে এমন কিছু প্রাকৃতিক মাউথ ফ্রেশনার আছে যেগুলো এই সমস্যা কিছুটা হলেও কমাতে পারে।

দেখে নিন কী কী

> মুখের দুর্গন্ধ এবং মাড়ি ফোলা থেকে মুক্তি দিতে পারে লবঙ্গ। এর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য মুখের মধ্যে থাকা ব্যাকটেরিয়া দূর করে এবং দাঁতের অন্যান্য সমস্যা, যেমন – রক্তপাত এবং দাঁতের ক্ষয় হওয়ার ঝুঁকি কমায়। তাই মুখের দুর্গন্ধ কমাতে কয়েক টুকরো লবঙ্গ চিবিয়ে খেতে পারেন।

১৭ বছর ধরে মাটির গর্তে বসবাস

> সারাদিনে পানি কম পান করলেও মুখে দুর্গন্ধ হতে পারে। পানি মুখ থেকে ব্যাকটেরিয়া বের করে দিতে সাহায্য করে। আপনার যদি মুখে দুর্গন্ধের সমস্যা হয়, তাহলে দিনে প্রচুর পরিমাণে পানি পান করুন। খাওয়ার পানিতে অর্ধেক লেবুর রস মিশিয়েও খেতে পারেন।

> মধু এবং দারুচিনি উভয়েই শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা মুখে ব্যাকটেরিয়া বৃদ্ধি হতে দেয় না এবং মাড়িকেও সুস্থ রাখে। তাই দাঁত এবং মাড়িতে নিয়মিত মধু ও দারুচিনির পেস্ট লাগালে দাঁতের ক্ষয়, মাড়ি থেকে রক্তপাত এবং এমনকি মুখে দুর্গন্ধের সমস্যাও কমে।

 

> মিষ্টি স্বাদের দারুচিনির ছালও দুর্গন্ধের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। লবঙ্গের মতো, দারুচিনিতেও অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধি কমাতে পারে। মাত্র কয়েক মিনিট আপনার মুখে দারুচিনির ছালের একটি ছোটো টুকরো রাখুন, তারপরে এটি ফেলে দিতে পারেন।

প্যারাসিটামলে ক্ষতির নতুন তথ্য

> লবণ পানি দিয়ে গার্গল করার উপকারিতা মোটামুটি সবারই জানা। বিশেষত গলা ব্যথা বা গলা ভাঙার ক্ষেত্রে লবণ পানির গার্গল খুবই কার্যকরী। এছাড়াও, এটি মুখের খারাপ ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করতে পারে এবং দুর্গন্ধ কমাতে পারে। এক গ্লাস পানিতে আধা চা চামচ লবণ মিশিয়ে গার্গল করলেই ফল পাবেন।

সূত্র: বোল্ডস্কাই

Leave a Reply