‘শেখ রাসেল পদক ২০২২’১০ ক্যাটাগরিতে দেওয়া হবে -Sheikh Rasel

স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের অমর স্মৃতি শিক্ষার্থী এবং শিশু-কিশোরদের মধ্যে জাগ্রত রাখার লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগ ১৮ অক্টোবর শেখ রাসেলের জন্মদিনকে ‘শেখ রাসেল দিবস’ হিসেবে ঘোষণা করেছে। এরই প্রেক্ষিতে আগামী ১৮ অক্টোবর ২০২২ দেশব্যাপী ‘শেখ রাসেল দিবস’ পালিত হবে। এ দিন মোট ১০ ক্যাটাগরিতে দেওয়া হবে ‘শেখ রাসেল পদক ২০২২’।

“শেখ রাসেল পদক-২০২২” এর আবেদন পূরণ সংক্রান্ত শিক্ষার্থীদের নির্দেশনা-
আগামী ৯ জুলাই ২০২২ এর মধ্যে অনূর্ধ্ব ১৮ বছর বয়সী বাংলাদেশী শিশু-কিশোর ও শিক্ষার্থীদের আটটি ক্যাটাগরিতে এবং শিশু-কিশোরদের উন্নয়নের সাথে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে দুটি ক্যাটাগরিতে শেখ রাসেল পদক ২০২২ দেয়া হবে।
১. আবেদন জমা দেয়ার লিংক।
শিক্ষার্থীরা আবেদন করতে কোনো সমস্যার সম্মুখীন হলে নিম্নোক্ত ভিডিও টিউটোরিয়াল দেখতে পারো ।
২. উপরের লিংকে আবেদন করার পর শিক্ষার্থীরা নিচের লিংকে নাম, রোল, বিভাগ, শাখা, মোবাইল নম্বর, প্রতিযোগিতার বিষয়, গাইড শিক্ষকের নাম পূরণ করে জমা দিবে ।
Sheikh Rasel-শেখ রাসেল

দিবসটি উপলক্ষ্যে অনূর্ধ্ব ১৮ বছর বয়সী বাংলাদেশী শিশু-কিশোর এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহকে উৎসাহ ও উদ্দীপনা যোগানো এবং স্বীকৃতি প্রদানের লক্ষ্যে জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্যাটাগরিতে ‘শেখ রাসেল পদক ২০২২’ প্রদান করা হবে। উক্ত পদকের জন্য ইতোমধ্যে অনলাইনে আবেদনপত্র আহ্বান করা হয়েছে।

 

Sheikh Rasel-শেখ রাসেল

আবেদনপত্র দাখিলের সময় ০৯ জুলাই পর্যন্ত। আবেদনপত্র দাখিলের পর যাচাই-বাছাই কমিটি, মূল্যায়ন কমিটি এবং কেন্দ্রীয় কমিটি কর্তৃক চূড়ান্তভাবে মূল্যায়নের পর আগামী ১৮ অক্টোবর, ২০২২ তারিখে পদক বিজয়ীদের ঘোষণা করা হবে। ‘www.sheikhrussel.gov.bd’ ওয়েবসাইটে প্রবেশ করে নির্ধারিত আবেদনপত্র পূরণ করতে হবে। আবেদনপত্রের তথ্য অসম্পূর্ণ বা অসত্য বা অস্পষ্ট এবং নির্ধারিত সময়ের মধ্যে দাখিল করতে ব্যর্থ হলে আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে। আবেদন দাখিলের ক্ষেত্রে ‘শেখ রাসেল পদক নীতিমালা ২০২২’ (খসড়া) অনুসরণ করতে হবে। উক্ত নীতিমালাসহ সকল বিস্তারিত তথ্য www.doict.gov.bd, www.ictd.gov.bd এবং www.sheikhrussel.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

মোট ১০ টি ক্ষেত্রে শেখ রাসেল পদক দেওয়া হবে। অনূর্ধ্ব ১৮ বছর বয়সী বাংলাদেশী শিশু-কিশোরদের ০৮ টি ক্যাটাগরিতে এবং শিশু কিশোরদের উন্নয়ন এর সাথে সম্পৃক্ত এমন প্রতিষ্ঠানসমূহকে দুইটি ক্যাটাগরিতে পদক দেওয়া হবে। পদক প্রদানের ক্যাটাগরিসমূহ – ১. শিক্ষা ২. বিজ্ঞান ও প্রযুক্তি ৩. ক্রীড়া ৪. প্রতিভাবান বিশেষ চাহিদাসম্পন্ন শিশু-কিশোর ৫. শিল্পকলা ও সংস্কৃতি ৬. ক্ষুদে প্রোগ্রামার ৭. ক্ষুদে উদ্ভাবক ৮. ক্ষুদে লেখক ৯. ডিজিটাল স্কুল (প্রতিষ্ঠানিক ক্যাটাগরি) ১০. ডিজিটাল এক্সিলেন্স (প্রতিষ্ঠানিক ক্যাটাগরি। পুরস্কার হিসেবে অনন্য পদক, সম্মাননা সনদ ও উন্নতমানের ল্যাপটপ প্রদান করা হবে। পুরস্কার হিসেবে ব্যক্তিগত অবদানের ক্ষেত্রে পদক (২২ ক্যারেটের ১ ভরি স্বর্ণ/১১.৬৬ গ্রাম ওজন), সম্মাননাপত্র ও উন্নতমানের ল্যাপটপ প্রদান করা হবে। প্রতিষ্ঠানের ক্ষেত্রে পদক (২২ ক্যারেটের ১ ভরি স্বর্ণ/ ১১.৬৬ গ্রাম ওজন), সম্মাননাপত্র ও উন্নতমানের ল্যাপটপ প্রদান করা হবে। পুরস্কার প্রদানের ক্ষেত্রে সরকারের আর্থিক বিধি-বিধান অনুসরণপূর্বক পুরস্কার প্রদান করা হবে।

Leave a Reply