ADVERB কাকে বলে ? ADVERB কত প্রকার ও কি কি ?

ADVERB কাকে বলে? কত প্রকার ও কি কি?

Adverb: 
ক্রিয়া কিভাবে, কখন, কোথায় সম্পন্ন হল তা বোঝাতে Adverb ব্যবহার হয়।
Introduction :
He is a very good man.
 I want to go home.
 He will come now.
 He behaved  rudely with me.
(সে আমার সাথে নির্দয় ভাবে ব্যবহার করেছিল)
লক্ষ্য করো :উপরের প্রথম বাক্যে ভেরি(very) শব্দটি good এডজেকটিভ(adjective) কে বিশেষিত করছে ।সে ভালোো, কিন্তু কেমন ভালো? খুব ভালো। এই  খুব বা ভেরি(very) শব্দটি হল Adverb. তাহলে  জানলাম যে এডভার্(adverb) কোন adjective কে  কোয়ালিফাই (qualify) করে। দ্বিতীয়  বাক্যে   বলা হচ্ছে আমি  বাড়ি যেতে চাই। “কোথায়” (where)? বাড়ি ।এভাবে কোথায়? প্রশ্নের উত্তর যে ওয়ার্ডটি (word)দেয় তা নিশ্চয়ই কোন স্থান বোঝায়। এটি হলো এডভার্ (adverb).তাহলে জানলাম where বা কোথায়? প্রশ্নের জবাব যে word থেকে পাওয়া যায় তা হল এডভার্(adverb)।
 তৃতীয় বাক্যে বলা হচ্ছে সে এখন আসবে। কখন? (when)এখন(now) নাও দ্বারা সময় বোঝাচ্ছে।
তাহলে কখন বা হোয়েন(when)word  যে জবাব থেকে পাওয়া যায় তাকে বলে এডভার্ব (adverb)
চতুর্থ বাক্যটিতে বলা হচ্ছে সে আমার সাথে নির্দয়ভাবে আচরণ করেছিল ।” কেমনভাবে”? নির্দয় ভাবে । এখানে ক্রিয়া  বা verb হলো আচরণ করা। behave,rudely শব্দটি দিয়ে ক্রিয়ার কাজ কেমনভাবে সংগঠিত হলো (  নির্দয় ভাবে আচরণ করল) তা বোঝাচ্ছে।  এই  rudely শব্দটি হলো  adverb. কে পাওয়া যায় তা হল একটি এডভার্ব প্রথমদিকে আমরা এইটুকুই সম্বল করে সামনে এগোবো এখন আর পরবর্তী আলোচনা বুঝতে অসুবিধা হবে না তার মনে রেখো প্রশ্নগুলোর জবাব চেয়ে পর থেকে পাওয়া যায় তাকে বলে এডভার্ব (adverb)
Adverb এর প্রকারভেদ : 
 
Adverb প্রধানত চার প্রকার ।
যথা :
 
১.Simple Adverb : ( সাধারণ ক্রিয়া বিশেষন )
 
২. Interrogative Adverb (প্রশ্নবোধক ক্রিয়া বিশেষন )
 
৩. Relative Adverb ( সংযোজক ক্রিয়া বিশেষন )
 
৪.Conjunctive adverb
 
১. Simple Adverb : ( সাধারণ ক্রিয়া বিশেষন )
 
Adverb of Time: এই ধরনের adverb গুলো ক্রিয়া সম্পুর্ন হওয়ার সময় বুঝায়, অর্থাৎ আগে যা জেনেছি, “when? বা ” কখন? প্রশ্নটির উত্তর দেয়।যেমন ঃ
She will come late(দেরিতে). when? এর উত্তর দিচ্ছে। 
I came back soon(শিগ্রই).when?এর উত্তর দিচ্ছে। 
we shall go tomorrow (আগামিকাল).
she went yesterday (গতকাল)
we rise early in the morning. 
we will go then.
I will ever.
he will never.
 
