All mobile update digital machine repair | মোবাইল সার্ভিসিং যন্ত্রপাতি

পাওয়ার সাপ্লাই– এনালগ/ডিজিটাল : পাওয়ার সাপ্লাই হলো মোবাইল অন করার জন্য এক্সট্রা পাওয়ার মেশিন। যার সাহায্যে মোবাইল ব্যাটারী ছাড়া অন করা যায় এবং পাওয়ার জনিত মোবাইলের বিভিন্ন সমস্যা সনাক্ত করা যায়। পাওয়ার সাপ্লাই দুই ধরণের হয়ে থাকে- এনালগ পাওয়ার, ডিজিটাল পাওয়ার। এনালগ পাওয়া সাপ্লাই কিছু দিন আগে সার্ভিসিং এর জন্য ব্যবহার করা হতো কিন্তু বর্তমানে ডিজিটাল পাওয়ার সাপ্লাই ব্যবহার করা হয়। পার্থক্য টা হলো ডিজিটাল পাওয়ার সাপ্লাইয়ে নিউরোমিক লিখা ওঠে আর এনালগ পাওয়ার সাপ্লাইয়ে কাটা ঘুরে সংকেত দিয়ে থাকে। যার বাজার মূল্য 1200-1600 টাকার মধ্যে হবে।

মাল্টিমিটার- এনালগ/ডিজিটাল : শুধু মোবাইল সার্ভিসিং ই নয়, টেকলোলজি রিপেয়ারিং এর প্রতিটা সেক্টরে গুরুত্বপূর্ণ ভাবে মাল্টিমিটার ব্যবহার করা হয়। ইলকট্রেনিক্স পার্টস, টুলস, কিট ইত্যাদি পরিক্ষা করে সমস্যা নির্ণয়ে মাল্টিমিটারের ব্যবহার অতুলণীয়। এজন্য মাল্টিমিটারের ব্যবহার জানা খুব জরুরী। মাল্টিমিটার দুই ধরণের হয়ে থাকে ডিজিটাল মাল্টিমিটার- যেটাতে নিউরোমিক লিখা ওঠে যা বর্তমানে সবাই ব্যবহার করছে। আর এনালগ মাল্টিমিটার হলো যে মিটারে কাটা সিগন্যাল দিয়ে সংকেত প্রকাশ করে। যার বাজার মূল্য ডিজিটাল 300-750, এনালগ 300-450 টাকা। মাল্টিমিটার ব্যবহারের নিয়ম নিয়ে আমার আরেকটি বিস্তারিত আর্টিকেল আছে পড়ে নিন। এখানে ক্লিক করুন

হট এয়ার গান- এনালগ/ডিজিটাল : হট এয়ার গান হলো মোবাইল এর মাদারবোর্ড থেকে কোন পার্টস্ তাপ দিয়ে ওঠাতে বা পরিবর্তন করতে ব্যবহার করা হয়- যাকে আমরা হট গান বলে থাকি। হট এয়ার গান এটা শুধু মোবাইল এর চিপস্ বা পার্টস্ পরিবর্তন করার জন্য ব্যবহার করা হয় না বরং বিভিন্ন কাজে যেমন- কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলোট ইত্যাদি যন্ত্রের মাদারবোর্ডের বিভিন্ন কাজে হট এয়ার গান ব্যবহার করা হয়। ডিজিটাল হটা গানে নিউরোমিক লিখা দিয়ে তাপমাত্রা প্রকাশ করে। আর এনালাগ হট এয়ার গানে আপনাকে ভলিউম ঘুরিয়ে তাপমাত্রা র্নিধারণ করতে হয়। ডিজিটাল হটএয়ার গানে তাপমাত্র কত আছে তা সহজে বোঝা য়ায়। এনালগ হট এয়ার গানের দাম 2200-2500 টাকা আর ডিজিটাল হটগানের দাম 2700-3200 টাকার মত কমবেশি হতে পারে।
ব্যাটারী কুইক চার্জার : ব্যাটারী কুইক চার্জর সার্ভিসিং এর কাজে তেমন প্রয়োজন পড়ে না। তবে কিছু কিছু ক্ষেত্রে মোবাইলের চার্জার না থাকলে কয়েক মিনিট ব্যাটারী খুলে চার্জ দিয়ে মোবাইল অন করার প্রয়োজন পড়ে তক্ষণ ব্যাটারী কুইক চার্জর ব্যবহার করা হয়। তবে বেশি ক্ষণ চার্জ দিলে ব্যাটারী ফুলে নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। তাই মোবাইল অনকরার জন্য যতটুকু চার্জ দরকার সেই পরিমাণ চার্জ করুন। ব্যাটারী কুইক চার্জারের দাম 300-500 এর মধ্যে হবে।

