সদগুরু জাগ্গি‌ বাসুদেব ও তার জীবন ইতিহাস | Sadhguru Jaggi Vasudev

যোগব্যায়াম, অতীন্দ্রিয়বাদ ভারতে প্রাতিষ্ঠানিক রূপ পাওয়ার পেছনে ভূমিকা রাখা অন্যতম ব্যক্তি সাধগুরু। সকলের কাছে সাধগুরু নামে পরিচিত হলেও তার প্রকৃত নাম জগদীশ বাসুদেব (বা জাগ্গী বাসুদেব)। ‘সাধগুরু’ শব্দের অর্থ ‘আসল গুরু’। তিনি একজন আধ্যাত্মিক ব্যক্তি, সিদ্ধ যোগী এবং অতীন্দ্রিয়বাদী বলে পরিচিত। মানুষের শারীরিক, মানসিক ও আধ্যাত্মিক কল্যাণের জন্য তিনি কাজ করছেন। প্রাচীন যুগের বিজ্ঞানকে এই সময়ের মানুষের কাছে এক অনন্য ক্ষমতায় প্রাসঙ্গিক করে তুলতে, এবং একে জীবনের গভীরতার সাথে একীভূত করতে নিজেকে নিবেদন করেছেন।

সদগুরু জাগ্গিবাসুদেব জীবনী

সাধগুরুর জন্ম ১৯৫৭ সালের ৩ সেপ্টেম্বর ভারতের মহীশূরে। তিনি মহীশূর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন। এরপর ব্যবসার কাজে মনোনিবেশ করেন। এজন্য ভারতের বিভিন্ন জায়গায় ভ্রমণ করেছেন। ফলে বিভিন্ন মানুষের সাথে তার দেখা-সাক্ষাৎ, আলোচনা ও বিভিন্ন বিষয় নিয়ে চিন্তার সুযোগ হয়েছে। তিনি জীবনে কীভাবে আধ্যাত্মিকতা লাভ করেছেন তা বক্তৃতা দেয়ার সময় বলেছেন। সেই ঘটনাটি পাঠকদের উদ্দেশ্যে তুলে দেয়া হলো।

তার বই স্বাস্থ্য,ধর্ম, আধ্যাত্মিকতা এবং বিশ্বাস, এবং পরামর্শ, কিভাবে-কী এবং বিবিধ ইত্যাদি একাধিক বিভাগে নিউইয়র্ক টাইমস শ্রেষ্ঠ বিক্রেতা তালিকাতে ছিল।তিনি জাতিসংঘের সদর দপ্তর, বিশ্ব অর্থনৈতিক ফোরাম, অস্ট্রেলিয়ান লিডারশিপ রিট্রিট, ভারতীয় অর্থনৈতিক সামিট এবং টেড এ একজন প্রধান স্পিকার হয়েছেন। তিনি অক্সফোর্ড ইউনিভার্সিটি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, হার্ভার্ড ইউনিভার্সিটি, ইয়েল ইউনিভার্সিটি, হোয়ার্টন ইউনিভার্সিটি, লন্ডন স্কুল অব ইকোনমিক্স এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলিতেও বক্তৃতা করেছেন। [১৩][১৪] তিনি গুগল এ ও স্পিকার ছিলেন।