২. Interrogative Adverb (প্রশ্নবোধক ক্রিয়া বিশেষন )
 
এই adverb গুলো প্রশ্ন (question) করার জন্য ব্যবহার হয়। এগুলো আবার স্তান (place),সময় (Time), পরিমান(quantity) ইত্যাদি বুঝাতে পারে। যেমন ঃ 
 
When did he go?(Time বোঝাচ্ছে)। 
Where did he go?(place বোঝাচ্ছে)।
How did he go?(উপায় বোঝাচ্ছে)।
How are you now?(অবস্তা বোঝাচ্ছে)।
How much did he buy?(পরিমান বোঝাচ্ছে)।
 
 
৩. Relative Adverb ( সংযোজক ক্রিয়া বিশেষন )
 
Interrogative  Adverb গুলো মনে আছে ত? 
when, where, why, how  এগুলো  যখন প্রশ্ন জিজ্ঞাসার  জন্য ব্যবহৃত না হয়ে দুটি sentence কে সংযুক্ত (related) করার জন্য ব্যবহার হয় তখন এদেরকে relative adverb বলে। এক্ষেত্রে এগুলো adverb ও conjunction এই দুটি  part of speech  এর কাজ করে। নিচের বাক্য দুইটি পড়ো
I know the place.(আমি জায়গাটি চিনি)
Hi lives there.(সে সেখানে বাস করে)।
বাক্য দুটিকে সংযুক্ত করে লিখতে পারি
I know the place where he lives.
(আমি জায়গাটি তিনি যেখানে সে বাস করে)
 
এই যেখানে= Where. এটি হলো এখানে relative adverb কারণ এই দুইটি বাক্য কে যুক্ত করেছে। 
আরেকটি জিনিস লক্ষ্য করো ঃ
এখানে where- কোন প্রশ্ন জিজ্ঞাসা করার জন্য ব্যবহৃত হয়নি। 
 কিন্তু বাক্যটিকে আরও চমৎকার ভাবে ছোট করা যায়। ওই যে where এর আগে যে the place ‘ noun টি দেখছো না? ওটাকেই where-word  টি নির্দেশ করছে। the place where সেই জায়গাটি যেখানে…. এই noun টিকে বলে antecedent.
 
৪. Gentive Adverb
possessive noun থেকে যে adverb গঠিত হয় তাকে  বলে Gentive adverb.
যেমনঃ
He must needs do it.(সে অবশ্যই কাজটি করবে।= তাকে তার প্রয়োজনের জন্য কাজটি করতে হবে)।
এখানে needs =of necessity =প্রয়োজনের খাতিরে। possessive case এ যেমন পড়েছিলঃ This pen is of mine. এখানে সেরুপ of +noun বা of + necessity -র বদলে needs ব্যবহার হয়েছে। এই জন্য এদেরকে gentive adverb বলে।
2nd:

Adverb কাকে বলে?

Noun ও Pronoun ছাড়া অন্য Parts of speech যেমন  adjective,  verb,  adverb, preposition অথবা একাধিক শব্দ (Phrase) বা একটি বাকাংশ (Clause) বা পুরো বাক্য (Sentence)-এর বিষয়ে কোন কিছু বলে বা তথ্য দেয়, তাাকেই adverb বলে। ‍Adverb-কে ধাঁধা লাগানো ক্রিয়া বিশেষন (mystifying modifier) বলা হয়ে থাকে।

Example:

  • He walked aimlessly. – তিনি উদ্দেশ্যহীনভাবে হাটলেন [এই বাক্যে ‘aimlessly’ শব্দটি ’walk’ verb-টিকে বর্ণনা করছে বা তথ্য দিচ্ছে। ’Walk’ অর্থ ‘হাঁটা’। যদি প্রশ্ন করা হয়, কিভাবে হাটে? উত্তর হবে: aimlessly. এই aimlessly শব্দটি adverb].
  • It is an extremely interesting plan. – এটি একটি অত্যন্ত আকর্ষণীয় পরিকল্পনা [এই বাক্যে ‘extremely’ শব্দটি ’interesting’ adjective-টিকে বর্ণনা করছে। তাই ‘extremely’ শব্দটি adverb]
  • The cyclist pedaled very swiftly. সাইকেল চালক খুব দ্রুতগতিতে পেডেল করল। [এই বাক্যে adverb ‘very’ শব্দটি  অপর adverb  ‘swiftly’-কে বর্ণনা করছে]।
  • The horse runs very fast. – ঘোড়া খুব দ্রুত দৌড়ায়। [এই বাক্যে adverb ‘very’ শব্দটি  অপর adverb  ‘fast’-কে বর্ণনা করছে]।
  • Actually, they had already left for India. [এখানে ‘Actually’ শব্দটি পুরো বাক্যের বিষয়ে অর্থাৎ they had already left for India-এর বিষয়ে কিছু বলছে]।
  • The horse looks very beautiful. – ঘোড়াটি খুব সুন্দর দেখাচ্ছে। [এই বাক্যে ‘very’ শব্দটি ’beautiful’ adjective-টিকে বর্ণনা করছে। তাই ‘very’ শব্দটি adverb].
  • Rahim came just after five. – রহিম  ঠিক পাঁচ পরে এসেছিল। [এই বাক্যে ‘just’ শব্দটি ’after’ preposition-টিকে বর্ণনা করছে। তাই ‘just’ শব্দটি adverb].
  • I sat close behind my brother. – আমি আমার ভাইয়ের পিছন ঘেশে বসলাম। [এই বাক্যে ‘close’ শব্দটি ’behind’ preposition-টিকে বর্ণনা করছে। তাই ‘close’ শব্দটি adverb].
  • Rahima has been sad ever since she left Dhaka. – ঢাকা ত্যাগ করার পর থেকেই  রহিমা দু:খে আছেন। [এই বাক্যে ‘ever’ শব্দটি ’since’ conjuncition-টিকে বর্ণনা করছে। তাই ‘ever’ শব্দটি adverb].
  • I will come only when you ask me to come. – তুমি যখন আমাকে আসতে বলবে আমি তখনই আসব। [এই বাক্যে ‘only’ শব্দটি ’when’ conjuncition-টিকে বর্ণনা করছে। তাই ‘only’ শব্দটি adverb].
  • Unfortunately, he did not come here. – দুর্ভাগ্যক্রমে, তিনি এখানে আসেননি। [এখানে ‘unfortunately’ শব্দটি পুরো বাক্য বিষয়ে তথ্য প্রদান করছে। একারণে
  • ‘unfortunately’  হচ্ছে adverb.

কোন word দেখে adverb-কে চেনা যায় না। প্রকৃতপক্ষে একই word কোন বাক্যে adverb অন্য বাক্যে পৃথক parts of speech হিসাবে কাজ করে। যেমন:

  • The trip went well – ভ্রমনটি ভাল হযেছিল। [এ বাক্যে ‘well’ শব্দটি adverb of manner].
  • The old well was full by the morning. – পুরাতন কূপটি  সকালের মধ্যে পূর্ণ হয়ে গেল। [এ বাক্যে ‘well’ শব্দটি একটি noun].
  • I got up early this morning. [এ বাক্যে ’early’ শব্দটি  ‘got up’ verb-এর বিষয়ে বলছে। তাই ’early’ শব্দটি  adverb].
  • I catch the early train. [এ বাক্যে ’early’ শব্দটি  ‘train’ noun-এর বিষয়ে বলছে। তাই ’early’ শব্দটি  adjective].

আমরা দেখলাম যে, কিছু কিছু word রয়েছে, যাদের adverb ও adjective উভয়ভাবেই ব্যবহার করা যায়। এমন আরও কিছু word রয়েছে, যেমন: hard, fast, late. long প্রভৃতিকে adverb ও adjective উভয়ভাবেই ব্যবহার করা যায়।

Classification/ Types of Adverbs:

Adverb-কে প্রধানত: চারভাগে ভাগ করা হয়। যেমন:

  1. Simple adverb
  2. Relative adverb
  3. Conjunctive adverb
  4. Interrogative adverb

Simple adverb:

Simple adverb সাত প্রকার। যেমন:

  1. Adverb of Manner
  2.  Adverb of Time
  3.  Adverb of Place
  4. Adverb of Frequency
  5. Adverb of Degree or Intensifier
  6. Adverb of Cause and Effect
  7. Adverb of Affirmation and Negation

Adverb of Manner:

কোন কাজ কিভাবে (how) সম্পন্ন হয়, তা যে word-এর মাধ্যমে জানা যায়, তাকে Adverb of Manner বলে। ইহা ‘how’ প্রশ্নের জবাব দেয়। উদাহরণসরুপ ‘হাটা’ (walk) বা দৌড়ানো (run) কাজটি বিভিন্নভাবে, বা বিভিন্ন গতিতে সম্পন্ন করা যায়। যেমন:

  • He walks slowly.
  • He runs quickly.
  • The singer sings beautifully.
  • He quickly finished his dinner.