মোবাইল সফ্টওয়্যার কিট : মোবাইল সফ্টওয়্যার কিট হলো- মোবাইলে সফ্টওয়্যার দেওয়ার জন্য কিছু সফ্টওয়্যার বক্স যা বিভিন্ন ধরণের হয়ে থাকে। যেমন- চাইনা মোবাইলের জন্য এক রকম সফ্টওয়্যার কিট বক্স, ব্রান্ড মোবাইলের জন্য অন্যধরণের, যেমন- নোকিয়া, স্যামস্যাং ইত্যাদি বিভিন্ন ব্রান্ডের জন্য আলাদা সফ্টওয়্যার কিট বক্স বাজারে কিনতে পাওয়া যায়। যার মার্কেট প্রাইজ বিভিন্ন হয়ে থাকে যেমন- ডিভাইস প্রতি 5000-10000 হতে পারে। সঠিক মূলটা আপনি বাজার থেকে জেনে নিতে পারেন।

সার্ভিসিং কম্পিউটার : মোবাইল সার্ভিসিং করতে বা রিপেয়ারিং করতে কম্পিউটার ব্যবহার তেমন প্রয়োজন হয় না। তবে সফ্টওয়্যার বা সফ্টওয়্যার জনিত বিভিন্ন কাজে কম্পিউটার প্রয়োজন হয়। সফ্টওয়্যার কিট গুলো আপনার কম্পিউটারে সাথে সংযোগ দেওয়ার পরেই মাত্র মোবাইলের সাথে কাজ করতে পারবেন। এজন্য সফ্টওয়্যার জনিত কাজে কম্পিউটার ব্যবহার প্রয়োজন।

রিপেয়ারিং আয়রণ : আয়রন হলো ঝালাই করতে ব্যবহার করা হয়। আপনি হট এয়ার গানের সাথে একটা আয়রন পাবেন। প্রথম প্রথম সেটা ব্যবহার করবেন না। কারণ সেটা ব্যবহার করলে কাজ করতে অনেক সমস্যা হবে। এজন্য একটা এক্সট্রা 60 W আয়রন কিনে নিতে নিবেন। যার বাজার মূল্য 60-120 টাকা নিবে।

সার্ভিসিং স্কু ড্রাইভার সেট : মোবাইল খোলার জন্য সবার আগে যে টলবক্স প্রয়োজন তাহলো স্কু ড্রাইভার সেট। একটা টুলস বক্সে মোবাইল সার্ভিসিং এর প্রয়োজনী সকল টুলস কিট থাকবে যেমন স্কু ড্রাইভার, স্টার, মাইনাস, বিভিন্ন সেপের স্ক্রু ডাইভার, কাটিং প্লস, নোজ প্লাস, চিমটি ইত্যাদি সব থাকবে। একটি সেট কিনে নিতে পারেন। যার বাজার মূল্য 350-750 বিভিন্ন দামের হতে পারে। Mobile servicing tools screw driver set রিপেয়ারিং রাং/রজন : আয়রন দিয়ে ঝালাই করার জন্য রাং-রজন ব্যবহার করতে হয়। রাং-রজন ছাড়া কখন ঝালাই করতে পারবেন না। মনে রাখবেন ঝালাইয়ে পূর্বে যেখানে ঝালাই করবেন সেখানে আগে হলকা রাং-রজন লাগিয়ে নিবেন তারপর পার্টস টা ঝালাই করবেন। কাজটা অনেক সোজা হয়ে যাবে। যার বাজার মূল্য রজন– গ্রাম হিসাবে দাম 25 গ্রাম 15 টাকা নিতে পারে আর রাং গজ অথবা কয়েন হিসাবে দাম গজ প্রতি 10-20 নিতে পারে।