জীবনী সদগুরু জাগ্গি বাসুদেব Short Biography of bangla Sadhguru Jaggi Vasudev

[১৫] আধ্যাত্মিকতার ক্ষেত্রে তার অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালে ভারত সরকার পদ্মবিভূষণ বেসামরিক পুরস্কার প্রদান করেসদগুরু জাগ্গি বাসুদেব  জন্ম৩ সেপ্টেম্বর ১৯৫৭ (বয়স ৬৬)  মহীশূর, কর্ণাটক, ভারত  জাতীয়তাভারতীয়প্রতিষ্ঠানইশা ফাউন্ডেশন  উল্লেখযোগ্য কর্ম  অভ্যন্তরীণ প্রকৌশল , ধ্যানলিঙ্গ, নদীগুলির জন্য সমাবেশ, লিঙ্গ ভৈরবী, আদিযোগী: যোগব্যায়ামের সূত্র, নিগূঢ় অধ্যাত্মভাবনায়দাম্পত্য সঙ্গীবিজয় কুমারী (বিজ্জী‌) (বি. ১৯৮৪)সন্তান সম্মাননাপদ্মবিভূষণ, ইন্দিরা গান্ধী পরিবেশ পুরস্কার প্রভৃতি অর্জন করেন।এছাড়া এটি সামাজিক প্রচারশিক্ষা এবং পরিবেশগত উদ্যোগে জড়িত।

 

 

জীবনী সদগুরু জাগ্গি বাসুদেব Short Biography of bangla Sadhguru Jaggi Vasudev

তাঁর বই “স্বাস্থ্য”,”ধর্ম, আধ্যাত্মিকতা এবং বিশ্বাস”,এবং “পরামর্শ, কিভাবে-কী এবং বিবিধ” ইত্যাদি একাধিক বিভাগে নিউইয়র্ক টাইমস শ্রেষ্ঠ বিক্রেতা তালিকাতে ছিল। তিনি জাতিসংঘের সদর দপ্তর, বিশ্ব অর্থনৈতিক ফোরাম, অস্ট্রেলিয়ান লিডারশিপ রিট্রিট, ভারতীয় অর্থনৈতিক সামিট এবং টেড এ একজন প্রধান স্পিকার হয়েছেন। তিনি অক্সফোর্ড ইউনিভার্সিটি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, হার্ভার্ড ইউনিভার্সিটি, ইয়েল ইউনিভার্সিটি, হোয়ার্টন ইউনিভার্সিটি, লন্ডন স্কুল অব ইকোনমিক্স এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলিতেও বক্তৃতা করেছেন। তিনি গুগল এ ও স্পিকার ছিলেন।

 আধ্যাত্মিকতার ক্ষেত্রে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালে ভারত সরকার পদ্মবিভূষণ বেসামরিক পুরস্কার প্রদান করে নিগূঢ় অধ্যাত্মভাবনায় দাম্পত্য সঙ্গী বিজয় কুমারী (বিজ্জী‌)  কন্যা সন্তান আছে । তার বাবা ভারতীয় রেলওয়ের একজন চক্ষু বিশেষজ্ঞ ছিল ।যার জন্য পরিবারকে ঘন ঘন জায়গা বদলাতে হত। ১০ বছর বয়সে তিনি মল্লাদিহাল্লি শ্রী রাঘভেন্দ্র স্বামীজিগের সাথে যোগাযোগ করেন। যিনি তাকে সাধারণ যোগব্যায়াম আসনের একটি আনুষঙ্গিক অংশ শিখিয়েছিলেন, যা তিনি নিয়মিতভাবে পালন করেছিলেন। তিনি বলেন যে “একদিনের বিরতি ব্যতিরেকে ,এই সহজ যোগব্যায়াম যা আমাকে শেখানো হয়েছিল এবং যার ফলে পরে গভীর অভিজ্ঞতা লাভ করেছি। ১৯৭৩ সালে ডেমনোসট্রেশন স্কুল অ্যান্ড মহাজন প্রাক বিশ্ববিদ্যালয় কলেজ, মহীশূর এ পড়েন। তার স্কুলের পর তিনি স্নাতক মহীশূর বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে স্নাতক ডিগ্রী পান। কলেজের বছরগুলিতে তিনি ভ্রমণ এবং মোটরসাইকেলে আগ্রহী ছিলেন।

সদ্গুরুর কিছু মূল্যবান উপদেশ সমূহ

১.তীর্থযাত্রা কোনও কৃতিত্ব নয়, বরং আপনি কে সেই বোধকে অবদমিত করার এবং তার বাইরে যা আছে তার নাগাল পাওয়ার এক সুযোগ-সদগুরু