অধিকাংশ Adverb of Manner শব্দগুলি সাধারনত: Adjective-এর সাথে –ly যুক্ত করে গঠিত হয়। যেমন:

sweet——sweetly

bad——–badly

nice——–nicely

clever——-cleverly

quick———quickly

strong——–strongly

Example:

  • He sings sweetly.
  • Rahim fought bravely.

কিন্তু কিছু adverb of manner word আছে, যেগুলো  —ly দ্বারা শেষ হয় না। যেমন:

  • The boy works hard. (How does the boy work? ———hard).
  • The player runs fast. (How does the player run? ———fast).

Adverb of Time:

কোন কাজ কখন (when) সম্পন্ন হয়, তা যে word-এর মাধ্যমে জানা যায়, তাকে Adverb of Time বলে। ইহা ‘when’ প্রশ্নের জবাব দেয়। যেমন:

  • Rahim will come soon.
  • They come everyday.
  • I saw him earlier.
  • I have already taken my meals.
  • Rahima will come tomorrow.
  • He came yesterday.

Now, then, ago, before, after, early, daily, soon, late, today, tomorrow, yesterday, presently, recently, immediately, already, formerly, afterwards প্রভৃতি word হচ্ছে adverb of time.

Adverb of Place:

কোন কাজ কোথায় (where) সম্পন্ন হয়, তা যে word-এর মাধ্যমে জানা যায়, তাকে Adverb of Place বলে। ইহা ‘where’ প্রশ্নের জবাব দেয়।

Example:

  • Rahim has been living here for two years.
  • They are going home.
  • Players are playing there.

Adverb of Frequency:

কোন কাজ কত ঘন ঘন (how often) সম্পন্ন হয় বা ঘটে, তা যে word-এর মাধ্যমে জানা যায়, তাকে Adverb of Frequency বলে। ইহা ‘how often’ প্রশ্নের জবাব দেয়।

  • always go to bed before 11 pm.
  • usually have bread for breakfast.
  • The normally / generally go to the gym

Once, twice, secondly, thirdly, often, always, never, sometimes, again, seldom, hardly প্রভৃতি  word adverb of Frequency হিসাবে ব্যবহৃত হয়।

Adverb of Degree or Intensifier:

Adjective, verb  বা adverb-এর পূর্বে  বসে  যে adverb গুলো কোন  কাজের কতটুকু বা কি  পরিমান সম্পন্ন হয়, তা বলে দেয়, তাদেরকেই Adverb of Degree or Intensifier বলা হয়। এরা ‘how much’-এর জবাব দেয়। Almost, quite, just, too, enough, hardly, scarcely, completely, very, extremely প্রভৃতি শব্দ এই শ্রেণির adverb.

Example:

  • He entirely agrees with his brother. [How much does he agree with his brother?  Answer: entirely].
  • Mary is very beautiful.
  • The driver drove quite dangerously.

Adverb of Cause and Effect:

কোন কাজ বা কোন কিছু কেন ঘটেছিল,  তা যে word-এর মাধ্যমে জানা যায়, তাকে Adverb of Cause and Effect বলে। এই adverb তিনভাবে কাজ করে।

1.  Sentence connectors বা বাক্য সংযোগকারী হিসাবে: এ ধরনের adverb কোন একটি বাক্যের প্রথমে বসে ও এদের পর পুরো বাক্য থাকে। এসকল adverb গুলো হচ্ছে: Therefore, as a result, consequently, hence, however, nevertheless, nonetheless, yet, instead, also, accordingly, besides, furthermore, moreover, finally, lastly, thus প্রভৃতি।

Example:

  • Thus, he passed the SSC Examination.
  • Hence they went there.
  • Therefore, he prayed to Almighty Allah.
  • He did not studied hare. Consequently, he failed in the exaination.