রিপেয়ারিং সোল্ডারিং পেস্ত : মোবাইলে রিপেয়ারিং করার সময় কোন পার্টস্ পরিবর্তন করার আগে এক ধরণের পেস্ত ব্যবহার করা হয় তাকে সোল্ডরিং পেস্ত বলা হয়। যা ঝালাইয়ের এর পূর্বে পার্টস এর ঝালাই স্থানে ব্যবহার করলে সহজে ঝালাই গলে যায় এবং অতিরিক্ত তাপ থেকে পার্টস্ বাঁচায়। যার বাজার মূল্য 30-60 টাকা হতে পারে।

কানেক্টর রিবোন ওয়্যার : মোবাইলের বিভিন্ন কানেকশনে এই রিবন ওয়্যার ব্যবহার করা হয় এতে যেকোন যায়গা থেকে কানেকশন করা যায়। তাই সার্ভিসিং করার জন্য এটা কিনে নিবেন বিভিন্ন কানেকশন করার জন্য রিবনওয়্যার খুব প্রয়োজন হয়। জাম্পার হিসাবে ব্যবহার করা হয়। এটার বাজার দাম 30-50/- টাকার মত।

সার্কিট ব্রেকার বা হ্যাকার : এটাতে মোবাইলের মাদারবোর্ড সার্কিট ভালোভাবে আটকে রাখা যায় যেন কাজ করার সময় বা পার্টস্ পরিবর্তন করার সময় কোন সমস্যা না হয়। ছোট খাটো পার্টস্ পরিবর্তন করার জন্য আমাদের এমন সার্কিট বেকার প্রয়োজন পড়ে এটার বাজার দাম 200-250/- টাকার মত ।
প্রয়োজনীয় রিপেয়ারিং কম্পোনেন্ট : আপনি যদি প্রফেসনাল ভাবে সার্ভিসিং করতে চান তাহলে প্রয়োজনীয় কিছু কম্পোনেন্ট পার্টস্, আগেই কিনে রাখতে পারেন যার দাম বেশি না যেমন- মাইক্রোফেন, চার্জিং পোট, ব্যাটারী কানেক্টর, স্পিকার রিবন ওয়্যার ইত্যাদি।

এগুলো ছাড়াও আরো ফ্রি মোবাইল সার্ভিসিং প্রশিক্ষণ কোর্স টিপস্ নিয়ে টুলস্ গুলো আপনি ব্যবহার করতে পারেন যেমন- সার্কিট বেকার, টেবিল ল্যাম্প, জাম্পার ওয়্যার, আইসি সেটিং টুলস্ ইত্যাদি যেগুলো আপনার প্রথমত প্রয়োজন পড়বে না। এ্যাডভান্স লেভেলে কাজ করতে পারলে সুবিধা মত কিনে নিতে পারেন। যার মূল্য খুবই কম তাই সেগুলো নিয়ে আলোচনা করলাম না। আপনাদের যদি আরো জানার প্রয়োজন পড়ে বা কোন বিষয়ে বিস্তারিত জানার দরকার হয় তাহলে আমাকে কমেন্ট করুন পরবর্তীতে সে বিষয়ের উপর বিস্তারিত আর্টিকেল প্রকাশ করা হবে।

One thought on “All mobile update digital machine repair | মোবাইল সার্ভিসিং যন্ত্রপাতি

Leave a Reply

Translate »