২.সে আপনার দেহই হোক, মনই হোক বা আপনার জীবনী শক্তি – আপনি সেগুলোকে যত বেশি ব্যবহার করবেন, তারা তত বেশি উন্নত হয়ে উঠবে-সদগুরু

৩.গ্রহ-নক্ষত্ররা কি বলে তাতে কিছু এসে যায়না। একবার যখন এখানে মানুষের রূপে এসেছেন, তখন নিজের জীবনের মালিক আপনি নিজেই।

৪. কল্যাণ সম্বন্ধে আমাদের ধারণাটি যতক্ষণ না গ্রহের প্রতিটি জীবনকে অন্তর্ভুক্ত করছে, আমরা নিজেদের মানুষ বলতে পারি না।

৫.জীবনের পথে অনায়াসে চলতে গেলে, শিশুদের এমন এক পরিবেশ দরকার যা তাদের অভ্যন্তরীণ শক্তিকে লালনপালন করে।

 ৬.আলসেমি আসে মূলত বেশি মাত্রায় খাওয়া অথবা অত্যধিক চিন্তা করা থেকে।

৭.আপনার জীবন এবং কীভাবে আপনি সেই জীবনকে অনুভব করেন তা সম্পূর্ণভাবে আপনারই তৈরি। শুধু এটা যদি পুরোপুরিভাবে বোঝেন, কেবল তবেই আপনি একজন প্রকৃত অন্বেষণকারী হয়ে উঠবেন।

৮.যারা যৌক্তিকভাবে নিজেদের সম্পর্কগুলিকে পরীক্ষা করেন, তারা সেগুলি টিকিয়ে রাখতে পারেন না। দুটি শরীর, দুটি মন, দুটি আবেগ কখনই পুরোপুরি মিলে যেতে পারে না। একসাথে থাকার জাদু কখনই যুক্তিতে ধারণ করা সম্ভব না।

৯.সব ধরনের অন্বেষণকারীদের কাছে পর্বত সর্বদাই এক অনুপ্রেরণা। পর্বতের শিখর পরিপূর্ণতাকে সূচিত করে। আপনিও যেন নিজের সত্তার সর্বোচ্চ শিখরটিকে জানতে পারেন।

১০.আপনি যখন কোনও ভারতীয় মন্দিরে যান, তা এক শক্তি রূপকে দর্শন করার জন্য৷ দৰ্শন অর্থাৎ সেই দৈব শক্তির এক ছাপ আপনি নিজের অন্তরে নিতে চান৷