2.  Phrase linkers বা phrase সংযোগকারী হিসাবে: এই adverb গুলি পূর্বের শব্দ / বাকাংশের সাথে  Noun phrase-কে যুক্ত করতে সাহায্য করে।

Adverb

Because of due to, as a result of , owing to প্রভৃতি phrase linkers.

Example:

  • I could not come because of my illness.
  • He had to retire because of ill health.

3. Subordinators বা দুটি বাকাংশ সংযোগকারী হিসাবে: এই adverb গুলি পূর্বের বাকাংশের সাথে  পরের বাকাংশ-কে যুক্ত করতে সাহায্য করে।

adverb

Because, since, what, where, when, how, as, if, unless, until, though, before, after প্রভৃতি।

Example:

  • Faruk bought a new car because he got a better job.
  • I could not go to college since I was ill.

Adverb of Affirmation and Negation:

অন্যের উপস্থাপিত প্রশ্নের জবাব দেয়ার জন্য যে adverb গুলি ব্যবহৃত হয়, তাদের Adverb of affirmation and negation বলে। These adverbs are used to answer the questions raised by others.

Example:

  • Yes, he helped me.
  • He is not coming.
  • He is a fool indeed.
  • They certainly help you.

Yes, no, not, certainly, surely, perhaps, indeed,  probably, possibly, truly, definitely, exactly, obviously প্রভৃতি word গুলো adverb of affirmation and negation হিসাবে ব্যবহৃত হয়।

Relative adverb:

যে adverb-এর সাহায্যে  relative clause-এর সৃষ্টি হয়, তাকেই Relative adverb বলে। Relative adverb-এর পূর্বে  noun শব্দ  থাকে, এবং এই noun-এর সাথে  relation বা সম্পর্ক সৃষ্টি করে। Where, when, why how while প্রভৃতি এই শ্রেণির adverb.

Example:

  • I know the house where he lives.[‘house’ শব্দটির সাথে where শব্দটির একটা relation বা সম্পর্ক সৃষ্টি হয়েছে]।
  • I know the reason why he did it.
  • This is the restaurant where we met.
  • I remember the day when we first met.

Conjunctive adverb:

যে adverb দুইটি বাকাংশের মধ্যে সংযোগ স্থাপন করে, কিন্তু তার পূর্ববর্তী শব্দের সাথে কোন সম্পর্ক  বা  relation সৃষ্টি করে না, তাকেত  conjunctive adverb বলে। Where, when, why, how, while প্রভৃতি শব্দগুলি conjunctive adverb.

Example:

  • I know where he lives. [এই বাক্যে ‘know’ এবং ’where’-এর মধ্যে কোন সম্পর্ক নাই বা ’where’ শব্দটি ‘know’-এর সাথে কোন সম্পর্ক সৃষ্টি করে নাই]।
  • You may go where you like. [এই বাক্যে ‘go’ এবং ’where’-এর মধ্যে কোন সম্পর্ক নাই বা ’where’ শব্দটি ‘go’-এর সাথে কোন সম্পর্ক সৃষ্টি করে নাই]।
  • I know why he did it. [এই বাক্যে ‘know’ এবং ’why’-এর মধ্যে কোন সম্পর্ক নাই বা ’why’ শব্দটি ‘know’-এর সাথে কোন সম্পর্ক সৃষ্টি করে নাই]।

Interrogative adverb:

প্রশ্ন জিজ্ঞাসা করার জন্য যে সকল adverb ব্যবহৃত হয়, তাদের  Interrogative adverb বলে। Interrogative adverb-কে question word-ও বলা হয়। Where, when, why এবং how শব্দ Interrogative adverb হিসাবে ব্যবহৃত হয়।

Example:

  • Where do you live?
  • When will you finish the job?
  • How did you do it?
  • Where is my passport?
  • When does the train arrive?
  • Why are you so late?
  • How are you?

Leave a Reply

Translate »