   সদগুরুর  আধ্যাত্মিক জীবন

  ১৯৮২ সালের ২৫ সেপ্টেম্বরতিনি চামুণ্ড‌ী পাহাড়ে উঠেন এবং একটি শিলাতে বসেছিলেন, যেখানে তিনি আধ্যাত্মিক অভিজ্ঞতা লাভ করেছিলেন। তার অভিজ্ঞতা বর্ণনা নিম্নরূপ: আমার জীবনের সেই মুহুর্ত পর্যন্ত আমি সবসময় নিজের কথা,অন্যের কথা ও অন্য কিছুর ব্যাপারে ভাবতাম । কিন্তু তখন প্রথমবারের মতো আমি জানতাম না যে কোনটা আমি আর কোনটা নই। হঠাৎ আমি সব জায়গায় নিজেকে অনুভব করলাম। যে শিলায় আমি বসে ছিলাম,যে বাতাসে আমি শ্বাস নিচ্ছিলাম, আমার চারপাশে বায়ুমণ্ডল সবকিছুতেই আমি ছড়িয়ে পড়েছিলাম । যা হয়ত কৌতুক বা পাগলামির মত শোনাচ্ছে। আমার মনে হয় এটি দশ থেকে পনের মিনিট পর্যন্ত স্থায়ী ছিল, কিন্তু যখন আমার স্বাভাবিক চেতনা ফিরে আসে তখন প্রায় সাড়ে চার ঘণ্টা আমি সেখানে বসে ছিলাম। সম্পূর্ণ সচেতন ছিলাম, চোখ খোলা ছিল। কিন্তু কিছু সময় পর সব ঠিক হয়ে গেল। এই অভিজ্ঞতার ছয় সপ্তাহ পরে, তিনি তার বন্ধুর কাছে তার ব্যবসা ছেড়ে চলে যান এবং তার রহস্যময় অভিজ্ঞতার অন্তর্দৃষ্টি অর্জনের প্রচেষ্টায় ব্যাপকভাবে ভ্রমণ করেন।
  প্রায় এক বছর ধ্যান ও ভ্রমণের পর তিনি যোগব্যায়ামে তার অভ্যন্তরীণ অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার সিদ্ধান্ত নেন। ১৯৮৩ সালে তিনি মহীশূরে সাতজন অংশগ্রহণকারী নিয়ে প্রথম যোগব্যায়াম ক্লাস পরিচালনা করেন।তিনি ইশা ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন।যা একটি অধর্মীয়, অলাভজনক সংস্থা রূপে স্বেচ্ছাসেবকদের দ্বারা চালিত।  ১৯৯৬ সালে আশ্রম প্রতিষ্ঠার পর ভারতীয় হকি দলের জন্য তিনি কোর্সসহ ইশা যোগ কেন্দ্রে নিয়মিত যোগব্যায়াম প্রোগ্রাম পরিচালনা শুরু করেন। ১৯৯৭ সালে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে ক্লাস পরিচালনা শুরু করেন । ২০০১ সালে তিনি তামিলনাড়ু কারাগারে জীবনকালের বন্দীদের জন্য যোগব্যায়াম ক্লাস পরিচালনা শুরু করেন। ২০১১ সাল থেকে তিনি একবারে ১০,০০০ এবং ১৫,০০০ জন অংশগ্রহণকারীদের অংশগ্রহণের মাধ্যমে বৃহৎ পরিসরে অংশগ্রহণের অনুষ্ঠান পরিচালনা শুরু করেন।  ইশা শব্দটির অর্থ “নিরাকার অমরাত্মা “। ইশা যোগের প্রধান প্রোগ্রাম ‘ইননার ইঞ্জিনিয়ারিং’, যা কিছু সহজ যোগব্যায়াম অনুশীলন এবং সম্ভাবি মহামুদ্রার সাথে পরিচিত করে।
  ২০০৫ সালের মার্চে মার্কিন যুক্তরাষ্ট্রের টেনেসি, ম্যাকমিনভিলিতে ইশা ইনস্টিটিউট অফ ইননার-সায়েন্সেস (তৃতীয়) নির্মাণ শুরু হয় ।যা ৬ মাস পরে সম্পন্ন হয়।  ২০১৩ সালের ২৩ জুন তিনি ইশা কেন্দ্রের “ধর্মের সার্বজনীনতার উপর আন্তঃধর্মীয় আলোচনা” শিরোনামের একটি বহু ধর্মীয় অধিবেশন পরিচালনা করেন। এতে বিভিন্ন ধর্মের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন এবং ধ্যানলিঙ্গের ১৪ তম বার্ষিকী উদযাপনের জন্য ও সবাই মিলিত হন। সদগুরু জাগ্গি বাসুদেব জীবনী , Biography in Bangla  আদিযোগী মূর্তি তিনি ইশা যোগকেন্দ্রস্থলে অবস্থিত আদিযোগীর ১১২ ফুট মূর্তির ডিজাইন করেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৭ সালের ২৪ ফেব্রুয়ারি মহাশিবরাত্রিতে এর উদ্বোধন করেন। আদিযোগী মূর্তিটি প্রথম যোগী বা আদিযোগীর। প্রথম গুরু বা আদি গুরু হিসেবে শিবকে চিত্রিত করা হয়। যিনি মানবতাকে যোগব্যায়াম দিয়েছেন।  মূর্তিটি ভারতীয় স্টীল কর্তৃপক্ষ সরবরাহকৃত ২০,০০০ পৃথক লোহার প্লেট ব্যবহার করে ইশা ফাউন্ডেশন নির্মাণ করে। এর ওজন প্রায় ৫০০ টন (৪৯০ টন দীর্ঘ ; ৫৫০ টন শর্ট ) ।। মূর্তিটি গিনিস ওয়ার্ল্ড রেকর্ডে “বৃহত্তমতম বাস্ট ভাস্কর্য” হিসেবে স্বীকৃত হয়েছে।
 “যোগেশ্ব‌র লিঙ্গ” নামক একটি পবিত্র শিবলিঙ্গ আদিযোগী শিব মূর্তির সামনে স্থাপিত করা হয়েছে।   বিশ্বব্যাপী এবং অর্থনৈতিক ফোরামে অংশগ্রহণ ২০০০ সালে জাতিসংঘ মিলেনিয়াম ওয়ার্ল্ড পিস সামিটে তিনি বক্তব্য রাখেন। ২০০৬২০০৭২০০৮ এবং ২০০৯ সালে বিশ্ব অর্থনৈতিক ফোরাম এ ও তিনি বক্তব্য রাখেন। ২০১২ সালে পরিবেশ সংরক্ষণের ক্ষেত্রে তাঁর অবদানের জন্য এবং পরিবেশগত সমস্যাগুলিতে জনসাধারণের অংশগ্রহণকে উৎসাহিত করার জন্য তিনি শততম শক্তিশালী ভারতীয়দের তালিকায় স্থান পাওয়ার জন্য ভোট পেয়েছিলেন। ২০০৬ সালের ডকুমেন্টারি ফিল্ম এক: দ্য মুভিতে তিনি ছিলেন। তিনি ” ইন কনভারসেশন উইত মিস্টি‌ক” একের সাথে এক কথোপকথনে অংশ নেন। ২০১২ সালে তিনি ইশা ইনসাইট প্রোগ্রামটি শুরু করেছিলেন। যা ছোট ও মাঝারি ব্যবসায়গুলিকে তাদের ব্যবসায়িক কার্যক্রমকে বাড়িয়ে তুলতে সহায়তা করে।  ” ২০১৭ সালে তিনি জার্মানির বোনের গ্লোবাল ল্যান্ডস্কেপস ফোরামে বক্তৃতা করেন।যেখানে জাতিসংঘের পরিবেশ কর্মসূচির প্রধান এরিক সোলহেম তাঁর সাক্ষাত্কার নেন।  তাঁর লেখা অনেক বই আছে।যেমন -ইনার ইঞ্জিনিয়ারিং : এ যোগীস গাইড টু জয় ।  তার লেখা হিন্দি, তামিল, তেলেগু, এবং কন্নড় সহ অন্যান্য অনেক ভাষায় অনূদিত হয়েছে।
জীবনী সদগুরু জাগ্গি বাসুদেব Short Biography of bangla Sadhguru Jaggi Vasudev

সদ্গুরুর কিছু মূল্যবান কথা

১.একজন অঙ্গীকারবদ্ধ মানুষের কাছে, ব্যর্থতা বলে কিছু হয় না হয় শুধু চলার পথে বিভিন্ন শিক্ষালাভ৷

২.একটু স্বস্তির শ্বাস নিন – বেশি করে হাসুন, আপনার আশেপাশের – মানুষজনের সাথে মিশুন, কিছু সাধারণ কাজকর্ম করুন। ভীষণ জরুরি কাজই যদি শুধু করে যেতে থাকেন, আপনি একজন গুরুগম্ভীর মানুষে পরিণত হবেন।

৩.সে আপনি ‘ভগবান সব জায়গায় রয়েছেন’ বলুন বা ‘সবকিছু একই শক্তি’ বলুন – একই বাস্তবকে ভিন্নভাবে প্রকাশ করা – হচ্ছে।

৪.রাগ, ভয়, বিরক্তি আর মানসিক চাপ আপনার তৈরি করা বিষ। নিয়ন্ত্রনটা নিজের হাতে নিলে, নিজের অন্তরে পরমানন্দের এক রসায়ন আপনি তৈরি করতে পারবেন।

৫.মাটির স্বাস্থ্যের সঙ্গে আমাদের স্বাস্থ্য সরাসরি সম্পর্কযুক্ত। অনেক রকমের শারীরিক ও মানসিক সমস্যা মাটিতে মাইক্রো নিউট্রিয়েন্টসের অভাবের কারণে হয়। মাটিকে বাঁচান।

৬.যেখানে সততা এবং ন্যায়পরায়নতা আছে, সেখানে ভরসা থাকবে। যেখানে ভরসা আছে, সেখানে সাফল্যের অনুকুল পরিবেশ থাকবে।

৭.কারোরই নিখুঁত শরীর বা নিখুঁত মন নেই। সেই সূত্রে আমরা সবাই কোনও না কোনও রকমভাবে অক্ষম। কিন্তু শারীরিক এবং মানসিক মাত্রার ঊর্ধ্বে সব জীবনই সমান।

৮.আনন্দ মৃদুমন্দ বাতাসের মতো আসে আর যায়। দুঃখগুলো আপনার মধ্যে কাঁটার মতো বিঁধে থাকে যতক্ষণ না আপনি এটা উপলব্ধি করেন যে সবটাই আপনার তৈরি।

৯.আপনি যা কিছুই করেন সব ভালবেসে করলে, আপনাকে মানসিক চাপে বা দুর্দশায় জীবন কাটাতে হবে না আপনি চমৎকারভাবে বাঁচবেন।

১০.শক্তির এক অবাধ উৎসের সাথে যুক্ত হওয়ার বিষয়ই হল যোগ।

১১.নিজেকে ভাল মনে করা – একটি অনুমানভিত্তিক অবস্থান। আনন্দই হল আসল অনুভূতি।

জীবনী সদগুরু জাগ্গি বাসুদেব Short Biography of bangla Sadhguru Jaggi Vasudev

সদগুরুজাগ্গিবাসুদেবজীবনী Tag: sadhguru books in bengali, #sadhguru speech in bengali, sadhguru bangla article, isha kriya bengali sadhguru bangla, facebook sadhguru best videos bangla ,sadguru bangla channel,#সদগুরুবাংলা, সদগুরু বাণী, সদগুরু অর্থ কি, সদগুরু কে, সদগুরু কাকে বলে সদগুরু বাংলা বই, pdf Sadhguru Live ইশা ফাউন্ডেশন বাংলাদেশ,#সদগুরুজাগ্গিবাসুদেবজীবনী , Biography of #Sadhguru in Bangla,সদগুরু বাংলা,সদগুরু,সধগুরু,সদ্গুরু বাংলা ভিডিও,সাধগুরু,সদ্গুরুর জ্ঞান,সদগুরুর বাণী,সদগুরু বাংলাদেশ,সদগুরুর 5টি বাণী,সদগুরু হিমালয় যাত্রা,কী করে জগদীশ বাসুদেব হলেন সদগুরু,সদগুরুর বিরুদ্ধে কেন এত অভিযোগ?,সদগুরু দেবলোকে কার দেখা পেয়েছিলেন,গুরু,সৎ গুরু,শত গুরু, sadhguru books in bengali, #sadhguru speech in bengali, sadhguru bangla article, isha kriya bengali sadhguru bangla, facebook sadhguru best videos bangla ,sadguru bangla channel,#সদগুরুবাংলা, সদগুরু বাণী, সদগুরু অর্থ কি, সদগুরু কে, সদগুরু কাকে বলে সদগুরু বাংলা বই, pdf Sadhguru Live ইশা ফাউন্ডেশন বাংলাদেশ

Leave a Reply